এক মাস শহরে থাকার পর গ্রাম এসে আমার অনুভূতি।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

আমি বেশ কিছুদিন কুমিল্লা শহরে আপুর বাসায় ছিলাম তা হবে প্রায় একমাস। একমাস থাকার পর পরীক্ষার জন্য চলে আসলাম বাড়িতে। কিন্তু বাড়িতে কেউ না থাকার কারণে আমার থাকতে হবে নানি বাড়িতে। আমি বাড়িটাকে একটু দেখেই চলে গেলাম নানি বাড়িতে। নানি বাড়ি যাওয়ার পর গোসল ও খাওয়া দাওয়া করে একটু বাইরে দিকে বের হলাম। অনেকদিন পর গ্রামের মুক্ত হাওয়া পেয়ে বেশ ভালো লাগছে। কারণ শহরে বাইরে কোথাও গেলে ধুলাবালির কারণে নিঃশ্বাস নেওয়াই মুশকিল হয়ে যায় অনেক সময়। তাই অনেকদিন পর গ্রামে এসে একদম ফ্রেশ হাওয়ায় নিঃশ্বাস নিতে বেশ ভালো লাগছে।

থাম্বেল

IMG_20221017_172218.jpg

এছাড়াও এখানে গাড়ি চলাচল অনেক কম। তার জন্য গাড়ির হর্ন ও অতটা বাজছে না। মনে হচ্ছে একদমই জায়গায় আছি আমি। মনের ভিতর শুধু শান্তি আর শান্তি। এখানে কোন গাড়ির জ্যাম নাই দূর-দূরান্ত পর্যন্ত ফাঁকা আর ফাঁকা। আর চারিদিকে শুধু সবুজা আর সবুজ।

প্রথম

IMG_20221017_170606.jpg

তবে শহরে থাকা যে খারাপ তা কিন্তু নয়। শহরে থাকলে অনেক সুযোগ সুবিধা পাওয়া যায়। যেমন হসপিটালে সুবিধা, এছাড়াও মোবাইলের নেটওয়ার্ক ভালো পাওয়া, এছাড়াও সব জায়গায় গাড়ি পাওয়া যায়। কিন্তু গ্রামে এগুলো অতটা ভালো পাওয়া যায় না। কিন্তু এখানে আরেকটা কথা গ্রামে গাড়ি না পাওয়া গেলেও যে গাড়ি পাবো ওটাতে চলে যাওয়া যায় জ্যামে আটকে থাকতে হয় না। কিন্তু শহরে অনেক সময় জ্যামে বেশি কিছুক্ষণ আটকে থাকতে হয়।

দ্বিতীয়

IMG_20220915_113043.jpg

ফটোগ্রাফি ডিভাইসঃvivo y11ক্যামেরাঃ13mpলোকেশনঃকুমিল্লা

তবে হ্যাঁ গ্রাম ও শহর দুটোরই দরকার আছে।অনেক তো হলো গ্রামার ও শহরের মধ্যে কম্পেয়ার এবার গ্রামের আরো কিছু ফটোগ্রাফি ও সেই মোতাবেক বর্ণনা শেয়ার করা যাক আপনাদের মাঝে।

তৃতীয়

IMG_20221017_171338.jpg

আপনারা উপরে যে রাস্তার ফটোটা দেখতে আমি যেখান দিয়ে হাঁটছিলাম সেই জায়গার একটা ফটো। দুই দিকে ধান ক্ষেত তার মাঝ দিয়ে রাস্তা বেশ ভালো লাগছিল অনেকদিনে পর এরকম রাস্তা দিয়ে হাঁটতে। আমি আর আমার মামার ছেলে দুজনে মিলে হাঁটছিলাম।

চতুর্থ

IMG_20221017_171835.jpg

IMG_20221017_172218.jpg

ওই রাস্তা দিয়ে আমরা বেশ কিছু দূরে গেলাম। একটু দূর যাচ্ছিলাম আর একটা করে ফটো তুলছিলাম। আপনারা দেখতে পাচ্ছেন নিশ্চয়ই আরো দুটো রাস্তার ফটো সবগুলো ফটোতে চারিদিকে ধান ক্ষেত আকাশ আর কিছু গাছপালা আর মাঝখান দিয়ে একটা রাস্তা একটা রাস্তা।

পঞ্চম

IMG_20221017_171650.jpg

IMG_20221017_171723.jpg

একটু দূর যাওয়ার পর দেখলাম ধৈঞ্চা ক্ষেত দেখলাম ধৈঞ্চা গাছের ফুল ফুটেছে। ভাবলাম এর ফুল গুলোর কিছু ফটোগ্রাফি করা যাক কিন্তু হালকা হালকা বাতাস বইছিল ছিল তার কারণে গাছগুলো অনেক নড়ছিল। আমার মামার ছেলে যে ছিল ওকে বললাম তুই গাছগুলোকে ধর যাতে অতটা না নড়ে। তো ও ধরল তাও হালকা হালকা নড় ছিল। যাহোক তাও কিছুক্ষণ চেষ্টা করে দু একটা ফটোগ্রাফি করলাম।

ষষ্ঠ

IMG_20221017_172051.jpg

তারপর কিছুক্ষন যাওয়ার পর দেখলাম পাম্প দিয়ে সেচ দিচ্ছে ধান ক্ষেতে। তো ওইটারও আমি একটা ফটোগ্রাফি করলাম। তা নিশ্চয়ই আপনার উপরে ফটোতে দেখতেই পারছেন। তারপর আর যাওয়া হয়নি সন্ধ্যা হয়ে গেছিল তার জন্য বাড়ি ফিরে আসলাম।

প্রয়োজনীয় তথ্য

ধন্যবাদান্তে@johir65
ফটোগ্রাফি ডিভাইসঃMobile
মোবাইল নেমঃvivo y11
ক্যামেরাঃ13mp

লোকেশন

তো প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাই-বোন বন্ধুরা এই ছিল আমার আজকের পোস্ট। আশা করি আপনাদের ভাল লেগেছে। আর হ্যাঁ গ্রামার শহর দুটোই আমাদের দরকার। পরীক্ষার কারণে অনেকদিন পর আজকে পোস্ট করলাম। কোন ভুল ত্রুটি হলে ক্ষমা স্বরূপ দৃষ্টিতে দেখবেন আশা করি। আজকের মত এটুকুই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন। খুব শীঘ্রই আবার নতুন কোন পোস্ট নিয়ে হাজির হব আপনাদের মাঝে ইনশা-আল্লাহ।

আল্লাহ হাফেজ
Sort:  
 2 years ago 

এটা ঠিক বলেছেন ভাই অনেকদিন শহরে থাকার পরে গ্রামের পরিবেশ আসলেই অনেক ভালো লাগে। আর গ্রাম ও শহর দুটিরই প্রয়োজন আছে। গ্রামে যেমন অনেক ধরনের সুযোগ সুবিধা থেকে মানুষ বঞ্চিত হয় আর শহরের সবগুলো সুযোগ সুবিধা পাওয়া যায়। গ্রামের প্রকৃতির রাস্তার দারুন কিছু ফটোগ্রাফি তুলেছেন। এরকম রাস্তা দিয়ে হাঁটতে আসলেই অনেক ভালো লাগে। বাতাসের কারণে অনেক সময় ছবি ভালো আসে না আপনি আপনার ভাইকে দিয়ে ছবি ধরিয়ে রেখে তারপরে তুলেছেন দেখে ছবিগুলো এতো ভালো হয়েছে। শেষে পাম্পের ছবিটা খুব সুন্দর হয়েছে। এই ছবিগুলো দেখলে ছোটবেলার কথা মনে পড়ে যায়।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর গুছিয়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

অনেকদিন পর শহর থেকে গ্রামে আসলে যে একটা শান্তি পাওয়া যায় সেটা প্রায় স্বর্গানুভূতির সাথে তুলনা করা যায়।দালান কোঠার জঙ্গল নাই,গাড়ির হর্ণের প্যা-পো না শহরের নির্মল পরিবেশ,বিশুদ্ধ বাতাস।আর আপনার ফটোগ্রাফ গুলো অনেক সুন্দর হয়েছে।সবুজ প্রকৃতি দেখে চোখ জুড়িয়ে গেল।অনেক ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য।আর বানানের দিকে একটু নজর দিয়েন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টে মন্তব্যের মাধ্যমে আমার ভুল ধরিয়ে দেওয়ার জন্য। আপনার কমেন্টটি পড়ে যে ভুলগুলো ছিল সেগুলো ঠিক করে নিয়েছি। আশা করি, এখন ঠিক আছে।

 2 years ago 

গ্রামের মুক্ত পরিবেশে থাকতে অনেক ভালো লাগে।শহরের ধুলোবালি ভরা পরিবেশে থাকতে থাকতে অতিষ্ঠ লেগে উঠে।যখন মাঝেমধ্যে মামার বাসায় যাই তখন বেশিদিন থাকতে মন চায় না।বাইরে ঘুরে ফিরেই দিন কাটিয়ে দিতাম।আপনার আজকের পোস্ট দেখেই খুব ভালো লাগছে।প্রকৃতি পরিবেশের ছবি দেখে মনটা ভরে গেল।

 2 years ago 

গ্রামে থাকলে আসলে মুক্ত একটা নিঃশ্বাস পাওয়া যায় খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আবার বলছি এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ খুব চমৎকার ভাবে আমার মন্তব্যের ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

এটা আপনি একদম ঠিক কথা বলেছেন গ্রামের পরিবেশ দেখলে যেন মনে হয় শান্তি আর শান্তি। শহরে যেখানে যানবাহনে শব্দের কারণে টেকা যায় না তার বিপরীতে গ্রামে কত শান্তি। আসলে গ্রামীণ এই পরিবেশে ঘোরাঘুরি করতে এক অন্য রকমের মজা পাওয়া যায়। আপনার এই পোস্ট পড়ার পরে আমার ছোটবেলার কিছু কথা মনে পড়ল পরীক্ষা শেষে আমিও আপনার মত নানি বাড়ি যেতাম।

 2 years ago 

আপনার কমেন্টটি পড়ে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনার পোস্টে এত সুন্দর একটা কমেন্ট করার জন্য।

 2 years ago 

যারা শহর থেকে হঠাৎ করে গ্রামে চলে আসে এই অনুভূতিটা তারা ছাড়া আর কেউ বুঝেনা। আর শহর থেকে প্রায় একমাস করে গ্রামে আসাযর আপনার অনুভূতিটি অনেক ভালো লাগলো ভাই।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টের মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65