ঋণ।

in আমার বাংলা ব্লগlast year (edited)
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

finance-g48ce6be7c_1280.jpg

সোর্স

আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি আরো একটি নতুন পোস্ট। তো আজকের পোষ্টের মূল বিষয় হচ্ছে মূলত ঋণ। ঋণ এটা এমন একটা জিনিস যে নেই তাকেও মাঝে মাঝে লজ্জায় পড়তে হয় আবার যে দেয় তা কেউ লজ্জায় পড়তে হয়। ঋণ অর্থ তো আমরা জানি যে কাউকে টাকা পয়সা বা কোন জিনিসপত্র কিছুদিনের জন্য ধার দেওয়াকে ঋণ বলে। তো এই ঋণ নিয়ে মূলত আজকে আমি আপনাদের মাঝে কিছু কথা শেয়ার করতে চলেছি আশা করি আপনাদের ভালই লাগবে তো চলুন আর বেশি দেরি না করে মূল বিষয়ে আসা যাক।

তো একজন মানুষের যখন কিছু টাকার বা কোনো জিনিসের প্রয়োজন হয় কিন্তু সেটা তার কাছে এখন নেই কিন্তু কিছুদিন পর চলে আসবে তো তখনই মূলত একজন মানুষ ঋণ করে থাকে। তবে কারোর কাছ থেকে কোন কিছু ধার নিতে গেলে তাকে বেশ লজ্জাই পরে কিছু চাইতে হয়। কারণ কারো কাছ থেকে সরাসরি কিছু চাওয়া আমি মনে করি প্রায় সবার কাছেই একটু অস্বস্তি ফিল হয়। তবে জানিনা এটা সবার ক্ষেত্রে হয় কিনা। কারণ কিছু মানুষ দেখি নিশ্চিন্তে অনবরত ঋণ নিয়ে যায়। আবার কয়েকজন এতটা পরিমাণ ঋণ করে ফেলে যে তারা ভুলে যায় এক সময় টাকাগুলো তাকে একদিন ফেরত দিতে হবে। আবার কেউ কেউ তো এই ঋণের বোঝা মাথায় নিয়ে কবরে চলে যায়।

তবে আমি মনে করি ঋণ নেওয়ার সময় যতটুকু টাইমের মধ্যে ফেরত দেয়ার কথা দিই,সেই টাইমের মধ্যেই ফেরত দিয়ে দেওয়া উচিত। তবে সবার ক্ষেত্রে যে এরকমটা হয়ে থাকে তা কিন্তু নয়। তবে হ্যাঁ ঋণ নিয়ে কিছু কিছু মানুষের সত্যি সত্যি সমস্যা থাকে। এবং তারা সব সময় ঋণ শোধ দেওয়ার বিষয় নিয়ে টেনশনও করতে থাকে। তবে আমার মনে হয় যখন আমার ঋণশোধ দিতে একটু সমস্যা হবে তখন পাওনাদারের থেকে পালিয়ে না বেরিয়ে তার কাছ থেকে কিছু সময় নিয়ে নেওয়া উচিত। তাহলে পাওনাদারও কিছুটা সন্তুষ্ট থাকে। তবে অনেকেই আছে যারা বিভিন্ন দোকানে একদিন বাকি করে এবং পরবর্তী কয়েক দিন সে ঋণ শোধ দেওয়ার ভয়ে সেই দোকানে আর যায় না। আবার কিছু কিছু লোক তো ঋণ নেওয়া কে অভ্যাস মনে করে।

তোর ঋণ নেওয়ার ক্ষেত্রে অনেক কথাই বললাম তো এবার দেওয়ার ক্ষেত্রে কিছু বলা যায়। আসলে দেওয়ার ক্ষেত্রে যে ঋণ দেবে তাকে অনেক ভেবে চিন্তে ঋণ দিতে হয়। কারন আমি যাকে কোন কিছু ধার দিয়েছি সে আসলেই কি আমার ঋণটা পরিশোধ দিতে পারবে। তো একটা মানুষ অনেক ভেবেচিন্তে শেষমেষ কারোর উপর বিশ্বাস করে ঋণ দিয়ে দেয়। এবং একটা সময় নির্ধারণ করে দেয় এই সময়ের মধ্যে যেন তাকে তাঁর জিনিসটা ফেরত দেওয়া হয়। তবে সেই সময়ের মধ্যে টাকা ফেরত আলহামদুলিল্লাহ। কিন্তু যখন সময় পেরিয়ে যায় কিন্তু ঋণ পরিষদের কোন নাম নেই। তখন বেশ অস্বস্তিকর ফিল হয়। আর সব থেকে লজ্জার বিষয় হচ্ছে যাকে ঋণ দিয়েছি তার কাছ থেকে বারবার সেটা ফেরত চাওয়া। সত্যিই সেই সময় মনে হয় আমি তার কাছ থেকে কোন কিছু এমনি এমনি চাচ্ছি। যার কারনে সে দিতে চাইছে না।

আসলে সত্যি ভাবতে গেলে ঋণ একটা ভয়ংকর জিনিস। কারণ এই একমাত্র ঋণ নেওয়া বা দেওয়ার কারণে অনেক আত্মীয়তার সম্পর্ক নষ্ট হয়ে যায়। আবার অনেক ভালো সম্পর্ক আছে এগুলো নষ্ট হয়ে যায়। আবার অনেক সময় অনেক ঘটনা ঘটে যায়। আর হ্যাঁ কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন কোন ঋণগ্রস্ত ব্যক্তি যদি শহীদ হয়ে যায় তারপরও তার আত্মাটা ঝুলে থাকে যতক্ষণ না পর্যন্ত তার ঋণ পরিশোধ করে দেওয়া হচ্ছে। তাহলে বোঝাই যাচ্ছে ঋণ কতটা ভয়ংকর জিনিস। তাই আমাদের সবাইকে চেষ্টা করা উচিত খুব দরকারী সময় ছাড়া ঋণ না নেওয়া। আর ঋণ নিলেও চেষ্টা করা উচিত সেটা সময়মতো পরিশোধ করে ঋণ মুক্ত থাকা।

তো প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। তো আমার আজকের লেখাগুলো গুলো আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্টে জানাবেন। আর পোস্টে যদি কোন ভুল ত্রুটি থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমার ভুলগুলো ধরিয়ে দিবেন এবং আমাকে সুযোগ দিবেন ভুলগুলো শুধরে নেওয়ার জন্য। তো আজকের মত এটুকুই। আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  
 last year 

খুব সুন্দর একটা বিষয় নিয়ে পোস্ট শেয়ার করেছেন। পড়ে খুব ভালো লাগলো। সত্যি কথা এটা ই ঋণ দেয়া বা নেয়া উচিত নয়।আর একান্ত বিপদে পরে ঋণ করলেও সময় মতো দিয়ে দেয়া উচিত।কারন এই ঋণের কারনে অনেক সম্পর্ক নষ্ট হয়ে যায়।

 last year 

আপনি উপরে যে লেখাগুলো লিখেছেন সেগুলো কিন্তু একেবারেই সত্যি। আসলেই ঋণ অনেক ভয়ংকর একটা জিনিস। আসলে ঋণ নিয়ে যদি সময় মতো ঋণ পরিশোধ করে তাহলে ভালো ভালো হয়। যদি ঋণ পরিশোধ করার ভয়ে কিছুদিনের জন্য পালিয়ে যাওয়া হয় এটা কিন্তু একেবারেই উচিত না। যদি সময় মত ঋণ পরিশোধ করতে না পারে তখন যার কাছ থেকে ঋণ নিয়েছে তার থেকে আরও কিছুটা সময় নিতে পারে। কিন্তু এটা না করে যারা পালিয়ে যায় তারা একেবারে অন্যরকম মানুষ। যেকোনো বিপদের সময় ঋণ নিয়ে সময় মত ফেরত দিলেই ভালো।

 last year 

আসলে ঋণ এমন একটা জিনিস যা একজন মানুষকে এক পথ থেকে অন্য পথে নিয়ে যায়। কিছু মানুষ ঋণ নিয়ে সেই ঋণ আর ফেরত দিতে চায় না। ঋণ দেওয়া এবং ঋণ নেওয়া দুটোই উচিত বলে আমি মনে করি না। ঋণ নেওয়ার পরে সময় মতো যদি ঋণ ফেরত দেয় তাহলে এটা ঠিক আছে। এমনিতে কিন্তু ঋণ না দেওয়ার চিন্তাভাবনা যাদের মধ্যে থাকে তারা একেবারে অন্য মানসিকতার মানুষ। আপনি উপরে এই ঋণ সম্পর্কে যে কথাগুলো বলেছেন সেগুলো একেবারেই বাস্তবিক। আপনার সম্পূর্ণ পোস্টটা ভালোই লিখেছেন পড়ে ভালো লাগলো।

 last year 

মানুষ কখন জানি ঋনে পড়ে যায় এবং জীবনে বিপর্যয় ডেকে আনে। অনেকে ঋণ করে বড়লোক হবার আশায় আবার অনেকেই নিজের পরিবর্তন আনার জন্য ঋণ করে থাকি কিন্তু এই পর্যায়ে মানুষের জীবনকে কতটা বেদনাদায়ক পর্যায়ে রূপ ধারণ করায় তা অনেকেই ভাবতে পারেনা। আবার অনেকেই ঋণের দায়ে জীবন ধ্বংসের পথে নেমে যায়। দারুন একটা টফিজকে কেন্দ্র করে আজ আপনি আমাদের মাঝে লিখেছেন দেখে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67108.48
ETH 3477.28
USDT 1.00
SBD 2.72