দেশি মুরগির মাংসের ঝোল রান্নার রেসিপি [benificiary ১০% @shy-fox]🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৯ জৈষ্ঠ্যমাস| ১৪২৯ বঙ্গাব্দ | সোমবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে মজাদার দেশি মুরগির মাংসের ঝোল রান্নার রেসিপি উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • দেশি মুরগির মাংসের ঝোল
  • আজ ০৯ জৈষ্ঠ্য, ১৪২৯ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ রাত্রি সবাইকে.....!!


আমি বরাবরই মাংস খেতে অনেক বেশি পছন্দ করি। ভুল বললাম, শুধুমাত্র আমি না আমি মনে করি মাংস পছন্দ করেনা এরকম মানুষ খুব কমই আছে তবে আমার চোখে আমি কখনো এরকম মানুষ দেখি নি যে কিনা মাংস খেতে পছন্দ করে না। ব্যক্তিগতভাবে সবরকম মাংস আমি খেতে পারি, তবে আমার কাছে দেশি মুরগির মাংস অনেক বেশি সুস্বাদু লাগে। বেশ অনেকদিন যাবত দেশি মুরগির মাংস তেমন একটা খাওয়া হয়না। আমার ছোট বোন সে খুব ছোটবেলা থেকেই মুরগী পালন করে। ও এসব কাজে অনেক বেশি পারদর্শী। যদিও ছোট তবে মুরগির পালন প্রতি অন্যরকম এক ভালবাসা আছে। দেশি মুরগির মাংস অনেকদিন না খাওয়ার কারণে সেদিন আমার আম্মু একটা মুরগি মাংস রান্না করেছিল। যখন সেই দেশে মুরগিটা জবাই করার জন্য ধরা হয়েছিল তখন আমার ছোট বোনের মনটা সত্যিই অনেক বেশি খারাপ হয়ে গিয়েছিল। ও আসলে এরকমই, যখন ওর পালন করা কোনো কিছু খাওয়া হয় তখন মনটা অনেক বেশি খারাপ হয়ে যায়। তবে যাই হোক শেষমেষ অনেকটা বুঝিয়ে মন ভালো করা হয়েছিল। তো যাই হোক আমি আজ আপনাদের মাঝে সেই দেশি মুরগির মাংস রান্নার ঝোল রেসিপি শেয়ার করতে চলেছি। আশা করছি আপনারা খুবই চমৎকার ভাবে রেসিপিটি উপভোগ করবেন। বেশি কথা না বাড়িয়ে চলুন রান্না শুরু করি।

Picsart_22-05-21_19-27-55-336.jpg

মজাদার দেশি মুরগির মাংসের ঝোল রান্নার রেসিপি


প্রয়োজনীয় উপকরণাদি

IMG20220513153644-01.jpeg

  • মরিচ
  • রসুন
  • পেঁয়াজ
  • শুকনা মরিচের গুড়া
  • ধুনের গুড়া
  • হলুদের গুড়া
  • তেল
  • গরম মসলা
  • জিরা


প্রস্তুত প্রনালী

ধাপঃ-১

IMG20220513154037-01.jpeg

সর্বপ্রথমে পেঁয়াজ রসুন এবং মরিচ এই তিনটি উপকরণ খুবই চমৎকার ভাবে বেটে নিতে হবে। এমনভাবে বেটে নিতে হবে যেন খুবই চমৎকার ভাবে ফিনিশিং হয়। চাইলে আপনারা উপরের চিত্রের ন্যায় বাঁটতে পারেন।

ধাপঃ--২

IMG20220513154836-01.jpeg

এবার একটি কড়াই চুলার উপর দিতে হবে সেই সাথে পরিমান মত তেল ঢেলে নিতে হবে। তেল ঢেলে দেওয়ার পরে পেঁয়াজ রসুন এবং মরিচ বাটা তার উপর ছেড়ে দিতে হবে।

ধাপঃ-৩

IMG20220513154847-01.jpeg

এরপরে সেই উপকরণের উপর পরিমাণমতো হলুদের গুঁড়া ছিটিয়ে দিতে হবে তবে অবশ্যই খেয়াল রাখতে হবে হলুদের গুড়ার পরিমাণ যেন বেশি না হয়ে যায়।

ধাপঃ-৪

IMG20220513154906-01.jpeg

হলুদের গুঁড়া এই উপকরণ মিশিয়ে দেওয়ার পরে এবার পরিমাণমতো মরিচের গুঁড়া দিতে হবে এবারও ঠিক আগের মতোই খেয়াল রাখতে হবে যেন পরিমাণটা পরিমাপ মত থাকে। মরিচের গুড়ার পরিমাণ বেশি হয়ে গেলে তাহলে কিন্তু খেতে পারবেন না, প্রচুর ঝড় লাগবে। আর আপনারা যারা বেশি ঝাল খেতে পছন্দ করেন তারা চাইলে বেশি করে মরিচের গুঁড়া দিতে পারেন।

ধাপঃ-৫

IMG_20220513_160558.jpg

সকল উপকরণ যোগ করার পরে এবার চামচ দিয়ে খুবই চমৎকার ভাবে নারানারি করতে হবে এমন ভাবে নারানারি করতে হবে যেন, প্রতিটি উপকরণের সাথে পেঁয়াজ রসুন বাটা একত্রে যোগ হয়ে যায়।

ধাপঃ-৬

IMG20220513155128-01.jpeg

IMG20220513155131-01.jpeg

এবার উপকরণ গুলোর উপর দেশি মুরগির মাংস দিতে হবে তবে অবশ্যই মাংসগুলো আগে থেকে পরিষ্কার ভাবে ধুয়ে নিতে হবে। চাইলে আপনারা দুই থেকে তিনবার ধুয়ে নিতে পারেন।

ধাপঃ-৭

IMG20220513155313-01.jpeg

এবার একটি চামচ দিয়ে উপকরণগুলি সাথে দেশি মুরগির মাংস খুবই চমৎকার ভাবে মিশিয়ে দিতে হবে। এবং আস্তে আস্তে নাড়ানারী করতে হবে।

ধাপঃ-৮

IMG20220513155617-01.jpeg

IMG20220513155623-01.jpeg

এভাবে নাড়ানাড়ির প্রক্রিয়া অনেকক্ষণ যাবৎ চালিয়ে যেতে হবে। অনেকক্ষণ নারানারি করার পরে যখন বোঝা যাবে যে মাংস আধো-আধো সেদ্ধ হয়ে গেছে। ঠিক তখন তাপ কমিয়ে দিতে হবে।

ধাপঃ-৯

IMG20220513161203-01-01.jpeg

মাংস সিদ্ধ হওয়ার পরে এবার পরিমাণমতো পানি ঢেলে দিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে পানির পরিমাণ টা যেন বেশি না হয় যায়।

ধাপঃ-১০

IMG20220513161206-01.jpeg

পানি যোগ করার পরে এবার তাপ বাড়িয়ে দিতে হবে। অনেকটা সময় মাংস চুলার উপর রেখে দিতে হবে এবং মাঝে মাঝে স্বাদ গ্রহণ করতে হবে। এভাবে কিছুটা সময় রাখার পরে মাংস থেকে পানি কিছুটা শুকিয়ে যাবে। তারপরে স্বাদ গ্রহণ করে ঝাল এবং লবণের পরিমাণ দেখতে হবে। যদি ঝাল এবং লবণের পরিমাণ ঠিক থাকে তাহলে মাংস চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন


IMG20220513164057-01.jpeg


যদিও আমার এই রেসিপিতে ঝোলের পরিমাণটা একটু বেশি হয়ে গিয়েছিল তবে খেতে অনেক বেশি সুস্বাদু লেগেছিল কারণ, আমাদের পরিবারের সকলেই দেশি মুরগির ঝোল অনেক বেশি পছন্দ করে ব্যক্তিগতভাবে দেশি মুরগির ঝোল আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। তাই আমি আমার আম্মু কে বলেছিলাম বেশি করে ঝোল রাখতে। সকলে মিলে খুবই চমৎকার ভাবে এই দেশি মুরগির মাংসের ঝোল উপভোগ করেছিলাম। চাইলে আপনারাও এরকমভাবে দেশি মুরগির মাংস রান্না করে খেতে পারেন। খুবই সুস্বাদু এবং লোভনীয় লাগবে আশা করি।


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগমজাদার রেসিপি ।
ডিভাইজRealme 6i
বিষয়দেশি মুরগির মাংসের ঝোল রান্নার রেসিপি
কারিগর@jibon47
অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

দেশি মুরগির মাংসের ঝোল রান্নার রেসিপি উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমরা চট জলদি দেশি মুরগির মাংসের রান্না দেখে নিলাম। আর আপনার দেশি মুরগির মাংসের রেসিপি দেখে আমার তো ভীষণ ক্ষুধা বেড়ে গেল। খুবই লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আবারো অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমারে দেশি মুরগির মাংস রান্নার রেসিপি দেখে আপনার ক্ষুধা বেড়ে গিয়েছে এটা জেনে সত্যিই অনেক বেশি ভালো লাগলো কিছুটা হলেও আপনাকে খুদা লাগাতে পেরেছি। সবসময় সাপোর্ট করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 

সব মুরগির চেয়ে দেশি মুরগি সবার পছন্দ। এটি বলাই বাহুল্য কেননা দেশি মুরগি খেতে দারুন মজা। আর যদি রন্ধনপ্রণালী হয় অনেক চমৎকার তাহলে তো স্বাদ বেড়ে যায়। আপনি আজ দেশি মুরগি অনেক সুন্দরভাবে রান্না করে দেখিয়েছেন। অনেক লোভনীয় রান্নার কালার হয়েছে। ধন্যবাদ রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি একমত পোষণ করছি দেশি মুরগির মাংস যদি চমৎকারভাবে সু-স্বাদু করে রান্না করা হয় তাহলে খেতে অনেক বেশি মজাদার লাগে। আমার এই রেসিপিটি খেতে অনেক বেশি সুস্বাধু লেগেছিল মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

কি আর বলব দেশি মুরগি বলে কথা। তবে আপনার দেশি মুরগির ঝোল রান্নার উপকরণ ছিল বেশ দারুন। বাটা মসলার মাংস রান্নায় একটু বেশি সুস্বাদু হয়। অসাধারণ ছিল আপনার রেসিপিটি এবং মুরগির মাংসের কালারটা ছিল সেই। দেখে একটু খেয়ে দেখার ইচ্ছে ছিল। আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এই দেশি মুরগির মাংস রান্নার মধ্যে উপকরণ গুলো সঠিক সময়ে ব্যবহার করেছে যার কারণে অনেক বেশি সুস্বাদু লেগেছিল মাঝে মাঝে আমাদের বাসায় এ ধরনের রেসিপি তৈরি করা হয়। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

মুরগির মাংস খেতে খুবই সুস্বাদু হয়, তবে যদি সেটা দেশি মুরগি হয় তাহলে তো কথাই নেই। দেশি মুরগির মাংসের স্বাদই আলাদা থাকে। আমার কাছে খুব ভালো লাগে এই মুরগির মাংস খেতে। আপনি আজকে মুরগির মাংসের ঝোল রেসিপি শেয়ার করেছেন রেসিপিটি দেখতে বেশ লোভনীয় লাগছে খেতে অনেক মজা হয়েছিল।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন ভাইয়া দেশি মুরগির মাংস খেতে সত্যি অনেক বেশি ভালো লাগে আমরা সকলেই খুবই তৃপ্তি সহকারে রেসিপিটি উপভোগ করেছিলাম আপনার গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মজাদার দেশি মাংসের রেসিপি শেয়ার করেছেন যেটা দেখতে অনেক লোভনীয় ছিল। তবে মুরগির মাংসের সাথে যদি আলু দেওয়া যায় তাহলে টেস্ট আরো বেশি হয়।
একা একা খেতে নেই ভাই মাঝে মাঝে আমাদের দাওয়াত দিয়েন।

 2 years ago 

যদিও দেশি মুরগির সাথে আলু আমি অনেক আগে একবার খেয়েছিলাম খুবই সুস্বাদু লেগেছিল আপনার কথা শুনে আমি একমত পোষণ করছি। আর আপনি চাইলে আমাদের বাড়িতে চলে আসতে পারেন আপনাকে একদিন দেশি মুরগির মাংস রান্না খাওয়াবো

 2 years ago 

যে যেই জিনিস লালন পালন করে তার কাছে সেই জিনিস সন্তানের মত হয়ে যায়। আপনার ছোটবোন মুরগি যেহেতু লালন পালন করে সেহেতু সেই মুরগি আপনারা রান্না করে খেলে তার মন তো খারাপ হবেই। কিন্তু আপনার মুরগির মাংস কিন্তু দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখেই বোঝা যাচ্ছে যে খেতে অসম্ভব মজাদার হয়েছিল।

 2 years ago 

আপনার কথা শুনে আমি একমত পোষণ করছি আপনি কোন জিনিস যদি ছোটবেলা থেকে লালন-পালন করা যায় চোখের সামনে সেই জিনিসটাকে মৃত দেখতে সত্যিই অনেক বেশি কষ্ট লাগে ঠিক তেমনি ভাবে আমার ছোট বোনের কষ্ট পায়। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

দেশি মুরগির মাংসের ঝোল রান্নার রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনি বরাবরই অনেক সুন্দর মন্তব্য করে থাকেন আমার কষ্টের প্রতিবারের ন্যায় এবারও আপনি আমি তোমাকে একটি মন্তব্য করেছেন দেখে খুবই ভালো লাগলো। সব সময় অনুপ্রেরণা দিয়ে পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 

দেশি মুরগির মাংসের লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন দেখে একদম লোভ সামলাতেই পারছিনা দেশি মুরগি মাংস আমার অনেক ফেভারিট ইচ্ছে করছে রেসিপিটি আমি নিজেই খেতে শুরু করি সুন্দর উপস্থাপনা করেছেন রন্ধনপ্রণালী শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমি আপনাকে দাওয়াত করলাম চাইলে আপনি আমাদের বাসায় চলে আসতে পারেন যেকোনো সময় আপনাকে একদিন দেশি মুরগির মাংস রান্না করে খাওয়াবো। সুগঠিত মন্তব্য করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আসলে ভাই যখন আমি আপনার রেসিপিটা দেখছিলাম জিভে জল চলে এসেছিল। এত চমৎকার করে এবং ক্লিয়ার করে ফটোগ্রাফি করেছেন সত্যিই প্রশংসার দাবিদার।

তাছাড়াও উপকরণগুলোর সংমিশ্রণ ছিল অসাধারণ

 2 years ago 

আমি সবসময় চেষ্টা করি রেসিপি পোষ্ট করার সময় কিলিয়ার ফটোগ্রাফি করার জন্য যদি কিলিয়ার ফটোগ্রাফি করি তাহলে আপনাদের সেই ফটোটা দেখতে বেশি ভালো লাগবে এবং সেইসাথে আবার পোস্ট বেশি আকর্ষণীয় হবে।

 2 years ago 

সত্যি কথা বলতে ভাই দেশি মুরগির প্রতি আলাদা একটা ভালোবাসা কাজ করে। আমার আম্মুর দেশি মুরগি অনেক পছন্দের। ঝাল ঝাল করে দেশি মুরগি রান্না করলে অসাধারণ সুস্বাদু হয়। আপার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ভাই। সেইসাথে আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি দেশি মুরগি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঝাল ঝাল দেশি মুরগি বরাবরই অনেক বেশি সুস্বাদু লাগে যদিও আমি তেমন বেশি একটা ঝাল খাই না তবে দেশি মুরগির মাংস বেশি ঝাল না হলে আবার খাওয়া যায় না। তাই ঝালের পরিমাণটা একটু বেশিই হয়েছিল। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46