কিছু সময়ের জন্য শৈশবে ফিরে গিয়েছিলাম

in আমার বাংলা ব্লগ3 months ago

আজ--২১ ফাল্গুন | ১৪৩০ বঙ্গাব্দ | মঙ্গলবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে কিছু সময়ের জন্য শৈশবে ফিরে যাওয়ার অনুভূতি শেয়ার করব, এই অনুভূতিটা সত্যিই অন্যরকম। আশা করছি আমার এই অনুভূতির গল্প আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • কিছুক্ষণের জন্য শৈশবে ফিরে যাওয়া
  • আজ--২১ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে......!!


Picsart_24-03-04_22-47-24-188.jpg

কভার ফটো তৈরিতে--@jibon47



শৈশবে আমরা সকলে কতইনা আনন্দ উল্লাস করেছি, কতই না খেলাধুলা আর হইহুল্লোড় করে বেরিয়েছি। শৈশব আসলেই অনেক বেশি সুন্দর ছিল। শৈশবের সেই রঙিন স্মৃতিগুলো যখন মনে পড়ে তখন নিজের কাছে এক অন্যরকম ভালো লাগা কাজ করে। ঠিক তেমনিভাবে যখন দেখি যে শৈশবের সেই মুহূর্তগুলো অন্যান্য বাচ্চারা চোখের সামনে পড়ছে তখন সেই দৃশ্যটা নিজের চোখে দেখতেও অনেক বেশি ভালো লাগে। কিছু কিছু যে মুহূর্তগুলো সবসময়ই অনেক বেশি সুন্দর এবং রোমাঞ্চকর হয় আর এই রোমাঞ্চকর মুহূর্তগুলোর বর্ণনা কখনো বলে বোঝানো সম্ভব হয়ে ওঠেনা। এখানে এমন একজন মানুষও বলতে পারবে না যে আমার শৈশবে রঙিন ছিল না, আমি মনে করি প্রত্যেকটা মানুষের শৈশব অনেক বেশি রঙিন এবং রোমাঞ্চকর থাকে কারণ সেই সময়টাতে নিজের মধ্যে না থাকে কোন পেরেশানি না থাকে কোন চিন্তা না থাকে অন্যান্য কোন একটা জগত নিয়ে ভাবার আগ্রহ। শৈশব মানেই চিন্তাহীন এক জগত। শৈশবের এই মুহূর্তগুলো অনেকের কাছেই স্মৃতি হয়ে থেকে যাবে আজীবন। ঠিক তেমনি ভাবে শৈশব আমাদের কাছে এমন একটা স্মৃতি যে স্মৃতিগুলো মনের ক্যানভাসে এত সুন্দরভাবে সাজিয়ে রেখেছি যে বৃদ্ধ বয়সে সেই সব স্মৃতির কথা যখন মনে পড়বে তখন ঠোঁটের কোণে একটু হাসি নিয়ে বলতেই হবে,ইস.... কতই না সুন্দর ছিল সেই সময়টা...!!

এখন হয়তোবা আমাদের আর শৈশবে ফিরে যাওয়া সম্ভব নয় কিন্তু চোখের সামনে যখন শৈশবের কিছু স্মৃতি দেখি তখন নিজেরা মন চায় তাদের সঙ্গে গিয়ে কিছুটা সময় কাটাতে। এখন যখন দেখি ছোট ছোট বাচ্চারা শৈশবের দিন অতিবাহিত করছে তখন সেই বাচ্চাদের দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকে মাঝে মাঝে তাদের কাছে গিয়ে তাদের সঙ্গেও আনন্দ উল্লাসে মেতে উঠে, এটাতে আমি এক অন্যরকম আনন্দ খুঁজে পাই, সত্যি বলতে আমরা সকলেই শৈশবে ফিরে যেতে চাই কিন্তু নির্দিষ্ট একটা সময় পরে শৈশবে আর কখনোই ফিরে যাওয়া সম্ভব নয়। এইতো এবারের শীতের মধ্যে ভাই ব্রাদার মিলে ঘুরতে গিয়েছিলাম পাশের এলাকার। যদিও পাশের এলাকাটা খুব একটা বেশি দূরে নয়, সেটা খুবই কাছে ছিল আমরা বাইক নিয়ে ৭-৮ জন সেখানে ঘুরতে গিয়েছিলাম বিকেল বেলা। তখন আবার হালকা হালকা শীত ছিল, আমরা আগেই ভেবেছিলাম যে পাশের এলাকার মাঠের মধ্যে গিয়ে আমরা কিছুটা সময় অতিবাহিত করব। যেরকম ভাবা ঠিক তেমনি কাজ আমরা একটা মাঠের মধ্যে গিয়ে কালভার্টের উপর বসে ছিলাম।

চারিদিকে সরিষা গাছ নতুন ফুল এসেছে সরিষা গাছে আর সেই সাথে এক অন্যরকম সুবাস চারিদিকে ছড়িয়ে পড়েছে। আপনারা যদি কখনো বিকেলবেলা সরিষা জমির কাছে গিয়ে বসে থাকেন তাহলে নিজে থেকেই অনুভব করতে পারবেন যে সরিষা ফুলের একটা ঘ্রাণ আপনি পাচ্ছেন আর এই ঘ্রাণ টা অনেক বেশি মিষ্টি, মন চায় বড় বড় নিশ্বাস নিয়ে এই ঘ্রাণ নিতে আমরাও সেটাই করছিলাম। হঠাৎ করেই কোথা থেকে যেন ৫ থেকে ৭ জন অল্প বয়সী ছেলেরা এসে আমাদের পাশেই আগুন জ্বালানোর জন্য সরঞ্জামাদি গোছাচ্ছিল। সরঞ্জামাদি বলতে আশেপাশে জমে থাকা অনেক লতাপাতা সেই সাথে ঘাস পাতা গুছিয়ে অনেক বড় একটা স্তুপ তৈরি করছিল। তাদের এরকম দৃশ্য দেখে আমরাও তাদের কাছে গেলাম এবং তাদেরকে একটু সাহায্য করলাম, এটাই ভেবে যে শীতের সময়ে তাদের সঙ্গে একটু আগুন পোহাতে পারবো।

IMG20240110174213.jpg

IMG20240110174238.jpg

IMG20240110174235.jpg

IMG20240110174229.jpg

IMG20240110174220.jpg

যদিও প্রথম অবস্থায় আমরা ভেবেছিলাম যে আগুন জ্বালাতে আমরা তাদের সাহায্য করব না তারা নিজে থেকেই আগুন জ্বালাবে শুধুমাত্র আমরা খরকুটা এবং লতাপাতা এনে তাদেরকে একটু সাহায্য করবো আমরা ঠিক তেমনটাই করেছিলাম। কিন্তু যে খরকুটা এবং লতাপাতা সবাই মিলে একত্রে আমরা করেছিলাম সেটা কিছুটা ভেজা ছিল যার কারণে তারা আগুন জ্বালাতে পারছিল না। এরপরে আগুন জ্বালাতেও আমরা তাদের সাহায্য করি তারাও মোটামুটি আমাদের সঙ্গে খুব ভালোভাবেই মিশে গিয়েছে এই ক্ষণিকের মধ্যেই। আমরা তাদের সঙ্গে অনেক রকম গল্প করছি তারাও আমাদের সঙ্গে অনেক রকম গল্প শেয়ার করছে বেশ ভালই লাগছিল সেই সময়টাতে। এ যেন এক অন্যরকম অনুভূতি আর এই অনুভূতি কখনোই বলে বোঝানো সম্ভব নয়। আমরা সকলেই সেই সময়টা খুবই চমৎকারভাবেই অতিবাহিত করছিলাম কারণ এরকম মুহূর্ত বারবার খুঁজে পাওয়া যাবে না। আরো একটা ব্যাপারে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্যই মূলত আমরা এই মাঠের মধ্যে এসেছিলাম সেটা হচ্ছে যে আমরা যেতে চেয়েছিলাম ট্যুরে, কক্সবাজার এবং বান্দরবান আর এই কক্সবাজার এবং বান্দরবান ঘোরাঘুরির জন্য কেমন পরিকল্পনার দরকার কি রকম ভাবে সবকিছু সম্পন্ন করতে হবে এ ব্যাপারে কথা বলার জন্যই আমরা মূলত মাঠের মধ্যে গিয়েছিলাম।

সেখানে গিয়ে আমরা পেয়েছিলাম আমাদের হারিয়ে যাওয়া সেই শৈশব, যেই শৈশব গুলো এখন হারিয়ে গিয়েছে অনেক অনেক ব্যস্ততার ভিড়ে। যাইহোক আমি আপনাদের আগেই বলেছি যে তখন শীতের সময় ছিল যার কারণে আগুন পোহানোর কথা প্রায় সকলেরই মাথায় ছিল আর মাঠের মধ্যে হালকা বাতাস বইছিল যার কারণে প্রায় সকলেরই শীত লাগছিল। এরপরে আমরা আগুন জ্বালিয়ে দিই কিছু সময় পরে আগুনটা দাউ দাউ করে জ্বলতে শুরু করে। আর আমরা তার চারপাশে বসে বসে গল্প করছিলাম সে অনেক রকম গল্প এই গল্পের যেন শেষ হয় না। আসলে ভাই ব্রাদার একত্রে আড্ডা দিতে বসলে যা আর কি হয়, এক এক জন এক এক বিষয় নিয়ে গল্প করছে হাসি তামাশা মনে হচ্ছে এখানে যেন এক রঙ্গ লীলা শুরু হয়ে গিয়েছে। দেখতে দেখতে কখন যে সন্ধ্যা হয়ে গিয়েছে আমরা কেউ বুঝতেই পারিনি যদিও আমরা যখন সেখানে গিয়েছিলাম তখন বিকেল বেলা। ওই যে একটা কথা আছে যে,সুন্দর মুহূর্তগুলো খুব দ্রুতই শেষ হয়ে যায়। আমাদের সেই সুন্দর মুহূর্ত গুলো কখন যে দ্রুত শেষ হয়ে সন্ধ্যে হয়ে গিয়েছে বুঝতেই পারিনি।

IMG20240110174415.jpg

IMG20240110174322.jpg

IMG20240110174305.jpg

IMG20240110174257.jpg

IMG20240110174406.jpg

IMG20240110174415.jpg

IMG20240110174355.jpg

অবশেষে আমরা আমাদের সেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যাই, দেখতে দেখতে যখন সন্ধ্যে গড়িয়ে রাত্রি চলে আসে তখন আমরা বুঝতে পারি যে এখন আমাদের এখান থেকে চলে যাওয়া উচিত কারণ অনেকটাই রাত হয়ে গিয়েছিল। এছাড়া আমরাও বুঝতে পারছিলাম যে শীতের তীব্রতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এখানে বেশি সময় থাকলে হয়তো বা ঠান্ডা লেগে যাবে যার কারণে আমরা সেখান থেকে প্রস্থান করার সিদ্ধান্ত নেই। অনেকদিন পরে মনে হচ্ছিল যে অনেকটা সময় আমরা শৈশবে ছিলাম, আমরা বসে বসে এ ব্যাপারে কথা বলেছিলাম যে শৈশবটা আমাদের কতই সুন্দর ছিল। সেই সাথে আমরা অনেকদিন পরে শৈশবের মতো করে কিছু সময় কাটালাম। আমার মনে আছে সকলেই সেদিন অনেক সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছিল সেই সাথে কিছু সময়ের জন্য সবাই এটাও বলছিল যে এখানে না আসলে হয়তো বা এরকম সুন্দর মুহূর্ত অতিবাহিত করতে পারতাম না। এরকম সুন্দর মুহূর্ত অতিবাহিত করতে আমরা সকলেই চাই তবে আমি আপনাদেরকে একটা কথাই বলতে চাই যে সব কিছুর ভিড়ে সপ্তাহে না হোক অন্তত মাসে একদিন নিজেকে সময় দেওয়া উচিত। এতে করে আপনার মন এবং শরীর দুটোই অনেক বেশি ভালো থাকবে।

দিনশেষে নিজেকে খুশি রাখার মত আনন্দ হয়তোবা পৃথিবীতে আর কোথাও নেই। তাই আমি এটাই মনে করি যে জীবনটাকে কেঁদে ভাসিয়ে দেওয়ার থেকে হেসে হেসে উড়িয়ে দেওয়াই ভালো। যাই হোক যদি আবার কখনো এরকম সুন্দর মুহূর্ত অতিবাহিত করার মুহূর্ত আসে তাহলে কখনোই মিস করবো না। নতুন করে আবার সেই সময়টা কাটানোর চেষ্টা করব। এটাই ছিল আমার আজকের পোস্ট আশা করছি আমার এই পোস্ট আপনাদের সকলের অনেক বেশি ভালো লেগেছে। আজ আর নয় এখানেই শেষ করছি, সকলে ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে...!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়কিছু সময়ের জন্য শৈশবে ফিরে গিয়েছিলাম
পোস্ট এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


এটাই আমি..!!

IMG-20231204-WA0004-02.jpeg

আমি জীবন মাহমুদ, আমার ইউজার নেম @jibon47। আমি মাতৃভাষা এবং মাতৃভূমিকে অনেক বেশি ভালোবাসি। আব্বু আম্মু আর ছোট বোনকে নিয়েই আমার পরিবার। এই তিনজন মানুষকে কেন্দ্র করেই আমার পৃথিবী।একসাথে সবাইকে খুশি করা তো সম্ভব নয়, তারপরও আমি চেষ্টা করি পরিবারের সবাইকে খুশি রাখার। আমি হৃদয় থেকে ভালবাসি সৃষ্টিকর্তা ও তার সকল সৃষ্টিকে।আমি বর্তমানে সোনারগাঁও ইউনিভার্সিটিতে মেকানিক্যাল ডিপার্টমেন্ট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং লেখাপড়া করছি। আমি গান গাইতে, কবিতা লিখতে, এবং ভাই ব্রাদারের সঙ্গে ঘোরাঘুরি করতে অনেক বেশি ভালোবাসি। সত্যি বলতে আমি প্রচন্ড রকমের অভিমানী, হতে পারে এটা আমার একটা বদ অভ্যাস। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব,"আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন। এই স্বল্প মানব জীবনের প্রতিটা ক্ষণ আমার কাছে উপভোগ্য। আমি মনে করি, পরিশ্রম সফলতার চাবিকাঠি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@jibon47



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 3 months ago 

অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান, সত্যি শৈশবে ফিরে যাওয়ার মত। অতীতের দিন গুলো ঠিক এভাবে কিন্তু আমরাও অতিবাহিত করেছি। তাই আপনার আজকের এই পোস্ট পড়ার মধ্য দিয়ে বেশ অনেক সুন্দর অনুভূতি মনের মধ্যে জাগ্রত হল যেগুলো ফেলে এসেছি আগে।

 3 months ago 

অতীতে যে এরকম মুহূর্ত কত কাটিয়েছি সেটা বলে বোঝানো যাবে না,অনেকদিন পরে আবার সেদিন কিছু সময়ের জন্য সোনালী অতীতে ফিরে গিয়েছিলাম। সেই মুহূর্তটা আসলেই অনেক বেশি সুন্দর ছিল। ভবিষ্যতেও যদি এরকম মুহূর্ত কাটানোর সময় হয় তবে সুযোগটা আবারো কাজে লাগাতে চাই। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আপনার ফটোগ্রাফি এবং লেখাগুলো পড়ে আমিও হারিয়ে গিয়েছিলাম আমার সেই হারিয়ে যাওয়া কৈশোরে।
সেই সোনালী অতীত আবার মনে করিয়ে দিলেন আপনার পোষ্টের মাধ্যমে।
এরকম কত মজা করেছি সবাই মিলে একসাথে আর কত সময় অতিবাহিত করেছি সেটা আসলে বলে বলে হতে পারব না।
আপনার ফটোগ্রাফি এবং অনুভূতিগুলো জানতে পেরে সত্যি অনেক ভালো লাগলো।

 3 months ago 

আমার এই পোস্ট দেখে কিছু সময়ের জন্য আপনি সোনালী অতীতে ফিরে গিয়েছিলেন এবং সেই সোনালী অতীত আপনার মনে পড়েছে জেনে ভালো লাগলো। আসলেই আগে যে কতটা ইনজয় করেছি সেটা বলার অপেক্ষা রাখে না। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমি আপনার কথাগুলোর সাথে একমত পোষণ করছি।
নিজেকে সময় দেয়া উচিত আর হাসি খুশি জীবন অতিবাহিত করা উচিত। যাইহোক কিছুটা সময়ের জন্য হলেও শৈশবে হারিয়ে গেলেন এটা অনেক বড় ব্যাপার। আর ফটোগ্রাফী দেখে বাচ্চাদের আনন্দ স্পষ্ট বোঝা যাচ্ছে। অনেক ধন্যবাদ ভাই চমৎকার অনুভূতি মেশানো পোস্ট উপহার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমি আসলে এটাই মনে করি ভাই দিনশেষে নিজেকে নিজের একটু সময় দেওয়া উচিত নিজের মতো করে, নিজের মতো করে নিজেকে সময় দেওয়ার মাঝে দিয়ে আনন্দটা রয়েছে এ আনন্দ হয়তোবা অন্য কোথাও নেই। সেদিন আসলেই অনেক সুন্দর একটা মুহূর্ত অতিবাহিত করেছিলাম, ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

শীতের সময় বিভিন্ন খড় কুটো এক জায়গায় একটি স্তুপ বানিয়ে তাতে আগুন ধরিয়ে আগুন পোহাতে বেশ ভালোই লাগে। ভাইয়া সত্যি আপনার আজকের ফটোগ্রাফি এবং পোস্ট করে আমারও শৈশবের কথা মনে পড়ে গেল। তবে এখনো আমরা এরকম আগুন জ্বালিয়ে তাপ নেই। যাইহোক আপনারা মাঠের মধ্যে এরকম ভাবে আগুন পোহাতে পোহাতে প্রায় রাত হয়ে এসেছিল বলে সেখান থেকে চলে এসেছেন। ধন্যবাদ ভাইয়া এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আমার এই পোস্ট দেখে আপনার শৈশবে ফিরে যেতে ইচ্ছে করছে এবং শৈশবের কথা মনে পড়েছে। এরকম মুহূর্ত বারবার কাটাতে মন চায় আসলেই শৈশবটাকে এখন অনেক বেশি মিস করি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68789.22
ETH 3862.34
USDT 1.00
SBD 3.66