তালের বড়া তৈরির রেসিপি [benificiary ১০% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ২৬ ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার| শরৎকাল|



হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@jibon47 বাংলাদেশের নাগরিক।


আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে তেলে ভাজা তালের তৈরি বড়ার রেসিপি সম্পর্কে উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো



  • তালের বড়ার রেসিপি
  • আজ ২৬ ভাদ্র , ১৪২৮ বঙ্গাব্দ শরৎকাল
  • শুক্রবার

তো চলুন শুরু করা যাকঃ-


এই তো গতকাল সকালে আম্মুকে বললাম তালের বড়া তৈরি করতে। বিকেল হতে না হতেই আম্মু সব ধরনের প্রস্তুতি গ্রহন করেছে তালের বড়া তৈরি করার জন্যে। এখন আমি আপনাদের মাঝে সেই বিষয় টা উপস্থাপন করবো।


ফটো


IMG_20210816_150338.jpg

ছবিঃ-তালের বড়া


উপকরণ সমূহঃ


  • তাল
  • নারকেল
  • চিনি
  • চাউলের গুড়া
  • লবণ
  • তেল

প্রস্তুত প্রণালীঃ


ধাপ-১

IMG20210816074002.jpg

IMG20210816074007.jpg

ছবিঃ-তাল

প্রথমে আপনাকে কয়েকটি তাল নিতে হবে এবং তাল গুলো পরিষ্কার পানি দ্বারা ধুয়ে নিতে হবে। তারপরে তালের মুখের উপরে যে খোসা থাকে সেটা তুলে ফেলতে হবে।

ধাপঃ-২

IMG_20210816_075046.jpg

IMG_20210816_080259.jpg

ছবিঃ-খোসা ছাড়ানোর পরে

তালের উপর থেকে খোসা ছাড়িয়ে নিতে হবে তারপরে, এক একটা তালের মধ্যে ২ থেকে ৩ টা করে আটি বা বিচ থাকে, সে গুলো প্রতিটা আলাদা আলাদা ভাগ করতে হবে।

ধাপঃ-৩

IMG_20210816_083708.jpg

IMG_20210816_084608.jpg

ছবিঃ-বিচ আলাদা করার পর

বিচ আলাদা করার পরে, এক একটা আটি আলু ভর্তা করার মতো হাত দিয়ে ভর্তা করতে হবে। যাতে করে,তাল গুলো নরম হয়ে যায় এবং ঝাঝাড়ির উপর দিয়ে নাড়ার সময় খুব সহজেই বের হয়ে আসে।

ধাপঃ-৪

IMG_20210816_094728.jpg

IMG_20210816_120346.jpg

ছবিঃ-খাটি তাল

এক একটা তালের বিট ঝাঝাড়ির উপর দিয়ে ওতোপ্রোতো ভাবে নাড়তে হবে, তাহলে তালের বিচ বা আটি থেকে সলিড তাল বের হয়ে আসবে।

ধাপঃ-৫

IMG_20210816_094632.jpg

IMG_20210816_150252.jpg

ছবিঃ-নারকেল

পরিমান মতো ২ টা বা ৩ টা নারকেল নিতে হবে। নারকেল তালের সাথে মেশানোর জন্যে ঝাঝড়ি দিয়ে নারকেল কুরে নিতে হবে।

ধাপঃ-৬

IMG_20210816_150239.jpg

IMG_20210816_150307.jpg

ছবিঃ-চাউলের গুড়া ও চিনি

পরিমান মতো আতপ চালের গুড়া ও চিনি নিতে হবে।

ধাপঃ-৭

IMG_20210816_151414.jpg

IMG_20210816_151441.jpg

ছবিঃ-সকল উপকরণ

একটা পাতিলের মধ্যে কিছু পরিমান তাল,কিছু পরিমান চিনি ও কিছু পরিমান নারকেল দিতে হবে। সাথে কিছু পরিমান লবণ ও দিতে হবে। তবে মনে রাখতে হবে লবণ বেশি দেওয়া যাবে না।

ধাপঃ-৮

IMG_20210816_150225.jpg

ছবিঃ-উপকরণ মেশানোর পরে

সকল উপকরণ একটা পাতিলের মধ্যে দিয়ে, হাত দিয়ে ওতোপ্রোতো ভাবে নাড়ানাড়ি করতে হবে। এমন ভাবে নাড়তে হবে যেন চিনি এবং নারকেল এই দুই উপকরণ টি তালের সাথে মিশে যায়।

ধাপঃ-৯

IMG_20210816_150323.jpg

ছবিঃ-তেলে ভাজি তালের বড়া

একটি কড়াই এর উপর কিছু পরিমান তেল দিতে হবে। তেল দেওয়ার পরে একটু একটু বল আকৃতির উপকরণ নিয়ে গরম তেলের উপর দিয়ে দিতে হবে। তেলের উপর কিছুক্ষণ রেখে দেওয়ার পরে আর এক পাশ উলটিয়ে দিতে হবে। এভাবে কিছুক্ষণ রেখে দিলেই, তেলে ভাজি তালের বড়া তৈরি হয়ে যাবে।



আপনারা এখন এই পদ্ধতি অবলম্বন করে আপনাদের নিজেদের বাসায় এই রেসিপি তৈরি করে খেতে পারেন। আমার কাছে তেলে ভাজা তালের বড়া খেতে খুবই ভালো লাগে।এটা ঠান্ডা হয়ে গেলে আরো বেশি সুস্বাদু লাগে।


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন





Sort:  
 3 years ago 

আপনার তালের বড়া রেসিপি দেখে জিভে জল এসে গেল। আমার নানী আমাকে তালের বড়া তৈরি করে খাইয়ে ছিলেন। নানি মারা যাওয়ার পরে আর খাওয়া হয়নি। আপনার তালের বড়া দেখে নানীর কথা খুবই মনে পড়ে গেল। আপনার ধাপগুলো দেখে তৈরি করে খাওয়ার চেষ্টা করবো। অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপিটি। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে পোস্টটি শেয়ার করেছেন।এরকম তেলে ভাজি করা বড়া আমার খুব পছন্দের।তবে আমি তাল দিয়ে এরকম ভাবে বড়া খেয়ে দেখিনি।আপনার পোস্টটি দেখে আমার খাওয়ার বেশ আগ্রহ জেগেছে।

আপনার জন্য শুভকামনা রইলো ভাই।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই,ট্রাই করে দেখতে পারেন, খুবই ভালো লাগে

 3 years ago 

এখন তালের সময় চলছে। প্রায় সর্বএ তাল পাওয়া যাচ্ছে। এবং এখন এই তালের পিঠা প্রায় সব বাড়িতেই তৈরি হয়। আমার খুবই পছন্দের। ধন্যবাদ শেয়ার করার জন্য।।

 3 years ago 

আপনাকে স্বাগতম ভাই

 3 years ago 

তালের বড়ার ছবি দেখে জিভে জল চলে আসলো জীবন। প্রত্যেকটি ধাপ অনেক সুন্দর ছিল অনেক সহজ ভাবে সুন্দর ভাবে উপস্থাপনা করেছ। তোমার জন্য অনেক অনেক শুভকামনা আশাকরি পরবর্তীতেও অনেক সুন্দর সুন্দর রেসিপির পোষ্ট আমাদের মধ্যে শেয়ার করবে।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে রেসিপিটি।দেখেই খেতে মন চাইছে।যদিও আমি এটি কম খাই।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনাকে স্বাগতম আপু

আমার খুব প্রিয় একটা খাবার। এই সিজনে সবার বাসায়ই তৈরি হয় এটি। গরম মচমচে অবস্থায় খেতে খুবই ভালো লাগে।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31