নীল আকাশের কিছু ফটোগ্রাফি [benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০১ আশ্বিন | ১৪২৯ বঙ্গাব্দ | শুক্রবার | শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আকাশ এবং প্রকৃতির কিছু সুন্দর ফটোগ্রাফি আপনাদের মাঝে উপস্থাপন করব। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • ফটোগ্রাফি
  • আজ ০১লা আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ রাত্রি সবাইকে......!!


সচরাচর ফটোগ্রাফি করতে আমরা সকলেই অনেক বেশি পছন্দ করি আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে চেষ্টা করি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য। বাংলাদেশের প্রকৃতি রূপ লাবণ্যে ঘেরা এই প্রকৃতি দেখে অনেকেই মুগ্ধ হয়েছে অনেক কবি সাহিত্যিক মুগ্ধ হয়ে অনেক রকম কবিতা লিখেছে যে কবিতাগুলো আজও বিদ্যমান। সুজলা সুফলা শস্য শ্যামল প্রকৃতি পরিবেশে ঘেরা আমাদের এই বাংলাদেশ বাংলাদেশের রূপ লাবণ্য দেখে আমি প্রতিনিয়ত মুগ্ধ হই। এমন রুপ লাবণ্যে ঘেরা দেশ হয়তো খুব কমই আছে। বাংলাদেশ ষড়ঋতুর দেশ এই ষড়ঋতু একের পর এক পালাক্রমে আবর্তিত হয় এবং এক এক ঋতু নিয়ে আসে এক এক রূপ নিয়ে। ভিন্ন ভিন্ন ঋতু ভিন্ন ভিন্ন রূপ নিয়ে আবর্তিত হয়ে বাংলার এই রূপকে আকর্ষিত করে এবং রূপসী করে তোলে। বাংলার এই প্রকৃতিক সৌন্দর্যের প্রতীক হিসেবে মূলত সবুজে ঢাকা এই শহর বা গ্রাম অঞ্চল যেটাই বলি না কেন সবকিছুই অনেক বেশি সুন্দর। বিশেষ করে এখন শহর অঞ্চলে ইট পাথর দিয়ে অনেক বড় বড় দালানকোঠা তৈরি হয়ে গিয়েছে যার কারণে শহরে প্রকৃতিক পরিবেশ তেমন একটা দেখা যায় না। কিন্তু শহরের একটা জিনিস আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে সেটা হচ্ছে রাস্তার দুপাশ দিয়ে সারি সারি গাছের যে দৃশ্য এটা দেখে আমি মুগ্ধ হই। যানবাহনে করে যখন যাওয়া হয় তখন অবাক দৃষ্টিতে এক নজরে সেই গাছের দিকে তাকিয়ে থাকতে অনেক বেশি ভালো লাগে। মৃত্যুবরণ করে আমি এই গ্রাম বাংলার প্রকৃতিক পরিবেশে বারবার ফিরে আসতে চাই তাইতো কবি জীবনানন্দ দাশ বলেছে, আবার আসিব ফিরে ধানসিঁড়ির এই তীরে হয়তো কোন শঙ্খচিল বা শালিকের বেশে। এখানে মূলত জীবনানন্দ দাশ বাংলার প্রকৃতির রূপ লাবণ্য দেখে মুগ্ধ হয়েছে সে এতটাই মুগ্ধ হয়েছে যে সে মৃত্যুর পরে শঙ্খচিল বা শালিকের বেশে বারবার এই বাংলায় ফিরে আসতে চায়। বারবার এই বাংলায় ফিরে আসতে চাওয়ার মাধ্যমে সে বাংলার রূপ লাবণ্যকে আঁকড়ে ধরে নতুন করে বেঁচে থাকতে চায়। আমি মনে করি শুধুমাত্র জীবনানন্দ দাশ নয় যারা একবার প্রকৃতির প্রেমে পড়ে গিয়েছে তারা প্রতিনিয়ত প্রকৃতির প্রেমে পড়বে কারণ প্রকৃতির প্রেমে যারা পড়ে তাদের প্রেম কখনো শেষ হয় না এই প্রেম মৃত্যুর আগ পর্যন্ত থেকে যায়।

IMG20220910122053-01.jpeg

IMG20220910122104-01.jpeg

location
Device :realme 6i
প্রকৃতির সৌন্দর্য

এইতো মাত্র একদিন আগে ভাদ্র মাস শেষ হল ভাদ্র মাস মানেই যেন আকাশে সাদা রঙের ভেলা। নীল আকাশে সাদা রঙের ফেলা দেখতে অনেক বেশি সুন্দর লাগে। আর এই সৌন্দর্য উপভোগ করা যায় বিশেষ করে বিকেল সময়টাতে বিকেল সময়টাতে আকাশে সাদা মেঘের ভেলা অনেক বেশি পরিলক্ষিত করা যায় সেই সাথে দেখা যায় সাদা রঙের ভেলাগুলো এই প্রান্ত থেকে ও প্রান্ত উড়ে যাওয়ার সুন্দর দৃশ্য। এরকম সুন্দর দৃশ্য দেখতে কার না ভালো লাগে আপনারাই বলুন ব্যক্তিগতভাবে এরকম দৃশ্য দেখতে আমি খুবই পছন্দ করি। কয়েকদিন আগে এই ফটোগ্রাফি গুলো করেছিলাম সাধারণের ভেলা দেখে নিজেকে আর স্থির রাখতে পারেনি তাই কিছু ফটোগ্রাফি করেছিলাম নীল আকাশের।


IMG20220910122726-01.jpeg

IMG20220910122705-01.jpeg

IMG20220910122442-01.jpeg

location
Device :realme 6i
পরিষ্কার নীল আকাশ

সেদিনের প্রকৃতি সেজে ছিল আপন সাজে। সকালবেলায় আকাশে দেখতে পেয়েছিলাম সূর্যের তির্যক আভা সেইসাথে আকাশে সাদা মেঘের ভেলা এবং পরিষ্কার নীল আকাশ। আর নীল আকাশ দেখতে আমাদের সকলের কাছেই অনেক বেশি ভালো লাগে। সকালবেলা ঘুম থেকে উঠেই এরকম প্রকৃতি পরিবেশ দেখে নিজের কাছে এক অন্যরকম ভালো লাগা কাজ করছিল তাই সকলের খাওয়া দাওয়া শেষ করেই ফোনটা হাতে নিয়ে বের হই আকাশের কিছু ফটোগ্রাফি করার জন্য। নিজের বাসা থেকে শুরু করে আমি একদম রাস্তা অব্দি কিছু ফটোগ্রাফি করবো বলে ভেবেছিলাম। সত্যি বলতে সেদিনের সকালটা একটু অন্যরকম ছিল এরকম আকাশ দেখতে আমার অনেক বেশি ভালো লাগে। যেহেতু কিছুদিনের জন্য বাসায় গিয়েছিলাম তাই এরকম প্রকৃতিক পরিবেশের মাঝে অনেক দিনই সময় কাটানো হয়ে ওঠেনা। তাই আমি হাঁটতে হাঁটতে রাস্তার দিকে অগ্রসর হতেই হঠাৎ মনে পড়ল যে নদীর তীরে একটু হেঁটে আসি। হাঁটতে হাঁটতে আমি নদীর তীরে চলে যাই। নদীর তীরের প্রকৃতি পরিবেশ অনেক বেশি আকর্ষণীয় ছিল উপরের নীল আকাশ সাদা মেঘের ফেলা আর নিচে অথৈ পানি। পানির উপরে সাদা মেঘের ভেলাগুলো অনেক বেশি আকর্ষণীয় দেখাচ্ছিলো যদিও আমার ফোন দিয়ে আমি সেই সুন্দর দৃশ্য আবদ্ধ করতে পারিনি। শুধুমাত্র মেঘের কিছু দৃশ্য আমি সেদিন আমার মুঠোফোনে ধারণ করেছিলাম। সবুজ গাছের পাতার আড়ালে এরকম প্রকৃতি পরিবেশে সময় কাটাতে পেরে অনেক বেশি ভালো লাগছিল এই ভালোলাগাটা হয়তো ক্ষনিকের ছিল কিন্তু আমি সেটা বুঝতে পারিনি। ওই যে একটা কথা আছে না...!ক্ষণিকের ভালোলাগা অনেক বেশি সুন্দর হয়। ক্ষণিকের এই ভালোলাগায় আমি অনেক বেশি মুগ্ধ হয়ে গিয়েছিলাম।


IMG20220910122712-01.jpeg

IMG20220910122243-01.jpeg

location
Device :realme 6i
গাছের আড়ালে নীল আকাশ

ক্ষণিকের এই ভালোলাগা দেখে আমি মুগ্ধ হয়েছিলাম মুগ্ধতায় পরিপূর্ণ হয়ে উঠেছিল আমার মন পরিপূর্ণতা পেয়েছিল কিছুক্ষণের জন্য আমার এ হৃদয়। হঠাৎ করে কোথা থেকে যেন আকাশে প্রচন্ড মেঘের ঘনঘটা দেখা দিল আমি ভেবেছিলাম যে এই মেঘে হয়তো বৃষ্টি আসবে না। নদীর পাড়ে বসে ছিলাম দখিনা বাতাস বইছিল। দক্ষিণা বাতাসে নিজের শরীরকে একদম সঁপে দিয়েছিলাম। দক্ষিণে বাতাসে নিজের শরীরের মধ্যে এক অনুভূতি অনুভব করছিলাম, হঠাৎ করেই চুপচাপ বৃষ্টি শুরু হল আমি ফোনটা হাতে নিয়ে বাসার উদ্দেশ্যে রওনা করেছিলাম আস্তে আস্তে হেঁটে হেঁটে রওনা করেছিলাম তখন অবধি ভেবেছিলাম যে বৃষ্টি হবে না। আফসোস প্রকৃতি আমার মন বোঝেনি হঠাৎ করেই গরম গরম বৃষ্টি শুরু হয়ে গেল সেই সাথে মেঘের গর্জন। আমি বাসায় পৌঁছাতে পৌঁছাতেই বৃষ্টি এসে আমাকে ভিজিয়ে দিল হারিয়ে গেল আমার সেই সুন্দর অনুভূতি আর সেই নীল আকাশের সাদা মেঘের ফেলা। সারা আকাশ কালো রং এ ছেয়ে গেল। শুরু হয়ে গেল প্রচন্ডরকম বৃষ্টি রুমের মধ্যে বসে বসেই বৃষ্টি অনুভব করছিলাম। বৃষ্টির মধ্যে রুমের প্রকৃতি অনুধাবন করছিলাম কিন্তু আগের সেই ফিলিংসটা এখনো মনের মধ্যে রয়ে গিয়েছে। এটাই ছিল মূলত আমার নীল আকাশের কিছু ফটোগ্রাফি এবং কিছু সুন্দর মুহূর্ত যেটা আমি আপনাদের মাঝে তুলে ধরলাম আশা করছি ফটোগ্রাফির সাথে আমার অনুভূতি আপনাদের কাছে অনেক বেশি ভালো লেগেছে।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগফটোগ্রাফি ।
ডিভাইজRealme 6i
বিষয়নীল আকাশের কিছু ফটোগ্রাফি এবং আমার অনুভূতি
পোষ্টের এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি](দেওয়া আছে)

Sort:  
 2 years ago 

ব্যক্তিগতভাবে আমি আকাশের ছবি তুলে খুবই আনন্দ পায় । আকাশের মত উদার আর কি আছে এ পৃথিবীতে। তবে বিভিন্ন রকম ছবি তুলে বেশ ভালোই লাগে। কখনো আকাশের রং গভীর নীল হয়, পাংশুটে কখনো সূর্যের লাল আভায় ভরা আকাশ সত্যিই খুব ভালো লাগে। তবে আপনি খুব সুন্দর ভাবেই আজকের ছবিগুলো তুলেছেন এবং একই সাথে ছবির নিচে খুব সুন্দর ভাবে কথাগুলো সাজিয়ে লিখেছেন।

 2 years ago 

আকাশের ফটোগ্রাফি করতে সকলেই অনেক বেশি ভালো লাগে কারণ আকাশ এক এক সময় এক এক বর্ণ ধারণ করে সকালবেলা এক বর্ণ বিকেলবেলা আরেক বর্ণ তবে বিশেষ করে বিকেল বেলার বর্ণ আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে।

 2 years ago 

সব সময় সাপোর্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

শরতকালের আকাশের খুবই সুন্দর কিছু আলোকচিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে।। আসলে নীল আকাশের বুকে ভেসে বেড়ানো সাদা মেঘের ভেলা দেখতে সবারই ভালো লাগে।। আর সেটা যদি হয় নদীর পারে কাশফুলের সাথে তাহলে তো কোন কথাই নেই।। আরেকটি কথা আপনি ঠিকই বলেছেন শহরার গ্রামের পরিবেশের অনেক পার্থক্য রয়েছে গ্রামের বিশুদ্ধ বাতাস বিশুদ্ধ অক্সিজেন আর শহরের ইট পাথরের মাঝে যেন প্রকৃতিটা উপভোগ করা যায় না তবে রাস্তার দুপাশটা সারিসারি গাছের ভেলা আমারও অনেক ভালো লাগে।।

 2 years ago 

শরৎকালের আকাশের সাথে যদি কাশফুল থাকে তাহলে তো আর কোন কথাই নেই যদিও এ বছর এখন পর্যন্ত কাশফুলের রাজ্যে যাওয়া হয়নি তবে শুনেছি গাজীপুরে নাকি এরকম মনোরম দৃশ্য অনেক আছে চলেন একদিন ঘুরে আসি।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই যারা প্রকৃত প্রকৃতি প্রেমিক তারা মৃত্যুর আগ পর্যন্ত এ প্রকৃতির প্রেমের প্রতি আকর্ষণ থেকেই যাবে। আপনি প্রকৃতি প্রেমিকদের নিয়ে যেরকম ভাবে লিখেছেন সত্যি মুগ্ধ হয়ে যাওয়ার মত আসলে আপনার আজকের এই পোস্টটি প্রকৃতি নিয়ে খুব চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন, সেই সাথে কিছু চমৎকার আকাশের ও মেঘের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলতে প্রকৃতি এমন এক নিবিড় সৌন্দর্য যেটা কখনো বলে প্রকাশ করা যায় না এটা শুধুমাত্র উপলব্ধি করতে হয় আমার এই ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

এখন শহর অঞ্চলে ইট পাথর দিয়ে অনেক বড় বড় দালানকোঠা তৈরি হয়ে গিয়েছে যার কারণে শহরে প্রকৃতিক পরিবেশ তেমন একটা দেখা যায় না।

এটা আপনি একদম ঠিক কথা বলেছেন ভাইয়া বর্তমান সময়ে শহরে এত বড় বড় দালান কোঠা নির্মাণ হয়ে গিয়েছে যার ফলে শহরের প্রাকৃতিক পরিবেশটা তেমন আর উপভোগ করা যায় না এর জন্য আমরা গ্রামটাকেই এগিয়ে রাখি প্রাকৃতিক পরিবেশের জন্য।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার কিছু আকাশের ফটোগ্রাফি শেয়ার করেছেন। রোদ্রউজ্জ্বল দিনের আকাশের এই ফটোগ্রাফি গুলো সত্যিই মনোমুগ্ধকর।

 2 years ago 

শহরে চার দেয়ালের মাঝে বন্দী থাকতে আমার একদম ভালো লাগেনা মাঝে মাঝে মন চায় হারিয়ে যায় প্রকৃতির মাঝে আর এই প্রকৃতির মাঝে হারিয়ে যেতে হলে অবশ্যই গ্রামে যেতে হবে কারণ গ্রামে গেলে প্রকৃতির মিলন মেলা দেখা যায়।

 2 years ago 

আকাশ দেখেই বোঝা যাচ্ছে শরৎকাল চলে এসেছে।অনেক সুন্দর হয়েছে প্রত্যেকটি আলোকচিত্র।কালো মেঘ গুলোরও ছবি তুলতেন ভাই।তাইলে আরো দারুন হত।সুন্দর ফটোগ্রাফ গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

শরৎ কলের আকাশ দেখতে সত্যিই অনেক বেশি সুন্দর লাগে এখন মাঝে মাঝে এরকম সুন্দর দৃশ্য অহরহই দেখা যাবে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার তোলা আকাশের ছবি সত্যিই অসাধারণ হয়েছে। এম্নিতে আকাশ দেখতে ভাল লাগে। আর শরৎ কালের আকাশ তো আরো বেশি সুন্দর। অনেক ধন্যবাদ আপনার অনুভূতি আর সাথে আকাশের ফটোগ্রাফি। অনেক ভাল লাগলো।

 2 years ago 

আমার করা আকাশের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে আমি খুবই খুশি হলাম সব সময় চেষ্টা করি এরকম সুন্দর ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার পোস্ট করা ছবিগুলো দেখেই কেমন বুকের ভেতর প্রজাপতি উড়ে গেলো। মনে হচ্ছে দূর্গাপূজো আর কটা দিন বাকি। আর এই সময়েই ছোটবেলায় সহজপাঠে পড়া-

এসেছে শরৎ, হিমের পরশ
লেগেছে হাওয়ার পরে
সকাল বেলায় ঘাসের আগায়
শিশিরের রেখা ধরে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন মন্তব্যেটি পরে আমার খুবই ভালো লাগলো এরকম সুন্দর মন্তব্য দেখলে কাজ করার আগ্রহ আরো দ্বিগুণ বেড়ে যায় ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যর জন্য।

 2 years ago 

আপনি খুব অসাধারণ ভাবে নীল আকাশের কিছু ফটোগ্রাফি করেছেন। সত্যি শরৎকালের আকাশের ফটোগ্রাফি খুব ভালো লাগে আমার। বিশেষ করে নীল আকাশ এবং সাদা মেঘ দেখতে অসম্ভব ভালো লাগে। আর আপনার ফটোগ্রাফি খুব অসাধারণ লাগলো আমার কাছে। আপনি খুব সুন্দর করে যথার্থ বর্ণনা দিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ।

 2 years ago 

আমি সবসময় চেষ্টা করি সুন্দর উপস্থাপনার মাধ্যমে আপনাদের মাঝে পোস্ট শেয়ার করার জন্য যাতে করে সকলের বুঝতে অনেক বেশি সুবিধা হয় ফটোগ্রাফি আমি তেমন একটা যদিও পারি না তবে চেষ্টা করি আপনাদের মাঝে সুন্দর সুন্দর ফটোগ্রাফি প্রতিনিয়ত শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার নীল আকাশ এর ফোটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যি প্রকৃতির যেদিকে তাকাই সুন্দর পরিবেশ গুলো দেখলে মন ভরে যায়। আপনার ফটোগ্রাফির হাত ভীষণ চমৎকার। এরকম ফটোগ্রাফি করতে করতে একদিন অনেক বড় ফটোগ্রাফার হয়ে যাবেন। এগিয়ে যান ভাইয়া।

 2 years ago 

প্রকৃতিকে যারা গভীরভাবে ভালবাসে তারা প্রকৃতিকে ভালো না বেসে থাকতে পারে না কারণ প্রকৃতি এমন একটা জিনিস যেটা সৌন্দর্যের বহিঃপ্রকাশ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40