কবিতা:- শীত স্বার্থপর |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগlast year

আজ - ০২ মাঘ | ১৪২৯ বঙ্গাব্দ | সোমবার | শীতকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে আমার নিজের লেখা স্বরচিত একটি কবিতা উপস্থাপন করবো। কবিতার নাম, শীত স্বার্থপর।আশা করছি,আমার লেখা এই কবিতাটি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • স্বরচিত কবিতা
  • আজ ০২রা মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


snow-4668099_640.jpg

source



শুভ দুপুর সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি


বর্তমান সময়ে শীতের তীব্রতা অনেক বেশিই বৃদ্ধি পেয়েছে। অনেকেই হয়তো ভাবছেন যে শীত আবার স্বার্থপর হয় কিভাবে। এখানে শীত স্বার্থপর বলতে বোঝানো হয়েছে শীতের সময়ে মানুষগুলো অনেক বেশি স্বার্থপর হয়ে ওঠে। শীতের সময়ে শহর অঞ্চলের দিকে লক্ষ্য করলে দেখা যায় যে অনেক মানুষ শীতের কারণে খুবই কষ্ট করছে। তাদের কাছে এই শীতের একটি রাত যেন এক একটা বছরের থেকেও বড়। রাস্তা দিয়ে যাবার সময় লক্ষ্য করলে দেখা যায় যে ফুটপাত অথবা ষ্টেশনে এমন অনেক মানুষ আছে যাদের কিনা শরীরের শীত নিবারণের জন্য কাপড়-টুকু নেই। ‌ এই প্রচন্ড শীতের মধ্যে তারা খুবই কষ্টে রাত্রি যাপন করছে। এই শীতের রাত্রে যেন তাদের কাছে শেষ হয় না। ‌ আবার এমন বিত্তবান মানুষ শহরে এমন রয়েছে তারা ইচ্ছে করলেই এই সকল গরীব-দুখী মানুষের অনেকভাবেই সাহায্য করতে পারে। কিন্তু তারা থাকে বড় বড় অট্টলিকায় যেখানে শীত তো দূরের কথা বাতাস পর্যন্ত প্রবেশ করার কোন অবস্থা নেই। সেই সকল মানুষগুলো কখনোই বুঝবে না শীতার্ত মানুষগুলোর কষ্ট। যার কারনেই হয়তো তারা এই শীতের দিনে কাঁপতে থাকা মানুষগুলোর দিকে নজর দেয় না। সত্যি বলতে এই দেশের জন্য মানুষ শহীদ হয়েছে সত্য কিন্তু দেশের মানুষকে আমরা কখনই ভালবাসতে পারিনি। দেশের মানুষকে আমরা একটুও ভালোবাসি না আমরা সবসময়ই যে যার নিজের স্বার্থ নিয়ে ব্যস্ত থাকি যার কারণেই হয়তো এই শীতের সময়ে অনেক মানুষ বস্ত্র ছাড়া শীত যাপন করছে। মাঝে মাঝে এসব ভাবলে নিজের কাছে সত্যিই অনেক বেশি খারাপ লাগে।


কবিতা

কবিতার নামঃ--শীত স্বার্থপর


সাদা সাদা বালিতে ছেয়ে গেছে আকাশ,
এই বুঝি শুরু হলো প্রচন্ড রকম বাতাস।
বাতাসের বেগে এখন গা শিন-শিন করে,
মনে হয় এই বুঝি যাব এখন মোরে।
শীত এসেছে চাদরে মুরে আমাদের এই গায়,
তাইতো এখন সকল মানুষ উঠেছে আমার নায়।
খেটে খাওয়া মানুষগুলো বড্ড পরিশ্রমই,
শীত হলো তাদের কাছে বড় আসামী।
কম্বল দিয়ে মুড়ে থাকি চিলেকোঠার ছাদে,
ফুটপাতের মানুষগুলো একা বসে কাঁদে।
শীতের কাঁপুনি ছোট্ট শিশু সইতে নাহি পারে,
ছেড়া জামায় শীতটা তাদের কোনরকম কাটে।
শীতের দিনে বাতাস টুকু বড়ই স্বার্থপর,
হানা দেয় তাদের উপর যাদের নাই ঘর।
ছোট্ট শিশু বেড়ার ফাঁকে উঁকি দিয়ে দেখে,
এই বুঝি সূর্য উঠলো পূব আকাশের বাকে।
শীতের দিনের কষ্ট মোরা সইতে নাহি পারি,
আগুন সামনে বসে আছে অবলা এক নারী।
এভাবেই দিন কাটে ফুট ব্রিজের বাঁকে,
কি হবে আর ব্রিজ করে মানুষ যদি না থাকে।
অট্টালিকার মাঝে থাকি বুঝি না কোন কিছু,
ফুটপাতের মানুষগুলো ডাকে পিছু পিছু।
দেখেও আমি সামনে চলি নেই না কোন খোঁজ,
এভাবেই কেটে যায় সারাটা দিন রোজ।
কি হবে স্বাধীন করে এদেশের মাটি,
মাটির চেয়ে দেশের মানুষ অনেক বেশি খাঁটি।
যুদ্ধ হলো ধর্ষণ হল স্বাধীন হল দেশ
গরিব-দুঃখী মানুষ বাদে সকলেই আছে বেশ।
হায় হায় বাংলা...!! কি করেছি আমরা...!!
স্বাধীন দেশের মানুষ আমি শীতের জ্বালা সামলা।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগস্বরচিত কবিতা
বিষয়শীত স্বার্থপর
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

বাহ খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আমার কাছে আপনার এই কবিতা অনেক ভালো লাগে।সত্যি বলেছেন শীত বড় স্বার্থপর৷ শীতের সময়ে রাস্তার পাশে তাকালে মানুষ গুলো দেখলে অনেক কষ্ট লাগে। কত মানুষ শীতে কত কষ্ট করছে সেই তুলনায় আমরা অনেক ভালো আছি। ধন্যবাদ ভাইয়া শীত নিয়ে এমন সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last year 

আপনি একদম সত্য কথা বলেছেন আপু শীতকালীন সময়ে রাস্তার পাশের মানুষগুলো দেখলে নিজের কাছে সত্যিই খুবই খারাপ লাগে। সেই তুলনায় আমরা সত্যিই অনেক বেশি সুখে আছি আমাদেরকে আল্লাহ তাআলা অনেক বেশি সুখে রেখেছেন।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া কিছু কিছু কবিতা আমাদের জীবনের সঙ্গে মিলে যায়। আর কিছু কবিতা আমাদের মনের ভাব প্রকাশ করে। যাইহোক ভাইয়া শীত কে নিয়ে আপনি চমৎকার একটি কবিতা উপস্থাপন করেছেন। সত্যি অনেক ভালো লাগলো আপনার কবিতার লাইন গুলো পড়ে। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 last year 

আমি মনে করি নিজের মনের ভাব প্রকাশ করার অন্যতম মাধ্যম হচ্ছে কবিতা, কবিতার মাধ্যমে নিজের মনের ভাব যতটা ভালোভাবে প্রকাশ করা যায় সেটা অন্য কোন মাধ্যমে সম্ভব নয়। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

ভাইয়া কবিতা পড়তে আমারও খুব ভাল লাগে। আমি কবিতা লিখতে চাই কিন্তু কেন জানি হয়ে উঠে না। যাই হোক শীত স্বার্থপর নামক কবিতাটি পড়ে খুব ভাল লেগেছে। আপনি একদম বাস্তব কিছু কথা এখানে বোঝাতে চেয়েছেন। শীত আসলে আমরা কম্বল লেপ গায়ে দিয়ে ঠিকই টিভি দেখি আর পপকর্ন খাই। কিন্তু অন্য দিকে যে কিছু মানুষ শুধু মাত্র গা ঢাকার মত কিছু বস্ত্র গায়ে দিয়ে শীত কাটিয়ে দিচ্ছে তার খোঁজ নেই।ধন্যবাদ ভাইয়া।

 last year 

আমিও আগে তেমন একটা কবিতা লিখতে পারতাম না কিন্তু এখন আস্তে আস্তে কবিতা লিখতে লিখতে মোটামুটি ভাবে কিছুটা লিখতে পারি আপনি চেষ্টা করে যান আশা করছি আপনিও পারবেন। আমরা যতটা ভালো আছি রাস্তার পাশের মানুষগুলো ঠিক ততটাই কষ্টে আছে। মাঝে মাঝে এটা ভাবলে খুবই খারাপ লাগে।

 last year 

আপনি ঠিকই বলেছেন শীত বড়ই স্বার্থপর। এই শীতের সময় রাস্তার ধারের মানুষগুলোর দিকে তাকাতেই কষ্ট হয়। যাদের শীতের বস্ত নেই, যাদের থাকার বাসস্থান নেই তাদের দিকে তাকাতে ভীষণ কষ্ট লাগে। আমরা যদিও শীতের সময় কম্বল গায়ে দিয়ে ঘুমাই কিন্তু রাস্তার ধারের মানুষগুলো খালি গায়ে এভাবে ঘুমায়। খুবই ভালো একটি টপিক নিয়ে আজকের কবিতাটি লিখলেন দেখে ভালো লাগলো।

 last year 

আসলে যারা উচ্চবিত্ত এবং মধ্যবিত্ত তাদের শীত নিয়ে তেমন কোনো মাথাব্যথা নেই কারণ তাদেরকে শীত নিবারণ করার মত প্রয়োজনীয় বস্ত্র রয়েছে। কিন্তু ফুটপাত এবং ষ্টেশনের মানুষের দিকে লক্ষ্য করলে দেখা যায় তাদের শীত নিবারণের জন্য তেমন কোনো বস্ত্র নেই। ব্যাপারটা সত্যিই অনেক বেশি দুঃখজনক।

 last year 

পৃথিবীতে সবাই স্বার্থপর কেউ নিজের স্বার্থ বোঝে কেউ পারে স্বার্থ বোঝে। মানুষ তার চলার পথে স্বার্থ ছাড়া এক পাও সামনে দিকে হাটে না। আপনার কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার লেখা শীত স্বার্থপর কবিতাটিতে অনেক কিছু আপনি বোঝাতে চেয়েছেন। আসলে ভাই আমাদের চারপাশে অনেক দরিদ্র লোক আছে যারা সে তো অনেক কষ্ট করে অথচ আমরা পরম শান্তিতে বসবাস করে যাচ্ছি। আসলে মানুষ জন্মগতভাবে স্বার্থপর হয়ে থাকে। অনেক সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আপনি একদম সত্য কথা বলেছেন আসলেই আমরা সবাই স্বার্থপর আমরা সবসময় নিজের চিন্তা নিয়ে অনেক বেশি ব্যস্ত থাকি নিজেকে কিভাবে বড় করা যায় সেই চিন্তায় বিভোর থাকি। কিন্তু আশেপাশের মানুষের দিকে মোটেও লক্ষ্য করি না তাই হয়তো রাস্তার পাশের মানুষগুলো এতটা অসহায়।

 last year 

আপনি খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। কবিতার নামটিও বেশ চমৎকার। তবে আপনার কবিতার প্রতিটি লাইনে খুব অসাধারণ লাগলো আমার কাছে।শীত স্বার্থপর কথাটি দিয়ে আপনি অনেক কিছু বুঝিয়ে দিলেন। শীতকালে অনেক মানুষ আছে যারা শীতে অনেক কষ্ট করে। এবং বড় লোক গুলো অট্টলিকায় শুয়ে থাকে তাদের কাছে কোন ঠান্ডাই লাগে না। খুব সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আসলে যারা উচ্চবিত্ত তারা থাকে অট্টলিকার মাঝে তারা শীতের কষ্ট কখনোই বুঝবে না বুঝবে না এই শীতের মধ্যে গরম কাপড় না থাকার কষ্টটা। আপনি খুবই সুন্দর একটি মন্তব্য করেছেন পড়ে খুবই ভালো লাগলো ভাই, ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি খুব চমৎকারভাবে শীত স্বার্থপর কবিতাটি লিখেছেন। আপনি ঠিকই বলেছেন শীতকালে ঢাকার রাস্তার পাশগুলোতে দেখা যায় বিভিন্ন ধরনের লোক ঠিক করে তাদের শীতের কাপড় গুলো অনেকর নেই। অথচ বড়লোক গুলো অনেক উপরের তালায় বাসার মধ্যে ঘুমাচ্ছে। ঠিক মত তাদের ওখানে ঠান্ডা বাতাসটিও যাচ্ছে না। আপনার কবিতার মধ্যে এগুলো খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 last year 

শীতের দিন যে কতটা কষ্টকর সেটা রাস্তার পাশের মানুষগুলোর দিকে তাকালে লক্ষ্য করা যায়। আসলে তারা যে কতটা কষ্টে আছে শুধুমাত্র তারা ছাড়া আর কেউ বুঝতে পারে না। আমি এই কবিতাটির মাধ্যমে রাস্তার পাশের মানুষগুলোর মধ্যে থাকা কষ্টটা বোঝানোর চেষ্টা করেছি, ধন্যবাদ আপনাকে।

 last year 

দারুন একটি কবিতা লিখেছেন শীতের স্বার্থপরতা নিয়ে। কবিতায় অনেক কিছু বুঝিয়ে দিলেন। দরিদ্র মানুষগুলো শীতে কষ্ট পায় ধনীদের তো কোন সমস্যাই নেই।খুব সুন্দর ফুটিয়ে তুলেছেন লেখায় পড়ে ভাল লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

শীতের দিনে যাদের গরম কাপড়ের ব্যবস্থা আছে তাদের কাছে শীত মানে কোন কষ্ট নয় তাদের কাছে শীত মানে বিলাসিতা। কিন্তু যাদের গরম কাপড় নেই তারা এই বুঝতে পারে শীত কতটা যন্ত্রণাদায়ক। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

শীত ও কুয়াশাকে কেন্দ্র করে খুব সুন্দর একটি কবিতা পোস্ট করেছেন আপনি। কবিতা লেখার ধরন এবং কবিতার লাইন গুলো সকল পাঠকের জন্য সাবলীল ভাষা ব্যবহার করেছেন। মোটামুটি সর্বস্তরের মানুষ কবিতা পড়ে তার বাস্তবতা বুঝতে পারবে। কবিতাটি পড়ার পরে একটাই শব্দ মনে আসছে 'অল দ্যা বেস্ট'

 last year 

খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন আমার এই লেখা কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। আপনাদের কাছ থেকে এরকম সুন্দর মন্তব্য পেলে কবিতা লেখার আগ্রহটা আরও দ্বিগুণ বেড়ে যায় ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64513.75
ETH 3146.11
USDT 1.00
SBD 3.95