"আমার বাংলা ব্লগ"প্রকৃতির ফটোগ্রাফি প্রতিযোগিতা. ১০% @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১৩ আশ্বিন | ১৪২৮ বঙ্গাব্দ| মঙ্গলবার| শরৎকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে "আমার বাংলা ব্লগ কমিউনিটির" প্রকৃতির ফটোগ্রাফি প্রতিযোগিতায় আংশগ্রহন করতে যাচ্ছি,০কিছু প্রকৃতির ফটোগ্রাফি নিয়ে আজ আমি আপনাদের মাঝে উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



প্রথমেই ধন্যবাদ জানাই @shuvo35 ভাইকে,আমাদের মাঝে এতো সুন্দর একটি প্রকৃতির ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করার জন্যে। প্রতিযোগিতার মাধ্যমে আমরা আমাদের নিজের মধ্যে লুকিয়ে থাকা দক্ষতা যাচাই করতে পারি। আর এই সুযোগ টা তৈরি করে দেওয়ার জন্যে "আমার বাংলা ব্লগ কমিউনিটির" সকল এডমিন ও মোডারেটরকে আমার পক্ষ থেকে অনেক ধন্যবাদ ।


  • প্রকৃতির ফটোগ্রাফি প্রতিযোগিতা
  • আজ ১৩ আশ্বিন , ১৪২৮ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক



প্রকৃতি ভালোবাসে না এমন মানুষ হয়তো পৃথিবীতে খুজে পাওয়া যাবে না। পৃথিবীতে এমন একটা মানুষ ও নেই যে প্রকৃতিকে ভালো না বেসে থাকতে পারে। আর যে বলবে আমি প্রকৃতি ভালোবাসি না বা প্রকৃতি আমার কাছে ভালো লাগে না, তবে আমি তাকে বলবো তার দুচোখ হয়তো আছে কিন্তু হৃদয়ের চোখ বলে একটা কথা থাকে, সেই চোখটা হয়তো তার নেই। কারন প্রকৃতি আমরা দুচোখ দিয়ে দেখি আর হৃদয়ের চোখ দিয়ে তা অনুভব করি।আমরা সেই জিনিস টা সব থেকে বেশি ভালোবাসি যে জিনিস টা আমরা হৃদয় দিয়ে অনুভব করি, হৃদয় দিয়ে আমরা কোন কিছু অনুভব করলে সেটা আমরা অনেক দিন পর্যন্ত মনে রাখি আর কেন জানি সেটা আমাদের মনে রাখতে ভালো লাগে। ঠিক তেমনই ভাবে প্রকৃতি আল্লাহর এক নিয়ামত বা দান। প্রকৃতি সৌন্দর্যের উপর পৃথিবীতে হয়তো তেমন কোন সৌন্দর্য খুজে পাওয়া যাবে না। প্রকৃতির সৌন্দর্য নিজ থেকে তৈরি হয় সেখানে মানুষের কোন হস্তক্ষেপ থাকে না। আর মানুষ ইচ্ছা করলেও প্রকৃতির মতো সৌন্দর্য তৈরি করতে পারবে না।
প্রকৃতি আমার খুবই পছন্দ। আমি মাঝে মাঝে বিকেল বেলা হারিয়ে যাই প্রকৃতি মাঝে। একা একা কোন এক বিকেলবেলা নদীর ধারে হয়তো বা রাস্তার পাশে বসে প্রকৃতি অনুভব করার মজাই আলাদা।


ফোটোগ্রাফি 📸নং:- ১


IMG20210912124439-01.jpeg

IMG20210912124230-01.jpeg

ছবিঃ-লাল সবুজের পতাকায় নীল আকাশ

Device:realme 6i



নীল আকাশ দেখতে কার না ভালো লাগে বলেন...?আমার তো খুবই ভালো লাগে নীল আকাশ দেখতে। নীল আকাশের মাঝে আবার যদি সাদা মেঘের ভেলা থাকে তাহলে তো আর কোন কথাই নাই। পুরাই দুধ ভাত খাওয়ার মতো মনে হয়। দুধ ভাত খাওয়ার সময় তার সাথে চিনি মিশালে যেমন লাগে ঠিক তেমন। ছবিটি আমি কুষ্টিয়া শহরে রাস্তার পাশ দিয়ে হাঁটার সময়, কুষ্টিয়া সরকারি কলেজ গেট এর সামনে থেকে তুলেছিলাম। লাল সবুজের পতাকায় নীল আকাশ দেখতে আমার কাছে খুবই সুন্দর লাগছিল। মনে হচ্ছিল লাল সবুজের পতাকা টা নীল আকাশের বুকে উড়ছে।

  • নীল আকাশে সাদা মেঘের ভেলা দেখলে আমরা একটা গান সব সময় মনে পরে,সেটা হলোঃ-ভাদ্র মাসের আকাশেতে সাদা মেঘের ভেলা, বন্ধু বিনে আমার জীবন প্রাণ থাকিতেও মরা।

ফোটোগ্রাফি 📸নং:- ২


20200814_185148-01.jpeg

ছবিঃ-সন্ধ্যাকালীন সময়ে প্রকৃতির সৌন্দর্য

Device:realme 6i



প্রকৃতি কতোই না সুন্দর তাই নাহ্...!প্রকৃতির সৌন্দর্যে যে একবার ডুবে গেছে তাকে সেই প্রকৃতির প্রেম থেকে বের করে নিয়ে আসা খুবই কঠিন। বিশেষ করে সন্ধ্যা বেলার একটু আগে যখন সূর্য পশ্চিম আকাশে হেলে পরে, তখন সূর্য রক্ত বর্ণ ধারন করে,এই রক্তাক্ত সূর্যটা নদীর পাশে বসে অস্ত যাওয়া দেখতে খুবই ভালো লাগে। বর্ষা মৌসুমের শেষে নদীর পানি কমে যাচ্ছে, নদীর মধ্যে জন্মানো ঘাস মাথা বের করে দাড়িয়েছে, ঠিক এমন সময় নদীর পারে বসে সূর্যাস্ত দেখতে কতো টা ভালো লাগে একটু ভাবুনতো..!এমন একটা মুহুর্ত আমি কাঁটিয়েছি। খুবই সুন্দর লাগে, মন ভালো হয়ে যায়, যতই এই সৌন্দর্য দেখি ততই মুগ্ধ হই,আর ততবারই প্রকৃতির প্রেমে পরে যাই।


ফোটোগ্রাফি 📸নং:- ৩


IMG20210830111720-01.jpeg

20210829105138_IMG_7087-01.jpeg

ছবিঃ-মেঘ ও সবুজ প্রকৃতি

Device:realme 6i



প্রকৃতি সৌন্দর্য উপভোগ করার জন্যে ভ্রমনের কোন বিকল্প নেই। যত বেশি ভ্রমন করতে পারবো ততবেশি প্রকৃতি সৌন্দর্য উপভোগ করতে পারবো এবং ততবেশি প্রকৃতি সৌন্দর্য দেখতে পারবো। প্রকৃতি সৌন্দর্য উপভোগ করার জন্যে আমার এই দিন টার কথা খুবই মনে পরে। এই তো কিছুদিন আগে কোভিট-১৯ এর লকডাউন বন্ধ থাকার মধ্যে আমি ও আমার কিছু ভাই এবং বন্ধুদের সাথে গিয়েছিলাম বান্দরবানে। বান্দরবান এতো সুন্দর একটি জায়গা যে,সেখানে না গিয়ে দেখলে বোঝা যাবে না। চারিদকে সবুজের সমারোহ আর মেঘ। সবুজ প্রকৃতি আমার মনটাকে সতেজ করেছিল। সবুজ গাছ পালায় ঢাকা বান্দরবানে কাটানো দিন গুলো এখন খুবই মনে পরে। সকাল বেলা পাখির কিচিরমিচির ডাকে ঘুম ভাঙ্গতো, আহ্ সে কি এক মনোমুগ্ধকর অনুভূতি। সবুজ ঢাকা গাছ পালার মাঝে পাহারের উপরে আদিবাসীদের ছোট্ট ছোট্ট গ্রাম আর তাদের নিজ হাতে বানানো ঘর দেখতে খুবই সুন্দর। চার-দেয়ালের উপর টিনের চালের অসাধারণ ঘর যা দেখে আমি খুবই আনন্দ উপভোগ করেছিলাম এই রকম ঘরের অসাধারণ বুনন যা আমাদের এলাকায় তেমন দেখা যায় না।


ফোটোগ্রাফি 📸নং:- ৪


PXL_20210829_052527597-01.jpeg

IMG20210830104250-01.jpeg

ছবিঃ-খুব কাছ থেকে আকাশ দেখা

Device:realme 6i


বান্দরবান এমন একটি জায়গা আছে যেটার নাম, নীলগিরি ভিউ পয়েন্ট। নীলগিরি ভিউ পেয়েন্ট আমার কাছে খুবই ভালো লেগেছিল। ভিউ পেয়েন্ট এর এখানে দাঁড়িয়ে থাকলে খুবই কাছ থেকে আকাশে ভেসে থাকা সাদা মেঘ দেখা যায়। স্তুপ স্তুপ আকারে মেঘ দেখতে খুবই ভালো লাগে। চারিদিকে শুধু মেঘ আর মেঘ দেখে মনে হয় এ যেন এক মেঘের রাজ্য,আর আমি এই রাজ্যের রাজা। নিচে সবুজ গাছপালা আর উপরে মেঘমালা দেখতে খুবই সুন্দর দেখায়। প্রচুর বাতাস থাকার কারনে মেঘ গুলো এপাশ থেকে ওপাশ উড়ে বেড়াচ্ছিল। মেঘ উড়তে উড়তে পাহারের সাথে মিশে একাকার হয়ে যাচ্ছিল। এই দিন টা আমার কাছে একটি স্বরণীয় দিন হয়ে থাকবে,এই দিনে আমরা অনেক মজা করেছিলাম।


ফোটোগ্রাফি 📸নং:- ৫


IMG20201229193134-01-01.jpeg

IMG20200803225454-02.jpeg

ছবিঃ-রাতের আকাশে চাঁদ

Device:realme 6i


রাতের আকাশে চাঁদ না থাকলে সেটা বড্ড বেমানান লাগে। রাত মানেই আকাশে চাঁদ,আর রাতকে সৌন্দর্য মণ্ডিত করে চাঁদের আলো।চাঁদের আলোয় চারিদিকে আলোকিত হয়ে থাকাটা দেখতে খুবই ভালো লাগে। চাঁদনী রাতে খোলা আকাশের নিচে বসে থাকতে খুবই ভালো লাগে। চাঁদনী রাতে নদীর মধ্যে নৌকা নিয়ে বসে গল্প করতে খুবই মজা লাগে। ঠিক তেমনই ভাবে কিছুদিন আগে রাতের আকাশে চাঁদ ছিল আর সেই চাঁদে অনেক আলো থাকার কারনে চারিদিকে আলোকিত হয়ে ছিল।


  • চাঁদনী রাতে চাঁদের আলো দেখলে আমার একটা গান মনে পরে যায়,গানটা হলোঃ-চাঁদের আলোয় আলোয় আমার মাথাটা ঘোরে,ঘুম আসে না রাতে আমি ঘুমাই না ভোরে।


আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন



NaturePhotography
EditSnapseed
Camera usedRealme 6i
Photograper@jibon47


Sort:  
 3 years ago 

আপনি খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন সেই সাথে সুন্দর বর্ণনা করেছেন আপনার ফটোগ্রাফির মাধ্যমে প্রাকৃতিক সৌন্দর্য খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন আপনার ফটোগ্রাফি দেখলে যে কেউ মুগ্ধ হয়ে যাবে। আপনি পুরা শরৎকাল টাই তুলে ধরেছেন আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, এতো সুন্দর ভাবে মন্তব্য করার জন্যে 💜💜

 3 years ago 

অসাধারণ ছিল আপনার ফটোগ্রাফী কনটেস্ট। সত্যিই চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন পুরো বিষয়টি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আসলে ভাইয়া আমি এতটা মুগ্ধ হয়েছি আপনার ফটোগ্রাফি দেখে ।প্রতিটি ফটোগ্রাফি আমার মনে ধরেছে এটা কি সম্ভব অনেক সুন্দর হয়েছে । আপনি এত সুন্দর ভাবে প্রতিটি ছবি ফুটিয়ে তুলেছেন এটা মনে হচ্ছে সাজেক বা বান্দরবানের অনেক ভাল ছিল। এইখানে ইচ্ছা আছে যাওয়ার একটা সময় এবং আপনি যে এত সুন্দর ভাবি এত ফটোগ্রাফি করেছেন বর্ণনা অনেক সুন্দর ছিল। প্রতিটি ছবি একদম দেখার মত মানুষ যেন চোখ দিয়ে দেখলে চোখ ফিরানো যাবে না। এত সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনার জন্য অগ্রিম ভালোবাসা রইলো ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য। আপনার ফটোগ্রাফি চালিয়ে যেতে পারেন দোয়আ রইল

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, এতো সুন্দর ভাবে মন্তব্য করার জন্যে

ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভেচ্ছা ও অভিনন্দন ভাইয়া।

সুন্দর ফটোগ্রাফি করেছেন সেই সাথে সুন্দর বর্ণনাও করেছে।প্রতিটি ছবি একদম দেখার মত ছিল ভাইয়া।প্রকৃতির ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহনের জন‍্য আপনাকে অভিনন্দন ভাইয়া।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই

 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। আর প্রতিটি ছবির বর্ণনা খুব সুন্দর দিয়েছেন ।যা আমার কাছে খুবই ভালো লেগেছে। জায়গা গুলো বেশ চমৎকার। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু

 3 years ago 

অসাধারন ফটোগ্রাফি ভাই।😶😍

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago Reveal Comment
 3 years ago (edited)

প্রত্যেকটি ছবি অনেক সুন্দর ছিল। কিন্তু প্রথমদিকের ছবিগুলো এডিট একটু বেশি হয়ে গেছে। ছবিগুলো কালার কম্বিনেশন টা নষ্ট হয়ে গেছে। তবে ছবিগুলো বেশ ইনজয় করলাম।

 3 years ago 

আপনার মতামতের জন্য ধন্যবাদ ভাই,,এখন থেকে ছবির কালার কম্বিনেশন ঠিক রাখার চেষ্টা করবো

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64118.79
ETH 3390.14
USDT 1.00
SBD 2.51