""শখের ফটোগ্রাফি পর্বঃ-০৫""||প্রকৃতির সৌন্দর্য ||১০%লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৯ ভাদ্র | ১৪২৯ বঙ্গাব্দ | বুধবার | শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আমার শখের বসে করা কিছু ফটোগ্রাফি উপস্থাপন করে থাকি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • শখের ফটোগ্রাফি
  • আজ ০৯ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সকাল সবাইকে......!!


ফটোগ্রাফিঃ-০১

IMG20220813060618-01.jpeg

location
Device :realme 6i
গোলাপ ফুলের প্রকৃতির সৌন্দর্য

গোলাপ ফুল কে না পছন্দ করে আপনারাই বলুন...?? গোলাপ ফুল ভালবাসার অর্থ বহন করে আমরা সকলেই গোলাপ ফুলকে অনেক বেশি ভালোবাসি। যেমন ধরুন প্রিয় মানুষটিকে আমরা যেরকম ভাবে ভালোবাসি ঠিক তেমনি ভাবে গোলাপ ফুল কেউ আমরা একই ভাবেই ভালবাসতে সবথেকে বেশি পছন্দ করি। কিছুদিন আগে খুব সকালবেলা ঘুম থেকে উঠেছিলাম ঘুম থেকে উঠেই দেখি টিপটিপ বৃষ্টি পড়ছে। বৃষ্টির মধ্যে ঘুমিয়ে থাকার যে কি একটা মজা সেটা সত্যিই কখনো বলে বোঝানো যাবে না। টিপ টিপ বৃষ্টি দেখে কিছুতেই ঘুম থেকে উঠতে মন চাচ্ছিল না বিছানা ছেড়ে ওঠাটা অনেক বেশি কষ্টসাধ্য হয়ে পড়েছিল। হঠাৎ করেই বৃষ্টি থেমে গেল যেহেতু বৃষ্টি থেমে গিয়েছে সেহেতু আমি ফোনটা হাতে নিয়ে ছাদে চলে যাই। সেখানে গিয়ে দেখতে পাই গোলাপ গাছের উপরে বৃষ্টির ফোটা জমে আছে সেই সাথে রক্তাক্ত গোলাপ তার নিজস্ব বর্ণ ধারণ করে দাঁড়িয়ে আছে। এরকম দৃশ্য দেখে নিজেকে আর স্থির রাখতে পারলাম না তাই কয়েকটি ফটোগ্রাফি করেছিলাম গোলাপ ফুলের। আশা করছি ফটোগ্রাফি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে।

ফটোগ্রাফিঃ-০২

IMG20220809123758-01.jpeg

location
Device :realme 6i
নয়নতারা ফুলের সৌন্দর্য

আমরা সকলেই ফুল পছন্দ করি সেটা যে কোন ফুল হোক না কেন। একজন মানুষ হিসেবে আমরা সকলেই ফুলকে অনেক বেশি ভালোবাসি, এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না যে ফুল পছন্দ করে না। বিকেল বেলা মেঘ যুক্ত আকাশ ফোঁটা ফোঁটা বৃষ্টি তার মাঝে নয়ন তারা ফুলের উপর বৃষ্টির ফোঁটা এরকম দৃশ্য দেখতে সকলেরই অনেক বেশি ভালো লাগবে। ঠিক এরকম একটি দৃশ্যই আমি সেদিন দেখেছিলাম প্রাইভেট শেষ করে যখন মেসের উদ্দেশ্যে রওনা করেছিলাম। তখন আমি রাস্তার পাশ দিয়ে হাঁটার সময় নয়নতারা গাছে ধরে থাকা কয়েকটি ফুল দেখেছিলাম যে ফুলগুলো অনেক বেশি আকর্ষণীয় ছিল। দেখতে অপরূপ সুন্দর দেখাচ্ছিল। বিশেষ করে সবুজ রঙের গাছের সাথে লাল রঙের এই রক্তাক্ত নয়ন তারা দেখতে খুবই চমৎকার দেখাচ্ছিল যেগুলো দেখে আমি অনেক বেশি মুগ্ধ হয়ে ছিলাম।

ফটোগ্রাফিঃ-০৩

IMG20220813060955-01.jpeg

location
Device :realme 6i
গাছের পাতার উপর বৃষ্টির ফোঁটার সৌন্দর্য

বৃষ্টির সাথে প্রকৃতির এক অন্যরকম ভালোবাসা আছে বৃষ্টির সাথে প্রকৃতির ভালোবাসা আছে বিধায় হয়তোবা বৃষ্টির পরে প্রকৃতি দেখতে অনেক বেশি আকর্ষণীয় দেখায়। বৃষ্টির শেষে প্রকৃতি সাজে তার নিজস্ব রূপে মনে হয় যেন বৃষ্টি এসে প্রকৃতিকে গোসল করিয়ে দিয়েছে। আর গোসল করানোর পরে সে তার নিজস্ব রূপ বর্ণ বা লাবণ্য নতুন ভাবে ধারণ করেছে। এমনই এক প্রকৃতির দৃশ্য দেখেছিলাম গতকাল বিকেলবেলা। আকাশে প্রচন্ড মেঘ করেছিল মনে হচ্ছিল যেন ঘূর্ণিঝড় এসে এখনই সবকিছু নিমিষেই উড়িয়ে নিয়ে যাবে। প্রচন্ড রকম ভাবে কয়েক ঘন্টা বৃষ্টি হলো বৃষ্টির পরেই আকাশ নীল বর্ণ ধারণ করল আর সারা আকাশ সাদা মেঘের ভেলা। সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করার জন্য বাইরে হাঁটাহাঁটির জন্য বের হই। ঠিক তখনই লেবু গাছের পাতার সাথে বৃষ্টির এরকম ফোটার দৃশ্য দেখতে পাই দেখে আর স্থির থাকতে পারিনি। ফটোগ্রাফি করায় মেতে উঠি। অনেকগুলো ফটোগ্রাফি করেছি তার মধ্যে একটি আপনাদের মাঝে তুলে ধরলাম।

ফটোগ্রাফিঃ-০৪

IMG20220809112636-01.jpeg

location
Device :realme 6i
নীল আকাশের প্রকৃতির সৌন্দর্য

ভাদ্র মাসে সাদা মেঘের ভেলা দেখে আমার একটা গান সবসময় মনে পড়ে, সেই গানটা হলো:-ভাদ্র মাসের আকাশ আমার সাদা মেঘের ভেলা, বন্ধু বিনে আমার জীবন প্রাণ থাকিতেও মরা।


নীল আকাশে সাদা মেঘের ভেলা দেখতে কার না ভালো লাগে। আর এখন তো নীল আকাশে সাদা মেঘের বেলা দেখা যাবে কারণ এখন ভাদ্র মাস। ভাদ্র মাস মানেই যেন নীল আকাশের সাথে সাদা মেঘের এক মিলন মেলা। যেটা আমরা এখন প্রতিনিয়ত দেখতে পাই এরকম নীল আকাশের সাথে সাদা মেঘের ভেলার অন্তরঙ্গ দৃশ্য দেখতে অনেক বেশি ভালো লাগে। আর এই সৌন্দর্যটা বিশেষ করে দুপুরবেলায় অনেক বেশি পরিলক্ষিত করা যায়। সূর্য যখন মাথার উপর এসে কিরণ দিতে থাকে ঠিক তখনই সাদা মেঘের ভেলা আকাশে ভেসে বেড়ায় দৃশ্যটি যারা হয়তোবা পরিলক্ষিত করতে পেরেছেন একমাত্র তারাই বুঝতে পারবেন। সেদিন প্রাইভেট শেষে বসে ছিলাম বসে বসে ফুটবল খেলা দেখছিলাম ঠিক তখনই এরকম একটি দৃশ্য দেখতে পাই।

ফটোগ্রাফিঃ-০৫

IMG20220813061547-01.jpeg

location
Device :realme 6i
গাছের পাতার প্রকৃতির সৌন্দর্য

সবুজ শ্যামল প্রকৃতিক দৃশ্যে ঘেরা আমাদের এই বাংলাদেশ এ বাংলাদেশের প্রকৃতির দৃশ্য দেখে অনেক কবি এবং সাহিত্যিক অনেক রকম ভাবেই বর্ণনা করে গিয়েছে। তারাই প্রকৃতির দৃশ্য দেখে গান কবিতা ছন্দ নিমিষেই বানিয়ে ফেলতো এবং তারা বাংলার রূপ লাবণ্য দেখে রীতিমত মুগ্ধ হতো। বাংলার রূপ লাবণ্য তাদেরকে আকৃষ্ট করতো, তাদেরকে আকৃষ্ট করতেও বিধায় তারা এত এত গান কবিতা লিখে গিয়েছে। চিত্রটিতে যে গাছের সবুজ পাতা এবং লাল রঙের পাতা দেখতে পাচ্ছেন এটা থেকে আমরা একটা শিক্ষা নিতে পারি সেটা হচ্ছে যে, আমাদের জীবনেও শেষ হয়ে আসবে একটা সময়। আমরা আস্তে আস্তে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছি যতই বয়স বাড়ছে ততই আমরা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি। হয়তো একটা সময় মৃত্যুর কোলে ঢেলে পড়বো ঠিক এই গাছের লাল রঙের পাতা যেরকম ভাবে কিছুদিন পরে গাছ থেকে ঝরে যাবে। চাইলেও যেমন গাছের পাতা আর এই গাছের সঙ্গে স্থির ভাবে থাকতে পারবে না ঠিক তেমনি ভাবে আমরা চাইলেও পৃথিবীতে বেশি দিন বেঁচে থাকতে পারবো না। একটা সময় ঠিক আমাদের না ফেরার দেশে চলে যেতে হবে। প্রকৃতি আমাদের অনেক রকম শিক্ষা দেয় প্রকৃতি থেকে আমরা অনেক রকম শিক্ষা পাই।

ফটোগ্রাফিঃ-০৬

IMG20220710153657-01.jpeg

location
Device :realme 6i
সূর্যের কিরণ দেওয়ার সৌন্দর্য

এখন ভাদ্র মাস বিধায় আকাশে তেমন একটা মেঘের ঘনঘটা দেখা যায় না। তবে একেবারেই যে মেঘ দেখা যায় না তা কিন্তু নয় যখন আকাশে সূর্য দেখা দেয় তখন প্রচন্ড সূর্য সূর্যের তাপে জনজীবন অতিষ্ঠ হয়ে যায়। আবার কিছু কিছু সময় সূর্য দেখা গেলেও প্রচন্ড রকম ভাবে কোথা থেকে যেন মেঘ এসে নিমিষেই সবকিছু ভাসিয়ে নিয়ে চলে যায়। কিন্তু এখনকার সময় সূর্যের তাপ খুবই প্রখর খুবই তির্যকভাবে সে কিরণ দেয় যখন সে কিরণ দেয় তখন মানব জীবন খুবই কষ্টের মধ্যে অতিবাহিত হয়। কারণ এই গরমের মধ্যে বেঁচে থাকাটা অনেক বেশি কষ্টদায়ক এবং দুঃখজনক। সূর্যের এই ফটোগ্রাফিটি কয়েকদিন আগেই আমি করেছিলাম সেদিন বিদ্যুৎ ছিল না অনেক বেশি গরম পড়ছিল। মনে হচ্ছিল সূর্য খুব কাছে নেমে এসেছে। সূর্যের প্রচণ্ড তাপে রুমের মধ্যে থাকাটা অনেক বেশি কষ্টদায়ক হয়ে পড়ছিল।

ফটোগ্রাফিঃ-০৭

IMG20220703193020-01.jpeg

location
Device :realme 6i
সন্ধ্যা বেলার প্রকৃতির সৌন্দর্য

সন্ধ্যেবেলায় প্রাকৃতিক দৃশ্যটা অনেক বেশি আকর্ষণীয় হয় কারণ তখন সূর্য পশ্চিম আকাশে ঢেলে পড়ে। সূর্য পশ্চিম আকাশে ঢলে পড়লেও তার রক্তাক্ত লাল আভা চারিদিকে ছড়িয়ে পড়ে যার ফলে আকাশটা দেখতে আরো বেশি আকর্ষণীয় এবং চমৎকার দেখায়। চারিদিকে অন্ধকার পশ্চিম আকাশে হালকা সাদা সেই সাথে রক্তাক্ত লাল আভা এ যেন এক মিলনমেলা। এরকম দৃশ্য দেখলে মনে হয় যেন কে যেন নিজ থেকে এটা তৈরি করে আমাদের মাঝে ছড়িয়ে দিয়েছে শুধুমাত্র উপভোগ করার জন্য। এরকম দৃশ্য দেখলে আমাদের শুকরিয়া আদায় করা উচিত। আসলে প্রকৃতি যে কতটা সুন্দর সেটা এরকম দৃশ্য দেখলেই বোঝা যায়। আমি মাঝে মাঝে একটা কথা বলে থাকি সেটা হচ্ছে প্রকৃতি আমার আপনার কল্পনার থেকেও সুন্দর। আমার আপনার কল্পনা যেখানে শেষ প্রকৃতির সৌন্দর্য সেখান থেকে শুরু মাত্র। সেদিন ঘুরতে গিয়েছিলাম রেল লাইনে, ঘোরাঘুরি করতে করতে অনেকটাই সন্ধ্যা হয়ে গিয়েছিল সন্ধ্যা মুহূর্তে রেললাইন থেকে পশ্চিম আকাশে তাকাতেই দেখতে পারলাম এরকম এক মনমুগ্ধকর দৃশ্য। আর এরকম মনোমুগ্ধকর দৃশ্য দেখে কি আর স্থির থাকা যায় আপনারাই বলুন..? কখনোই স্থির থাকা যায় না, আমি তো স্থির থাকতে পারিনা। তাই কিছু ফটোগ্রাফি করেছিলাম আপনাদের মাঝে একটি শেয়ার করলাম আশা করছি আপনাদের সকলের অনেক বেশি ভালো লাগবে।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগফটোগ্রাফি পোষ্ট
ডিভাইজRealme 6i
বিষয়শখের ফটোগ্রাফি পর্বঃ-০৫।
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থান[সংযুক্তি](দেওয়া আছে)

Sort:  
 2 years ago 

শখের ফটোগ্রাফি প্রকৃতির সৌন্দর্য্যের পোস্টের ছবি গুলো বেশ সুন্দর হয়েছে। আমি আপনার শেয়ার করা ফুলেরন ছবি দেখে মুগ্ধ হয়েগেছি। আমি ফুল আর প্রকৃতির ছবি অনেক পছন্দ করি। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রকৃতির ছবি সকলেই অনেক বেশি পছন্দ করে কারণ প্রকৃতি এজন্য এক অন্যরকম প্রকৃতি এক এক সময় এক এক রকম রূপ নিয়ে আমাদের সামনে হাজির হয় প্রতিটি রুপি অনেক বেশি আকর্ষণীয়।

 2 years ago 

সব সময় সাপোর্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফুলের এবং সন্ধ্যাবেলার ফটোগ্রাফি দুটি আসলে অনেক বেশি সুন্দর হয়েছে। এ ধরনের ফটোগ্রাফি শুধু দেখতেই ইচ্ছে করে। এছাড়াও প্রতিটি ছবি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফুল এবং সন্ধ্যা বেলার ফটোগ্রাফি দুটো আপনার কাছে ভালো লেগেছে সন্ধ্যেবেলার ফটোগ্রাফিটি আমি খুবই চমৎকারভাবে অনেক সময় নিয়ে ক্যাপচার করেছিলাম যার কারণে পশ্চিম আকাশে সূর্যের লাল আভা ভেসে উঠেছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনার শখের ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালই লাগলো। এবং সেই সাথে আপনার লেখাগুলো পড়েও খুব ভালো লাগলো। আপনি আসলে ঠিকই বলেছেন ভাইয়া আমরা দিন দিন মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি বয়স যত বাড়ছে তত মৃত্যুর কাছে পৌঁছে যাচ্ছি। খুব সুন্দর উপস্থাপনার মাধ্যমে ফটোগ্রাফি পোস্টটা দেখে খুব ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রকৃতি আমাদেরকে অনেক রকম ভাবেই শিক্ষা দিয়ে যাচ্ছে কিন্তু আমরা কি প্রকৃতি থেকে শিক্ষা নিতে পারছি যতই আমরা প্রকৃতি থেকে শিক্ষা নি না কেন বাস্তব জীবনে আমরা সেটা এপ্লাই করতে পারছিনা।

 2 years ago 

শখের বসে আমি এমন ফটোগ্রাফি করি ‌‌। আর শুধু ফটোগ্রাফির মধ্যে প্রকৃতির সৌন্দর্য বর্ণনা দিয়ে শেষ করার মত নয়। আর আপনার ফটোগ্রাফি গুলা আসলেই প্রশংসার যোগ্য ভাইয়া। সকালে এমন টুপটাপ বৃষ্টি পড়লে বিছানা থেকে উঠতেই মন চায় না। পাতার উপর পানির ফোটা ও সকল ফটোগ্রাফির মধ্যে প্রকৃতির সৌন্দর্যের প্রকাশ ঘটেছে।

 2 years ago 

সকালে যেদিন বৃষ্টি পরে সেদিন আমি বিছানা থেকে খুব লেট করে উঠি পড়তেই মন চায় না মনে হয় সারাক্ষণ বিছানা ধরে শুয়ে থাকি। সেদিনের ঘটনাটা ঠিক তেমনি ছিল বৃষ্টির দিনে পড়তে মন চাইছিল না কিন্তু হঠাৎ করে এই বৃষ্টিটা কোথায় যেন হারিয়ে গেল।

 2 years ago 

সত্যিই অনেক ভাল লাগলো। নয়নতারা ফুল, প্রকৃতি, গাছের পাতা, সূর্য আর সেই সাথে আপনার চমৎকার ফটোগ্রাফি।

 2 years ago 

অল্প কথার মাধ্যমে আপনি অনেক চমৎকার একটি মন্তব্য করেছেন দেখে খুবই খুশি হলাম এরকম সুন্দর মন্তব্য দেখলে ফটোগ্রাফি করার ইচ্ছা টা আরো বেশি বেড়ে যায়।

 2 years ago 

আপনার শখের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ভাইয়া।বিশেষ করে বৃষ্টির পানির সাথে পাতার ফটোগ্রাফিটি বেশি ভালো লেগেছে।আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

বৃষ্টির পাতার সাথে যে ফটোগ্রাফিটি আপনি দেখেছেন এটা মূলত একটি লেবু গাছের পাতার ফটোগ্রাফি বৃষ্টি শেষ হওয়ার মাত্রই আমি ফটো ক্যাপচার করেছিলাম অনেকটা সময় নিয়ে ক্যাপচার করেছিলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

গোলাপ ফুলের প্রকৃতির সৌন্দর্য সহ সব গুলো ফটোগ্রাফির সুন্দর্য দেখেই মুগ্ধ হয়ে গেলাম। ছবি গুলো অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে। যে কারো মন কেড়ে নিবে ছবি গুলো । ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

গোলাপ ফুল পছন্দ করে না এরকম মানুষকে খুব কমই আছে আমি এখন পর্যন্ত একটা লোকও পায়নি যারা গোলাপ ফুল পছন্দ করে না আর গোলাপ ফুলের সৌন্দর্যটা এমনিতেই অনেক বেশি আকর্ষণীয়।

 2 years ago 

পিসি ও প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি তুলে ধরেছেন আপনি আমাদের মাঝে। প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে একেবারে হৃদয় ছুয়ে গেছে। আসলে মাঝে মাঝে প্রকৃতিই ভিন্ন রূপে সেজে ওঠে তখন দেখতে অদ্ভুত সুন্দর লাগে।

 2 years ago 

আমার এই ফটোগ্রাফির মাধ্যমে আপনার হৃদয় ছুঁয়েছে এটা জেনে সত্যি আমি অনেক বেশি খুশি হলাম সুন্দর একটি মন্তব্য করেছেন এরকম মন্তব্য দেখলে কাজ করার অনুপ্রেরণা আরো দ্বিগুণ বেড়ে যায় অসংখ্য ধন্যবাদ আপনাকে সুস্থ থাকুন সবসময়।

 2 years ago 

আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার ফটোগ্রাফি গুলোর মধ্যে আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে দ্বিতীয় নাম্বার ফটোগ্রাফি। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দ্বিতীয় নম্বর ফটোগ্রাফি টা দেখছি অনেকেরই অনেক বেশি পছন্দ তার মানে বুঝতে পারলাম দ্বিতীয় নম্বর ফটোগ্রাফিটা খুবই চমৎকার হয়েছে যদিও আমি তেমন ভালো ফটোগ্রাফি করতে পারি না চেষ্টা করেছি মাত্র।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41