ক্যাকটাস ফুলের Diy ।। কাগজ দিয়ে ক্যাকটাস ফুল তৈরি।

in আমার বাংলা ব্লগ2 years ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

IMG_20221112_201028-01.jpeg

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম একটি ডাই পোস্ট। আজকে কাগজ দিয়ে একটি ক্যাকটাস ফুল তৈরি করেছি। সেই কাগজ দিয়ে ক্যাকটাস ফুল তৈরি করার প্রক্রিয়াটি আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের ভালই লাগবে।

প্রয়োজনীয় উপকরণ

•রঙিন কাগজ
•সাদা কাগজ
•গোলাপি কালারের রং
•কাঁচি
•আঠা
•পেন্সিল

ধাপ 1️⃣

IMG_20221111_213054-01.jpeg

প্রথমে সাদা কাগজ থেকে ৪ * ৪ বর্গ সেমি করে কেটে নিতে হবে তিন টুকরা।

ধাপ 2️⃣

IMG_20221112_165759.jpg

এরপর কাগজের টুকরা গুলোকে কয়েকটি ধাপ অনুসারে ভাজ করে নিলাম। চিত্র অনুরূপভাবে।

ধাপ 3️⃣

IMG_20221111_213708.jpgIMG_20221111_213816.jpg

এবারে পেন্সিল দিয়ে এঁকে নিলাম। তারপর আঁকা অনুযায়ী কাঁচি দিয়ে কেটে নিলাম। চিত্র অনুরূপভাবে।

ধাপ 4️⃣

IMG_20221111_213842.jpgIMG_20221111_214316.jpg

এরপর ভাজ খুলতেই যেমনটি চেয়েছিলাম দেখলাম তেমনটি হয়েছে। এভাবেই তিনটা কাগজের টুকরাকে একইভাবে কেটে নিলাম।

ধাপ 5️⃣

IMG_20221112_191513.jpg

যেহেতু এই তিনটা কাগজ পরপর লাগাতে হবে। তার জন্য আমি উপরের পাপড়ি থেকে দুটা পাপড়ি কেটে ফেললাম। আর আরেকটা পাপড়ির অর্ধে কেটে নিলাম। তারপর মাঝখানের পাপড়ি থেকে একটা পাপড়ি কেটে নিলাম। এবং আরেকটা পাপড়ির অর্ধেক কেটে নিলাম। চিত্র অনুরূপভাবে।

ধাপ 6️⃣

IMG_20221112_114306.jpg

যেহেতু ক্যাকটাস ফুল হালকা গোলাপি কালারের হয় যার জন্য আমি পাপড়িগুলোকে হালকা করে গোলাপি কালারের রং করে দিলাম। এভাবেই তিনটা পাপড়ি কে রং করে নিয়েছি।এরপর প্রথম পাপরি এবং শেষ পাপড়ির সাথে আঠা দিয়ে লাগিয়ে দিলাম। চিত্র অনুরূপভাবে।

ধাপ 7️⃣

IMG_20221112_191755.jpg

এরপর আরেকটি সাদা রংয়ের কাগজ থেকে ১৫ * ৬ বর্গ সেমি আকারে কেটে নিলাম। এবার কাগজটিকে চিত্র অনুরূপভাবে কেটে নিলাম।

ধাপ 8️⃣

IMG_20221112_192046-01.jpeg

এবারে কাগজটিকে রোল করে জড়িয়ে নিলাম। তারপর এটাকে একটা কাঠির সাথে লাগিয়ে নিলাম। এবং কাটা অংশগুলোতে হালকা করে হলুদ রং করে দিলাম। চিত্র অনুরূপভাবে।

ধাপ 9️⃣

IMG_20221112_120218-01.jpeg

এবারে ফুলের পাপড়ি গুলোর মাঝখানে একটু ফুটো করে। ওই কাগজের রোলটা সাথে একের পর এক লাগিয়ে দিলাম। চিত্র অনুরূপভাবে।

ধাপ 🔟

IMG_20221112_195636.jpg

ব্যাস এবারে আমাদের ক্যাকটাস ফুল তৈরি কমপ্লিট হয়ে গেল। এরপর টিয়া একটা কাগজ পাইপ আকারে জড়িয়ে নিলাম। ফুলের সাথে সাথে এটা লাগিয়ে দিলাম। এটা ফুলের ডাল হিসেবে কাজ করবে।

এবারে ক্যাকটাস ফুল রাখার জন্য একটা ক্যাকটাস আকারের ফুলদানি তৈরি করলাম। এটা খুব সাধারণভাবে তৈরি করেছিলাম।

প্রয়োজনীয় উপকরন

•টিস্যু রোল
•টিয়া কালারের কাগজ
•আঠা
•কাঁচি

ধাপ 1️⃣

IMG_20221112_122426.jpg

প্রথমে একটি টিয়া কালারের কাগজ ৩০ * ১২ বর্গ সেমি আকারে কেটে নিলাম। এরপর সেটাকে ভাজ করে নিলাম। চিত্র অনুরূপভাবে।

ধাপ 2️⃣

IMG_20221112_122622.jpgIMG_20221112_122831.jpg

এরপর কাগজটির প্রথম মাথা এবং শেষ মাথা আঠা দিয়ে লাগিয়ে দিলাম। এরপর টিস্যু রোলটিকে এটার ভিতর ফিট করে দিলাম। চিত্র অনুরুপভাবে।

ধাপ 3️⃣

IMG_20221112_123353.jpg

এরপর ক্যাকটাসের কাঁটা বানানোর জন্য একটা টিয়া কালারের কাগজকে চিত্র অনুরূপভাবে কেটে নিলাম।

ধাপ 4️⃣

IMG_20221112_124346.jpg

এবার এগুলোকে টিস্যু রোলের সাথে লাগিয়ে দিলাম। ক্যাকটাস আকৃতিতে করার জন্য। ব্যাস হয়ে গেল আমার ক্যাকটাস ফুলদানি।

শেষ ধাপ

IMG_20221112_125529.jpg

এরপর ফুলটিকে ফুলদানির ভিতরে রেখে দিলাম।

IMG_20221112_130159.jpg

IMG_20221112_130146.jpg

IMG_20221112_125701.jpg

প্রয়োজনীয় তথ্য

ধন্যবাদান্তে@johir65
ফটোগ্রাফি ডিভাইসঃMobile
মোবাইল নেমঃvivo y11
ক্যামেরাঃ13mp

তো প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন ও বন্ধুরা। এই ছিল আমার আজকের ক্যাকটাস ফুলের ড্রাই পোস্ট। আশা করি আপনাদের ভালই লেগেছে। এখানে আপনারা যে চারটি ফুল দেখতে পারছেন এই চারটা ফুল আমি আমার আপু ও আমার ছোট দুইটা ভাগ্নে মিলে বানিয়েছি। তো আজকের মতো এটুকুই আবারও খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হব আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে দারুন একটি ফুল তৈরি করছেন ভাইয়া। রঙিন কাগজ দিয়ে যেকোন ফুল তৈরি করলে দেখতে ভালো লাগে। ক্যাকটাস ফুল তৈরির পদ্ধতি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেকটা সময় নিয়ে এবং ধৈর্য নিয়ে সুন্দরভাবে ফুল তৈরি করে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপু আপনাকে আমার পোস্টে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ক্যাকটাস ফুলের এবং গাছের দারুন একটি ক্রাফ্ট প্রস্তুত করেছেন। দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে বিশেষ করে কালার কম্বিনেশন খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।।।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে আমার পোস্টে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

কাগজ দিয়ে খুবই সুন্দর একটি ক্যাকটাস ফুল তৈরি করেছেন । কাগজ দিয়ে কিছু তৈরি করতে আমার অনেক ভালো। কিন্তু অনেক সময় প্রয়োজন হয় এ কারণে আর তৈরি করা হয়েছে না। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাগজ দিয়ে কিছু তৈরি করতে ভালো লাগে এটা জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আমার পোস্টে মন্তব্য করার।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে ক্যাকটাস ফুল তৈরি করার খুবই চমৎকার একটা পদ্ধতি আছে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। ফুলটি দেখছি আপনারা অনেকজন মিলে তৈরি করেছেন। আসলে অনেকজন মিলে তৈরি করার ফলে আপনার এটা তৈরি করতে খুব কম সময় লেগেছে বলে আমি মনে করি।

 2 years ago 

কম সময় তো লাগেনি। তবে অনেকজন মিলে করার কারণে সহজ হয়েছিল। ধন্যবাদ আপনাকে আমার পোস্টে মন্তব্য করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি ক্যাকটাস ফুল তৈরি করেছেন। রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি করলে খুবই সুন্দর ভাবে ফুটে উঠে। আপনার তৈরি করা ক্যাকটাস ফুল খুবই সুন্দর ভাবে ফুটে উঠেছে। যা দেখে ভীষণ ভালো লাগলো আমার কাছে। কালারটা অসাধারণ ছিল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

অসাধারণ ভাই, আপনি রঙিন কাগজ কেটে খুব চমৎকারভাবে কাগজ দিয়ে ক্যাকটাস ফুল তৈরি করেছেন। দেখে খুব ভালো লাগলো আসলে আপনার ফুল তৈরি করার দক্ষতা অনেক বেশি। আপনি খুব সুন্দর করে পুরো পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত চমৎকার ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে ভাল লাগল। ধন্যবাদ আপনাকে আমার পোস্টে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

কাগজ দিয়ে খুবই সুন্দর একটি ক্যাকটাস ফুল তৈরি করেছেন । কালার করার কারণে দেখতে আরো বেশি ভালো লাগছে । ফুলদানিটি অনেক বেশি সুন্দর হয়েছে । খুব সুন্দর করে প্রতিটি ধাপ দেখিয়েছেন । দেখে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আমার পোস্টে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমার বাংলাব্লগ সব সময়েই DIY কে মান্যতা দেয় আমি দেখেছি। আপনি খুব সুন্দর কাগজের ফুলদানি সমেত ফুল বানিয়েছেন। আর সব থেকে বড় বিষয় যে ফুলগুলো রঙিন কাগজে না বানিয়ে আপনি এটাকে আলাদা করে রং করেছেন। ভালো লাগলো আপনার কাজটা।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আমার বাংলা ব্লগ diy দেয় এটা আমিও দেখেছি। ধন্যবাদ আপু আপনাকে আমার পোস্টে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি ক্যাকটাস ফুল তৈরি করেছেন। যা দেখতে খুবই সুন্দর লাগছে। প্রথমে দেখে আমি সত্যিকারের ফুল ভেবেছিলাম। কালার কম্বিনেশন বেশ ভালো ছিল ।তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ফুল তৈরি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কমেন্টটি পড়ে আসলে অনেক ভালো লাগলো। আপনার কাছে ভালো লাগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে আমার পোস্টে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি কাগজ দিয়ে ক্যাকটাস ফুলের অরিগামি তৈরি করেছেন। আপনার তৈরী কাগজের ডাই পোস্টটি অনেক সুন্দর হয়েছে। তৈরীর ধাপগুলোও অনেক সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63