প্রতিযোগিতা -০৪ ( আপনার শেষ উৎসবের স্মৃতি) || "Amar Bangla Blog" Contest - 04 (Your Last Festival Memories) ||তারিখঃ-৩০-জুলাই-২০২১

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আজ - ১৫ শ্রাবণ| ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার | বর্ষাকাল



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


প্রথমেই ধন্যবাদ জানাই @moh.arif ভাইকে এতো সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্যে

আজ আমি আপনাদের মাঝে আমার শেষ উৎসবের স্মৃতি সম্পর্কে উপস্থাপন করবো আশা করি আপনাদের ভালো লাগবে


  • শেষ উৎসবের স্মৃতি
  • তারিখ ৩০ জুলাই , ২০২১
  • শুক্রবার


মানবজাতি উৎসব প্রিয়। তারা উৎসব নিয়ে সব সময়ই অনেক আগে থেকেই পরিকল্পনা করে রাখে। পরিকল্পনা করে রাখে যে,এই উৎসব টা তাঁরা কিভাবে পালন করবে কোথায় ঘুরতে যাবে, কোথায় ঘুরতে গেলে তাঁদের মন ভালো হবে ইত্যাদি নানা বিষয়ে তাঁরা অনেক আগে থেকেই পরিকল্পনা করে থাকে। বেশ কিছুদিন পরে যখন তাদের সেই আনন্দদায়ক মুহুর্ত টা চলে আসে তখন তারা সমস্ত কাজকর্ম পেছনে ফেলে উৎসব পালনে মেতে ওঠে। আগেই বলেছি উৎসব মানুষকে কিছু দিনের জন্যে বা কিছুক্ষণের জন্যে হলেও আনন্দ দেয়। আর এই কিছুক্ষণের আনন্দটাই মানুষ তার জীবন চলার পথে সারাজীবন মনে রাখে।

উৎসব যেহেতু সবার জীবনের সাথে ওতোপ্রোত ভাবে জড়িত তাই আমার জীবনেও কিছু উৎসব ওতোপ্রোতভাবে জড়িত। আর এই উৎসব এর কথা কখনোই স্মৃতির পাতা থেকে মুছে যাবে না। মুছে দেওয়া যাবে না সেই সকাল মুছে দেওয়া যাবে না সেই বিকেল বা মুছে দেওয়া যাবে না সেই মুহুর্ত।



যেহেতু আমি মুসলিম তাই আমার কাছে উৎসবের দিন দুইটি একটি হলো ঈদউল ফিতর আর একটি হলো ঈদউল আযহা। এই তো কিছু দিন আগে আমার একটি উৎসবের দিন চলে গেলো ঈদউল আযহা। ইদউল আযহা আমার শেষ উৎসবের স্মৃতি আজ আমি আমার এই শেষ উৎসবের স্মৃতি সম্পর্কে উপস্থাপন করবো।



চলুন শুরু করা যাক


ঈদ মানেই আনন্দ। এই দিনে সমস্ত মুসলিম জাতির কাছে আনন্দের একটি দিন আর সেটা যদি হয় ঈদউল আযহা তাহলে তো আর কোন কথাই নেই

ঈদের দিনে আমি ভোর ৫ঃ০০ টায় ঘুম থেকে জেগে উঠেছিলাম। তারপরে ওয়াশরুম থেকে ফ্রেশ হয়ে ওযু করে ফজনের সলাত আদাই করেছিলাম। সলাত শেষ কিছুক্ষণ নদীর ধারে হাঁটাহাঁটি করেছিলাম। সকালের মিষ্টি বাতাস আর নদীতে পানির ঢেও দুই-এ মিলে সকালটা ভালোই উপভোগ করেছিলাম। তারপরে আমি বাড়িতে চলে আসি এবং গোসল করার উদ্দেশ্য টিউবওয়েল-এ যাই। গোসল শেষ করে কিছু খাবার খাই বিশেষ করে ঈদের দিনে মিষ্টি বা সেমাই না খেলে তো ঈদ অপূর্ণ থেকে যায়। খাওয়া-দাওয়া শেষ করে নতুন পোশাক পরে ঈদগাহ উদ্দেশ্য যাই ঈদের নামাজ আদাই করার জন্যে।

IMG20210721092004.jpg

IMG_20210730_145931.jpg


ঈদের নামাজ আদায় করার মুহূর্তে
Device:realme 6i

অবস্থানঃhttps://w3w.co/wearable.calories.introductions

তারপরে নামাজ শেষ করেছিলাম এবং নামাজ শেষ করে সবাই মিলে কোলাকুলি পর্ব শেষ করেছিলাম। নামাজ শেষ করে এলাকার ভাই এবং বন্ধুদের সাথে শুভেচ্ছা বিনিময় করে কিছু ছবি তুলেছিলাম

IMG20210514095745.jpg

IMG20210514095908.jpg

IMG20210514100117.jpg


ঈদের নামাজ শেষে এলাকার ভাইদের সাথে
Device:realme 6i

অবস্থানঃhttps://w3w.co/automobile.maple.procedural

যথারীতি ছবি তোলা ও মত বিনিময়ের কাজ শেষ করে সবাই বাড়িতে চলে গেলাম। বাড়িতে যেয়ে আমরা যে যার কোরবানীর গরু ও ছাগল নিয়ে একটি নিদিষ্ট জায়গায় সবাই উপস্থিত হয়েছিলাম। গরু ও ছাগল গুলো জবাই করা বা কোরবানির দেওয়ার কাজ শেষ হবার পরে শুরু হয় চামরা ছাড়ানোর কাজ। চামরা ছাড়ানোর কাজ শেষ করে গরুর গোসত কাটাকাটির কাজ শুরু হয়। গুরু ও ছাগলের গোসত কাটাকাটির পরে সবার মাঝে ভাগাভাগির কাজ শেষ করে বাড়িতে নিয়ে গিয়েছিলাম। বাড়িতে যাওয়ার পরে আমি কিছুক্ষণ বিশ্রাম নিয়েছিলাম এবং কিছু খাবার খেয়ে যহরের নামাজ শেষ করে একটু সময় ঘুমিয়েছিলাম। ঘুম থেকে উঠে আমি ফ্রেশ হয়ে ওযু করে আসরের নামাজ আদাই করে এলকার বন্ধুরদের সাথে ঘুরতে বের হয়েছিলাম। আমরা সারা বিকেল বাইকে করে ঘুরাঘুরি করছিলাম।

IMG20210624182925-01.jpeg

IMG20210607115918-01.jpeg

IMG_0441.JPG


বিকেল বেলা ঘুরাঘুরি
Device:realme 6i এবং Canon 600d

আবস্থানঃhttps://w3w.co/headboards.impound.appreciation

সারা বিকেল ঘুরাঘুরি করে আমরা সবাই সন্ধ্যা বেলা একসাথে বসে অনেক আনন্দ করেছিলাম চা পান করেছিলাম। আমরা সবাই একত্রে গান গেয়েছিলাম। গানের আসরটা বেশ বেশ ভালোই জমেছিল চাঁদনী রাত চারিদিকে আলোকিত হয়ে ছিল অনেক দূর থেকেই সব কিছু বোঝা যাচ্ছিল সব কিছু দেখা যাচ্ছিল আমরা অপন মনে গান গেয়েই চলছি বেশ কিছুক্ষন গান গাওয়ার পরে আমরা বাড়ির উদ্দেশে রওনা করবো বলে মন স্থির করি

IMG20210717203800.jpg


চা খাওয়ার মুহুর্ত
Device:realme 6i

অবস্থানঃhttps://w3w.co/stretches.adequate.larder

চা পান করে আমরা সবাই বাড়ির উদ্দেশ্যে রওনা হই সারা পথ আমরা সবাই অনেক মজা করি। বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম কিন্তু বাড়িতে যাওয়া আর হলো না। হঠাৎ আবার সিদ্ধান্ত হয় যে কুষ্টিয়ার গড়াই নদীর তীরে অবস্থিত গড়াই ব্রিজে যাবো যেই কথা সেই কাজ আবার সবাই মিলে বাইক নিয়ে চলে যাই সেই গড়াই ব্রিজে। চাঁদনী রাতে নদীর উপর চাঁদের আলো পড়েছে আবার তার সাথে নদীতে ঢেও,যা দেখতে খুবই সুন্দর ও মনোমুগ্ধকর দেখাচ্ছে।

IMG20210625221555.jpg


রাতের আকাশে চাঁদ
Device:realme 6i

নদীর উপরে চাঁদের আলো দেখে শিল্পী আইয়ুব বাচ্চুর এক গান মনে পরে গেল

নদীর বুকে চাঁদ পরেছে চাঁদ পরেছে বন্ধুর গায়, ঢেউয়ে ঢেউয়ে নাচ উঠেছে বন্ধু চড়ছে আমার নায়

IMG20210721215721.jpg


নদীর বুকে চাঁদের আলো
Device:realme 6i

অবস্থানঃhttps://w3w.co/dazzlingly.overuse.juggle

বেশ কিছুক্ষণ ব্রিজের উপর থেকে সবার সবার সাথে আড্ডা দিয়ে রাত্রি গভির হয়ে যায় এবার আমরা আবার বাড়িতে যাওয়ার জন্যে মন স্থির করি এবং অনেক টা পথ বাইকের করে আমরা অবশেষে বাড়িতে পৌঁছেছিলাম।

এই উৎসব টা আমার জীবনের সব থেকে আনন্দদায়ক ও মনোমুগ্ধকর উৎসব ছিল। আমরা ও আমি সবাই মিলে একত্র অনেক মজা করেছিলাম। সত্যিই এমন সুন্দর মুহুর্ত বার বার ফিরে পেতে চাইবো এবং ফিরে পাবো বলে আশা রাখি। এই দিনটা আমার জীবনে এক স্বরণীয় দিন হয়ে থাকবে যা স্মৃতির পাতা থেকে কখনো ভুলে যাবে না সারাজীবন স্মৃতির পাতায় থেকে যাবে বলে আশা রাখি।



আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন

Sort:  
 3 years ago 

ধন্যবাদ আমাদের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য। ভালো লিখেছেন। শুভেচ্ছা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর অনুভূতিগুলো আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59972.21
ETH 2389.55
USDT 1.00
SBD 2.42