স্বরচিত কবিতা:-তুমি নামক প্যাসেঞ্জার

in আমার বাংলা ব্লগ11 months ago

আজ -০৪ আশ্বিন | ১৪৩০ বঙ্গাব্দ | মঙ্গলবার |শরৎকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে আমার নিজের লেখা স্বরচিত একটি কবিতা উপস্থাপন করবো। কবিতার নাম, তুমি নামক প্যাসেঞ্জার।আশা করছি,আমার লেখা এই কবিতাটি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • স্বরচিত কবিতা
  • আজ ০৪ ষ্ঠা আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


woman-3214594_1280.jpg

source



শুভ বিকেল সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি



ভালোবাসা খুবই সুন্দর আর এই ভালোবাসার মানুষটি যদি মনের মত হয় তাহলে তো আর কোন কথাই নেই। ভালোবাসার মানুষ মনের মত হওয়াটা অনেক বেশি জরুরি যদিও বর্তমান সময়ে ভালোবাসার মানুষটা মনের মত ঠিকই হয় কিন্তু কোন একটা সময় সেই মানুষটা হারিয়ে যায়। হারিয়ে যেতে যেতে চলে যায় দূর অজানায় হয়তোবা তাকে আর কখনো খুঁজে পাওয়া সম্ভব হয়ে ওঠে না। আর এদিকে যে মানুষটা তার উপরে এত বেশি ভালোবাসা দেখিয়েছে সেই মানুষটার হৃদয়ের রক্তক্ষরণ হয় কিন্তু এই রক্তক্ষরণ সে কখনো কাউকে বোঝাতে পারে না। এরকম ভাবেই চলতে চলতে একটা সময় দুজন দুদিকে হারিয়ে যায় কেউ ভেসে যায় ঝরনার স্রোত ধারায় আবার কেউবা আগুনে জ্বলে পুড়ে ছারখার হয়ে যায়। দিনশেষে আসলে তারা দুজনই অপরাধী, অপরাধের বড় একটা বোঝা মাথায় নিয়ে তাদের ঘুরতে হয়।



যাইহোক এরকম একটি কবিতা আমি আপনাদের মাঝে আজকে শেয়ার করব যে কবিতাটি হয়তোবা আপনাদেরকে অনেক বেশি ভালো লাগবে বলে আমার মনে হয়।


কবিতা

কবিতার নামঃ---তুমি নামক প্যাসেঞ্জার


অনেক তো হলো দূরে থাকা,কাছে ডাকা হয়নি কখনো।
কাছে ডাকলে মন ভাঙ্গে হৃদয়ে কষ্ট জমে
আর,দূরে থাকলে হৃদয় কাঁদে,মনে অনেক ব্যথা।
দূরত্ব আজ বদলে দিয়েছে,তোমার আমার কথা।
এই মন জানে না কত ভালোবাসা ছিল
এই পথ জানে না দূরত্ব কতখানি ছিল।
শুধু তুমি আমি জানতাম আমাদের এক সময় প্রেম ছিল।
যে প্রেমের নদীতে তুমি আমি সকাল সন্ধ্যে নৌকা বাইতাম
আমি ছিলাম নৌকার মাঝি, তুমি ছিলে আমার একমাত্র প্যাসেঞ্জার।
এখন নৌকা আছে নদী আছে মাঝিও আছে বটে তবে
তবে,সেই তুমি নামক প্যাসেঞ্জার টা আর নেই।
ছোট্ট একটা নৌকা, হঠাৎ বৃষ্টি হল নৌকায় পানি ভর্তি হলো, অবশেষে
অবশেষে,নৌকাটা ডুবেও গেল
আমার ভালোবাসা আমার রাগ আমার অভিমান দিয়ে আমি নদীটা ভরাট করে দিলাম।
ভরাট করে দিলাম কারণ,দ্বিতীয়বার যেন এই নদীতে আর কেউ নৌকা চালাইতে না পারে,
দ্বিতীয়বার যেন কারো মন না ভাঙ্গে এই নদীর পারে।
নদীটা এখন আর আগের মত নেই
পলিমাটি পড়ে সেটা বড় একটা জমিতে পরিণত হয়েছে।
সেখানে চৈত্র মাসে প্রচন্ড রোদ্রের তাপ পরে
পুড়ে ছারখার করে দেয় সেখানকার মাটি,ঘাস পাতা।
ঠিক তেমনভাবেই সবকিছু পুড়িয়ে ছারখার করে দেয় যেমন ভাবে আমার হৃদয় পোড়ে।
পরিশেষে....!!
পরিশেষে তুমি পেয়েছো এক ঝর্ণাধারা
আর আমি পেয়েছি আগুনের স্ফুলিঙ্গ।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগস্বরচিত কবিতা
বিষয়তুমি নামক প্যাসেঞ্জার
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

খুবই সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন আপনি। এই কবিতার নামটি দেখে আমার এই কবিতাটি পড়ার প্রতি অনেক বেশি পরিমাণ আগ্রহ জন্ম নিয়েছে। আর আপনি যেভাবে এই কবিতার লাইন তৈরি করেছেন প্রত্যেকটি লাইন আমার অনেক বেশি পরিমাণে ভালো লেগেছে।

 11 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে কবিতাটির নাম দেখে আপনার কবিতা পড়ার প্রতি আগ্রহ জন্ম নিয়েছিল। যেহেতু আপনি কবিতাটি পড়েছেন অবশ্যই আপনার কাছে অনেক বেশি ভালো লেগেছে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

ভাই আমার কেমন যেন সন্দেহ হচ্ছে। কেন জানি মনে হচ্ছে আপনি আপনার প্রিয় মানুষটিকে একা নৌকায় প্যাসেঞ্জার করে কখনো ঘুরেছেন আর সেই অনুভূতি আমাদের মাঝে তুলে ধরেছেন। যাই হোক মজা করে বললাম। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

 11 months ago 

হাহাহা দারুন একটি মন্তব্য করেছেন ভাই আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো এবং হয়তোবা বাস্তবতার সঙ্গেও মিল রয়েছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

মনের ভেতরে লুকিয়ে থাকা অনুভূতির দ্বারা চমৎকার একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করেছেন ভাই। আসলেই তুমি নামক প্যাসেঞ্জার টা যে অন্য কারো হোক সেটা হয়তো কোন মাঝিই চাইবে না। অনেক অনেক সুন্দর হয়েছে আপনার এই কবিতাটি।

 11 months ago 

সত্যি বলতে কিছু কিছু অনুভূতি আছে যে অনুভূতি কখনো বলে প্রকাশ করা সম্ভব নয় সেই অনুভূতিগুলো সব সময়ই কবিতার মাধ্যমে প্রকাশ করা যায় বলে আমি মনে করি। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

আপনি ঠিক বলেছেন ভাই কবিতা লিখতে কেউ পারুক বা না পারুক কিন্তু কবিতা পড়তে সবারই ভীষণ ভালো লাগে। আপনি আজকে তুমি নামক প্যাসেঞ্জার নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি আমি পড়ে দেখলাম, আপনি খুব চমৎকারভাবে কবিতাটি দেখেছেন। তুমি নামক প্যাসেঞ্জারের নিয়ে এই কবিতাটির প্রত্যেকটা লাইন খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

বর্তমান সময়ের সকলেই অনেক সুন্দর কবিতা লিখছে সকলের কবিতা লেখা দেখে আমি রীতিমত মুগ্ধ হয়ে যাচ্ছি। তাই আমিও চেষ্টা করেছি কবিতা লেখার তুমি নামক প্যাসেঞ্জার এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

ভালোবাসা ব‍্যাপার টাই এমন ভাই। যখন আসে তখন খুশির সীমা থাকে না। কিন্তু যখন ভালোবাসা হারিয়ে যায় তখন জীবন ছারখার হয়ে যায়।দুঃখের কোনো সীমা থাকে না। ঠিক ঐ ভালোবাসা নামক নদীটা দুঃখ দিয়ে ভরাট করে ফেলতে হয় হা হা। আর সেই প‍্যাসেঞ্জার এর কোন খোঁজ থাকে না। ভালো ছিল ভাই কবিতা টা।

Posted using SteemPro Mobile

 11 months ago 

সত্যিই ভালোবাসাটা হয়তোবা এমনই যখন কাছে আসে তখন সবকিছু রঙিন মনে হয় কিন্তু যখন হারিয়ে যায় তখন জীবন ছারখার হয়ে যায়। যাই হোক এরকম কোন অভিজ্ঞতা আমার আগে নেই অন্যের অভিজ্ঞতা কবিতার মাধ্যমে তুলে ধরেছি হাহাহা। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

কবিতার নাম আমার কাছে খুবই ভালো লেগেছে। কবিতার নামের ভিতর কেমন যেন একটা মায়া কাজ করছে। আপনার শেয়ার করা কবিতা পড়ে খুবই ভালো লাগলো। আসলে ভালোবেসে সবাই সুখী হতে পারে না। যে যে সত্যি কারে ভালোবাসে সেই জীবনে বেশি কষ্ট পায়।

 11 months ago (edited)

ভালবাসলেই যে তাকে পেতে হবে এমন কোন কথা নেই সত্যি কারের ভালোবাসা বলে পৃথিবীতে কিছু হয় না। আমরা যখন যাকে ভালোবাসি তখন তাকেই মনে হবে সত্যি কারের ভালোবাসা। আকাশকে ভালবাসি কিন্তু কখনো ছুঁয়ে দেখা হয়নি সে তো আকাশের মতই একজন। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 11 months ago 

ওয়াও! আপনার কথা গুলো শুনে খুব ভালো লাগলো ভাই। খুব সুন্দর ভাবে কথা গুলা উপস্থাপন করেছেন।

 11 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে অসাধারণ একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। কবিতার প্রতিটি লাইনের সাথে মিল রেখে কবিতাটি লেখার চেষ্টা করেছেন। আসলে ভাই নৌকা ডুবে গেলেও ভালোবাসা এভাবে দূরে ঠেলে দেওয়া উচিত হয়নি কাছে টেনে নেওয়া উচিত ছিল। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47