কবিতা:-ধ্বংসস্তুপের শেষ কোথায় |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৯ কার্তিক | ১৪২৯ বঙ্গাব্দ | মঙ্গলবার| হেমন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা ধ্বংসস্তুপের শেষ কোথায় উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • স্বরচিত কবিতা
  • আজ ০৯ কার্তিক, ১৪২৯ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


sea-4217428_640.jpg

source



শুভ দুপুর সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি


বর্তমান সময়ে ঘূর্ণিঝড় সাইক্লোন এসব অনেক টাই বেশি। বিশেষ করে এগুলো উপকূলীয় অঞ্চলের মানুষজন অনেক বেশি বুঝতে পারে। আর এসব ঘূর্ণিঝড় সাইক্লোন তাদের ঘরবাড়ি বসতভিটা সবকিছু ভেঙে নিয়ে চলে যায়। উপকূলীয় অঞ্চলের মানুষগুলো প্রতিনিয়ত এসবের সম্মুখীন হচ্ছে। আমরা যারা উপকূলীয় অঞ্চলের মানুষ না তারা এ সকল ঝড়-বৃষ্টি সাইক্লোন ঘূর্ণিঝড় তেমন একটা খুব কাছ থেকে দেখতে পারেনা যার কারণে তাদের মনের দুঃখ কষ্ট হয়তো বুঝতে পারিনা। তাদের দুঃখ কষ্টের কথা চিন্তা করলে নিজের মনের মধ্যে অনেকটাই ব্যথিত হয়। কিন্তু যারা শহর অঞ্চলে বাস করে তাদের কোন চিন্তা নেই তারা কখনই এসব এর সম্মুখীন হয় না তারা বুঝতেও পারে না তাদের দুঃখ কষ্ট। মূলত উপকূলীয় অঞ্চলের মানুষ জনদেরকে কেন্দ্র করেই আমার এই কবিতাটি লেখা আশা করছি, এই কবিতাটি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে কবিতাটি আপনাদের মাঝে উপস্থাপন করি।

কবিতা

কবিতার নামঃ---ধ্বংসস্তুপের শেষ কোথায়


তুমি ধ্বংস,তুমি কর্কশ
তুমি মাতাল,তুমি রাগি
চূর্ণবিচূর্ণ করেছ উপকূলীয় অঞ্চল।
ধ্বংস করেছ,বৃদ্ধ আজাদ আলির ছোট কুড়ে ঘর
কই,শহরের বুকে কোন দালানকোঠার একটা পাথরও-তো খুলতে পারলে না।
তুমি স্বার্থপর,তুমি নির্লজ্জ
তুমি গরিবের বুকে লাথি মেরে অগচরে হাসো,
তুমি গরিবের কান্না দেখে আড়ালে মুখ ঢাকো।
তুমি পৈশাচিক আনন্দ পাও কিসে....??
তোমার আনন্দে অন্যজন কাঁদে
তুমি কি শুধু ওই কুড়ে ঘরে থাকা মানুষদের জন্যই ধ্বংস ডেকে আনো...??
তাদের উপরেই তুমি তোমার ক্রোধ নিক্ষেপ করো...??
তবে জেনে রাখো
তোমার এই ধ্বংসলীলা বেশি ক্ষন থাকবে না,
হারিয়ে যাবে তুমি,তোমার চিহ্ন মাত্র থাকবে না।
শুধু মনে থাকবে,
শুধু মনে থাকবে,তুমি কুড়েঘর ভাঙ্গায় পারদর্শী হলেও
শহরের বুকে দালান ভাঙ্গতে তুমি অক্ষম।
তুমি হুংকার দিয়ে শহরের বুকে আঁচড়ে পরো,
ভেঙ্গে ফেলে সমস্ত বন্ধ কারাগার
ভেঙ্গে ফেলে ধনী গরিব এর বৈষম্যতা।
জানি এ ব্যাপারে তুমি অক্ষম,তুমি দূর্বল
ধ্বংস ডেকে আনার আগে নিজেকে প্রশ্ন কর,
যদি গড়ে দেওয়ার ক্ষমতা থাকে তাহলে ধ্বংস করো।
আমাদের-কে বাঁচতে দাও,
বাঁচা-মরার লড়াইয়ে আমরা বড্ড ক্লান্ত আজ
আমাদের-কে আরো বেশি ক্লান্ত করো না,
শান্তিতে থাকার চেয়ে,শান্তিতে রাখাই শ্রেয়।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগস্বরচিত কবিতা
বিষয়ধ্বংসস্তুপের শেষ কোথায়
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago (edited)

ভাই আপনার সাথে আমার বেশ মিল আছে দেখছি। আমিও যখন খুব একা ফিল করি তখন নিজের ছবি, লেখা কবিতা, গান এসব দেখতে থাকি এবং শুনতে থাকি। সত্যি বলছি খুব ভালো লাগে।

আর সবার পর প্রথমে স্যালুট জানাই এত চমৎকার একটা টপিক নিয়ে কবিতা লেখার জন্য। এভাবে সবাই কিন্তু ভাবতে পারে না ভাই। দারুন লাগলো। বারবার এই অসহায় মানুষ গুলোর উপরই কেন নেমে আসবে এই ধ্বংস যজ্ঞ! নিজেদের অস্তিত্ব কে টিকিয়ে রাখতে প্রতিনিয়ত লড়াই করে যাচ্ছে উপকূলের এই মানুষ গুলো। ঘর বাড়ি সহায় সম্বল হারিয়ে কাদতে কাদতে চোখের পানি টাও হয়তো শুকিয়ে গেছে। আর কত!!! একটা বার তো মুক্তি দিতে পারে !!!

অসাধারন ছিল লেখা টা 👌😂

 2 years ago 

আসলে আমরা যে কথাগুলো মানুষের মাঝে বলতে পারি না যে কথাগুলো মনের মধ্যে চেপে রাখি ইচ্ছে করলে সেই কথাগুলো আমরা কবিতার মাধ্যমে প্রকাশ করতে পারি। আমি কবিতার মাধ্যমে যে কথাগুলো বলেছি এগুলো আসলে আমার নিজের মনের মধ্যে লুকায়িত কিছু কথা। আপনি খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন পড়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

স্বল্প সংখ্যক সাপোর্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কবিতা পড়তে ও লিখতে আমার খুবই ভালো লাগে।আমি আপনার সঙ্গে সহমত পোষণ করছি ভাইয়া, কবিতার মাধ্যমেই একমাত্র মনের গভীরতা সুন্দরভাবে তুলে ধরা যায়।
উপকূলীয় অঞ্চলের মানুষের জন্য ঘূর্ণিঝড় অনেক বড় একটা সমস্যা ।প্রতিনিয়ত তাদের জীবন ঝুঁকিপূর্ণ থাকে যেটা শহরে থাকে না।ভালো বিষয় নিয়ে সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

উপকূলীয় অঞ্চলের মানুষগুলো প্রায় সময় ঘূর্ণিঝড় ের কবলে পড়ে থাকে আসলে তাদের দুঃখ কষ্ট দেখলে নিজের কাছে খুবই খারাপ লাগে। আমরা যারা উপকূলীয় অঞ্চলে বসবাস করি না তারা হয়তো এটা কখনোই বুঝতে পারিনা কিন্তু আমাদেরকে এটা বোঝা উচিত।

 2 years ago 

কবিতা আমি লিখতে পারি না কিন্তু অনেক ইচ্ছা লেখার। তবে কবিতা পড়তে খুব ভাল লাগে। আপনি কবি না হলেও খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। ঘূর্ণিঝড় কত মানুষকে নিঃস্ব করেছে কত প্রানী হত্যা করেছে তার হিসেব নেই। ধ্বংসস্তুপের শেষ কোথায় কবিতায় আপনি প্রাকৃতিক দূর্যোগের কারনে যে ধংসস্তুপের সৃষ্টি হয় তার কথা ফুটিয়ে তুলেছেন। আপনার এই কবিতা দরাজ কন্ঠে আবৃত্তি করলে দারুন লাগবে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

যেহেতু আপনি কবিতা লিখতে পারেন না সেহেতু আমি আপনাকে বলতে চাই খুব শীঘ্রই কবিতা লেখার চেষ্টা করুন। আমিও আগে তেমন একটা কবিতা লিখতে পারতাম না কিন্তু এখন চেষ্টার ফলে মাঝে মাঝে কিছু কবিতার লিখে আপনাদের মাঝে শেয়ার করছি প্রতিনিয়ত। গঠনমূলক মতব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60836.32
ETH 2449.94
USDT 1.00
SBD 2.65