আপনার কাছে ভালোবাসার অর্থ কি....??

in আমার বাংলা ব্লগlast year

আজ - ১১ আষাঢ় | ১৪৩০ বঙ্গাব্দ | রবিবার | বর্ষাকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে । খুবই চমৎকার একটি পোস্ট শেয়ার করতে চলেছি। যে পোস্টের মাধ্যমে অনেক আবেগ অনুভূতি হয়তো বা লুকিয়ে থাকবে। আজকের পোস্টের মাধ্যমে আমি জানাতে এবং জানতে চাইবো ভালোবাসাটা আসলে কার কাছে কেমন..!! তাহলে চলুন আর দেরি না করে পোস্ট শুরু করি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • ভালোবাসাটা কার কাছে কেমন অর্থ বহন করে।
  • আজ ১১ আষাঢ়, ১৪৩০ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সকাল সবাইকে......!!


ভালোবাসাটা হয়তো-বা আমাদের কাছে অনেক বেশি পরিচিত একটা শব্দ। এই পরিচিত শব্দের মাঝেও যে আমরা এই শব্দটাকে এক এক সময় এক এক রকম ভাবে ব্যবহার করি। আমাদের এক এক জনের কাছে ভালোবাসাটা এক এক রকম। সকলের ভালোবাসার ধরন ও একদম ভিন্ন। কারো ভালোবাসার ধরণ অন্য কারো ভালবাসার সঙ্গে কখনোই মিলবে না। কেউ ভালবাসতে অনেক বেশি পছন্দ করে আবার কেউ ভালোবাসা পেতে অনেক বেশি পছন্দ করে। সকলের মধ্যেই একটা নিজস্ব আত্মা রয়েছে, এই আত্মার চাওয়া পাওয়া কখনোই একে অপরের সঙ্গে মিলবে না। এক একজনের চাওয়া পাওয়া এক এক রকম। যেহেতু আমাদের এক একজনের চাওয়া পাওয়া এক এক রকম, সেহেতু আমাদের ভালবাসার ধরন সব সময়ই ভিন্ন। ভালোবাসার বর্ণনা কখনো শেষ করা সম্ভব নয় এটা এমন এক বর্ণনা যে বর্ণনা আমার কাছে অনেকটা সরল রেখার মতো বলতে পারেন। ভালোবাসার সংজ্ঞা যদি আমার কাছে কেউ চায় তাহলে আমি তাকে কোন সংজ্ঞা দিতে পারব না, কারণ ভালোবাসার কোন সংজ্ঞা হয় না।

আমরা একটা জিনিসের অনেকগুলো নামে ডাকতে পারি ঠিক ওই, কিন্তু যদি আমাদের কোন কিছুর সংজ্ঞা দিতে হয় তাহলে সেই সংজ্ঞাটা কখনোই ভিন্নভাবে দেওয়া সম্ভব হয় না। ভিন্নভাবে যদি আমি সংজ্ঞা দিয়েও থাকি, তাহলে সত্যিকারের যেই সংজ্ঞা সেটা চিরদিন একটাই থাকে। যদিও এক্ষেত্রে ভালোবাসা একদমই ভিন্ন। এক এক জনের কাছে এই ভালোবাসাটা এক এক রকম। কারো কারো কাছে ভালোবাসাটা মধুর মত, ঠিক একই রকম ভাবে কারো কারো কাছে ভালোবাসাটা বিষের মত।

মধু প্রতিনিয়ত খেলে যেমন শরীর মন অনেক বেশি সতেজ থাকে ঠিক তেমনিভাবে ভালোবাসার মানুষটা যদি মধুর মত হয় তাহলে তার থেকে সুন্দর আর কি হতে পারে। আবার একই রকম ভাবে বিষ পান করলে যেমন মানুষ মারা যায় ঠিক তেমনি ভাবে কারো কারো ভালোবাসা এতটা বেশি বিষাক্ত হয়ে পড়ে যে মানুষ আস্তে আস্তে নিস্তেজ হয়ে পড়ে। তাই আমি বরাবরের মত এখনো বলতে চাই যে ভালোবাসার আসলে নির্দিষ্ট কোনো সংজ্ঞা নেই।

ভালোবাসাকে নির্দিষ্ট একটা সংজ্ঞায় সংজ্ঞায়িত করার সাধ্য আমার নেই। এটা বরাবরই আমার সাধ্যের বাহিরে ছিল এখনো আছে। এখন আপনারা যদি আমাকে জিজ্ঞেস করেন তাহলে আপনার কাছে ভালোবাসার অর্থ কি...?? এই প্রশ্নের জবাবে আমি অনেকগুলো কথা বলতে পারি যে কথাগুলো হয়তোবা অনেকের কাছে অনেক বেশি কাব্যিক মনে হবে।

যেহেতু আমার ছোটবেলা থেকে খুব ইচ্ছে যে আমি ভালোবাসা দিয়ে কাব্য রচনা করব। তাই আমার কথাগুলো কাব্যিক মনে হবে এটাই স্বাভাবিক। কিছু কিছু কথা আছে যে কথাগুলো খুবই ছোট্ট একটি অর্থ বহন করলেও এর মহত্ব অনেক বেশি যেটা কখনোই বর্ণনা করা সম্ভব নয়। ভালোবাসাটা আমার কাছে ঠিক এমনই মনে হয়।

board-765311_1280.jpg

source


ব্যক্তিগতভাবে আমার কাছে ভালোবাসা মানে এটাই মনে হয় যে, জীবন সংগ্রামে পাশে। আর জীবন সংগ্রামের যে পাশে থাকে তাকে অনেক বেশি যত্ন শ্রদ্ধা এবং দায়িত্ব এই তিনটার মধ্যে আবদ্ধ করে। মূলত ভালোবাসা বলতে আমি এতোটুকুই বুঝি। হয়তোবা আমার এই কথার সঙ্গে অনেকের কথাই দ্বিমত চলে আসবে সেজন্য আমি অনেক আগেই বলে রেখেছি ভালোবাসাটা এক একজনের কাছে এক এক রকম। ভালোবাসাকে এক এক জন এক এক রকম ভাবে সংজ্ঞায়িত করেছেন, তবে নির্দিষ্টভাবে ভালোবাসার কোন সংজ্ঞা নেই। ভালোবাসা চিরদিনই সংজ্ঞাহীন ছিল, আছে, এবং থাকবে। জীবন চলার পথে আমরা বরাবরই একটা বিশ্বস্ত হাত খুঁজি এই বিশ্বস্ত হাত খোঁজার পেছনে যথেষ্ট কারণ রয়েছে। মূলত আমরা চাই যে এমন একটা বিশ্বস্ত হাত থাকুক যে হাত কখনো আমাকে ছেড়ে চলে যাবে না।

সত্যি বলতে আমরা কোন কিছু হারাতে অনেক বেশি ভয় পাই আমরা অনেক বেশি ভীতু, জীবন থেকে কোন একটা জিনিস হারিয়ে গেলে আমরা অনেক বেশি কষ্ট পাই খারাপ লাগে। এই যে খারাপ লাগে কষ্ট পাই সেজন্যই আমরা আমাদের জীবন থেকে কোন কিছু হারাতে চাই না। সেজন্যই আমার কাছে মনে হয় একটা বিশ্বস্ত হাত থাকা অনেক বেশি জরুরি ভালোবাসার ক্ষেত্রে। দুঃখের সাগরে ভেসে যাওয়ার আগেই যদি অপর একটি হাত এসে সামান্য টুকু সাহায্য করে তাহলে হয়তোবা সে সাগর থেকে খুব সহজেই উপরে ওঠা সম্ভব। ঠিক তেমনি ভাবে যখন মানুষের জীবনে দুঃখ-কষ্ট আসবে আর সেই সময়টাতে যদি একটা বিশ্বস্ত হাত না থাকে তাহলে তাকে সেই সাগরের তলদেশে নিমজ্জিত হওয়া ছাড়া আর কোন উপায় নেই।

fantasies-4063346_1280.webp

source


আর যে মানুষটা এত এত বিশ্বাস আমার উপর রেখেছে তাকে অবশ্যই আমার উচিত ভাল রাখা যত্নে রাখা এবং দায়িত্ব নিয়ে তার পাশে থাকা। আপনাকে সবসময় মনে রাখা উচিত আপনার যখন একটা বিশ্বস্ত হাতের দরকার ছিল তখন আপনি হয়তো বা তেমন কাউকে পাননি বা সেই বিশ্বস্ত হাত আপনি অনেক খুঁজেছেন তারপরও আপনি তার দেখা পাননি। সেই মাত্র একজন মানুষ যে কিনা তার হাত বাড়িয়ে দিয়েছিল অবশ্যই তাকে আপনার সব সময় সুখে রাখা প্রয়োজন। সুখে রাখা মানে এই নয় যে আপনি তার গোলামী করছেন। বরঞ্চ মানুষ হিসেবে আপনি তার ওপর নিজের কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন।

সুতরাং আমার কাছে ভালোবাসা মানে হচ্ছে একটা বিশ্বস্ত হাত। আর এই বিশ্বস্ত হাতের বিশেষণে রয়েছে আরও কিছু শব্দ যেগুলো ছাড়া এই বিশ্বস্ত হাত কল্পনা করা সম্ভব নয়। তবে আমার এই কথার সঙ্গে যে সকলের কথা এক হবে তা কিন্তু নয় তবে ব্যক্তিগতভাবে আমার এটাই মনে হয় ভালোবাসার মূল অর্থ। আপনাদের কার কাছে ভালবাসা কেমন সেটা অবশ্যই জানাবেন। আজ আর নয় এখানেই শেষ করছি আমার আজকের পোস্ট। আবার দেখা হবে নতুন কোন পোস্টে নতুন ভাবে নতুন রূপে, ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে....!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়আপনার কাছে ভালোবাসার অর্থ কি...?
পোস্ট এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 
 last year 

ভালোবাসা যে কি তা মনে হয় পৃথিবীর কেউই তার সঠিক ব্যাখা আবিস্কার করতে পারেন নি। কারন ভালোবাসা যার যার কাছে তার তার মত। এর নেই কোন স্বাদ গন্ধ আর ঝাঝ। আছে শুধু বুক ভরা বেদনা। ভালোবাসলে প্রিয় মানুষের আকুতি আবদার যেন ভালোবাসার খেলা মনে হয়। যাই হোক সত্যি বলতে আপনার মত আমিও ভালোবাসার কোন সংজ্ঞা দিতে পারবো না। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

ব্যক্তিগতভাবে আমার এটাই মনে হয় ভালোবাসার কোনো স্বাদ গন্ধ নেই। এর পরেও আমরা ভালোবাসি তবে আমাদের এক একজনের ভালোবাসা এক এক রকম। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আমরা প্রত্যেকটা মানুষ যেমন এক না, তেমনি প্রত্যেকটা মানুষের ভাবনাচিন্তা এবং ভালোবাসা ও এক না। আমাদের সবার চিন্তা-ভাবনা এবং ভালোবাসা সবকিছু ভিন্ন রকমের। অনেকে ভালোবাসা পেতে চায় আবার অনেকে ভালোবাসা দিতে চায়। ভালোবাসা কথাটির মাঝে অনেক সুন্দর একটা অর্থ লুকিয়ে থাকে, যা আমরা অনেকেই অনেক রকম ভাবে বলে থাকি। আপনার কাছে ভালোবাসার অর্থ কি এটা জানতে পারলাম। আর আপনার মতামতের সাথে আমার মতামতেরও অনেক মিল রয়েছে।

 last year 

আসলেই আমরা যেমন কাউকে ভালোবাসি না বলেও তাকে ভালবাসতে পারি ঠিক তেমনি ভাবে আমরা কাউকে ভালোবাসার পরেও হয়তোবা ভালো নাও বাসতে পারি। তাই ভালোবাসাটা সবসময় ভিন্ন একে অপরের থেকে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last year 

ভালোবাসা নিয়ে খুব সুন্দর লিখেছেন ভাইয়া।এটা নিয়ে আপনার অনুভূতি পড়ে বেশ ভালো লাগলো।আসলে এক একজন মানুষ এক একভাবে নিয়ে থাকে এই শব্দটিকে।তাই সবার অনুভূতি ভিন্ন ভিন্ন।ভালো লেগেছে আপনার লেখাটি ।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

আমাদের সকলের নিজস্ব কিছু অনুভূতি আছে যে অনুভূতিগুলো কখনোই অন্য কারো সঙ্গে মিলবে না ভালোবাসার ক্ষেত্রে ঠিক তেমনি। ব্যক্তিগতভাবে আমার এটাই মনে হয়, সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আসলে ভালোবাসা এমন একটা বিষয় যা অনেকেই অনেক রকম ভাবে নিয়ে থাকে। আর একজনের কাছে এক অর্থ। কেউ কেউ রয়েছে ভালোবাসাটা নিজের হাতের খেলা মনে করে। আর কেউ কেউ ভালোবাসাটা একটু বেশি অন্যরকম মনে করে এবং ভালোবাসার জন্য মৃত্যু বেঁচে নেই। তাই কেউ কখনো আসল বর্ণনা দিতে পারেনা। আপনি নিজের অর্থটা খুব সুন্দর ভাবে বুঝিয়ে বলেছেন। বেশ ভালোই লাগলো আমার কাছে আপনার লেখা আজকের এই পোস্টটি।

 last year 

আসলে ভালোবাসা কখনো বর্ণনা করা সম্ভব নয় এটা বর্ণনাহীন উপস্থাপন করাও যায় না এটা অনুভব করার বিষয় ঠিক বাতাসের মতো। আমার কথা যে আপনি বুঝতে পেরেছেন এটার জন্য খুবই ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56159.14
ETH 2370.54
USDT 1.00
SBD 2.30