এমন মানুষ ও পৃথিবীতে আছে

in আমার বাংলা ব্লগ11 months ago

আজ - ২২ ভাদ্র| ১৪৩০ বঙ্গাব্দ | বুধবার | শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে এমন একটা ঘটনা শেয়ার করবো যে ঘটনাটা শোনার পরে আপনাদের অনেকেরই হয়তো বা রাগ হবে আবার অনেকের অনেক বেশি কষ্ট হবে। কিন্তু আমি যখন প্রথমবার শুনেছিলাম আমার প্রচন্ড রাগ হয়েছিল। ঠিক এমনই একটি ঘটনা আমি আপনাদের মাঝে শেয়ার করব। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • এমন মানুষ পৃথিবীতে আছে
  • আজ ২২ ভাদ্র, ১৪৩০ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ রাত্রি সবাইকে......!!


মানুষ সৃষ্টির সেরা জীব আর এই সৃষ্টির সেরা জীব হয়েও মানুষ কিছু কিছু সময় এমন কিছু ঘটনা ঘটায় বা এমন কিছু কাজ করে যা মানুষকে পশুর থেকেও নিচে নামিয়ে দেয়। মানুষের ব্যবহার এতটা বেশি খারাপ হতে পারে সেটা নিজের চোখে না দেখলে অথবা নিজে কানে না শুনলে সেটা কেউ কখনো বিশ্বাস করতে পারে না। আমরা সৃষ্টির সেরা জীব আর সৃষ্টির সেরা জীব হয়েও যে আমরা এরকম অমানুষের মতো কাজ করি এটা কখনোই মেনে নেওয়া সম্ভব নয়। বর্তমান সময়ের মানুষ যে এতটা বেশি অমানুষের মত কাজ করতে পারে সেটা আমি কখনো ভাবতে পারিনি। এইতো গতকাল আমি রক্ত দেওয়ার জন্য ঢাকার একটা হসপিটালে গিয়েছিলাম। যদিও রক্ত দেওয়ার পেছনে এক বিশদ বড় গল্প রয়েছে এই বিশদ বড় গল্পটা আমি আপনাদের মাঝে পরবর্তীতে শেয়ার করব সেখানে গিয়ে খুবই অমানুষিক একটা ঘটনার সঙ্গে পরিচিত হয়েছিলাম যেটা দেখে অনেক বেশি খারাপ লেগেছিল কষ্ট হয়েছিল। রক্ত দেওয়ার কথা ছিল আমার বিকেল তিনটায় কিন্তু কোন একটা কারণে রক্ত আমার থেকে নেওয়া হয় বিকেল সাড়ে চারটার পরে।

এরপরে আমি একটি জায়গায় বসে ছিলাম হঠাৎ করে অনেক চিল্লাচিল্লি হইহুল্লোড় শুরু হয়ে গেল। কি হয়েছে সেটা বোঝার জন্য আমি পাশে যাই এবং পুরো ব্যাপারটা বোঝার চেষ্টা করি। কিছুক্ষণ পরে তাদের চলাফেরা কথাবার্তা গতি এসকল কিছু দেখে বুঝতে পারলাম যে কোন একজনের বাচ্চা হয়েছে সেটা মেয়ে বাবু। তার আশেপাশের লোকজন কান্নাকাটি করছে মেয়ে বাবু হয়েছে তাই। মেয়ে বাবু হয়েছে এটা দেখে সবাই কান্না করছে এ ব্যাপারটা দেখে আমি রীতিমত অবাক হয়ে গিয়েছিলাম এখানে কান্নার কি আছে..? ছেলে হোক বা মেয়ে সেটা তো সৃষ্টিকর্তাই দিয়েছে তাহলে এত কান্নাকাটি কিসের জন্য। যদিও তাদের এই কান্নাকাটি দেখে আমি খুবই রাগান্বিত হয়ে যাচ্ছিলাম এতটা রাগান্বিত হয়ে যাচ্ছিলাম যে মনে হচ্ছিল যে এরা যদি আমার আপন কেউ হতো তাহলে এদের অবস্থা খারাপ করে দিতাম।

আমি যে ভাইয়ের রক্ত দিতে গিয়েছিলাম সেই ভাইয়ের এক আত্মীয় আমার পাশে ছিল। এরপরে সেই ভাই এক মুরব্বি চাচার সান্ত্বনা দেওয়ার জন্য আমাদের কাছে নিয়ে আসে তাকে একটা ফ্যানের নিচে আমরা বসাই। সে ঘেমে একাকার হয়ে গিয়েছে। এরপরে আমরা তার কাছ থেকে জানতে চাই যে এত কান্নাকাটি কিসের জন্য। এরপর সেই মুরুব্বি চাচা আমাদেরকে বলে আমার এই মেয়ের দুটো মেয়ে আছে এবং তৃতীয়বারের মতো আবার মেয়ে বাবু হয়েছে যার কারণে আমার মেয়ের স্বামী তার কোনরকম খোঁজ খবর নিচ্ছে না। তেমন কি এটাও বলে দিয়েছে যে তৃতীয়টা যদি মেয়ে হয় তাহলে আর আমার বাড়িতে না আসতে। এখন আপনারাই বলুন আমি আমার এই মেয়ে সহ তিনটা নাতি নিয়ে কোথায় যাব কি করব...!!

এই কথাগুলো বলতে বলতে লোকটা কান্না করছিল। লোকটার কান্না দেখে খুবই খারাপ লাগছিল যে এই বয়সে এসে তার মেয়ের জন্য তাকে কান্নাকাটি করা লাগছে। শুধুমাত্র এই ব্যক্তি নয় তার আশেপাশে থাকা মানুষগুলো অনেক বেশি কান্নাকাটি করছিল। ব্যাপারটা দেখে এতটা খারাপ লাগছিল যে বলে বোঝাতে পারবো না খারাপ লাগার পাশাপাশি অনেক বেশি রাগান্বিত হয়ে যাচ্ছে না।

man-844213_1280.jpg

source


চোখের সামনে বৃদ্ধ একজন লোক কান্না করছে এই ব্যাপারটা দেখে কেউ কি স্থির থাকতে পারে..? অবশ্যই আমার জায়গায় আপনাদের মধ্যে কেউ একজন থাকলে তার অনেক বেশি খারাপ লাগতো ঠিক তেমনি ভাবে আমারও অনেক বেশি খারাপ লাগছিল কিন্তু আমি কিছু করতে পারছিলাম না। আমি বসে বসে সেই মানুষটার দিকে তাকিয়ে ছিলাম যেই মানুষটা তার মেয়ের জন্য কান্নাকাটি করছে। এরপরে সেই ব্যক্তি কান্না সুরে বলল যে আমার মেয়ে প্রেগন্যান্ট অবস্থায় সাত থেকে আট মাস আগে আমার বাসায় এসেছে এর মধ্যে আমার জামাই একটা দিনও তার কোন খোঁজ খবর নেই। এইভাবে খোঁজখবর নেয়নি যে তার জামাই আগে থেকেই নাকি বলছিল যে এবার তার মেয়ে বাবু হবে। এরপরে পাশে থাকা সেই ভাই বলছে তাহলে এরকম অমানুষের সঙ্গে আপনার মেয়েকে বিয়ে দিলেন কেন...? আগে থেকে জানতেন না ছেলের পরিবার বা বংশ কেমন। এরপর বৃদ্ধ লোক বলল যে আসলে তারা ছিল আমাদের আত্মীয় আত্মীয় স্বজনের মধ্যে বিয়ে আমরা দিয়েছিলাম যাতে করে আমার মেয়েটা একটু সুখে শান্তিতে থাকতে পারে। কিন্তু মেয়ের সুখ খুঁজতে গিয়ে যে এতটা দুঃখ তার কপালে আসবে সেটা কখনো ভাবিনি। এরকম একটা পরিস্থিতিতে থাকলে আপনি কি করতেন..!!

সচরাচর আমি তেমন একটা রাগান্বিত হই না কিন্তু যখন আমার জিদ উঠে যায় তখন আমার পুরো গা হাত পা কাঁপে। আমার পুরো গা হাত পা কাপাকাপি করছিল মনে হচ্ছিল যে আমার যদি সেই ক্ষমতাটা থাকতো তাহলে ওই ব্যাটাকে আমি আচ্ছা মত সময় নিয়ে পেটাতাম। মানুষ এতটা নির্লজ্জ এতটা বেহায়া এতটা খারাপ কিভাবে হয় সেটা আমার এই ক্ষুদ্র মস্তিষ্কে এখন পর্যন্ত ধরে না। ফ্যামিলি থেকে শিক্ষা বলে একটা শব্দ যেটা আমরা খুব ছোটবেলা থেকেই পাই হয়তোবা তার বাবা-মাতাকে শিক্ষা দিয়েছে ভালো মানুষ হওয়ার জন্য কিন্তু সে হয়তো বা সেই শিক্ষাটাকে কাজে লাগাইনি। নিজের স্ত্রী সঙ্গে যে ছেলে এমন ব্যবহার করতে পারে সে কতটা ভালো মানুষ এটা হয়তোবা এখন আর বলার ভাষা রাখি না। আমাদের জীবনে গুরুত্বপূর্ণ কিছু মানুষদের মধ্যে নিজের স্ত্রী একজন,কে কেমন ভাবে সেটা আমি জানি না তবে আমার কাছে এটাই মনে হয়।

আর সেই মানুষটা যখন এত বড় একটা বিপদের মধ্যে রয়েছে ঠিক সেই সময়টাতেই এই অমানুষ তাকে আরো বেশি কষ্ট দিচ্ছে। আসলে কি সে মানুষ নাকি অমানুষ...?? মন চাইছিল ওই মানুষটাকে নিজ হাতে একটু আপ্যায়ন করাতে অথবা পুলিশকে দিয়ে আপ্যায়ন করাতে পারলে অনেক বেশি ভালো লাগতো।

blood-group-2669655_1280.png

source

যাইহোক যদিও আমি তেমন বড় মানুষ নই। খুবই ক্ষুদ্র একজন মানুষ যার কারণেই আমি তেমন কিছু করতে পারিনি তার পক্ষ থেকে। কিন্তু আমি একটা উপকার তাকে করেছিলাম সেটা হচ্ছে যে তার বি নেগেটিভ রক্তের প্রয়োজন ছিল। আমি যে ভাইয়ের রক্ত দিতে গিয়েছিলাম সেই ভাইয়ের এক আত্মীয় যে আমার সাথে ছিল তার বি নেগেটিভ রক্ত।

আমি তাকে বললাম যে যেহেতু বি নেগেটিভ রক্ত লাগবে আপনি রক্তটা ডোনেট করেন। সেই ভাই আর দ্বিতীয় কোন কথা না বলে তাকে বি নেগেটিভ রক্ত দিয়েছিল এক ব্যাগ মূলত এটাই আমার সার্থকতা। শেষমেষ চাচাকে বললাম আমি আপনার জন্য এতটুকুই করতে পারলাম এর বেশি কিছু করার সাধ্য আমার নেই। যদি এর বেশি কিছু করার সাধ্য থাকতো তাহলে আমি অবশ্যই করতাম।

এর পরে আর সেখানে বেশিক্ষণ না দাঁড়িয়ে আমি আমার রক্তটুকু ডোনেট করে সন্ধ্যা বেলায় বাসায় ফিরে এসেছিলাম এবং বাসায় ফিরে এসে সেই ব্যাপারটা নিয়ে ভাবছিলাম। মানুষ কিভাবে এতটা নিচে নামতে পারে। নিজের সন্তানের খোঁজ খবর রাখে না তাহলে তার মত হতভাগা এই পৃথিবীতে আর কে আছে..!!

এটাই ছিল আমার আজকের পোস্ট আশা করছি আমার এই পোস্ট আপনাদের সকলের অনেক বেশি ভালো লেগেছে। আজ আর নয় এখানেই শেষ করছি। সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে...!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়এমন মানুষ ও পৃথিবীতে আছে...!!
পোস্ট এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45