ইলিশ মাছের ঝোল রান্নার রেসিপি ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১০ চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে ইলিশ মাছের ঝোল রান্নার রেসিপি সম্পর্কে উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • রেসিপি
  • আজ ১০ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে.....!!



ইলিশ মাছ আমরা অনেকেই অনেক রকম ভাবে খেতে পছন্দ করি। যদিও আমি শুধুমাত্র কয়েকটি প্রক্রিয়া বাদে আর অন্যান্য যতগুলো রান্নার প্রক্রিয়া আছে সেগুলো ভালোভাবে জানি না। তবে কমিউনিটিতে দেখেছি অনেকেই অনেক রকম ভাবে ইলিশ মাছ রান্না করে খেয়ে থাকে। তাদের মত এরকম ইলিশ মাছ রান্না করে খাওয়া কখনোই হয়ে ওঠেনি তবে চেষ্টা করব কোন একদিন ভিন্ন স্বাদের ভিন্ন রকম ভাবে ইলিশ মাছ রান্না করে খাওয়ার জন্য।
আজ আমি আপনাদের মাঝে ইলিশ মাছের ঝোল রান্নার রেসিপি শেয়ার করতে চলেছি, ইলিশ মাছের ঝোল আমার কাছে মোটামুটি ভাবে ভালোই সুস্বাধু লাগে। এই ইলিশ মাছের ঝোল রেসিপি রান্না করার জন্য বেশি সময়ের প্রয়োজন হয় না অল্প সময়ে ভালো একটি রেসিপি তৈরি হয়ে যায়। ওই যে একটা কথা আছে না ..?? অল্প টাকায় মচমচে ভাজা। ইলিশ মাছের ঝোল রান্না করার ব্যাপারটা আসলে ঠিক তেমনি। অল্প সময়ে ভালো মানের একটি রেসিপি তৈরি করে খাওয়া যায়। অনেক কথাই তো বললাম এবার চলুন, রান্নার প্রক্রিয়া শুরু করে।

Picsart_22-03-24_22-54-21-021.jpg

মজাদার ইলিশ মাছের ঝোল রেসিপি



প্রয়োজনীয় উপকরণাদি

IMG20220316203308-01.jpeg

  • পেঁয়াজ
  • রসুন
  • মরিচ
  • হলুদের গুড়া
  • তেল
  • লবণ

ধাপঃ-০১

IMG20220316203907-01.jpeg

প্রথমে ইলিশ মাছ গুলো খুবই চমৎকার ভাবে কেটে নিতে হবে এবং পরিষ্কার পানি দ্বারা দুই থেকে তিনবার ধুয়ে নিতে হবে। তারপর কিছুটা লবণ ছিটিয়ে মাছ রেখে দিতে হবে।

ধাপঃ-০২

IMG20220316204015-01.jpeg

তারপরে পেঁয়াজ এবং মরিচ একত্রে যোগ করতে হবে। একত্রে যোগ করার পরে হলুদ এবং লবণ মিশিয়ে দিতে হবে, তবে লবণের পরিমাণ ঠিক রাখতে হবে।

ধাপঃ-০৩

IMG20220316204033-01.jpeg

লবণ এবং হলুদ মেশানোর পরে পেঁয়াজ এবং মরিচ এর সাথে জিরা বাটা যোগ করে দিতে হবে।

ধাপঃ-০৪

IMG20220316204051-01.jpeg

এরপরে পরিমান মত তেল ঢেলে দিতে হবে। তবে তেলের পরিমাণ টা একটু বেশি রাখতে হবে, তেলের পরিমাণ বেশি রাখলে ইলিশ মাছের ঝোল খেতে বেশি সুস্বাদু লাগে।

ধাপঃ-০৫

IMG20220316204143-01.jpeg

তেল যোগ করার পরে এবার খুবই চমৎকার ভাবে উপকরণাদি মিশাতে হবে। মিশনের জন্য হাত দিয়ে চটকাতে হবে, এমন ভাবে চটকাতে হবে যেন প্রতিটি উপকরণাদি একে অপরের সাথে মিশে যায়।

ধাপঃ-০৬

IMG20220316204159-01.jpeg

উপকরণ গুলো চটকানোর পর্ব শেষ হয়ে গেলে এবার ইলিশ মাছ উপকরণগুলোর উপরে ছেড়ে দিতে হবে।

ধাপঃ-০৭

IMG20220316204215-01.jpeg

এরপরে আলতো ভাবে উপকরণগুলো সাথে ইলিশ মাছ এপিট ওপিট করে মিশিয়ে দিতে হবে।

ধাপঃ-০৮

IMG20220316204306-01.jpeg

এরপরে উপকরণ এবং মাছের মধ্যে পরিমাণমতো পানি ঢেলে দিতে হবে। এবং নিচ থেকে তাপ দিতে হবে।

ধাপঃ-০৯

IMG20220316204914-01.jpeg

IMG20220316205011-01.jpeg

এভাবে তাব দেওয়ার প্রক্রিয়া চলমান থাকলে বুদবুদ সৃষ্টি হবে। কিছুটা সময় তার দিলে পানি শুকিয়ে যাবে। তখন একটি চামচ দিয়ে এপিঠ ওপিঠ নাড়াচাড়া করতে হবে যেন মাছগুলো ভালোভাবে সেদ্ধ হয়ে যায়। এরপরে স্বাদ গ্রহণ করতে হবে। লবণ এবং ঝাল এর পরিমাণ ঠিক থাকলে কড়াই চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন

IMG20220316205709-01.jpeg

মাঝে মাঝে এরকম ইলিশ মাছের ঝোল রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে। তবে ইলিশ মাছের সাথে আলু এবং বেগুনের চচ্চড়ি রেসিপি আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে। মাঝে মাঝে আমি ওই ধরনের চচ্চড়ি রেসিপি খেয়ে থাকি কিন্তু একটু ভিন্ন স্বাদ পাওয়ার জন্য এরকম করে রান্না করা হয়েছে। এরকম ইলিশ মাছের ঝোল তেমন একটা খারাপ লাগে না বেশ ভালই লাগে। সকলে মিলে আমরা খুবই চমৎকারভাবে রেসিপিটি উপভোগ করেছিলাম। চাইলে আপনারাও এরকম বাসায় ইলিশ মাছের ঝোল রেসিপি রান্না করে খেয়ে দেখতে পারেন। খুবই ভালো লাগবে সেই সাথে অনেক সুস্বাদু এবং লোভনীয়। ধন্যবাদ সকল.....!!!



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগরেসিপি
ডিভাইজRealme 6i
বিষয়ইলিশ মাছের ঝোল রেসিপি
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

ইলিশ মাছের ঝোল এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লাগে। আঞ্চলিক ভাষায় আমাদের এলাকায় এই রেসিপিটি ইলিশ মাছের জ্বাল দেওয়া ঝোল বলে থাকে। মজাদার ইলিশ মাছের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন ভাইয়া। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনাকেও স্বাগতম ভাইজান 💚

 2 years ago 

আপনার ইলিশ মাছের ঝোল রান্নার রেসিপি টি খুবই চমৎকার হয়েছে ।দেখতে বেশ লোভনীয় লাগছে ।খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে ।প্রতিটি ধাপের উপস্থাপন ছিল চমৎকার। যা দেখে খুব সহজেই আপনার রন্ধনপ্রণালী বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এরকম মজার একটি রেসিপি শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু ইলিশ মাছের এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু লেগেছিল। ধন্যবাদ আপু

 2 years ago 

ইলিশ আমাদের জাতীয় মাছ এই মাছের স্বাদের কথা নতুন করে বলার কিছু নাই। খুব চমৎকার করে ইলিশ মাছের ঝোল রেসিপি শেয়ার করেছেন। আপনার ইলিশ মাছের ঝোল রেসিপি আমার কাছে খুব ভালো লেগেছে। আর আপনার রেসিপিটাও দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। ইলিশ মাছের ঝোল রেসিপি সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছের ঝোল বরাবরই আমার কাছে অনেক বেশি সুন্দর লাগে। আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে আমার খুবই ভালো লাগলো

 2 years ago 

ইলিশ মাছ আমার ভীষণ পছন্দের একটি মাছ। ইলিশ মাছ খেতে আমার অনেক ভালো লাগে। আমরা প্রায়ই বাসায় ইলিশ মাছ রান্না করে থাকি। আজও আমরা বাসায় ইলিশ মাছ রান্না করেছি। এবং একটি পোস্ট ও শেয়ার করেছি। যাই হোক ইলিশ মাছের ঝোল রান্নাটি দেখতে খুবই চমৎকার হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আপনার কাছে ভালো লাগে এটা জেনে সত্যিই আমার অনেক বেশি ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ইলিশ মাছ আমার অনেক পছন্দের মাছ যে ভাবেই রান্না হোক না কেন।রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব মজা হয়েছে। আপনি খুব সুন্দর করে ছবি এবং বর্ননা দিয়েছেন।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন ইলিশ মাছ কিভাবে রান্না করা হোক না কেন খেতে অনেক বেশি সুস্বাদু লাগে

 2 years ago 

খুবই সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। মাছের টুকরোগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি অনেক সুন্দর হবে ইলিশ মাছের ঝোল রান্নার রেসিপি তৈরি করেছেন । সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

ইলিশ মাছের ঝোল রান্নার রেসিপি দারুন হয়েছে ভাইয়া। আপনি অনেক মজাদার ও লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। ইলিশ মাছের ঝোল খেতে আমার খুবই ভালো লাগে। আপনার রান্নার প্রসেস আমার কাছে ভালো লেগেছে। মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছের ঝোল পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য

ইলিশের স্বাদের কথা সবাই জানে।আহা। লোভ সামলানো কঠিন। ইলিশ মাছ কে না পছন্দ করে। আপনার উপস্থাপনাটা অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ইলিশ মাছ দেখলে সত্যি লোভ সামলানো মুশকিল হয়ে পড়ে।

বাহ চমৎকার লাগল আপনার এই রান্না পোস্ট দেখে। সত্যি আমার খেতে ইচ্ছে করছে 🤪🤪।ধন্যবাদ ভাই এতো সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন এবং সাজানো গোছানো উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ইচ্ছে করলে আপনি আমাদের বাসায় চলে আসতে পারেন ইলিশ মাছ রান্না করে খাওয়াব।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66521.28
ETH 3454.20
USDT 1.00
SBD 2.67