আমাদের সচেতনতার খুবই অভাব

in আমার বাংলা ব্লগ4 months ago

আজ--১৪ ফাল্গুন | ১৪৩০ বঙ্গাব্দ | মঙ্গলবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে খুবই বাস্তবিক একটা পোস্ট নিয়ে হাজির হয়েছে, আমার মনে হয়েছে এই ব্যাপারটা আপনাদের সঙ্গে শেয়ার করা উচিত যাতে করে আমার মনের ভেতরকার দুঃখ কিছুটা হলেও কমে যায়। কি এমন সেই দুঃখ সেটাই আপনাদের মাঝে শেয়ার করব, আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • আমাদের সচেতনতার খুবই অভাব
  • আজ-১৪ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ রাত্রি সবাইকে......!!


সচেতনতা বলতে আমরা আসলে কি বুঝি, বোঝার সাপেক্ষে সচেতনতা বলতে আমরা এটাই বুঝি যে কোন একটা বিপদ হয়তোবা সামনে রয়েছে,যেটা সম্পর্কে আমাদের এক্টু ধারনা আছে,সেই বিপদ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমাদের এমনভাবে চলা উচিত যাতে করে আমরা কখনোই সেই বিপদের সম্মুখীন না হই। এই ব্যাপারটা সব সময় মাথায় রেখে সামনের দিকে এগিয়ে চলার নামই মূলত সচেতনতা। কিন্তু মানুষ নিজেদের প্রয়োজনে অপ্রয়োজনে মাঝে মাঝে এমন কিছু কাজ করে বসে যে কাজগুলো করার ফলে ভবিষ্যতে তাদের কিরকম সমস্যার সম্মুখীন হতে হবে তারা এখন পর্যন্ত জানে না। এখন পর্যন্ত তারা এটা বুঝে উঠতে পারছে না যে সামান্য কিছু অর্থ উপার্জনের জন্য তারা যে নিজেদের কত বড় একটা ক্ষতি করে বসছে এখন পর্যন্ত সেই ক্ষতির ধারণা তাদের মাথার মধ্যে প্রবেশ করেনি। মানুষ আসলে সামান্য কিছু অর্থের জন্য কতটা নিচু হতে পারে সেটা আমি সেদিনের সেই দৃশ্যটা দেখে বুঝতে পেরেছিলাম। সামান্য কিছু অর্থের জন্য যে মানুষের নিজের বাপ দাদার সম্পত্তি নিমিষেই শেষ হয়ে যাবে এই ব্যাপারটা তারা এখন পর্যন্ত বুঝতেই পারছে না। মানুষ ধ্বংস হবার পিছনে শুধুমাত্র তারা নিজেরাই দায়ী আর আমি মনে করি যখন নদীতে কারো জমি ভেঙে যায়, তখনকার সেই হাহাকার তখনকার সেই কষ্টটা আসলে কাউকে কখনো বলে বোঝানো সম্ভব হয় না আস্তে আস্তে মানুষ খুবই নিঃস্ব হয়ে যায়। আর এই ব্যাপারটা একমাত্র তারাই বুঝতে পারে যারা নদী ভাঙ্গনের কবলে কোন একটা সময় পড়েছিল।

আমাদের এলাকার পাশেই নদী এটা আপনারা হয়তোবা অনেকেই জানেন। যদিও নদীতে বর্ষা মৌসুমে পানি আসে আর বর্ষা মৌসুম যখন শেষ হয়ে যায় তখন পানিও একটাই চলে যায়। যখন পানি চলে যায় তখন জমিতে কৃষকেরা তাদের সোনালী ফসল ফলায় অনেকে ধান চাষ করে অনেকে আবার সরিষা গম খেসারি এগুলো তাদের নিজেদের জমিতে রোপন করে কিছুটা হলেও স্বাবলম্বী হয়। বাস্তবিক অর্থে মূলত এখান থেকে তাদের ভালই অর্থ উপার্জন হয় বলে আমি মনে করি। কিন্তু নদীর ধার অর্থাৎ নদীর পাড়ী যদি কেটে ফেলা হয় তাহলে যখন বর্ষা মৌসুমে নদী ভরে যাবে তখন অবশ্যই যেখান থেকে মাটি কাটা হয়েছে তার পর থেকে নদীর ঢেউয়ে অথবা নদীর স্রোতে সেখান থেকে মাটি আপনা আপনি সরে যাবে। গভীরভাবে আপনারা যদি এটা পড়েন এবং কিছুটা বোঝার চেষ্টা করেন তাহলে বুঝতে পারবেন যে আমি আসলে কি বোঝাতে চাচ্ছি। আমাদের এলাকার কিছু মানুষ যাদের জমি নদীর মধ্যেও রয়েছে নদীর মধ্যে থাকা জমি যাদের তারা সিদ্ধান্ত নিয়েছে যে নদীর পাড়ি থেকে মাটি কেটে তারা সেই মাটি বিক্রি করে দেবে। আর এই মাটি মূলত কিনছে ইটভাটার মালিকেরা।

নিজেদের অজান্তেই যে তারা কত বড় একটা ক্ষতির সম্মুখীন হচ্ছে তারা এখন পর্যন্ত বুঝতে পারছে না। বর্ষা মৌসুমী নদীতে প্রচন্ড স্রোত দেখা যায় যেখান থেকে মাটি কাটা হচ্ছে সেখানকার মাটিটা কিছুটা আলগা হয়ে যাচ্ছে যখন নদীতে স্রোত দেখা দেবে তখন সেখানকার মাটি আস্তে আস্তেই বসে পড়ে যাবে অথবা নদীর স্রোত থাকার কারণে নদী ভাঙ্গনেরও সৃষ্টি হতে পারে। মাটি কেটে হয়তো বা তারা কিছু টাকা পাচ্ছে কিন্তু যখন নদীর স্রোতে নদী ভাঙতে ভাঙতে তাদের নিজেদের ফসলি জমি ভেঙে যাবে তখন তারা নদী ভাঙ্গন ঠেকাবে কিভাবে..?? যতদিন বর্ষা মৌসুম থাকবে আর নদীতে স্রোত থাকবে ততদিন পর্যন্ত সেই আবাদি জমিগুলো ভাঙতে থাকবে নিঃশেষ হয়ে যাবে তাদের নিজেদের চাষাবাদকৃত জমি। কিন্তু এই ব্যাপারটা তারা এখন পর্যন্ত বুঝতে পারছেন।

IMG20221216153803.jpg

IMG20221216153822.jpg

IMG20221216153831.jpg

উপরের এই ছবিগুলো ভালোভাবে লক্ষ্য করলে আপনারা দেখবেন যে এখান থেকে এর আগেও মাটি কাটা হয়েছে অর্থাৎ নদীর ধার থেকে মাটি কেটে ফেলা হয়েছে যখন বর্ষা মৌসুম এসেছিল তখন নিজ থেকেই জমির মাটি কিছুটা ভেঙে ভেঙে উঁচু পারি তৈরি হয়েছে। আবার সেই উঁচু পাহাড়ী গুলো কেটে নিয়ে যাচ্ছে ইটভাটার মালিকেরা মূলত এখানে আমি ইটভাটার মালিকদের দোষারোপ করতে চাচ্ছি না। এখানে আমি সেই সব মানুষদেরকেই দোষারোপ করতে যাচ্ছি যারা সামান্য কিছু টাকার লোভে নিজেদের চাষাবাদকৃত জমির মাটি বিক্রি করে দিচ্ছে কিন্তু তারা এখন পর্যন্ত ভবিষ্যৎ সম্পর্কে অজ্ঞ তাদের কোন জ্ঞান নেই। যদিও এখানে আমাদের নিজেদের কোন জমি নেই তারপরেও নিজের কাছে অনেক বেশি খারাপ লাগছে যে কয়েক বছর পরে এই মানুষগুলো কতই না আফসোস করবে। এই মানুষগুলোর কতই না কষ্ট হবে যখন নদীর স্রোতে অথবা নদীর ঢেউ লেগে তাদের নিজেদের জমিগুলো আস্তে আস্তে ভেঙে যাবে এবং নদীর সাথে মিশে যাবে তখন তাদের কতই না খারাপ লাগবে। এই ব্যাপারটা নিয়ে আমি আর এক বড় ভাই পাশে থাকা নৌকার উপরে বসে বসে বলছিলাম।

আমার সাথে থাকা বড় ভাই আমার কথার সঙ্গে একমত পোষণ করেছিল এবং বলেছিল আসলেই কয়েক বছর পরে হয়তোবা যখন নদীতে একটু স্রোত অথবা ঢেউ বৃদ্ধি পাবে তখন এই জমিগুলো আস্তে আস্তে ভেঙে যাবে। যেখান থেকে মাটি কাটা হচ্ছে তার উপরে এই কৃষকেরা চাষ করেছে কলার বাগান, কেউবা চাষ করেছে পটল কেউবা চাষ করেছে আলু কেউবা চাষ করেছে অনেক রকম শাকসবজি। কিন্তু তারা এখন পর্যন্ত এটা বুঝতে পারছে না যে এখান থেকে মাটি কাটার ফলে তাদের ভবিষ্যতে কত বড় একটা সমস্যার সম্মুখীন হতে চলছে। তবে এটা মেনে নিতে সত্যিই নিজের কাছে অনেক বেশি খারাপ লাগছে সেই সাথে মনে হচ্ছে এখানে যদি আমাদের নিজেদের জমি থাকত তাহলে আমি নিজ উদ্যোগে এখানকার মাটিকাটা চিরতরে বন্ধ করে দিতাম। আমি মনে করি, এখানকার মাটি কাটার একমাত্র দোষী এই জমির মালিকেরা।

IMG20221216153818.jpg

IMG20221216154026.jpg

IMG20221216153825.jpg

মানুষ আসলে টাকার কাছে অন্ধ মানুষকে যদি টাকা দেখানো হয় তাহলে সে নিজের ক্ষতি করতে ও সামান্য পরিমাণ দ্বিধা করবে না এই দৃশ্যটাই আসলে তার প্রমাণ। মানুষ কতটা নির্বোধ হলে এরকম একটা কাজ করতে পারে সেটা আমার এই ক্ষুদ্র মস্তিষ্কে এখন পর্যন্ত ধরছে না। মানুষের ধারণা মানুষ সবার চেয়ে বুদ্ধিমান কিন্তু মাঝে মাঝে এই মানুষেরা এমন কিছু কাজ করে যার জন্য এই মানুষদেরকে পশুর সঙ্গেও তুলনা দেওয়া হয়ে থাকে। যাই হোক আমি মনে করি এইসব জমির মালিকের সচেতন হওয়া উচিত ছিল তাদের সামান্য কিছু টাকার কাছে কখনোই বিক্রি হওয়া উচিত হয়নি। ভবিষ্যতে হয়তোবা এদের কঠিন বিপদের সম্মুখীন হতে হবে।

যাইহোক এটাই ছিল আমার আজকের সংক্ষিপ্ত পোস্ট আশা করছি আমার এই পোস্ট আপনাদের সকলের অনেক বেশি ভালো লেগেছে। আজ আর এখানেই শেষ করছি, সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গে থাকুন। ধন্যবাদ সকলকে...!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়আমাদের সচেতনতার খুবই অভাব
পোস্ট এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


এটাই আমি..!!

IMG-20231204-WA0004-02.jpeg

আমি জীবন মাহমুদ, আমার ইউজার নেম @jibon47। আমি মাতৃভাষা এবং মাতৃভূমিকে অনেক বেশি ভালোবাসি। আব্বু আম্মু আর ছোট বোনকে নিয়েই আমার পরিবার। এই তিনজন মানুষকে কেন্দ্র করেই আমার পৃথিবী।একসাথে সবাইকে খুশি করা তো সম্ভব নয়, তারপরও আমি চেষ্টা করি পরিবারের সবাইকে খুশি রাখার। আমি হৃদয় থেকে ভালবাসি সৃষ্টিকর্তা ও তার সকল সৃষ্টিকে।আমি বর্তমানে সোনারগাঁও ইউনিভার্সিটিতে মেকানিক্যাল ডিপার্টমেন্ট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং লেখাপড়া করছি। আমি গান গাইতে, কবিতা লিখতে, এবং ভাই ব্রাদারের সঙ্গে ঘোরাঘুরি করতে অনেক বেশি ভালোবাসি। সত্যি বলতে আমি প্রচন্ড রকমের অভিমানী, হতে পারে এটা আমার একটা বদ অভ্যাস। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব,"আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন। এই স্বল্প মানব জীবনের প্রতিটা ক্ষণ আমার কাছে উপভোগ্য। আমি মনে করি, পরিশ্রম সফলতার চাবিকাঠি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@jibon47



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 4 months ago 

ভাই এসব কথা শুধু আমি আর আপনি বলতেই পারব। কিন্তু কিছু করার আমাদের সুযোগ নেই। কারণ জমির মালিক সামান্য কিছু টাকার বিনিময়ে মাটিগুলো বিক্রি করে দেয় এবং মাটির উর্বরতা নষ্ট করে, যেখানে ভালো ফসল হওয়ার কথা ছিল। আর এটি আসলে সরকারের কানামাছি আইনের কারণে এরকম হয়। কারণ মাটিকাটা নিষিদ্ধ করা হলেও তার নেতারা মাটির ট্রাক-প্রতি চাঁদা তুলে, যার কারণে মাটিকাটা বন্ধ হয় না। এতে করে চাষবাস করা বন্ধ হয়ে যাচ্ছে এবং ধীরে ধীরে সব কিছুর দাম বেড়ে যাচ্ছে। আসলে জমির মালিক এটা কখনো উপলব্ধি করছে না যে আমার মত এরকম সবাই মাটিগুলো বিক্রি করে ফেললে চাষাবাদ কোথায় করবে। ধন্যবাদ ভাই চমৎকার একটি বিষয় নিয়ে লেখার জন্য ভালো থাকবেন।

 4 months ago 

একদম সত্য কথা বলেছেন ভাই বর্তমান সময়ের কিছু পাতি নেতা গুলো এরকম ভাবে অনৈতিক কার্যকলাপ করে যাচ্ছে। প্রশাসন এদিকে তেমন কোনো পদক্ষেপ নেয় না যার কারণে তারা এরকম সুযোগ পাচ্ছে। মাঝে মাঝে মনে হয় এই মানুষগুলো কতই মূর্খ যে তারা নিজেদের ভালো এখন পর্যন্ত বুঝতে পারছে না,সামান্য কিছু টাকার কাছে হেরে যাচ্ছে তাদের বিবেক। মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই পাড় থেকে মাটি কাটার ফলে যখনই নদীতে একটু স্রোত হবে তখনই আবার নদী ভাঙ্গন শুরু হয়ে যাবে। আসলে মানুষগুলোর সচেতনতার অভাব যেমন আপনার বড় চাচা বিষয়টি বুঝতে পেরেছে এরকমভাবে সবাই যদি বুঝতে পারত তাহলে হয়তো এই কাজটা কখনোই হতো না।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সত্যি বলতে গ্রামে গিয়ে এরকম একটা দৃশ্য দেখে অনেকটাই খারাপ লেগেছে যে নদীর পাড়ি কেটে এরকম হবে মাটি নিয়ে যাচ্ছে ভবিষ্যতে যেটা সত্যিই অনেক খারাপ কিছু ঘটতে চলেছে। কিন্তু এ ব্যাপারে প্রায় সকলেই অজ্ঞ। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43