চিংড়ি এবং পুটি মাছের তরকারির রেসিপি [benificiary ১০% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ০৩ কার্তিক | ১৪২৮ বঙ্গাব্দ | সোমবার | শরৎকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে চিংড়ি এবং পুটি মাছ এর তরকারির রেসিপি সম্পর্কে উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • চিংড়ি এবং পুটি মাছের রেসিপি
  • আজ ০৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


এর আগে আমি আপনাদের বলেছিল আমার মেসের পাশেই আপুর বাসা আপুর বাসায় যাওয়া উপলক্ষে আপু অনেক ধরনের রেসিপি রান্না করেছিল। সেই রেসিপি মধ্যে আজ আর একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি।


IMG_20211009_121153.jpg

ছবিঃ- চিংড়ি এবং পুটি মাছ এর রেসিপি

Device:realme 6i


প্রয়োজনিয় উপকরন


IMG_20211009_113204.jpg

ছবিঃ-উপকরণ

Device:realme 6i

  • পেঁয়াজ
  • রসুন
  • মরিচের গুড়া
  • চিংড়ি মাছ
  • পুটি মাছ
  • তেল
  • ধুনের গুড়া
  • লবণ
  • হলুদ এর গুড়া
  • আদা
  • আলু
  • ডাটা

IMG_20211009_121429.jpg

ছবিঃ-কড়াই

Device:realme 6i

➤প্রথমে একটি কড়াই চুলার উপর দিয়ে তাপ দিয়ে গরম করে নিতে হবে। এবং তাতে তেল দিয়ে দিতে হবে।

IMG_20211009_121445.jpg

IMG_20211009_121459.jpg

ছবিঃ-মরিচ পেঁয়াজ ও রসুন

Device:realme 6i

➤এবার কড়াই এর উপর মরিচ পেঁয়াজ ও রসুন দিয়ে কিছুক্ষন নাড়ানাড়ি করতে হবে। একটু লালচে ভাব হওয়ার সাথে সাথে কড়াই থেকে ওই উপকরন গুলো নামিয়ে ফেলতে হবে।

IMG_20211009_113134.jpg

ছবিঃ- সকল উপাদানের গুড়া

Device:realme 6i

➤একটা প্লেটে সকল উপাদানের গুড়া নিতে হবে। নিদিষ্ট পরিমাণে।

IMG_20211009_113148.jpg

ছবিঃ- আলু এবং ডাটা

Device:realme 6i

➤এবার আলু এবং ডাটা লম্বালম্বিভাবে কুচকুচ করে কেঁটে নিতে হবে। এবং পরিস্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

IMG_20211009_113102.jpg

IMG_20211009_113120.jpg

ছবিঃ- রেসিপি

Device:realme 6i

➤এবার সকল উপাদান,আলু এবং ডাটা একটা মাত্রে নিয়ে হাত দিয়ে একটু নাড়ানাড়ি করতে হবে, এমন ভাবে নাড়তে হবে যেন প্রতিটা উপাদান একে অপরের সাথে মিশে যায়। তারপরে কড়াই চুলায় বসিয়ে পানি দিয়ে দিতে হবে। পানি দেওয়ার পরে তরকারির উপর মাছ ছেড়ে দিতে হবে।

IMG_20211009_113744.jpg

IMG_20211009_113802.jpg

ছবিঃ- প্রায় রান্না শেষ

Device:realme 6i

➤এবার কিছুক্ষন চুলার উপর রেখে দিলে বুদবুদ শুরু হয়ে যাবে। মাঝেমধ্যে চামচ দিয়ে একটু নেড়ে দিতে হবে ভালোভাবে সিদ্ধ হওয়ার জন্য। পানি শুকিয়ে গেলে কড়াই চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

IMG_20211009_121208.jpg

ছবিঃ-রান্না শেষ

Device:realme 6i

➤এভাবেই চিংড়ি এবং পুটি মাছের রান্নার শেষ হলো।


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন


আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

যেকোনো তরকারিতে আলু দিলে আমার ওই তরকারিটি খেতে অনেক বেশি মজা লাগে। আর তা যদি হয় একদম পুটিমাছ দিয়ে আলুর তরকারি তাহলে তো কথাই নেই।
দারুণ।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর ভাবে মন্তব্য করার জন্য

 3 years ago 

চিংড়ি এবং পুটি মাছের তরকারি রেসিপিটা খুবই সুন্দর হয়েছে ।দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমার খেতে খুব ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

সমস্ত উপকরণ এর সংমিশ্রণে আপনার রেসিপিটি অত্যন্ত সুস্বাদু মানের হবে আমি মনে করি। চিংড়ি মাছ আমার অত্যন্ত প্রিয় খাবার।
তবে,
ধুনের গুরা?? এটা আবার কেমন শব্দ ভাই।

 3 years ago 

জনি না ভাই😃😃

 3 years ago 

হাসালেন ভাই। আপনি লিখেছেন আর আপনি জানেন না। এটা আবার কেমন কথা হলো?

 3 years ago 

চিংড়ি মাছ খেতে আমার খুব ভালো লাগে। এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

আপনার রেসিপিটি খুব সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু

 3 years ago 

আমার প্রিয় মাছের মধ্যে চিংড়ি মাছ ও আছে। কিন্তু পুটি মাছ আমি একদমই খাইনা। আপনার রেসিপি দেখে লোভ লাগছে। মনে হচ্ছে অনেক মজা করে তৈরি করেছেন।
অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু

চিংড়ি ও পুটি মাছের রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। ছোটমাছ আমাকেও খেতে অনেক ভালো লাগে। আর বর্ণনা গুলো দিয়েছেন অনেক সুন্দর ভাবে।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাই

 3 years ago 

অসাধারণ হয়েছে আপনার রেসিপি টা। আপনি ধাপে ধাপে অনেক সুন্দর করে উপস্থাপন করছেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

আমার কাছে পুটি মাছ এবং ডাটা কোন টি ভালো লাগে না। কিন্তু আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে সুস্বাদু হয়েছে। তাছাড়া আপনি খুব সহজভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনি সুন্দরভাবে ধাপে ধাপে চিংড়ি মাছ এবং পুটি মাছের রান্না তুলে ধরেছেন। সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 70135.32
ETH 3789.12
USDT 1.00
SBD 3.77