বাড়িতে থাকা আম গাছ থেকে আম পাড়ার অনুভূতি।

in আমার বাংলা ব্লগ5 months ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

IMG_20240331_211156.jpg

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরো একটি নতুন পোস্ট। তো আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি নিজের বাড়িতে থাকা আম গাছ থেকে আম পাড়ার অনুভূতি। আপনারা অনেকেই ভাবতে পারেন যে এই সময় তো আম এখনো অনেক ছোট তাই এখন এত বড় আম কোথায় পেলাম। আসলে এত ভাবার কিছু নেই এই আম পাড়ার গল্পটা মূলত গত বছরের।

তো প্রতিবছরের মতো গত বছরেও যখন গাছের আমগুলো মোটামুটি বড় হয়েছিল তখন থেকেই সুযোগ পেলেই গাছে উঠে পড়তাম একটু একটু করে আমগুলো পাড়ার জন্য। তো গত বছর যেদিন লাস্ট আম পাড়তে গাছে উঠেছিলাম সেই দিনের আমপাড়ার অনুভূতি নিয়ে একটি পোস্ট রেডি করেছিলাম আপনাদের মাঝে শেয়ার করব বলে। কিন্তু এতদিনেও সেই পোস্টটি করার সুযোগ হয়ে ওঠেনি আমার। তাই আজকে ভাবলাম অন্য কোনো পোস্ট বাদ দিয়ে সেই আমপাড়ার অনুভূতিটাই আপনাদের মাঝে শেয়ার করা যাক। তো চলুন তাহলে দেখে নেওয়া যাক কেমন ছিল আমার আম পাড়ার অনুভূতিটা।

IMG_20230602_143629-01.jpeg

IMG_20230602_143805-01.jpeg

IMG_20230602_143758-01.jpeg

আমার যতটুকু মনে আছে সেই দিনটা ছিল শুক্রবার এবং জুম্মার নামাজ শেষ করে আমি আম গাছে উঠে আম পারার জন্য প্রস্তুত গেছিলাম। তো আমাদের বাড়ির আম গাছটাতে আমি সেই ছোটবেলা থেকে উঠে আম পারি তাই এই গাছে উঠতে আমার তেমন একটা প্রবলেম হয়নি। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই গাছে উঠে পড়লাম এবং শুরু করে দিলাম একের পর এক আমগুলো পারতে। প্রথমে তো যতদূর হাত পৌঁছেছিল ততদূর আমি হাত দিয়ে আমগুলো পেরেছিলাম।

IMG_20230602_143908-01.jpeg

IMG_20230602_144005-01.jpeg

IMG_20230602_144149-01.jpeg

এরপর যখন আস্তে আস্তে আমগুলো হাতের নাগালের বাইরে চলে যাচ্ছিল অর্থাৎ যখন দূরের আমগুলো পাড়ার সময় আসলো,তখন হাতে বানানো একটি আম পাড়ার যন্ত্র দিয়ে আম গুলো পাড়ার চেষ্টা করলাম। আশা করি সেই চিত্রগুলো আপনারা উপরের ফটোতে দেখতেই পারছেন। যাই হোক এভাবেই একের পর এক আমগুলো পাড়তে থাকলাম এবং আম্মু নিচ থেকে আমগুলো কুড়াতে থাকলো। এ বছর যাক আম্মুর আমগুলো কুড়াতে তেমন একটা ঝামেলা হয়নি। তো এখানে আপনারা ভাবতে পারেন যে আম কুড়াতে আবার ঝামেলা কিসের। আসলে ঝামেলাটা হচ্ছে মূলত আমাদের আম গাছের নিচে একটা পুকুর অবস্থিত। তবে গত বছর পুকুরে পানি না থাকার কারণে আম কুড়াতে খুব একটা ঝামেলা হয়নি। কিন্তু যেই সময় পুকুরে পানি ভর্তি থাকতো তখন আমগুলো কুড়াতে অনেক ঝামেলা হতো। আর আমি এই ঝামেলাটাই আপনাদেরকে বলতে চাচ্ছিলাম।

IMG_20230602_144045-01.jpeg

IMG_20230602_144051-01.jpeg

IMG_20230602_152209-01.jpeg

তবে এখানে শুধু যে আম কুড়াতে ঝামেলা হতো তা কিন্তু নয়। আমাকেও আমগুলো পাড়ার সময় প্রতিটা আম ধরে ধরে পারা লাগতো এবং আমগুলোকে একটি ব্যাগে ভোরে নিচে নামানো লাগতো। তবে গত বছর যেহেতু পুকুরে পানি ছিল না তাই এই ঝামেলাটা পোহাতে হয়নি। তবে এ বছর কি হবে সেটা একমাত্র আল্লাহই ভালো জানেন। তো যাই হোক এরপর সবগুলো আম পেরে অর্থাৎ গাছটা আম শুন্য করে নিচে নেমে পড়েছিলাম। তো লাস্টের সমস্ত আমগুলো কুড়িয়ে এনে এক জায়গায় রেখে একটা ছবি তুলে রেখেছিলাম তো সেই ছবিটা নিশ্চয়ই আপনারা উপরে দেখতে পারছেন।

তো প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। তো আমার আজকের আমপাড়ার অনুভূতি নিয়ে শেয়ার করা পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে কমেন্টের জানাতে ভুলবেন না। তো যাই হোক আজকের মত এটুকুই। আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

ছোটবেলায় দাদার সাথে যেতাম বাগানে আম পারতে, তো ভীষণ ভালো লাগতো। আমি এক ব্যাগ নিয়ে উঠতাম আর এক ব্যাগ পাকা আম নিয়ে নিচে আনতাম। আপনার আম পাড়ার অনুভূতি ভীষণ ভালো লাগলো। আম গুলো দেখতে ভীষণ ভালো লাগতেছে। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাই মন্তব্যটি করার জন্য।

 5 months ago 

I see that the mangoes have grown very big in your area. In fact, the feeling of eating raw mangoes is amazing. And I like to eat this raw mango. Your mango looks like it wants to eat it. Making that raw mango.

 5 months ago 

আমিতো ভয় পেয়ে গেলাম। বুজি আম বড় হয়েগেলো। আমাদের এদিকের গুলো একদম ছোট ছোট। যাইহোক দীর্ঘ সময়পর পোস্ট শেয়ার করেছেন।
আম গাছের নিচে পুকুর থাকলে অনেক ঝামেলা। যাইহোক পুকুরের পানি ছিলোনা।

 5 months ago 

জি আম গাছের নিচে পুকুর থাকলে বেশ ভালোই ঝামেলা হয়।

 5 months ago 

আমিও প্রথমে দেখে ভেবেছিলাম এই বছরে এত বড় আম কোথা থেকে আসলো পরে দেখি আপনার পোস্টে লিখেছেন এটা গত বছরের। গাছ থেকে এভাবে আম পাড়তে অনেক বেশি মজা লাগে। এখন আমগুলো দেখে অনেক লোভ লাগছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জি ঠিক বলেছেন গাছ থেকে আম পাড়তে কিন্তু বেশ ভালোই মজা লাগে। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যটি করার জন্য।

 5 months ago 

আমি তো প্রথমে অবাক হয়ে গিয়েছিলাম আপনার আম পাড়ার অনুভুতির পোস্ট টি দেখে।ভাবছিলাম আমাদের এলাকায় মুকুলেই আম আর এ কোন এলাকা যে এতো বড়ো টসটসে সুন্দর আম হয়েছে। পরে পুরা পোস্ট পড়ে দেখলাম গত বছরের আম পাড়ার অনুভুতি এটি।খুব ভালো লাগলো পোস্ট টি পড়ে।আসলে পুকুরে জল থাকলে তো অনেক ঝামেলা হয় আম কুড়াতে। জল ছিলো না জন্য আন্টি খুব সহজ ভাবে আম কুড়াতে পেরেছিলেন। ধন্যবাদ আপনাকো সুন্দর পোস্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ আপনাকে পোস্টটি পড়ে সুন্দরভাবে গুছিয়ে মন্তব্যটি করার জন্য।

 5 months ago 

নিজের গাছ থেকে আম পাড়ার অনুভূতি বেশ দারুন। আসলে আম খাওয়ার চেয়ে আম পাড়ার আনন্দটাই অন্যরকম হয়ে থাকে। আমাদের এদিকে এই বছর আম কম ধরেছে। আপনাদের গাছে বেশ আম ধরেছে দেখে খুব ভালো লাগলো। আম পাড়ার মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56679.48
ETH 2377.65
USDT 1.00
SBD 2.26