কবিতা:- তুমিহীন ঘুমন্ত শহর|[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১১ আশ্বিন | ১৪২৯ বঙ্গাব্দ | সোমবার| শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা তুমিহীন ঘুমন্ত শহর উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ১১ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


street-789626_640.jpg

source



শুভ দুপুর সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি


আমরা সকলেই একটা না একটা সময় প্রেমে পরি।কেউবা রূপের প্রেমে পরি আবার কেউবা গুণের প্রেমে পরি।তবে জানেন তো বর্তমান সমানে মানুষ গুণের প্রেমে খুব কমই পরে।সবাই রূপের প্রেমেই বেশি পরে।এ সমাজে যার রূপ যতবেশি তার ভালোবাসার মানুষ ততবেশি। এমন অনেক মানুষ পৃথিবীতে আছে যারা ভালবেসে সুখী হয়েছে আবার এমন মানুষও আছে যারা ভালোবেসে মৃত্যুর আগ পর্যন্ত সেই যন্ত্রণা ভুলতে পারেনি। পৃথিবীতে যত রকমের দুঃখ কষ্ট আছে তার মধ্যে সবথেকে বেশি দুঃখের জিনিস তো সেটাই যখন খুব কাছের কেউ বা ভালোবাসার মানুষ হারিয়ে যায়। ভালোবাসারাই মানুষগুলো আমাদের একটা সময় কথা দেয় তারা সব সময় আমাদের পাশে থাকবে কিন্তু সময়ের ব্যবধানে তারা তাদের কথাটা চিরতরে ভুলে যায়। নিজের মত করে জীবন গুছিয়ে নেয়। কিন্তু অপর পাশের ব্যক্তির কথা সে আর ভাবে না। অপর পাশের যেই ব্যাক্তিটা থাকে সে তিলে তিলে নিজেকে শেষ করে দেয়,হয়তো অনেকেরই আত্মহত্যা করার সাহসটুকু হয়ে ওঠে না কিন্তু বেঁচে থেকেও সে এই পৃথিবীতে মৃত অবস্থায় জীবন অতিবাহিত করে। এরকম বেদনা বিধুর জীবন তো সে কখনোই চায়নি।

কবিতা

কবিতার নামঃ---তুমিহীন ঘুমন্ত শহর


কথা তো দিয়েছিলে থেকে যাবে আজীবন
কই,সে কথা তো তুমি রাখোনি।
হাঁটতে চেয়েছিলে সেই পথে যে পথে আমি হেঁটেছি,
কই,অনেক পথ হেঁটে আসলাম,তোমার দেখা তো পাই নি।
হাঁটতে হাঁটতে আজ আমি বড্ড ক্লান্ত,
আমার একটু বিশ্রাম দরকার।
শুধু মাত্র ক্লান্ত হও নি তুমি,তুমি বড্ড তেজী আর সামর্থবান।
আমাদের দুজনের পথ চলা ছিলো দুরকম,
আমি ভালোবাসি বলতে বলতে ক্লান্ত
আর তুমি অবহেলা করতে করতে বিরক্ত।
এমনটা-তো হবার কথা ছিলো না,
কথা ছিলো নদীর ধারে আমাদের খড়কুটোর ছোট্ট একটি ঘড় হবে,
সেখানে রাত্রে বেলা জোছনার আলো পরবে,
সকাল বিকেল ভালোবাসার ফুল ফুটবে...!!
আবার যখন বৃষ্টি হবে,তখন দুজন দুজনকে জড়িয়ে ধরে শালিক ভেজা ভিজবো।
ঘড়-তো তৈরি হলো ঠিক ও-ই
রাত্রি বেলা জোছনার আলোয় ঘর জ্বল জ্বল করলো,
কিন্তু সেই তুমি-টাই আজ নেই।
একটা সাইক্লোন এসে সব উড়িয়ে নিয়ে গেলো,ভেঙে দিয়ে গেলো সেই ঘর,
অবশেষে আমার বসবাস ল্যাম্পপোস্টর নিচে
যেখানে আমি আমার মনকে অন্ধকার করে রং-বেরঙের আলো দেখি।
রাত্রিবেলা যখন সারা শহর ঘুমিয়ে যায়,
তখন আমি এই ঘুমন্ত শহরকে পাহারা দেই।
ঘুমন্ত এই শহরের মতো খুব ইচ্ছে করে,
তোমার কোলে মাথা রেখে এক শান্তির ঘুম দিতে।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়তুমিহীন ঘুমন্ত শহর
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

সাপোর্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 
 2 years ago 

এক কথায় বলে দেই এটি স্বার্থপর পৃথিবীর স্বার্থপর মানুষ। পাশের মানুষ কেমন আছে কি করছে তিলে তিলে শেষ হয়ে যাচ্ছে তার খবর অন্যের কাছে নেই। তারা সবাই সবার জীবনের চিন্তায় ব্যস্ত। খুব সুন্দর কবিতা রচনা করেছেন আপনি। কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো।

 2 years ago 

চমৎকার একটি মন্তব্য করেছেন পড়ে খুবই ভালো লাগলো আসলেই পৃথিবীতে স্বার্থপর মানুষের সংখ্যায় অনেক বেশি। যেখানে সবাই শুধু নিজেকে নিয়ে ব্যস্ত, কেউ কারো খোঁজ রাখে না সবাই একটা সময় যে হারিয়ে যায়। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমাদের জীবনে কিছু মানুষ আসে একদম কম সময় নিয়ে জানিনা কেনো তারা চলে যায়।এর উত্তর খুজলে ভিত্তিহীন উত্তর পাওয়া যায়। খুব খারাপ লাগে তাদের জন্য।দারুন লিখেছেন ভাই।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করেছেন পড়ে খুবই ভালো লাগলো কিছু মানুষ খুব অল্প সময়ের জন্যই আমাদের জীবনে আসে আবার হুট করেই তারা হারিয়ে যায় মূলত তারা পারিপার্শ্বিকের সাপেক্ষে কিছুদিনের জন্য আপন হয়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66