কবিতা: স্বদেশ প্রেম |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৯ জৈষ্ঠ্য | ১৪২৯ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা স্বদেশ প্রেম উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ২৯ জৈষ্ঠ্য, ১৪২৯ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


soldier-996536_640.jpg

source

শুভ রাত্রি সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।

আমরা সকলেই আমাদের দেশকে অনেক বেশি ভালবাসি দেশের প্রতি আমাদের অন্যরকম এক ভালবাসা কাজ করে সব সময়। আমরা দেশকে ভালবাসি বলেই হয়তো দেশের জন্য রক্ত দিতেও দ্বিধাবোধ করিনা। নিজের দেশের ভাষা টিকিয়ে রাখার জন্য আমরা বাঙালি রক্ত দিয়ে আমাদের ভাষাকে টিকিয়ে রেখেছি। দেশের প্রতি এরকম ভালোবাসা না থাকলে হয়তো বা আমরা কখনই নিজের রক্ত দিয়ে নিজের মাতৃভাষা বাংলাকে টিকিয়ে রাখতে পারতাম না। জন্মভূমির প্রতি এরকম ভালোবাসা সচরাচর অনেক জাতির মধ্যেই দেখা যায়না কিন্তু আমরা বাঙালি জাতি হিসেবে গর্বিত। আমি গর্বিত আমি বাঙালি আমি গর্বিত আমার দেশকে নিয়ে আমি গর্বিত আমার দেশের মানুষকে নিয়ে। আমরা চাই আমাদের দেশে আমরা শান্তি শৃঙ্খলা ভাবে বসবাস করতে, দেশের প্রতি কতটা অনুগত থাকলে সমাজ এবং রাষ্ট্র সঠিক ভাবে চলতে পারবে সে বিষয়টা আমরা সকলে রাষ্ট্র এবং পরিবার থেকে শিক্ষা লাভ করে থাকি। আর এই শিক্ষা লাভের মাধ্যমে আমরা আমাদের দেশের প্রতি অনুগত হয়ে দেশকে ভালবাসতে শিখি। দেশকে ভালোবাসার সাথে সাথে আমাদের সকলের উচিত দেশের প্রতিটি মানুষকে ভালোবাসা। দেশের প্রতিটি মানুষকে ভালবাসলেই হয়তো আমাদের রাষ্ট্র একটা উন্নত মানের উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত হবে। আর একটি উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করতে হলে আমাদের চাই কঠোর পরিশ্রম যে পরিশ্রমের মাধ্যমে আমরা খুব সহজেই আমার রাষ্ট্রকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে। আমি আমার দেশকে ভালবাসি আর দেশকে ভালোবাসি বিধায় কঠোর পরিশ্রমের মাধ্যমে দেশের চালিকাশক্তি কে সামনের দিকে অগ্রসর করবো এই আশা ব্যক্ত করি সবসময়।



কবিতা

কবিতার নামঃ--স্বদেশ প্রেম



চলার পথে ধাপে ধাপে,
খেতে হবে ধাক্কা,
সফলতা পেতে হলে,হতে হবে পাক্কা।
কাঁটা ভরা পথ তবু,চলতে হবে ভাই,
দুঃখ কষ্ট ভুলে গিয়ে,সামনে চলো যাই।
কর্মে ব্যস্ত থাক সদা,করবেনা অলসতা,
জীবন যুদ্ধে লড়ে যাও,আনবে সফলতা।
নিজেকে বড় করতে হলে,কষ্ট বেশি করো,
জ্ঞানী,গুনী হয়ে তুমি,দেশটাকে গড়।
দেশের প্রতি থাকবে তোমার,অধিক শ্রদ্ধা ভক্তি,
থাকবে না এই দেশে আর মারামারির কৃত্তি।
দেশকে গড় আপন হাতে,মনকে করো শক্ত,
সাফলতা দেখে মানুষ হবে তোমার ভক্ত।
সাফলতার প্রথিক তুমি,
গর্জে ওঠো ভাই।
তুমি হবে স্বাধীন মানুষ,এই কথা বলে যাই।
বাংলা আমার,বাংলা তোমার,বাংলায় গান গাই,
মরন কালে তোমার বুকে একটু জায়গা চাই।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়স্বদেশ প্রেম
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

বাহ ভাইয়া আপনিতো অনেক সুন্দর কবিতা লিখতে পারেন। আপনি এত সুন্দর কবিতা লিখতে পারেন আগে আমার জানা ছিল না। আপনার কবিতা পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো ভাইয়া। কবিতার প্রতিটি লাইন আপনি অনেক সুন্দর ভাবে লিখেছেন। আপনার জন্য দোয়া রইল আপনি এভাবে সামনের দিকে এগিয়ে যান। ধন্যবাদ

 2 years ago 

আমি শুধুমাত্র চেষ্টা করেছি একটি লাইনের সাথে অপর আরেকটি লাইনের মিল রাখার জন্য আর এরকম ভাবে কবিতা লিখলে কবিতা পড়তে এবং শুনতে অনেক বেশি ভালো লাগে। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

স্বদেশ প্রেম নিয়ে লেখা আপনার কবিতায় দেশের প্রতি আপনার আকুল ভালোবাসা প্রকাশ পেয়েছে। দেশের প্রতি এমন ভালোবাসা দেখলে খুবই ভালো লাগে ।নিজের দেশ, নিজের মাটিকে যে ভালোবাসে তারা দেশের গর্ব।

 2 years ago 

আমরা মানুষ আর মানুষ হিসেবে আমরা আমাদের দেশকে ভালোবাসবো এটাই স্বাভাবিক দেশের আকাশ মাটি পানি সবকিছুই যেন আমাদের কাছে ভালোবাসা প্রকাশ করে সব সময়। গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া কিছু কিছু কবিতা যেমন আমাদের হৃদয়ে দোলা দিয়ে যায় তেমন আমাদের হৃদয়কে প্রশস্ত করে দেয়। ভাইয়া আপনি দেশপ্রেম নিয়ে খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার দেশ প্রেম দেখে আমার কাছে খুবই ভালো লাগলো। আপনাকে ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য । আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনার কাছে ভাল লেগেছে এটা জেনে খুবই খুশি হলাম বিশেষ করে আমার কাছে দেশ প্রেম নিয়ে কবিতা লিখতে অনেক বেশি ভালো লাগে তবে সময়ের অভাবে তেমন একটা লেখা হয়ে ওঠে না। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

দেশ প্রেম ঈমানের অঙ্গ

আমিও আমার দেশকে খুব ভালোবাসি। আর আসলে আমাদের সকলের উচিত দেশের নিয়ম শৃঙ্খলা মেনে চলে দেশকে ও জাতিকে আরো সামনে এগিয়ে যাওয়ার জন্য রাস্তা তৈরি করে দিতে হবে। আর কবিতাটি জাস্ট অসাধারণ হয়েছে ভাইয়া। আপনার থেকে এমন সুন্দর সুন্দর কবিতা আরও প্রত্যাশা করি।

 2 years ago 

আমরা বাঙালি আর বাঙ্গালী হিসেবে আমরা আমাদের দেশকে ভালবাসবে এটাই স্বাভাবিক আমরা আমাদের দেশের জন্য যুদ্ধ করেছি ভাষার জন্য শহীদ হয়েছি। তাহলে তো আমরা দেশকে ভালোবাসবোই এটাই স্বাভাবিক।

 2 years ago 

দেশের প্রতি থাকবে তোমার,অধিক শ্রদ্ধা ভক্তি,
থাকবে না এই দেশে আর মারামারির কৃত্তি।
দেশকে গড় আপন হাতে,মনকে করো শক্ত,
সাফলতা দেখে মানুষ হবে তোমার ভক্ত।

স্বদেশ প্রেম নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। দেশের প্রতি আসলেই মানুষের শ্রদ্ধা ভক্তি দিন দিন কমে যাচ্ছে। আমরা চাই মানুষের মানুষের আহাজারি না হয় শুধু যেন ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টি হয়।

 2 years ago 

আমরা চাই মানুষের মানুষের আহাজারি না হয় শুধু যেন ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টি হয়

খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন সত্যিই অনেক বেশি ভালো লাগলো আপনার এই মন্তব্যটি সমস্ত রকমের অভিমান ভুলে গিয়ে ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ হওয়া খুবই জরুরী।

 2 years ago 

ভাই প্রথমে বলবো আমার অন্তরের অন্তস্থল থেকে দোয়া রইল আপনি যাতে খুব শীগ্রই কবি হয়ে উঠতে পারেন। তবে আমার বিশ্বাস আপনার মধ্যে সেই কবি কবি ভাব রয়েছে আশাকরি খুব শিগ্রি কবি হয়ে যাবেন। চমৎকার কবিতা লিখেছেন ভাই আসলে নিজের দেশকে ভক্তি না করলে ভালো না বাসলে এত সুন্দর কবিতা মনের ভিতর থেকে আসতো না, আপনার কবিতা পড়ে ভালই বুঝতে পারলাম। অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

চমৎকার একটি মন্তব্য করেছেন ভাইয়া আপনার মন্তব্য দেখে আমি সত্যিই অনেক অনুপ্রাণিত হলাম চেষ্টা করবো মাঝে মাঝে আপনাদের মাঝে কবিতা শেয়ার করার জন্য। ইনশাল্লাহ খুব শীঘ্রই কবিতার খাতায় নাম লেখাবো।

 2 years ago 

সবসময় সাপোর্ট করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কবিতা মানুষকে নানান ভাবে প্রভাবিত করে। যার অন্তরে কবিতা আছে তার মনে প্রেম আছে। আর যার মনে প্রেম থাকে সে কখনও বিপথে যায় না। নিজের দেশকে নিয়ে অনেক ভাল একটি কবিতা লিখেছেন ভাই। প্রথম দিকে লাইনগুলো বেশ মজার ছিল। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

যার অন্তরে কবিতা আছে তার মনে প্রেম আছে। আর যার মনে প্রেম থাকে সে কখনও বিপথে যায় না।

আপনার এই কথাগুলো সত্যিই অনেক বেশী ভালো ছিল এই কথার মধ্যে অনেক কিছু লুকিয়ে আছে যেগুলো বিশ্লেষণ করলে সত্যিই ভালো কিছু জন্ম নেবে। ভালোবাসার সুন্দর এটা আমি বিশ্বাস করি।

 2 years ago 

বেশ দারুন একটি কবিতা আপনি রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন। জীবনের বাস্তবতা কে কেন্দ্র করে আপনার লেখা এত সুন্দর কবিতা সত্যিই আমাকে খুবই মুগ্ধ করেছে।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনাকে মুগ্ধ করেছে এটা জেনে অনেক আনন্দিত হলাম সেই সাথে খুশি হলাম বটে কারণ আপনি অনেক চমৎকার একটি মন্তব্য করার মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করেছেন। শুভেচ্ছা রইলো আপনার প্রতি।

 2 years ago 

বাহ,নিজ দেশকে ভালবেসে অনেক সুন্দর কবিতা লিখেছেন ভাইয়া।যেটিতে আপনি জীবন সংগ্রাম ও জীবনের সফলতার কথা ব্যক্ত করেছেন।আমার ও কবিতা লিখতে ও পড়তে খুব ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি জীবন সংগ্রাম ও জীবনের সফলতার কথা ব্যক্ত করেছেন

জীবনে বেঁচে থাকতে হলে সংগ্রাম করতে হবে সংগ্রাম করে সামনের দিকে অগ্রসর হতে হবে সামনের দিকে অগ্রসর হলে অবশ্যই একদিন সফলতা ধরা দেবে। মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60607.86
ETH 2620.83
USDT 1.00
SBD 2.52