কবিতা:- আমার অধিকার চাই |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৫ ভাদ্র | ১৪২৯ বঙ্গাব্দ | শনিবার | শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা আমার অধিকার চাই উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ০৫ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


aids-1886383_640.jpg

source

শুভ দুপুর সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



কবিতা

কবিতার নামঃ----আমার অধিকার চাই



অধিকার নিয়ে বলবো কথা আজকে আমি ভাই
আধিকার নিয়ে বললে কথা বাঁচার উপায় নাই।
স্বাধীন দেশের নাগরিক আমি
স্বাধীন ভাবে চলি,
স্বাধীন ভাবে চলতে গেলে লোকে করে কানাকানি।
নাগরিকের অধিকার বর্তমান সমাজে নাই
কৃষক শ্রমিক ভুগছে ধুঁকে বলার উপায় নাই।
চিল,শকুনে খাবলে খাচ্ছে দেশের অর্থনীতি,
বড় বড় চেয়ারে বসে করছে দূরনীতি।
এমন ভাবে চলতে থাকবে আর কতো দিন...?
দেশ এবার দেউলিয়া হবে,চেপে বসেছে ঋণ।
মন্ত্রী সভায় বসে তারা করছে দূরনীতি,
হিসেব চাইলে তারা দেখায় উন্নয়নের ভিত্তি।
অধিকার নিয়ে আমি যখন বলতে চাই কথা,
অধিকারের কথা বললে আমার ঘাড়ে থাকেনা মাথা।
এমন দেশে বসবাসে ধিক্কার জানাও তুমি,
অধিকার নেই আমার কেমনে বাঁচবো আমি।
আমার অধিকার ফিরিয়ে চাই,ফিরিয়ে দিতে হবে,
লাগলে রক্ত দিবো আমি পারবে না কেউ দমাতে।
দেশটা স্বাধীন করেছি মোরা রক্ত দিয়ে ভাই,
অধিকার আদাই করতে গিয়ে আবার রক্ত চাই।
রক্ত দেবো,যুদ্ধ করবো অধিকার ছিনিয়ে নেবো,
স্বাধীন দেশের নাগরিক আমি স্বাধীন ভাবে চলবো।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়আমার অধিকার চাই
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

আপনি অনেক সুন্দর করে আমাদের দেশ এর নাগরিক অধিকার গুলো আমার অধিকার চাই কবিতা মাধ্যমের তুলে ধরছেন ।আপনার কবিতাটি পড়ে খুব ভাল লাগলো ।আপনি অনেক সুন্দর কবিতা লেখন । এভাবে লিখে সামনে দিকে এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইল ।

 2 years ago 

আমি সব সময় নিজের অধিকার নিয়ে ভাবি নিজের অধিকার নিয়ে ভাবার মুহূর্তে আমি এই কবিতাটি লিখেছিলাম সত্যি আমাদের এখন বর্তমান সমাজে অধিকার বলে কিছু নেই। গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এভাবে কবিতা মাধ্যমে আপনার মতামত আর অনুভুতি গুলো প্রকাশ এগিয়ে যান ।অবিরাম শুভ কামনা রইল ।

 2 years ago 

সব সময় সাপোর্ট করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

কবিতার মধ্যে আপনার আমার আক্ষেপের কথাই প্রকাশ পেয়েছে। সত্যি আমাদের অধিকার নেই। কবিতা টা ভালো লিখেছেন ভাই। অনেক সুন্দর হয়েছে।।

 2 years ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আমার কবিতার মাধ্যমে আমি আপনার আক্ষেপের কথাগুলো প্রকাশ করতে পেরেছি এটাই আমার সার্থকতা সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কবিতা পড়তে খুব ভালো লাগে আর আমি মনে করি যে যখন খুবই একা লাগে তখনই আসলে কবিতা লিখতে বেশি ভালো লাগে এবং নিজের জীবনের সাথে সাদৃশ্য মিলিয়ে কিন্তু কবিতাগুলো লেখা হয়। আপনার আজকের আমার অধিকার চাই কবিতাটি আমার কাছে খুব ভালো লাগছে। আপনার অনেকগুলো কবিতায় পড়েছি সব কবিতাই আমার খুব ভালো লাগে।

 2 years ago 

আমি সচরাচর তোর সেই সময় কবিতা লেখার চেষ্টা করে যখন আমি খুব একা থাকি একাকিত্বের সঙ্গে যখন সময় অতিবাহিত করি তখনই আমি কবিতা লেখায় মগ্ন হই। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ছন্দে ছন্দে দারুন লিখেছেন আপনি কবিতাটি। আর আপনার কবিতার মূল প্লটভূমিতে উঠে এসেছে বাংলাদেশের বর্তমান অবস্থা। অধিকার চাই কবিতাটি পড়ে খুবই ভালো লেগেছে। বাস্তবমুখী সব কথাই উঠে এসেছে আপনার কবিতায়। হ্যাঁ আপনি ঠিকই বলেছেন স্বাধীনতা এবং কি আমার অধিকার চাওয়াটা এখন এক ধরনের অপরাধ। যাই হোক অসাধারণ একটা কবিতা উপহার দিয়েছেন এত সুন্দর একটি কবিতা পড়ে খুবই আত্মতৃপ্ত পেলাম। এবং আপনার জন্য রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

বর্তমান সময়ে নিজের অধিকার চাওয়াটা সত্যিই অনেক বড় অপরাধ এই অপরাধে অনেকেই এখন অপরাধী কেউবা জেলে কেউবা আছে কারাগারে আবার কারো কারো হয়তো কোনো খোঁজই নেই। সত্যিই নিজের অধিকার বলতে এখন কিছু নেই পৃথিবীতে।

 2 years ago 

ভাই আপনার কবিতাটি পড়ে একটা কথা মনে পড়ল। আপনার কবিতাটির সাথে আমাদের দেশে অনেক মিল রয়েছে । আমরা যতই কিছু করি না কেন সেটা থেকে আমরা অনেক মানুষই বঞ্চিত হতে চাই। ঠিক আপনি কবিতাটিতে সেই রকম কিছু তুলে ধরেছেন।
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনি অনেক সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করেছেন

 2 years ago 

বর্তমান সমাজ আমাদেরকে মুখ বন্ধ করে সহ্য করার ক্ষমতা দিয়েছে কিন্তু আমাদের পূর্বপুরুষদের লক্ষ্য করলে দেখা যায় তারা কিন্তু চোখ ছিল না তারা সব সময় নিজের অধিকার ছিনিয়ে নিয়েছে। আমরাও একদিন ছিনিয়ে নেব আমাদের অধিকার ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি অসাধারণ ভাবে প্রতিবাদ মূলক একটি কবিতা লিখেছেন ভাই। আপনার কবিতার প্রতিটি লাইন আমার কাছে ভালো লাগছে। আমি কবিতা লিখতে না পারলেও পড়তে অনেক ভালো লাগে।

 2 years ago 

আমি শুধু আমার এই কবিতার মাধ্যমে বর্তমান সমাজের পরিস্থিতি তুলে ধরতে চেষ্টা করেছি কারণ বর্তমান সমাজের অবস্থার সঙ্গে আমার এই কবিতার কিছুটা মিল রয়েছে মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

স্বাধীন দেশ হলেও স্বাধীনভাবে চলার কোন উপায় নেই ।আসলেই কৃষক শ্রমিকদের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে ।আর যারা বড় বড় চেয়ারে বসে আছে তারা বসে বসে সব কিছু খাচ্ছে। আসলে আপনি অনেক গুরুত্বপূর্ণ একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ।

 2 years ago 

আমরা দেশকে স্বাধীন করেছি কিন্তু দেশের মানুষকে স্বাধীন করতে পারেনি। দেশের মানুষকে আমরা চুপ করিয়ে রেখেছি কেউ কোন কথা বললেই তাকে আমরা নিমিষেই হারিয়ে যেতে দেখেছি। কিন্তু এভাবে আর কতদিন চলবে আপনারাই বলুন।

 2 years ago 

দেশটা স্বাধীন করেছি মোরা রক্ত দিয়ে ভাই,
অধিকার আদাই করতে গিয়ে আবার রক্ত চাই।
রক্ত দেবো,যুদ্ধ করবো অধিকার ছিনিয়ে নেবো,
স্বাধীন দেশের নাগরিক আমি স্বাধীন ভাবে চলবো।

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা ধরে রাখা এবং অধিকার আদায় করা খুবই কঠিন।।

আপনি বাস্তব চিত্র তুলে ধরেছেন আপনার কবিতার মাধ্যমে খুবই ভালো লেগেছে আমার কাছে

 2 years ago 

আপনি আমার কবিতার মূল বিষয়বস্তুটি ধরতে পেরেছেন খুবই ভালো লাগলো আপনার এই সুন্দর মন্তব্য দেখে এরকম মন্তব্য দেখলে সত্যিই কবিতা লিখতে ইচ্ছে করে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একদম সত্য কথা বলেছেন ভাই। বর্তমানে এ দেশের নাগরিকদের করুন অবস্থা। আপনি বাস্তব চির সত্য একটি বিষয় নিয়ে কবিতা লিখেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

বর্তমান সমাজের নিজের অধিকার বলে কিছু নেই নিজের অধিকার যে চাইবে সেই হারিয়ে যাবে দূর অজানায় তার কোন চিহ্ন এই পৃথিবীতে থাকবে না এরকম অধিকার থেকে বঞ্চিত হওয়ার জন্য দেশকে স্বাধীন করিনি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68559.31
ETH 2695.07
USDT 1.00
SBD 2.73