ধান সিদ্ধ করে শুকানোর জন্য দিয়ে আসা।

in আমার বাংলা ব্লগ9 months ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

আজকে আবারো আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরও একটি নতুন পোস্ট। তো আমাদের প্রতিদিনের কাজ ছাড়াও মাঝে মাঝে কিছু এক্সট্রা কাজ চলে আসে। তবে এই এক্সটা কাজগুলো এক একজনের এক এক রকম হতে পারে। আবার একই ব্যক্তির এক এক সময় এক এক রকম কাজ চলে আসতে পারে। তো আমারও মাঝে মাঝে এরকম এক্সট্রা কাজ পড়ে যায়। তো সেরকমই একটা কাজ হচ্ছে ধান সিদ্ধ করে ছাঁদে শুকাতে দিয়ে আসা আবার নিয়ে আসা। তো এই সময়টাতে যেহেতু নতুন ধান ওঠে তাই বলা চলে এই সময়টাতেই এ ধরনের কাজ বেশি থাকে।

IMG_20231223_091404-01.jpeg

তো গত কয়েকদিন আগেই আমাদের বাড়িতেও নতুন ধান নিয়ে এসেছিল। তো নতুন ধান যেহেতু নিয়ে আসাই হয়েছে তাই এগুলোকে তো সিদ্ধ শুকনা করতে হবে তার জন্যই মূলত গত শুক্রবারের দিন আম্মু ধান ভিজিয়ে রেখেছিল। তো প্রায় ২৪ ঘন্টারও বেশি ভিজিয়ে রাখার পর গতকালকে রাতে আম্মু ধানগুলো সিদ্ধ করার জন্য আমাকে ডাক দিলো। তো যেহেতু এই কাজগুলোতে আম্মুকে হেল্প করতে হবে তাই কিছুক্ষণের মধ্যে চলে গেলাম ধান সিদ্ধ করার জন্য। তো এরপর আম্মু এবং আমি দুজনে মিলে দুই দিক থেকে জ্বাল দিয়ে ধানগুলোকে সিদ্ধ করে নিয়েছিলাম। যদিও বা সিদ্ধ করতে বেশ খানিকটাই সময় লেগেছিল। তবে অনেক সময় লাগলেও শীতের এই কুয়াশাচ্ছন্ন রাতে আগুনের সামনে কাজ করতে ভালই লাগছিল।

IMG_20231223_215945-01.jpeg

IMG_20231223_215953-01.jpeg

IMG_20231223_220140-01.jpeg

IMG_20231223_231642-01.jpeg

তো যাই হোক বেশ কিছুক্ষণ জাল দিয়ে যখন দেখলাম ধানগুলো ফেটে গিয়েছে তখন জাল দেয়া বন্ধ করে দিলাম। এবং তারপর আম্মু ধানগুলোকে তাওয়া থেকে আলাদা একটা জায়গায় তুলে রেখেছিল। তো এরপর সকালে উঠেই কাজ ছিল যে ধানগুলোকে ছাঁদে দিয়ে আসা। তো সকালবেলায় দেখি আম্মু ধানগুলোকে বস্তায় ভরে রেখেছে। তবে দেখলাম আম্মু প্রতিটা বস্তায় খুবই অল্প করে ধান তুলেছে। কারন আম্মু কখনোই চায়না যে বেশি বেশি করে নিয়ে যেতে গিয়ে আমার কষ্ট হোক। তবে ছোটবেলায় আমি এটা দেখলে বেশ রাগ করতাম কারণ বারবার যেতে ভালো লাগতো না। কিন্তু এখন দেখলাম শুধু শুধু বেশি বেশি করে নিয়ে গিয়ে গা ব্যথা করে কোনো লাভ নেই তাই অল্প অল্প করে নিয়ে যাওয় ভালো। যাইহোক তারপর আমি একটা একটা করে বস্তা নিয়ে ছাদের উপর গিয়ে দিয়ে আসতে থাকলাম। তবে একটা বিষয় খারাপ লাগছিল যে আমরা ধান শুকানোর জন্য ছাদে ধান নিয়ে যাচ্ছি কিন্তু চারিদিকে কুয়াশায় ভরা। তবে পরে কিন্তু মোটামুটি রোদ উঠেছিল।

IMG_20231224_091409-01.jpeg

IMG_20231224_091546-01.jpeg

IMG_20231224_092006-01.jpeg

তো যাই হোক অল্প অল্প করে আমি একের পর এক সব বস্তাগুলোই ছাদের উপর দিয়ে আসলাম। ছাদে ধানগুলো দিয়ে আসার পর ঘড়ির দিকে তাকিয়ে দেখি অনেক দেরি হয়ে গিয়েছে তাই তাড়াহুড়া করে আমি আমার কাজের জন্য বেরিয়ে পড়েছিলাম।

IMG_20231224_092333-01.jpeg

তো প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির ভাই বোন ও বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। তো আমার এই লাইফস্টাইল পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে কমেন্টে জানাতে ভুলবেন না। তো যাই হোক আজকের মতো এটুকুই আবারো খুব শীঘ্রই নতুন কোনো পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 9 months ago (edited)

আমি যখন গ্রামে ছিলাম, তখন আমিও এমন ভাবে ধান সিদ্ধ করে ছাদে নিয়ে শুকিয়েছি। তবে আপনারা যেভাবে ধান সিদ্ধ করেছেন আমরা সেভাবে করিনি। আমরা বড় বড় পাতিল এর মাধ্যমে ধান সিদ্ধ করেছিলাম। আপনাদের ধান সিদ্ধ করার সিস্টেমটা অনেক সুন্দর। ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ধান সিদ্ধ করে শুকানোর জন্য দিয়ে আসার কিছু অনুভূতি। আসলে গ্রামের মানুষ বেশিরভাগই চাষাবাদ করে তাদের জীবন জীবিকা নির্ভর করে। মাঠে ফসল ফলানোর পরে সেই ফসল আবারো জাল দিয়ে রোদে শুকিয়ে সেখান থেকে তারা প্রধান খাদ্য গ্রহণ করে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আজকে আপনি আমাদের মাঝে খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। এর মধ্যে আজকে আপনি ধান সিদ্ধ করে শুকানোর খুবই সুন্দর একটি মুহূর্ত শেয়ার করেছেন৷ গ্রামের মানুষজন বেশিরভাগই কৃষি কাজ করে তাদের জীবিকা নির্বাহ করে থাকে৷ অনেক ভালো লাগলো আপনার এই অনুভূতি পড়ে৷

 9 months ago 

ধান সিদ্ধ করার পদ্ধতি তো খুব সুন্দর। ধান সিদ্ধ করে শুখিয়ে তারপর তা থেকে চাল হবে।অনেক পরিশ্রম করতে হয়। আসলে কষ্ট না করলে কেষ্ট মেলে না এটাতো কথায় আছে।মা কখনো চায় না সন্তান কষ্ট পাক তাই অল্প করে ধান ভরিয়ে দেয় বস্তুতায় এটা যদি অন্যকেউ হতো তাহলে ঠেসেঠুসে বস্তা ভরিয়ে দিতো। ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টের জন্য।

 9 months ago 

ধান সিদ্ধ করে শুকানোর জন্য দিয়ে আসার সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। পড়ে আমার কাছে বেশ ভালো লেগেছে। ঠিকই বলেছেন শীতের সময় আগুনের কাছে কাজ করতে বেশ ভালই লাগে।ধান সিদ্ধ করার দৃশ্যগুলো গ্রামে গেলে বেশি দেখা যায়। এই ধরনের দৃশ্য দেখতে আমার কাছে বেশ ভালই লাগে। ধান সিদ্ধ করার দৃশ্য খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন ।এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59893.00
ETH 2414.92
USDT 1.00
SBD 2.43