হয়তো বাবাকে কখনো বলা হয় নি [benificiary ১০% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ২২ ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | সোমবার| শরৎকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


"বাবা"এই শব্দটার মধ্যে অনেক কিছু জরিয়ে আছে জড়িয়ে আছে অনেক স্মৃতি অনেক স্বপ্ন অনেক ভালোবাসা। একটা শিশু যখন জন্মগ্রহণ করে তখন দুজন ব্যাক্তি সব থেকে বেশি খুশি হয় তার মধ্যে একজন হলো বাবা। শিশুর জন্মের পর থেকেই বাবা তার সুখ গুলো বিসর্জন দিতে শুরু করে। তার কষ্ট গুলোকে সে আর কষ্ট মনে করে না। তার জীবনের প্রতিটা কষ্টের মাঝে সে সুখ খুজে পায় শুধু তার সন্তানদের সুখে রাখার কারনে।

father-and-son-2258681__340.webp

Source

পৃথিবীতে অনেক ধরনের সৈনিক আমি দেখেছি যারা দেশ রক্ষায় জীবন দিতে সর্বদা প্রস্তুত থাকে। তারা দেশের জন্যে সর্বদা নিজের উজার করে দিতে পারে। তাদের কথা চিন্তা ভাবনা করে দেখেছি কিন্তু বাবার মতো একজন মহান সৈনিক আমি কোথায় দেখি নাই। যে কিনা যৌবন কাল থাকে পরিবারকে সুখে রাখার জন্যে পরিবারের মানুষের মুখে হাঁসি ফোটানোর জন্যে দিন এর পরে রাত, রাত এর পরে দিন পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করে। তবুও তার বিন্দু মাত্র মান অভিমান হয় না। বিন্দু মাত্র রাগ হয় না। হয়তো বা মাঝে মাঝে তারা একটু একঘেয়েমি ভাব দেখায় কিন্তু তাদের মাথায় পরিবার পরিচালনা করার চিন্তা থেকেই যায়।

father-22194__480.webp.jpg

Source

একটা শিশু সব থেকে নিরাপদ স্থান হলো তার মায়ের কোলে আর বাবার বুকে। বাবা এমন একজন ব্যাক্তি যে শত ঝড় তুফান সহ্য করতে রাজি আছে কিন্তু তার সন্তানকে তার বুক থেকে কাউকে ছিনিয়ে নিতে দেবে না। বাবা যখন তার সন্তানকে তার বুকে রেখে ঘুম পারায় তখন একজন বাবাই বোঝে তার কতো টা আনন্দ অনুভব করে। একটা শিশু তার বাবার কাছ থেকে যতটা আদর ভালোবাসা পায় পৃথিবীতে অন্য দ্বিতীয় কোন পুরুষের কাছ থেকে ততটা ভালোবাসা পায় না।

father-2770301__480.jpg

Source

যখন আমরা ছোট থাকি তখন আমরা কোন কাজই ঠিক মতো করতে পারি না। সব কাজই আমাদের ভুল হয়। আমরা কোন কাজ নিজে নিজে শিখি নাই বাবা আমাদের সব কিছু শিখিয়েছে। শিখিয়েছে কি ভাবে কোন কাজ কি ভাবে করতে হবে। হয়তো মাঝে মাঝে পরে গেছি কিন্তু বাবা শক্তি জুগিয়েছে। অভয় দিয়েছে অভয় দিয়ে বলেছে সমস্যা নেই তুমি পারবে তোমাকে পারতেই হবে। আমরা সেদিন বাবার সেই অভয় পেয়েই আজ অনেক অসম্ভব কাজকে সম্ভব করে দিয়েছি। অনেক কষ্ট স্বাদ্ধ কাজ আমাদের কাছে কিছুই মনে হয় না মনে হয়। যদি কোন কাজ আমরা না পারি বা বার বার চেষ্টা করার ফলে না হয়, তখন আমাদের বাবার কথা মনে পরে, বাবা বলেছিল তুমি পারবে তুই জিতবে, জয় তোমারই হবে।

father-1822528__480.jpg

Source

এভাবে আস্তে আস্তে দিন পার হয় আর আমরা বড় হতে থাকি। বাবার বয়স ও বাড়তে থাকে। বাবার বলা উক্তি গুলো মনে রেখেই কিন্তু আমরা আমাদের জীবন চলার পথ সুগম করি।বাবার স্বপ্ন পূরন করার লক্ষ্যে আমরা সামনের দিকে অগ্রসর হই আর বাবা চাতক পানে চেয়ে থাকে সেই স্বপ্ন অনুভব করার জন্যে।

man-2442565__480.jpg

Source

আমাদের জীবন চলার পথ সুগম করে এই মানুষ গুলো হয়তো বা আর নিজেদের মতো বাঁচতে পারে না। তারা এমন একটা বয়স পার পরার পরে হয়তো নিজের ইচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক তারা পরিবার থেকে দূরে সরে যায়। আর আমরা মানুষ এতোটাই বোকা এতোটাই অবুঝ মন আমাদের আমরা কিছুই মনে রাখি না। মনে রাখি না সেই ব্যক্তির কথা যার কাঁধের উপর হাত দিয়েই আমরা এতো বড় হয়েছি। যার হাতে হাত রেখে আমরা অনেক টা পথ হেঁটেছি। সময় গড়ার সাথে সাথে আমরা আমাদের বাবাকেই চিনি না। বাবা বেঁচে থাকতে আমরা তার মূল্যায়ন হয়তো করি আবার হয় তো করি না। তবে আমাদের সবার উচিত বাবাকে কখনো ছোট করে বা ছোট চোখে না দেখা। বাবা সব সময় সবার উপরে। তার মতো এতো শক্ত হাত বা কাঁধ দুটোই কোথায়ও নেই।

আমি আমার বাবাকে অনেক ভালোবাসি কিন্তু কখনো বাবার সামনে গিয়ে বলা হয় নিঃ-


বাবা আমি তোমাকে অনেক ভালোবাসি।



আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন।

Sort:  
 3 years ago 

ভাইয়া বাবা কথা -২ অক্ষরের হলেও অনেক দামী।

 3 years ago 

Thik bolachen,onek dami akta bakko...apna k dhonnobad

বাবাকে নিয়ে আপনি অনেক ইমোশনাল ভাবে পোস্ট টি লিখেছেন।সত্যিই বাবাদের এক ঘণ্টার পরিশ্রমের মূল্য আমরা দিতে পারবো না।তাদের মাথার ঘাম পায়ে ফেলে আমাদের বড় করে।তাদেরকে কখনো আঘাত দেওয়া আমাদের মানুষের কাজ হবে না।

মনে রাখি না সেই ব্যক্তির কথা যার কাঁধের উপর হাত দিয়েই আমরা এতো বড় হয়েছি। যার হাতে হাত রেখে আমরা অনেক টা পথ হেঁটেছি। সময় গড়ার সাথে সাথে আমরা আমাদের বাবাকেই চিনি না।

আল্লাহর কাছে এটাই প্রার্থনা যে আমার দ্বারা যেন বাবার মনে কোন কষ্ট না লাগে।সারাজীবন যেন বাবাকে ভালোবেসে যেতে পারি।

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ❤️

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমার পোষ্টা মনোযোগ দিয়ে পড়ার জন্যে,,আজকে আব্বুর কথা খুব মনে পড়তেছিল,তাই বাবাকে নিয়ে একটু লিখলাম। ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

ঠিক বলেছো পৃথিবীতে অনেক সৈনিক দেখেছি কিন্তু বাবার মতো এমন হয় না। বাবার ঋণ কোনদিন শোধ হবে না। তিনি শুধু বাবা না প্রত্যেকটি সন্তানের আইডল। ধন্যবাদ তোমাকে বাবাকে নিয়ে অসাধারণ একটা পোস্ট শেয়ার করার জন্য

 3 years ago 

বাবা কথাটা ছোট হলেও এর অর্থ বিশাল।বাবা সম্পর্কে হাজার পৃষ্ঠা লেখলেও ফুরানো সম্ভব না।আপনার উপস্থাপনাটি ভালো ছিলো।আর বাবা সম্পর্কে ভালো বর্ণনা করেছেন।

বাবার স্বপ্ন পূরন করার লক্ষ্যে আমরা সামনের দিকে অগ্রসর হই আর বাবা চাতক পানে চেয়ে থাকে সেই স্বপ্ন অনুভব করার জন্যে।

বাবা আমাদের জন্য সারাজীবন কষ্ট করে যাতে বড় হয়ে আমরা কিছু করতে পারি।তারা সবসময় চায় আমরা যেনো তাদের মতো কষ্ট না করে সুখে দিন অতিবাহিত করতে পারি।

আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন,,ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.11
JST 0.033
BTC 64275.02
ETH 3139.81
USDT 1.00
SBD 4.14