আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৩ চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ | বুধবার| বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আলু দিয়ে ছোলা ভুনা উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • ছোলা ভুনা রেসিপি
  • আজ ২৩ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!



খুব ছোটবেলা থেকেই কেন জানি ছোলা ভুনা আমার কাছে অনেক বেশি ভালো লাগে। শুধুমাত্র এই রমজান মাসে নয়, রমজান মাস বাদে আমি বাসায় মাঝে মাঝে ছোলা ভুনা রেসিপি খেয়ে থাকি। কেন জানি খুব ছোটবেলা থেকেই ছোলা ভুনা প্রতি আমার আলাদা রকম একটা টান আছে। আবার যদি বাসায় অনেকদিন যাবৎ ছোলা ভুনা রেসিপি রান্না না করা হয় তাহলে আমি বাজার থেকে ছোলা ভুনা খেয়ে থাকি। তবে বেশিরভাগ সময়ই বাজার থেকেই বেশি খাওয়া হয়। বন্ধু ভাই ব্রাদারের সঙ্গে বাজারে গেলে মাঝে মাঝে ছোলা ভুনা খারাপ হয় সাথে আরেকটি ডিম হলে মন্দ হয় না। তাই যেহেতু রমজান মাসে বাসায় ছোলা ভুনা প্রতিদিন রান্না করা হয়। ভাবলাম আপনাদের মাঝে ছোলা ভুনা রেসিপি একদিন শেয়ার করি তাই আমি আপনাদের মাঝে আজকে ছোলা ভুনা রেসিপি টা নিয়ে উপস্থিত হয়েছি। আশা করছি আপনাদের সকলের এই রেসিপিটি অনেক বেশি ভালো লাগবে। তাহলে চলুন বেশি কথা না বাড়িয়ে রান্না শুরু করি।

Picsart_22-04-06_12-49-19-485.jpg

মজাদার ছোলা ভুনা রেসিপি


প্রয়োজনীয় উপকরণাদি


IMG_20220401_154819.jpg

IMG20220401162952-01.jpeg

  • পেঁয়াজ
  • মরিচ
  • তেল
  • লবণ
  • মরিচের গুড়া
  • হলুদের গুড়া
  • জিরা
  • গরম মসলা

ধাপ:-০১

IMG20220401160014-01.jpeg

সর্বপ্রথমে আলু এবং ছোলা এই দুইটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। ধুয়ে নেওয়ার আগে ছোলা গুলো পানিতে কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। কয়েকঘণ্টা ছোলা পানিতে ভিজিয়ে রাখার ফলে ছোলা গুলো নরম হয়ে যাবে সেই সাথে প্রতিটি ছোলা মোটা হয়ে যাবে। তারপরে আলুগুলো কুচি কুচি করে কেটে নিতে হবে, কেটে নেওয়ার পরে পরিষ্কার পানি দ্বারা ধুয়ে নিতে হবে। তারপর একটি পাত্রে রেখে দিতে হবে।

ধাপ:-০২

IMG20220401160619-01.jpeg

এরপরে একটি কড়াই এর উপর পরিমাণমতো পানি নিয়ে ছোলা এবং আলো পানির উপর ছেড়ে দিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে পানির পরিমাণ যেন বেশি না হয়ে যায় আবার যেন কম ও না হয়ে যায় সেদিকে লক্ষ রাখতে হবে।

ধাপ:-০৩

IMG20220401160840-01.jpeg

এবার আলু ও ছোলা এর উপর কাঁচামরিচ মাঝ বরাবর দুটি ভাগ করে ছেড়ে দিতে হবে। এই কাঁচা মরিচ মাঝ বরাবর দুটি ভাগ করে ছোলা এর উপর ছেড়ে দিলে ঝাল একটু বেশিই হয় সেজন্য এই প্রক্রিয়া অবলম্বন করা যেতেই পারে। তারপরে অনেকটা সময় ধরে তাপ দিতে হবে।

ধাপ:-০৪

IMG20220401164244-01.jpeg

তাপ দেওয়ার ফলে আলু ও ছোলা সেদ্ধ হয়ে যাবে, আলু ও ছোলা সেদ্ধ হয়ে গেলে পানি থেকে আলাদা করে নিতে হবে। সেই সাথে আলাদা একটি পাত্রে ছোলা আলু ও মরিচ রেখে দিতে হবে।

ধাপ:-০৫

IMG20220401164421-01.jpeg

এরপরে কড়াই এর উপর পরিমান মত তেল ঢেলে দিতে হবে। তেল ঢেলে দেওয়ার পরে রসুন ও পেঁয়াজ বাটা কড়াই এর ওপর ছেড়ে দিতে হবে এবং একটি চামচ দিয়ে নারানারি করতে হবে। সেইসাথে মরিচ ও হলুদের গুঁড়া ছিটিয়ে দিতে হবে।

ধাপ:-০৬

IMG20220401164550-01.jpeg

IMG20220401164554-01.jpeg

মরিচ ও হলুদের গুঁড়া ছিটিয়ে দেওয়ার পরে যখন প্রতিটি উপকরণাদি একত্রে মিশে যাবে তখন ছোলা ও আলু উপকরণাদির উপর ছেড়ে দিতে হবে। তারপর একটি চামচ দিয়ে এপিঠ ওপিঠ নাড়াচাড়া করে মিশিয়ে দিতে হবে।

ধাপ:-০৭

IMG20220401164559-01.jpeg

এবার সামান্য পরিমাণ পানি ঢেলে দিতে হবে। তবে অবশ্যই এই পানি দেওয়ার সময় খেয়াল রাখতে হবে পানির পরিমাণ যেন বেশি না হয় যায়। এই পানি দেওয়ার কারণ হল ছোলা গুলো একটু ভুনা ভুনা হবে মূলত এই কারণেই পরিমাণ মত পানি যোগ করতে হবে। পানি যোগ করার পরে গরম মসলা দিতে হবে। এই গরম মসলা দেওয়ার ফলে ছোলা ভুনা স্বাদ বেড়ে যাবে ।

ধাপ:-০৮

IMG20220401164813-01.jpeg

এবার নিচ থেকে তাপ দিতে হবে। তাপ দেওয়ার ফলে কড়াই এর মধ্যে থাকা পানি শুকিয়ে যাবে। এক এক জনের পছন্দ এক এক রকমের, আমার যেমন পছন্দ ছোলার মধ্যে পানি থাকা যাবে না, আবার অন্যজনের হয়তো এ রকম পছন্দ নাও হতে পারে। যদি আপনার এরকম পছন্দ না হয় তাহলে আপনি চাইলে পানি সামান্য পরিমাণ শুকিয়ে নিতে পারেন। যেহেতু সোনার মধ্যে পানি আমার পছন্দ না তাই আমি একদম পানি শুকিয়ে ফেলেছি। পরে স্বাদ গ্রহণ করতে হবে, লবণ এবং ঝাল এর পরিমাণ ঠিক থাকলে ছোলা ভুনা কড়াই থেকে নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন

IMG20220401165534-01.jpeg

বেশ কিছুদিন বাদে এরকম ছোলা ভুনা রেসিপি খেতে খুবই সুস্বাদু মনে হয়েছিল আমার কাছে। আমরা সকলে মিলে এটা উপভোগ করেছিলাম। খুবই মজাদার এবং লোভনীয় ছিল। চাইলে আপনারাও এরকমভাবে বাসায় ছোলা ভুনা রেসিপি তৈরি করে খেতে পারেন খুবই সুস্বাদু লাগবে আশা করি।
আজকের মত এখানেই আমি আমার পোস্ট সমাপ্ত ঘোষণা করছি। নতুন করে দেখা হবে অন্য আরেকটা পোস্টে, ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন পরিবারের সাথেই থাকুন এই কামনা করি, সেই সাথে প্রিয় মানুষগুলোকে হ্যাপি রাখার চেষ্টা করুন।

ধন্যবাদ সকলকে....!!!



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগমজাদার রেসিপি ।
ডিভাইজRealme 6i
বিষয়আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আজকে আমি আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি তৈরি করেছিলাম। আসলেই ইফতারের আয়োজন এই ছোলা ভুনা রেসিপিটা থাকেই।খুবই ভালো লাগলো আপনার উপস্থাপন, শুভকামনা রইল।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ইফতারের আয়োজন এই ছোলা ভুনা রেসিপি টা থাকলে খুবই ভালো হয়। সবাই অনেক বেশি পছন্দ করে। ছোলা ভুনা আমার অনেক ফেভারিট। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ইফতার পার্টি ছোলা ছাড়া যেন অচল তাইতো সবাই ইফতারের সময় ছোলা ভুনা দিয়েই ইফতার করার চেষ্টা করে আপনি খুব লোভনীয় ভাবে ছোলা ভুনা রেসিপি উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি সহমত পোষণ করছি, ইফতার পার্টিতে যদি খোলা না থাকে তাহলে তৃপ্তি আসে না। আমরা প্রতিদিনই ইফতার পার্টিতে ছোলা রাখি। ছোলা আমার কাছে খুবই ভালো লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago (edited)

এভাবে আলু দিয়ে ছোলা ভুনা আমার কাছে খুবই পছন্দের, বিশেষ করে ইফতারের সময় এই ছোলা ভুনা আমার লাগবেই লাগবে।
যাইহোক আপনার রান্না করা ছোলা বুট গুলো দেখতে খুবই লোভনীয় লাগছে ভাইয়া। খেতে যে খুবই মজার হয়েছে এতে কোন সন্দেহ নেই। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনার মত আমারও একই অবস্থা ইফতারের সময় ছোলা ভুনা আমার লাগবেই লাগবে, ছোলা ছাড়া যেন ইফতার জমে না। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে ভাই অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দারুন হয়েছে। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে রমজান মাসে ছোলা ভুনা না থাকলে যেন কিছু একটা কম হয়ে যায়। আপনি আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি তৈরি করেছেন। বেশ ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা

 2 years ago 

রমজান মাসের বাইরে আমি ছোলা ভুনা খেয়ে থাকি। যদি বাসায় রান্না না করা হয় তাহলে আমি দোকান থেকে মাঝে মাঝে এরকম ছোলা ভুনা খাই। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই ছোলা ভুনা রেসিপি এখন নিত্যদিনের সঙ্গী। আর তাছাড়া এটি আমার এমনি অনেক পছন্দের রেসিপি। খেতেও খুবই ভালো লাগে আমার। আপনিও রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনি একদম সত্যি কথা বলেছেন এই ছোলা ভুনা রেসিপি গুলো এখন নিত্যদিনের সঙ্গী। রমজান মাসের বাইরে আমি এই রেসিপিটি মাঝে মাঝে খেয়ে থাকি আমার আম্মু রান্না করে মাঝেমধ্যে। গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ছোলা দিয়ে আলুমনা রেসিপিটি খুবই সমসাময়িক একটি রেসিপি। রমজান মাসে এটি প্রতিদিনই সবার ঘরে ঘরে ভুনা করা হয়। আপনার আজকের ছোলা ভুনা রেসিপি টা খুবই চমৎকার ভাবে রান্না করে দেখিয়েছেন। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ বর্ণনা করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

জি ছোলা ভুনা রেসিপি রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছিল আমরা সকলে অনেক তৃপ্তি সহকারে উপভোগ করেছিলাম। আপনার কাছে ভালো লেগেছে এটা যেমন আমি অনেক আনন্দে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

ছোলা ও আলু দিয়ে আপনি খুবই মজাদার একটি রেসিপি তৈরি করেছেন।ছোলা ভুট আমার এতো প্রিয় যে ছোলা না হলে আমার ইফতার চলেই না। যাই হোক সাথে রেসিপির উপস্থাপন খুবই সুন্দর ভাবে দিয়েছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এখন প্রায় সবারই একই অবস্থা ছোলা না হলে যেন ইফতার পরিপূর্ণ হয় না। ইফতারে পরিপূর্ণতার নিয়ে আসার জন্য ছোলা আবশ্যক। আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। ছোলা বুট ভুনা খেতে অনেক ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

পবিত্র মাহে রমজান উপলক্ষে সবাই ছোলা ভুনা রেসিপি করে ইফতার করে থাকে। আপনি খুব সুন্দর করে ছোলা ভুনা রেসিপি তৈরি করেছেন যেটা খুবই পুষ্টিকর খাবার
আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন ছোলা খুবই পুষ্টিকর একটি খাবার। স্বাস্থ্যের পক্ষে অনেক উপকারী, আমার কাছে এই ছোলা ভুনা খেতে খুবই সুস্বাদু লাগে। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66903.90
ETH 3098.58
USDT 1.00
SBD 3.67