✏DIY- Project এসো নিজে করি/ সাদা কাগজ ব্যবহার করে একটি বিমান তৈরি 🦊 ||১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৬ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | শুক্রবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে সাদা কাগজ ব্যবহার করে বিমান তৈরির প্রক্রিয়া উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • সাদা কাগজের তৈরি বিমান
  • আজ ১৬ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সন্ধ্যা সবাইকে.....!!


সাদা এবং রঙিন কাগজ ব্যবহার করে আমরা অনেকেই অনেক কিছু তৈরি করতে অনেক বেশি ভালোবাসি। বিশেষ করে কমিউনিটিতে আমরা দেখতে পাই অনেকেই রঙিন কাগজ ব্যবহার করে পাখি, শেয়াল, ওয়ালমেট, খরগোশ, আরো অনেক কিছু তৈরি করে শেয়ার করে থাকে। সকলের এরকম রঙিন কাগজের অনেক ধরনের জিনিস তৈরি দেখে নিজের কাছে খুবই ভালো লাগে সেই সাথে অনুপ্রাণিত হই । যদিও রঙিন কাগজ দিয়ে আমি তেমন কোনো কিছু তৈরি করতে পারি না তবে মাঝে মাঝে চেষ্টা করি নিজের দক্ষতা দিয়ে কিছু তৈরি করার জন্য। ঠিক তেমনি ভাবে আমি কালকে দুপুর বেলা রুমের মধ্যে বসে ছিলাম। প্রচন্ড গরম থাকার কারণে খুবই অস্বস্তিকর লাগছিল কিছুই ভালো লাগছিলো না। মনে হচ্ছিল যেন দম বন্ধ হয়ে মারা যাব আর কিছুক্ষণের মধ্যেই। এরকম ভাবতে ভাবতে একটা সময় মনে হল বসেই যেহেতু আছে তাহলে রঙিন কাগজ দিয়ে কিছু তৈরি করার চেষ্টা করি। যেমন ভাবা ঠিক তেমনি কাজ, টেবিলের উপর বসে যায় রঙিন কাগজ দিয়ে একটি বিমান তৈরি করার জন্য। আমি এই বিমান ছোটবেলায় অনেক বার তৈরি করেছিলাম বেশ কিছুদিন তৈরি না করায় তেমন একটা মনে ছিল না। অনেকটা সময় ভেবে ভেবে আমি অবশেষে সফল হই। সেইসাথে তৈরি করে ফেলি একটি FZ5 নামের একটি বিমান।
আপনারা চাইলে এই বিমানে করে পুরো বিশ্ব ঘুরে আসতে পারেন।😀 আমি তো ভেবে রেখেছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সবাইকে এই বিমানে করে পুরো বিশ্ব ঘুরিয়ে দেখাবে। 🤪চিন্তা করবেন না হুট করেই আমি একদিন আমার এই বিমান নিয়ে চলে আসবো আপনাদের মাঝে। উড়িয়ে নিয়ে যাবো আপনাদের সবাইকে।✌️



Picsart_22-04-29_15-26-24-221.jpg

আমার তৈরিকৃত সাদা কাগজের বিমান


প্রয়োজনীয় যন্ত্রপাতি


  • সাদা কাগজ
  • রঙিন কলম


ধাপ:-০১

IMG_20220424_125908.jpg

প্রথমে একটি সাদাপ্রথমে একটি সাদা কাগজ নিতে হবে

ধাপ:-০২

IMG_20220424_125918.jpg

এবার ওই সাদা কাগজ টি মাঝ বরাবর একটি ভাজ করে নিয়েছি

ধাপ:-০৩

IMG_20220424_125939.jpg

IMG_20220424_130001.jpg

এবার ওই সাদা কাগজ টি বর্গাকার করে কেটে নিন। এমন ভাবে কাটতে হবে যেন প্রতিটি কোণ সমান হয়। যদি একটি কোণ এর সাথে অপর আরেকটি কোন সঠিক ভাবে মিলে না যায় তাহলে বিমান দেখতে সুন্দর দেখাবে না।

ধাপ:-০৪

IMG_20220424_130015.jpg

এবার বর্গাকার ওই কাগজটি মাঝ বরাবর আরেকটি ভাঁজ করে নিয়েছি।

ধাপ:-০৫

IMG_20220424_130027.jpg

IMG_20220424_130042.jpg

এবার ওই বর্গাকার কাগজটির 4 কোন এমনভাবে চারদিক থেকে নিয়ে আসি যেন মাঝখানে একত্রে যোগ হয়ে যায়।

ধাপ:-০৬

IMG_20220424_130053.jpg

IMG_20220424_130106.jpg

এবার ওই ভাস কৃত বর্গাকার কাগজটি দুই পাশ থেকে ভাঁজ করে মাঝখানে যোগ করে দিই।

ধাপ:-০৭

IMG_20220424_130125.jpg

IMG_20220424_130143.jpg

পেছনের দিকে আরেকটি যে ছোট কাগজের অংশ ছিল সেটা সামনের দিকে ভাজ করে দিয়ে মাঝ বরাবর আরেকটি ভাজ করে নিয়েছি।

ধাপ:-০৮

IMG_20220424_130154.jpg

এবার উপরের প্রক্রিয়া অবলম্বন করে একইভাবে পাঁচটি কাগজের টুকরা তৈরি করে নিয়েছি

ধাপ:-০৯

IMG_20220424_130207.jpg

এবার একটি কাগজের টুকরা আরেকটি কাগজের ভেতরে ঢুকিয়ে দিলাম ঠিক চিত্রের ন্যায়।

ধাপ:-১০

IMG_20220424_130218.jpg

চিত্রের ন্যায় দুইটি কাগজ যোগ করারচিত্রের ন্যায় দুইটি কাগজ যোগ করার পরে বামদিকে আরেকটি কাগজ যোগ করে নিয়েছি।

ধাপ:-১১

IMG_20220424_130234.jpg

IMG_20220424_130246.jpg

এবার বাকি যে অবশিষ্ট দুইটি কাগজ ছিল সেটাও একত্রে লাগিয়ে দিলাম ঠিক চিত্রের ন্যায়।

ধাপ:-১২

IMG_20220424_130302.jpg

এবার আপনারা লক্ষ্য করুন তিনটি কাগজ আমি এক জায়গায় আটকে ছিলাম আর অন্যত্রে দুইটি কাগজ আটকে ছিলাম। দুইটি কাগজ যেখানে আটকে ছিলাম সেই দুটি কাগজ তিনটি কাগজের পেছনদিকে লাগিয়ে দিলাম। তাহলেই তৈরি হয়ে গেল একটি বিমান।

ধাপ:-১৩

IMG_20220424_130316.jpg

IMG_20220424_130339.jpg

IMG_20220424_130448.jpg

এবার আমি বিমানের গায়ে বিমানের নাম লিখে দিলাম। সেই সাথে লিখে দিলাম আমাদের প্রিয় কমিউনিটির নাম। শুধুমাত্র কমিউনিটির মানুষ ছাড়া এই বিমানে কেউ উঠতে করতে পারবে না 😃😃



ছবির বিবরণ
বিভাগDIY Projects:- এসো নিজে করি
ডিভাইজRealme 6i
বিষয়সাদা কাগজের তৈরি বিমান
বিমান তৈরির কারিগর@jibon47
বিমান তৈরির অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

এ ধরনের কারো কাজ গুলো আমার কাছে বেশ ভালো লাগে ভাই। আপনি শুধু সাদা কাগজ ব্যবহার করে একটি বিমান তৈরি করেছেন।ছোটবেলায় এধরনের কাজ গুলো বেশ ভালো লাগতো।। সেই সাথে আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম একটি কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ছোটবেলায় এধরনের বিমান আমিও অনেক তৈরি করতাম তাই অনেকদিন বাদে একটু চেষ্টা করলাম এরকম বিমান তৈরি করার আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আমিতো এখন থেকেই স্বপ্ন দেখা শুরু করেছি, আপনার ওই বিমানে চড়ে সারাবিশ্ব ঘুরে দেখব। আপনি যখন আমার বাংলা ব্লগের সবাইকে নিয়ে বিমানে করে ঘুরতে যাবেন, তখন যেন কোনোভাবেই আমার কথা ভুলে না যান। আপনার ওই বিমানে করে বিশ্ব ভ্রমণ করার খুব ইচ্ছা হল। আপনার এই বিমানটি দেখে আমার ছোটবেলার কথা খুব মনে পড়ে গেল। কাগজের তৈরি বিমান দিয়ে বন্ধুদের সাথে বিমান প্রতিযোগিতার খেলা খেলতাম। আপনার তৈরি কাগজের বিমানটি আমাকে সেই দিনের কথা মনে করিয়ে দিল। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি সাদা কাগজের বিমান আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া টেনশন করবেন না মোটেও আমি যখন সবাইকে নিয়ে বিশ্ব ভ্রমণের উদ্দেশ্যে বের হব তখন অবশ্যই আপনাকে সাথে করে নিয়ে যাব। 😃

 2 years ago 

সাদা কাগজ ব্যবহার করে বিমান তৈরি করলেন আমার তো ভীষণ ভালো লাগলো। দারুণ দক্ষতায় সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুবই সুন্দর উপস্থাপনা করেছেন ভাইয়া। এই ধরনের কাজগুলো করতে অনেক দক্ষতার প্রয়োজন হয়। আমিও একসময় করতাম। এখন সময়ের অভাবে হয়না তেমন

 2 years ago 

ছোটবেলায় অনেক বানাতাম বেশ কিছুদিন প্র্যাকটিস না করার কারণে মাঝে মাঝে ভুলে গিয়েছিলাম তারপরে অনেকটা সময় নিয়ে এটা তৈরি করেছি। মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

জ্বি ভাই চলেন এই গরমের দিনে আইসলেন্ড যাই আপনার এই এফজেট৫ বিমানে চড়ে 🤣🤣🤣। যাইহোক সুন্দর অরিগামি তৈরি করে দেখালেন ধন্যবাদ।

 2 years ago 

সমস্যা নেই যখন আমি বিমানে করে সবাইকে নিয়ে ঘুরতে যাব তখন আপনাকেও সাথে করে নিয়ে যাব 🤪🤪

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে সাদা কাগজ ব্যবহার করে একটি বিমান তৈরি করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। ইউনিক আইডিয়া ছিলো দেখে অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা রইল আপনার প্রতি

 2 years ago 

বাহ দাদু তোমার ইউনিক বুদ্ধির প্রশংসা না করে আর পারছি না রঙিন কাগজ দিয়ে একদম আস্ত একটি বিমান প্রস্তুত করে ফেললে

 2 years ago 

জি ভাইয়া একটু চেষ্টা করলাম আর কি। মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

সাদা কাগজ ব্যবহার করে অনেক সুন্দর একটি বিমান তৈরি করেছেন। আমরা আগে ছোটবেলায় সবাই একসাথে বসে এরকম বিমান তৈরি করতাম। খুবই ভালো লাগতো। আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে বিমান তৈরির পদ্ধতি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমিও ছোট বেলার এটা তৈরী করতাম,মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

বাহ দেখে তো মনে হচ্ছে বিমানটি এক্ষুনি ল্যান্ড করেছে। এত সুন্দর ভাবে তৈরি করেছেন দেখে মনে হচ্ছে একদম সত্যি কারের বিমান। আমার কাছে দেখে তো বেশ ভালো লাগলো। ছোট বাচ্চার খেলনা হিসেবে খুবই পছন্দ করবে। আমাদের মাঝে এত সুন্দর একটি আইডিয়া শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্যে ধন্যবাদ আপু, শুভেচ্ছা রইল আপনার প্রতি

 2 years ago 

আপনারা চাইলে এই বিমানে করে পুরো বিশ্ব ঘুরে আসতে পারেন।😀 আমি তো ভেবে রেখেছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সবাইকে এই বিমানে করে পুরো বিশ্ব ঘুরিয়ে দেখাবে। 🤪চিন্তা করবেন না হুট করেই আমি একদিন আমার এই বিমান নিয়ে চলে আসবো আপনাদের মাঝে। উড়িয়ে নিয়ে যাবো আপনাদের সবাইকে।✌️

হাহাহাহা... ভাই আপনার এই অসাধারণ বিমান জন্য অপেক্ষায় রইলাম যেহেতু হুট করে চলে আসবেন যখন যে অবস্থায় থাকবো সে অবস্থায় উঠে যাব, পুরো পৃথিবী ভ্রমণ করার জন্য। আপনার মত উদার মনে মানুষ কি আর হয়, এত বড় সুযোগ কেউ কাউকে দেয় নাকি! আপনি বলে দিয়েছেন। আমিও এই বিমানগুলো ভাই ছোটবেলায় অনেক তৈরি করেছি, বেশ ভালই লাগে দেখতে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত চমৎকার একটি বিমান তৈরি করে দেখানোর জন্য।

 2 years ago 

জ্বী ভাইয়া আমি উদার মনের মানুষ তাই তো সবাইকে সাথে নিয়ে বিশ্ব ঘুরতে চাই। সমস্যা নাই আপনি যে অবস্থাতেই থাকবেন সেই অবস্থায় বিমানে উঠতে পারবেন।

 2 years ago 

সাদা কাগজ ব্যবহার করে বিমান তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। ছোটবেলায় এরকম বিমান অনেক তৈরি করেছি। আপনার বিমান তৈরি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। ভাইয়া আপনাকে ধন্যবাদ জানাচ্ছি সুন্দরভাবে বিমান তৈরির পদ্ধতি উপস্থাপন করার জন্য। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ছোটবেলায় আমিও এই রকম ভাবে বিমান তৈরি করতাম তাই হঠাৎ করে ছোটবেলার কথা স্মরণ করে এই বিমানটি তৈরি করে ফেললাম। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64