কবিতা:-আফসোস

in আমার বাংলা ব্লগ11 months ago

আজ -২০ ভাদ্র | ১৪৩০ বঙ্গাব্দ | সোমবার |শরৎকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে আমার নিজের লেখা স্বরচিত একটি কবিতা উপস্থাপন করবো। কবিতার নাম, আফসোস।আশা করছি,আমার লেখা এই কবিতাটি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • স্বরচিত কবিতা
  • আজ ২০ ভাদ্র, ১৪৩০ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


vintage-5162504_1280.webp

source



শুভ রাত্রি সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি



সত্যি বলতে প্রিয় মানুষকে হারানোর পরে আমাদের সকলের মধ্যেই একটা আফসোস কাজ করে। সব সময়ই এ ব্যাপারটা ভেবে অনেক বেশি কষ্ট লাগে যে এই মানুষটাকে যদি আমি আমার করে সারা জীবনের জন্য পেতাম তাহলে কতই না ভালো হতো। এই আফসোসটা যদি আপনার মধ্যে কাজ না করে তাহলে বুঝে নেবেন যে আপনার মধ্যে হয়তোবা সেই ভালোবাসাটা ছিল না যে ভালোবাসার জন্য লাইলি মজনু সিরি ফরহাদ এগুলো অমর হয়ে আছে। ভালোবাসার কারণেই হয়তোবা সম্রাট শাহজাহান তৈরি করেছিল তাজমহল। এটাকে বলা হয় সত্যিকারের ভালোবাসা সত্যি কারের ভালোবাসা না থাকলে এরকম পাগলামি কেউ কখনোই করতে পারে না। দিনশেষে আফসোস হবে কিন্তু আপনি সেই প্রিয় মানুষটাকে হয়তোবা আর কখনোই কাছে পাবেন না তার সঙ্গে আপনার কথা হবে না, দেখা হবে না শুধুমাত্র একটা জিনিস মনে থাকবে অনেক বছর আগে আমার কেউ একজন ছিল। যাকে আমি আমার থেকে অনেক বেশি ভালোবেসে ছিলাম এবং সে খুবই যত্ন করে আমাকে কষ্ট দিয়েছিল। আর এই ব্যাপারটা ভেবেই আপনি অনেক বেশি আফসোস করবেন।



যাইহোক এরকম একটি কবিতা আমি আপনাদের মাঝে আজকে শেয়ার করব যে কবিতাটি হয়তোবা আপনাদেরকে অনেক বেশি ভালো লাগবে বলে আমার মনে হয়।


কবিতা

কবিতার নামঃ---আফসোস


শহরে বৃষ্টি নামলেই তোমাকে ছুঁয়ে দিতে ইচ্ছে হয়
ইচ্ছে হয় তোমার ওই কালো চুলের হাত বুলাতে।
ইচ্ছে হয় তোমার ওই ভেজা চুলের সুঘ্রাণ নিতে
আসলেই কি তোমার শহরের প্রতিদিন বৃষ্টি নামে...??
শহরের বৃষ্টির ফোটাকে আমি ছোট্ট একটি নাম দিয়েছি
যদিও এই নামটা তোমার কষ্ট দেওয়া থেকেই নেওয়া।
শহরের বৃষ্টির ফোটার নাম দিয়েছি তীরের পতন।
যুদ্ধবিধ্বস্ত এলাকায় যেমন তীরের পতন ঘটে,
ঠিক তেমনি ভাবে তুমি আমার এ হৃদয়ে তীরের পতন ঘটিয়েছো।
শহরে বৃষ্টি নামলেই মনে হয়
মনে হয়,এ যেন তোমার অশ্রু চোয়াল গড়িয়ে মাটিতে পড়ছে।
জানি তোমার এই অশ্রুসিক্ত চোখে সেই ভালোবাসাটা, মায়া কোনটাই এখন আর নেই।
নেই সেই আগের মত লম্বা লম্বা কুচকুচে চুল।
শুনেছি তুমি নাকি চুল ছোট করেছো...??
বিশ্বাস কর, লম্বা চুলে তোমাকে বেশ মানায়।
আচ্ছা তোমার কি মনে আছে..!! তুমি একদিন আমাকে বলেছিলে
বলেছিলে,আমার এই চুল দিয়ে আমি তোমাকে বেঁধে রাখবো।
যেহেতু এখন তুমি চুল ছোট করেছো, তাই আমার বিশ্বাস
আমার বিশ্বাস,এখন তুমি আর আমাকে চাও না।
যদিও তোমাকে চাইতে গিয়ে আমি নিজেকে ভুলে গিয়েছিলাম।
ভুলে গিয়েছিলাম আমার নিজস্ব সত্তা
ভুলে গিয়েছিলাম আমার রাগ আমার আবেগ আমার অভিমান।
তবুও তোমার মনের মধ্যে একটু জায়গা করতে পারলাম না।
হায় আফসোস...!!


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগস্বরচিত কবিতা
বিষয়আফসোস
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 11 months ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখে আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতাটি আবৃত্তি করতে আমার বেশ ভালো লেগেছে। এমনিতেই কবিতা আবৃত্তি আমি বেশি পছন্দ করে থাকি। আর যখনই দেখি কেউ আমাদের মাঝে কবিতা লিখে শেয়ার করছে আমি যেন বেশি খুশি হই।

 11 months ago 

কবিতা পড়তে এবং লিখতে আমার অনেক বেশি ভালো লাগে বর্তমান সময়ে কমিউনিটিতে প্রায় সকলেই অনেক সুন্দর কবিতা লিখছে যেটা সত্যি অনেক বেশি প্রশংসনীয়। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

সময় চলে যাওয়ার সাথে সাথে আফসোস নামক শব্দটি আমাদের জীবনে চলে আসে। আসলে সময়ের সাথে আমরা অনেক কিছুই হারিয়ে ফেলি। যাই হোক ভাইয়া আপনার লেখা কবিতা চমৎকার হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে।

 11 months ago 

সময়ের সাথে সাথে আসলে কোন কিছুই আমাদের জীবনে থাকে না সবকিছুই হারিয়ে যায়, হারিয়ে যাওয়ার থেকে হয়তোবা আমার কিছু আমরা ফিরে পাই কিন্তু আফসোসটা থেকে যায়। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 11 months ago 

ভাই আপনি আফসোস নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপনার কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো আসলে এ ধরনের কবিতাগুলো পড়তে ভালো লাগে। কবিতার প্রতিটা লেন খুব সুন্দর করে আপনি লিখেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমি চেষ্টা করে যাচ্ছি সুন্দর কবিতা লিখে আপনাদের মাঝে শেয়ার করার জন্য কতটুকু অনুভূতি শেয়ার করতে পেরেছি তবে চেষ্টা করেছি নিজের অনুভূতিগুলো কবিতার মাধ্যমে তুলে ধরার। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

হ্যা ভাইয়া আপনি ঠিকই বলেছেন প্রিয় মানুষকে হারানো খুবই বেদনাদায়ক। আপনার কবিতাটি পড়ে ভালো লাগলো। আপনার পরবর্তী কবিতার অপেক্ষায় রইলাম ধন্যবাদ ভাই।

 11 months ago 

আসলেই প্রিয় মানুষকে হারানোর দুঃখ অনেক কঠিন এটা কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব হয় না মানুষের পক্ষে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া যখন আমরা ভালোবাসার মানুষকে হারিয়ে ফেলি তখন আফসোস করি। কিন্তু সময় থাকতে কেউ তার মূল্য দেয়না। যাই হোক আপনি খুব সুন্দর কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

ভালোবাসার মানুষ যখন হারিয়ে যায় তখন আমরা বুঝতে পারি আসলে আমরা কি হারিয়েছি কিন্তু যখন সেই মানুষটা পাশে থাকে তখন হয়তোবা কেউ তেমন একটা মূল্য দিতে চায় না। কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ।

 11 months ago 

কবিতা কখনো প্রতিবাদের মাধ্যম। কবিতা কখনো ভালোবাসা প্রকাশ করে আবার কবিতা কখনো হারানো ভালোবাসার স্মৃতি বহন করে থাকে। ঠিক বলেছেন ভাই নিজের ভালোবাসার মানুষ কে হারিয়ে ফেলার পর যদি আফসোস না থাকে তাহলে সেটা ভালোবাসা ছিল না। আপনার কবিতা টা চমৎকার ছিল। তবে ভালোবাসায় সবসময় যে লয়‍্যাল থাকে সেই হেরে যায় সেই আফসোস করে। ভালো ছিল ভাই কবিতা টা।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভালোবাসার মানুষকে হারিয়ে ফেলার পরে আফসোস থাকবে এটাই স্বাভাবিক আর যদি আফসোস না থাকে তাহলে কখনোই সেটা ভালোবাসা ছিল না আমি এটাই মনে। তবে এটা সত্য যে যে সত্যি কারের ভালোবাসে সে বরাবরই কষ্ট পায়। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 11 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনি একদম ঠিক বলেছেন ভাই প্রিয় মানুষকে হারানোর পর সত্যিই সবার জীবনে অনেক আফসোস হয়। যদি একবার হারিয়ে যাই দিনশেষে আর কখনো সেই প্রিয় মানুষটিকে কাছে পাওয়া যাবে না ভাই। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

প্রিয় মানুষটা যখন এক আকাশ সমান অভিমান নিয়ে দূরে সরে যায় তখন আর সে কখনোই ফিরে আসে না সে হারিয়ে যেতেই থাকে। খুবই সুন্দর একটি মন্তব্য করেছেন পড়ে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আফসোস নিয়ে খুবই সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন আপনি৷ মানুষের জীবনে আফসোস এমন একটা জিনিস যে খুবই ভয়ংকর৷ এই আফসোস নিয়ে একটি প্রবাদও রচিত আছে "ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না"। আর আপনার কাছ থেকে এই আফসোস কবিতাটি পড়তে পেরে খুবই ভালো লাগলো৷

 11 months ago 

কিছু কিছু কাজ আছে মানুষ ভেবে চিন্তে করলেও পরবর্তীতে সেই কাজের জন্যই আফসোস করে এটা হয়তো মানুষের ধর্ম কিন্তু মানুষের সমস্ত কাজকর্ম ভেবেচিন্তেই করা উচিত বলে আমি মনে করি। মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45