বিকেল বেলা কলাবাগান পরিদর্শনের মুহূর্ত

in আমার বাংলা ব্লগ6 months ago

আজ--২৫ পৌষ | ১৪৩০ বঙ্গাব্দ | মঙ্গলবার | শীতকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে বিকেলবেলা কলাবাগান পরিদর্শনের মুহূর্ত নিয়ে নতুন একটা পোস্ট শেয়ার করব, আশা করছি আমার এই পোস্ট আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • বিকেল বেলা কলাবাগান পরিদর্শনের মুহূর্ত
  • আজ--২৫ পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সন্ধ্যা সবাইকে......!!


Picsart_24-01-09_17-07-49-014.jpg

কভার ফটো তৈরিতে--@jibon47



আপনারা হয়তোবা অনেকেই জানেন যে আমি সুযোগ পেলেই মাঠ ভ্রমণ করতে যাই, মাঠ ভ্রমণ করতে আমার অনেক বেশি ভালো লাগে।আর নিজেদের জমিতে ফসল কেমন হয়েছে এটা মাঝে মাঝেই আমাকে দেখতে যেতে হয়। আব্বু অন্যান্য কাজ নিয়ে অনেক বেশি ব্যস্ত থাকে যার কারণে দূর দূরান্তের মাঠগুলোতে প্রতিনিয়ত যাওয়া আসা হয় না আমি যখন বাসায় আসি তখন মাঝে মাঝে চেষ্টা করে নিজেদের জমিগুলো একটু পরিদর্শন করার। আমাদের বাসার পাশেই এক কিলো দূরেই আমাদের একটা কলার বাগান রয়েছে। এই কলার বাগানে যাওয়া আসাটা কোন ব্যাপার না, কারণ এখানে যেতে খুব একটা বেশি সময় লাগে না। আর বাসার কাছে হওয়ায় খুব দ্রুতই সেখানে যাওয়া যায়। কলার বাগানটা বেশ বড়ই এবার কলার বাগানের মধ্যে আমার আব্বু কিছু সবজি চাষ করেছে নিজেদের খাওয়ার জন্য। সবজির মধ্যে রয়েছে লাল শাক পালং শাক মূলা মটরশুটি করলা এরকম কিছু সবজি চাষ করেছে যাতে করে আমরা এখান থেকে সবজি আহরণ করে সবজি খেতে পারি। বেশ দুদিন ধরেই আব্বু আমাকে বলছিল যে কলার বাগানের শেষ প্রান্তে একটা কলা পেকে গিয়েছে সেই পাকা কলাটা কেটে নিয়ে আসতে। কিন্তু আমার আর মনে থাকে না যার কারণে যাওয়া হয়নি।

আজকে আব্বু বিকেলবেলা আমাকে বলছে যে তোকে পাকা কলা কেটে নিয়ে আসতে বলেছিলাম কলার বাগান থেকে নিয়ে এসেছিস..?? আমি চুপচাপ কোন কথা না বলে রুমের মধ্যে চলে গেলাম তারপরে আব্বু একটু রাগান্বিত কন্ঠে বলল যে এখনই গিয়ে কলা কেটে নিয়ে আসবি, এতক্ষণে হয়তো বা খোলা নেই মানুষ খেয়ে গিয়েছে। এরপরে আমি আসরের নামাজ-কালাম পড়ে রওনা দিলাম কলাবাগানের উদ্দেশ্যে আমি আর আমার ছোট বোন। আমার বোন আবার আমার সঙ্গে মাঠ ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করে এবং ভালোবাসে বিশেষ করে বিকেল বেলা। বিকেল বেলা ছাড়া আমার বোন কখনোই মাঠ ভ্রমণ করতে চায় না এর আগেও যে কয়েকবার মাঠে গিয়েছে সেটা বিকেলবেলা তবুও আমার সাথে। সে আমার সঙ্গে যাওয়ার জন্য বায়না ধরেছে আমিও আর নিষেধ করিনি আমার একা একা যেতে খুব একটা ভালো লাগছিল না। তাই তাকে বললাম ঠিক আছে চল,যাই।

আমি আর আমার ছোট বোন কলাবাগানের উদ্দেশ্যে রওনা করলাম। বেশ ভালই লাগছিল যাওয়ার প্রতি মধ্যেই সুন্দর প্রাকৃতিক দৃশ্য দেখা যায় মাঠের মধ্যে এই দৃশ্যটা আমার কাছে অনেক বেশি ভালো লাগে। বর্ষা মৌসুমী এখানে পানি থাকে যেহেতু বর্ষণ শেষ হয়ে গিয়েছে তাই কৃষকেরা এখন এখানে ধান চাষ করবে যার কারণে ধানের চারা দিয়েছে। আর কিছুদিন আগেও এখানে হলুদের সময় হয়েছিল অনেকটা মাঠ জুড়ে বিস্তৃত হলুদ সরিষা ফুলের সুঘ্রাণ পাওয়া যেত এখানে আসলেই যদিও সরিষা ফুলগুলো এখন অনেকটাই ঝরে গিয়েছে। তবে বিকেলবেলা মৌমাছির গুনগুন শব্দে পরিবেশটা একটু অন্যরকম হয়ে উঠেছিল বেশ ভালই লাগছিল সরিষা জমির পাশ দিয়ে হেঁটে হেঁটে যেতে।

IMG20240109160603.jpg

IMG20240109160635.jpg

IMG20240109160919.jpg

IMG20240109161035.jpg

IMG20240109160542.jpg

ফটোগ্রাফি গুলো লক্ষ্য করলেই দেখবেন যে এরকম পরিবেশে সময় কাটাতে কার না ভালো লাগে। চারদিকে সবুজের সমারোহ, যাইহোক সবুজ প্রকৃতির মাছ দিয়ে হাঁটতে হাঁটতে একটা সময় গিয়ে আমরা আমাদের কলাবাগানে গিয়ে পৌঁছাই। যদিও প্রতিবছরের তুলনায় এবছর কলা খুব একটা ভালো হয়নি কারণ কলাতে নাকি ভাইরাস লেগেছে ভাইরাস লাগার কারণে কলার গাছগুলো একা একাই মারা যাচ্ছে। ভেবেছি এ বছর কলা চাষ শেষে কলাগাছ গুলো উপড়ে ফেলবো এখানে নতুন অন্য কোন ফসল উৎপাদন করব। এক বছর অন্যান্য ফসল উৎপাদন করার পরে পরবর্তী বছরে আবার চলার চাষ করব। যাই হোক আমি হাটতে হাঁটতে কলাবাগানের মাঝখানে চলে গিয়েছিলাম আমার আব্বু আমাকে যে লোকেশন দিয়েছিল আমি সেই লোকেশনে গিয়ে সেই পাকা কলার গাছটা খুজছিলাম কিন্তু কোনভাবেই খুঁজে পাচ্ছিলাম না। আমি আর আমার ছোট বোন দুজন মিলেই হেঁটে হেঁটে পুরো বাগান দেখছিলাম আর পাকা কলার সেই গাছটা খুঁজেই চলছিলাম। পাকা কলার গাছটা খুঁজে না পেয়ে অবশেষে আমি আমার আব্বুকে ফোন দিলাম। আব্বুকে ফোন দিয়ে বললাম যে কলার গাছটা আমি কোনোভাবেই খুঁজে পাচ্ছি না হয়তোবা মানুষ কলা খেয়ে ফেলেছে।

এরপরে আমার আব্বু আমাকে বলল যে কলাবাগানের একদম মাঝের দিকের তৃতীয় লাইনে পাকা কলার গাছটা আছে। এরপর আমি ফোনটা কেটে মাঝের দিকের তৃতীয় লাইনে গিয়েই সেই কলা গাছটা খুঁজে পেয়েছিলাম। আপনারা গাছে ধরে থাকা পাকা কলা কখনো দেখেছেন কিনা জানিনা তবে আমি এই গাছের ধরে থাকা পাকা কলা এর আগে অনেক দেখেছি এবং গাছ পাকা কলা ও অনেকবার খেয়েছি। এরপরে পাকা কলা গাছের কাছে গিয়ে আমি প্রথমে এই দুটো কলা খেয়ে নিলাম গাছ পাকা কলা সব থেকে বেশি সুস্বাদু হয়ে থাকে আমার কাছে বেশ ভালোই লেগেছিল। আপনারা কি কেউ কখনো গাছপাকা কলা খেয়েছেন..??

IMG20240109161958.jpg

IMG20240109162058.jpg

IMG20240109162043.jpg

IMG20240109162050.jpg

IMG20240109162119.jpg

IMG20240109162128.jpg

IMG20240109162116.jpg

এরপরে আমি গাছ থেকে পাকা কলা গুলো একে একে কেটে ছোট একটা ব্যাগের মধ্যে রেখে দিয়েছিলাম। ব্যাগের মধ্যে কোলাগুলো রেখে আমি আবার কলাবাগান টা ঘুরে ঘুরে দেখছিলাম যে কোথায় কেমন খোলা হয়েছে। মোটামুটিভাবে কলার উৎপাদন খারাপ হলেও যেই গাছে কলা ধরেছে সেই গাছে মোটামুটি ভালোই এসেছে তবে প্রতিবারের তুলনায় এবার কলা খুব একটা ভালো হয়নি। এরপরে আমি আর আমার ছোট বোন ভেবেছিলাম তখনই বাসায় চলে আসব কিন্তু অনেকদিন পরে যেহেতু কলাবাগানের মাঝে এসেছি তাই ভেবেছিলাম যে শেষ পর্যন্ত দেখে আসব এই ধারণা থেকেই আমরা আবার সামনের দিকে অগ্রসর হয়েছিলাম।

সামনের দিকে যতই অগ্রসর হছিলাম ততই আমাদের মনটা খারাপ হয়ে যাচ্ছিল কারণ কলা গাছগুলো ভাইরাসজনিত কারণে একা একাই মারা যাচ্ছে দেখে খুবই খারাপ লাগছিল। কিন্তু পরক্ষণেই আবার মনটা ভালো হয়ে যাচ্ছিল অন্যান্য কলার গাছ দেখে অন্যান্য কলা গাছে বেশ ভালই কলা ধরেছে। ভালো এবং খারাপ দুটো মিলেই এবার কলা উৎপাদনটা বেশ ভালো হবে না বলে মনে হচ্ছে।

IMG20240109163122.jpg

IMG20240109162839.jpg

IMG20240109163051.jpg

IMG20240109163040.jpg

এটা আমাদের জমির কাঁচা কলা যদিও এই কলাগুলো এখন পর্যন্ত পাকে নিয়ে যাবে অনুমান করা যাচ্ছে যে হয়তোবা ১০-১৫ দিনের মধ্যেই এই কলাগুলো কাটা পড়ে যাবে। যদিও এই কলা গুলো আমরা নিজেদের বাসায় পাকাইরা জমি থেকেই বিক্রি করে দেই ব্যাপারের কাছে ব্যাপারে এসে কোলাগুলো কেটে নিয়ে যায়। মোটামুটিভাবে অনেকদিন পরে বিকেলবেলা কলাগাছ পরিদর্শন করতে গিয়ে খুবই সুন্দর একটা মুহূর্ত অতিবাহিত করেছিলাম আমি আর আমার ছোট বোন।

আবার যদি কখনো সময় হয় তাহলে আপনাদের মাঝে সবজি বাগান পরিদর্শনের মুহূর্ত নিয়ে হাজির হব। আজ আর নয় এখানেই শেষ করছি সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে...!!





সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়বিকেল বেলা কলাবাগান পরিদর্শনের মুহূর্ত।
পোস্ট এর কারিগর@jibon47
ডিভাইসrealme 6i
অবস্থান[সংযুক্তি]source

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 6 months ago 

বিকেল বেলায় মাঠে ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। আজকে আপনি কলা বাগান ভ্রমণ করেছেন বাহ!কলা তো দেখছি পেঁকে গেছে, ভীষণ ভালো লাগতেছে ছবিগুলো দেখে। বেশ সুন্দর একটি মুহূর্ত উদযাপন করেছেন। আমাদের জমিতে কলা লাগিয়েছে। শুভেচ্ছা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

 6 months ago 

প্রথমে বলবো পাকনা কলা গুলো দেখে বেশ লোভ লাগলো 😋 কিছু কলা তো আমাদের জন্য পাঠাতে পারতেন। শুধু শুধু ছবি দেখিয়ে লোভ লাগালেন। যাইহোক আপনি আর আপনার বোন কলাবাগানে গিয়ে বেশ মজাই করলেন। আসলেই আমাদের চারপাশে পরিবেশটা কতই সুন্দর যদি আমরা ভালোভাবে খেয়াল করি। আপনার পোস্টটি দেখে বেশ ভালো লাগলো। পারলে কিছু কলা আমাদের জন্য পাঠিয়ে দিয়েন।

 6 months ago 

বিকেলের সুন্দর একটি মুহূর্ত আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। যেখানে প্রাকৃতিক দৃশ্য খুঁজে পেয়েছি। মাঠের সুন্দর ফসলের দৃশ্য কৃষকের ভুট্টা দৃশ্য রয়েছে, রয়েছে সবুজের অরণ্য। পাশাপাশি আপনাদের কলাবাগান আর কলা গুলো দেখতেও বেশ ভালো লাগলো। যেখানে পাকা কলা ঝুলন্ত গাছে অবস্থান করছে।

 6 months ago 

আপনি এবং আপনার ছোট বোন আপনাদের কলা বাগান থেকে কলা পেরে আনতে গিয়ে দুই ভাই বোন খুবই সুন্দর একটি সময় কাটিয়েছেন। আপনি ঠিক বলেছেন গাছ পাকা কলা খেতে আমার কাছে ও ভীষণ সুস্বাদু লাগে। তাছাড়া চারিদিকে সবুজের সমারোহ দেখতে বেশ দারুন লাগছে। বিকেলে এরকম পরিবেশে সময় কাটাতে আমি ভীষণ পছন্দ করি। ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আপনাদের কলা গাছে তো বেশ ভালো কলা ধরেছে ভাই। আমি একজন কলা প্রেমি মানুষ আপনাদের গাছের কলা গুলো দেখে তো খেতে ইচ্ছে করতেছে। দাওয়াত দিয়েন একদিন গিয়ে কলা খেয়ে আসবো। আশাকরি কলা বিক্রি করে ভালো টাকা পাবেন। শুভ কামনা রইল ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাদের কলাবাগানটা তো দেখতেছি বেশ বড়। কলা ও বেশ ভালই ধরল। আমার কাছে কলা খেতে অনেক ভালো লাগে। ভাবতেছি আপনাদের ওখানে গিয়ে ওখান থেকে কলা খেয়ে আসবো। আমাদেরকে খাওয়াবেন। নিজেদের বাড়ির পাশে এরকম কলাবাগান গুলো দেখতে ভালো লাগে। আমিও আমাদের বাড়ির এক পাশে কিছু সবজি ক্ষেত করলাম। আপনার পোস্টটি পড়ে আরো ভালো লাগল।

 6 months ago 

আমার মনে হচ্ছে কলা বাগানটা আপনাদের বাড়ি থেকে বেশ দূরে। যেহেতু আপনি যাওয়ার সময় অনেক গুলো প্রাকৃতিক দৃশ্য শেয়ার করলেন। তাই বুঝতে পারলাম কলা বাগানটা বাড়ি থেকে বেশ দূরে বলা যায়। গাছে পাকা কলা গুলো খেতে খুব ভালো লাগে। বেশ ভালো লাগলো কলার কালার গুলো দেখে। এক সাথে কলা আনতে গেলেন সেই সাথে খুব সুন্দর মুহূর্ত কাটালেন বিকেল বেলায়।

ভাই আপনি ঠিকই বলেছেন, আপনার ফটোগ্রাফি গুলো দেখে বেশ বোঝা যাচ্ছে এমন পরিবেশে সময় কাটাতে সত্যিই খুব ভালো লাগবে। এছাড়াও আপনার কলা বাগানের ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে কলাবাগান অনেকটাই বড়। আর হ্যাঁ গাছে পাকা কলার স্বাদই অন্যরকম। কেননা আমরা কখনো গাছে পাকা কলার সন্ধান পাইনা। সন্ধান পাই শুধু বাজারে মেডিসিন মেশানো পাকা কলার। যাইহোক ভাই, বিকেলবেলা কলাবাগান পরিদর্শনে গিয়ে খুব সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44