"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৮ || আমার তোলা কিছু শীতকালীন ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ8 months ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

Beige Elegant Minimalist Travel Scrapbook Photo Collage (Portrait)_20231122_225006_0000-01.jpeg

Canva দিয়ে তৈরি

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরও একটি নতুন পোস্ট। তো আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব মূলত শীতকালীন কিছু ফটোগ্রাফি। আর এটা শুনে নিশ্চয়ই বুঝতেই পারছেন আজকের ফটোগ্রাফি গুলো শেয়ার করব মূলত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য। আর হ্যাঁ আজকে যে ফটোগ্রাফি গুলো শেয়ার করতে চলেছি এগুলোর মধ্যে প্রায় সবগুলো ফটোগ্রাফি আজকে সকালে হাঁটতে বের হয়ে করেছিলাম। তো যাই হোক আশা করি আমার আজকে ফটোগ্রাফি গুলো আপনাদের ভালই লাগবে। তো চলুন আর বেশি কথা না বাড়িয়ে আমার তোলা শীতকালীন ফটোগ্রাফি গুলো দেখে নেওয়া যাক।

IMG_20231122_072650-01.jpg

লোকেশন

তো আপনারা প্রথমে যে ফটোগ্রাফি টা দেখতে পারছেন এটা মূলত কুয়াশায় ভেজা সজনে পাতার ফটোগ্রাফি। আসলে শীতের সকাল মানে কুয়াশায় ঘেরা পরিবেশ। তো সেই কুয়াশার ছোঁয়া এই সজনে পাতার লেগে বেশ দারুন একটি রূপ ধারণ করেছিল। তো আজকে সকালে যখন ফটোগ্রাফি করতে বের হয়েছিলাম তখন প্রথমেই আমার নজর এই সজনে পাতার উপর গিয়েছিল তাই এটার একটা ফটোগ্রাফি করে নিয়েছিলাম।

IMG_20231122_073320-01.jpeg

IMG_20231122_073355-01.jpeg

IMG_20231122_073415-01.jpg

লোকেশন

তো এবারে আপনারা যে ফটোগ্রাফি গুলো দেখতে পারছেন এগুলো মূলত শিউলি ফুলের ফটোগ্রাফি। যদিও বা এই শিউলি ফুল শরৎ ও হেমন্তকালে ফোটে। তবে আজকে এই শীতের সকালে শিশির ভেজা শিউলি ফুলগুলো দেখতে পেয়ে বেশ ভালো লেগেছিল। যদিও বা এই গাছটাকে আমি প্রথমে লক্ষ্য করিনি,কিন্তু এই শিউলি ফুল গাছের কাছে একটা পাখি দেখে সেটার ফটোগ্রাফি করতে গিয়েই মূলত দেখতে পায় আমার পাশেই একটা শিউলি গাছ আছে এবং সেখান থেকে বেশ কিছু শিউলি ফুল ঝরে পড়ছে। তো এই শিশির ভেজা শিউলি ফুলগুলো দেখতে ভালো লাগছিল তাই পড়ে থাকা ফুলগুলো দুইটা ছবি তুলে নিলাম এবং গাছে থাকা ফুলেরও কয়েকটি ছবি তুলে নিয়েছিলাম।

IMG_20231122_073518-01.jpg

লোকেশন

তো এবারে আপনারা উপরে যে ফটোগ্রাফি টা দেখতে পারছেন এটা মূলত গাছে ঝুলে থাকা বড়ই এর ফটোগ্রাফি। আসলে শীতকাল এসেছে আর বড়ই গাছে বড়ই দেখতে পারব না এটা কি মানা যায়। তো আজকে সকালে যখন শীতকালীন ফটোগ্রাফি করতে বের হয়েছিলাম তখন একটা গাছ ভর্তি বড়ই দেখতে পেয়ে এগুলোর একটা ফটোগ্রাফি করে নিয়েছিলাম।

IMG_20231122_073917-01 (1).jpg

লোকেশন

এবারে আপনারা উপরে যে ফটোগ্রাফি টা দেখতে পারছেন এটা মূলত শীতকালীন পরিবেশে প্রকৃতির মাঝে দিয়ে চলে যাওয়া একটি রাস্তার ফটোগ্রাফি। তো শীতকালে রাস্তাটা একদম ফাঁকা ছিল আর চারিদিকে ছিল কুয়াশা এবং ছিল কুয়াশা ভেদ করে আসা সূর্যের আলো। তো সব মিলে দৃশ্যটা চমৎকার লাগছিল তাই এই চমৎকার দৃশ্যের ও একটা ফটোগ্রাফি করে নিয়েছিলাম।

IMG_20231122_073832-01.jpg

IMG_20231122_073844-01.jpg

লোকেশন

তো এবারে আপনারা উপরে যে ফটোগ্রাফি টা দেখতে পাচ্ছেন এটা মূলত শীতের সকালের টিনের চাল গুলোর অবস্থার একটি ফটোগ্রাফি। শীতের সময় যদি কোনো টিনের বাড়িতে থাকা যায় আর যদি উপরে গাছপালা থাকে তাহলে সকালে মনে হয় যে বাইরে হালকা হালকা বৃষ্টি হচ্ছে। কিন্তু বাইরে আসলে দেখা যায় আসলে এগুলো কুয়াশা। আসলে সারারাত ধরে কুয়াশা জমা হয় গাছের পাতায় এবং সেগুলো সকালের দিকে এগুলো ফোঁটায় ফোঁটায় পড়তে থাকে যার জন্যই মনে হয় বাইরে যেন বৃষ্টি হচ্ছে। তো শীতের পরিবেশ নিয়ে যেহেতু ফটোগ্রাফি করছিলাম তাই এই দৃশ্যকেও আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি।

IMG_20231122_074241-01.jpg

IMG_20231122_074426-01.jpg

লোকেশন

তো এবারে আপনারা উপরে যে ফটোগ্রাফি গুলো দেখতে পারছেন এগুলোতে মূলত তুলে ধরার চেষ্টা করেছি শীতের সকালে কুয়াশা ভেদ করে সূর্য উদয় হওয়ার দৃষ্টিকে । যদিও বা যেই সময় ফটোগ্রাফিটা করেছিলাম তখন সূর্য মোটামুটি ভালোই উঠে গিয়েছিল কিন্তু কুয়াশা থাকার কারণে তখন ও ভালোমতো আলো পৌঁছায়নি। তো শীতের এই চমৎকার দৃশ্যটাও আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করলাম।

IMG_20231122_075132-01.jpg

লোকেশন

তো এখন আপনারা যে ফটোগ্রাফি টা দেখতে পারছেন এটা মূলত শিশির বিন্দুতে ভরা সোনালী ধানের ফটোগ্রাফি। শীতে সকালে এই সোনালী ধান গুলো এরকম শিশির বিন্দুতে ভরা থাকে যার কারণে দেখতেও চমৎকার লাগে। তো আজকের শীতের ফটোগ্রাফির মধ্যে শিশিরে ভেজা সোনালী ধানের সেই চমৎকার দৃশ্যটাও আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি।

IMG_20231122_075959-01.jpg

IMG_20231122_075813-01.jpg

লোকেশন

তো এখন আপনারা উপরে যে ফটোগ্রাফি গুলো দেখতে পারছেন এগুলো মূলত খেজুরের রস করার জন্য কেটে রাখা খেজুর গাছের ফটোগ্রাফি। আসলে যে ওই অঞ্চলে খেজুর গাছ থাকে সেই অঞ্চলে শীতের সময় এই দৃশ্যগুলো দেখা যায়। শীতের সকালে খেজুরের রস খেতে যেমন ভালো লাগে ঠিক তেমনি এই দৃশ্যগুলো দেখতেও বেশ চমৎকার লাগে লাইন ধরে খেজুর গাছ এবং প্রতি গাছেই একটা করে কলসি ঝোলানো রস সংগ্রহ করার জন্য। যদিও বা আমি যেখান থেকে ফটোগ্রাফিতা করেছিলাম সেখানে লাইন ধরে খেজুর গাছ ছিল না কিন্তু বেশ কয়েকটা খেজুর গাছ ছিল তার মধ্যে থেকেই কয়েকটা ফটোগ্রাফি করে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি।

IMG_20231122_074740-01.jpg

লোকেশন

তো এবারে আপনারা উপরে যে ফটোগ্রাফি টা দেখতে পাচ্ছেন এটা মূলত শীতের সকালে কুয়াশায় ভেজা একটি বন্য ফুলের ফটোগ্রাফি। এই ফুলটি বন্যা ফুল হলেও দেখতে অনেক সুন্দর আর এই ফুলটা সাইজে একটু বড় যার জন্য অনেক ভালো লাগে। যদিও বা ফুলটা হলুদ কালার হওয়ার কারণে শিশিরের ফোঁটা অতটা হাইলাইট হচ্ছিল না । কিন্তু ফুলটার পেছনে থাকা পাতাগুলো একদম ভিজে গিয়েছিল। তো শীতের পরিবেশ থেকে তোলা এই ফুলটারও ফটোগ্রাফি করে আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG_20221221_144312-01.jpeg

লোকেশন

তো এখন আপনারা যে ফটোগ্রাফি টা দেখতে পারছেন এটা হচ্ছে সরিষা ফুলের ফটোগ্রাফি । সত্যি বলতে এই ফটোগ্রাফিটা আমি গতবছরে করেছিলাম। তবে এতদিনে আপনাদের মাঝে শেয়ার করা হয়নি তাই আজকে এই শীতকালীন ফটোগ্রাফির মধ্যে এটা কেউ যোগ করে নিলাম। কারণ যেহেতু এই সরিষা ফুলটাও শীতের মৌসুমী দেখতে পাওয়া যায়।

IMG_20231122_075156-01.jpg

লোকেশন

যাই হোক এবার আপনারা যে ফটোগ্রাফি টা দেখতে পারছেন এটা মূলত শিশিরে ভেজা কিছু ঘাসের ফটোগ্রাফি। শিশিরে ভেজা এই ঘাস গুলো দেখতে যেন অন্যরকম এক সুন্দর লাগে। তাই আজকের ফটোগ্রাফির লিস্টে এটা কেউ বাদ না রেখে বেশ কিছু ঘাসের ফটোগ্রাফি করেও নিয়েছিলাম। যেগুলো আপনাদের মাঝে শেয়ার করে নিলাম।

IMG_20231122_081149-01.jpg

লোকেশন

তো এখন আপনারা যে ফটোগ্রাফটা দেখতে পাচ্ছেন এটা মূলত একটি বিস্তৃত মাঠের ফটোগ্রাফি। আজকের সকালে যখন ফটোগ্রাফি শেষ করে বাসার দিকে ফিরছিলাম ঠিক তখনই এরকম একটা চমৎকার দৃশ্য আমার চোখের সামনে পড়লো। খুবই হালকা হালকা কুয়াশা এবং বিস্তৃত আকাশ বিস্তৃত মাঠ আবার একটু একটু সূর্যের আলো সব মিলিয়ে দৃশ্যটা বেশ চমৎকার লাগছিল। তাই সুন্দর দৃশ্যটাকে ক্যামেরাবন্দি করে আজকের শীতকালীন ফটোগ্রাফি শেষ করেছিলাম।

প্রয়োজনীয় তথ্য

ধন্যবাদান্তে@johir65
ফটোগ্রাফি ডিভাইসঃMobile
মোবাইল নেমঃvivo y11
ক্যামেরাঃ13mp
লোকেশনঃগাংনী-মেহেরপুর

তো প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। তো এই ছিল মূলত আমার আজকের শীতের মৌসুম থেকে তোলা শীতকালীন কিছু ফটোগ্রাফি। শীতকালীন সাবজেক্ট নিয়ে যত ফটো তোলা সম্ভব হয়েছিল সেগুলোই আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আপনাদের কাছে ফটোগ্রাফি গুলো ভালই লেগেছে। তো আজকের মতো এটুকুই আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  
 8 months ago 

চমৎকার সব ফটোগ্রাফি নিয়ে আজকে আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটির ৪৮ তম কনটেস্টে অংশগ্রহণ করেছেন ভাইজান। আপনার অংশগ্রহণ আমার অনেক ভালো লেগেছে ।যেখানে আপনি শীতকালীন বিভিন্ন পর্যায়ের ফটোগ্রাফি উপস্থাপন করেছেন, আর এ দেখে আমি মুগ্ধ।

 8 months ago 

শীতকালীন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে ভালো লেগেছে। বিশেষ করে শিউলি ফুল, বরই, টিনের চালে শিশির বৃষ্টি হওয়ার ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লেগেছে। শীতকালে এই দৃশ্য গুলো দেখলে মন ভরে যায়। এছাড়া সরিষা ফুলের ফটোগ্রাফি দেখতেও খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 8 months ago 

আমার বাংলা ব্লগ কর্তৃক আয়োজিত ৪৮ তম প্রতিযোগিতায় আপনি শীতকালীন সব চমৎকার চমৎকার ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া।প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল দেখার মত।বিশেষ করে আপনার শেয়ার করা ফুলের ফটোগ্রাফি গুলো এবং সন্ধ্যার আকাশের ফটোগ্রাফি গুলো আমার অনেক ভালো লেগেছে।আমার পক্ষ থেকে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 8 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অভিনন্দন জানাই। আপনি সব সময় খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেন। আর আজকে এই শীতকালের ফটোগ্রাফি শেয়ার করার মাধ্যমে খুবই সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো সব সময় শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাই। আর এর মধ্যে শেষের দিকের ফটোগ্রাফিগুলো আমার বেশি ভালো লেগেছে৷

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64074.25
ETH 3195.10
USDT 1.00
SBD 2.62