একাকিত্বের সাথে বিকেল উপভোগ [benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৯ শ্রাবণ | ১৪২৯ বঙ্গাব্দ | শনিবার | বর্ষাকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একাকিত্বের মাঝে কাটানো এক বিকেলের গল্প আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • একাকীত্বমায় একটি বিকেল
  • আজ ২৯ শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!


Picsart_22-08-13_15-06-27-164.jpg

বিকেল বেলা একাকিত্বের মাঝে সময় অতিবাহিত করার সময় কিছু ফটোগ্রাফি করেছিলাম।



আচ্ছা একাকিত্বের মাঝে সময় কাটাতে আপনাদের কেমন লাগে। আমরা মানব জাতি আর মানবজাতি হিসেবে আমাদের একা একা থাকতে মোটেই ভালো লাগে না এটা আমরা সকলেই মানি। কিন্তু একা থাকতে না চাইলেও পরিবেশ এবং পারিপার্শ্বিক অবস্থা আমাদেরকে একাকী করে তোলে। এই একাকী করে তোলার পেছনে মূলত আমাদের পরিবেশ এবং পারিপার্শ্বিক অবস্থা দায়ী। আর একটা কারণে আমরা মূলত একাকীত্ব উদযাপন করি সেটা হচ্ছে যে আমাদের মন মানসিকতা। আমাদের মন মানসিকতা যদি কিছুটা বিফলে চলে যায় তাহলে আমরা একাকী সময় কাটাতে অনেক বেশি পছন্দ করি। আমরা মূলত তখনই একাকীত্বের সাথে সময় কাটাতে অনেক বেশি পছন্দ করে যখন আমাদের মন-মানসিকতা খারাপ থাকে যখন আমরা খুব বেশি একটা কষ্ট পাই যেমন ধরুন প্রিয় মানুষটার কাছ থেকে অথবা যে কোন কিছুর থেকে যখন আমরা অনেক বেশি কষ্ট পায় তখন আমরা একাকী সময় কাটাতে অনেক বেশি স্বাচ্ছন্দ বোধ করি। যদিও আমি মনে করি যখন আমরা খুব কষ্ট হয় তখন আমাদের একাকী সময় অতিবাহিত করা মোটেই উচিত নয় কারণ এই একাকী সময় যখন আমরা অতিবাহিত করবো তখন আমাদের মনের মধ্যে এক অন্যরকম অনুভূতি কাজ করবে যার কারণে অনেকেই হয়তো মৃত্যুর দুয়ার প্রান্তে চলে যায়। একাকী সময় কাটানোটা আমি তেমন একটা পছন্দ করি না কিন্তু যখন আর কোন উপায় থাকে না তখন আর কিছু করার থাকে না। চাইলেও তো আর সব সময় বন্ধু-বান্ধব বা প্রিয়জনের সাথে আড্ডা দেওয়া যায় না। আমি মূলত এখন বিকেল সময়টা একদম একাকিত্বের সাথে কাটাই। তবে সত্যি বলতে আমার বিকেল সময়টা বেশিরভাগ সময় মেসের ছাদের উপর একাকিত্বের সাথেই কেটে যায়।

IMG20220809184327.jpg

IMG20220809184320.jpg

location
Device :realme 6i
বিকেল বেলার প্রকৃতির সৌন্দর্য

মূলত যেদিন আমার প্রাইভেট থাকে না সেদিন আমি আমার মেসের ছাদের উপর পুরোটা বিকেল অতিবাহিত করি। মূলত আমি এখানেই আমার সুন্দর মুহূর্ত অতিবাহিত করি বিশেষ করে বিকেল থেকে একদম সন্ধ্যা অবধি। যদিও একাকিত্বের মাঝে সময় অতিবাহিত করতে মোটেও ভালো লাগে না কিন্তু ওই যে বললাম পারিপার্শ্বিক অবস্থা আর পরিবেশ আমাকে এরকম করে তুলেছে। সচরাচর আমি বাইরে তেমন একটা যাই না কারণ রুমের মধ্যেই অনেক বেশি সময় থাকা হয়। বাহিরে তখনই যাই যখন এবং যেদিন প্রাইভেট থাকে শুধুমাত্র সেই সময়টা বাহিরে যাই। মূলত কোন কাজ না থাকলে আমি বাহিরে তেমন একটা যায় না কারণ এখানে নতুন জায়গায় নতুন পরিবেশের সঙ্গে এখনো তেমন ভালোমতো সম্পর্ক হয়ে ওঠেনি। যার কারণে এখানেই বিকেল অতিবাহিত করি।

IMG20220809184144.jpg

IMG20220809184154.jpg

location
Device :realme 6i
ছোট বাচ্চাদের বিকেলবেলা খেলাধুলা করার দৃশ্য।

আমার প্রতিদিন বিকেল বেলা কাটে ছোট ছোট বাচ্চাদের ক্রিকেট খেলা দেখে। মেসের ছাদের উপরে উঠে পশ্চিম দিকে তাকালেই দেখা যায় ক্রিকেট খেলার জন্য ছোট একটি মাঠ। মাঝে মাঝে তাদের ক্রিকেট খেলা দেখে খুবই অবাক হই শহর অঞ্চলের খেলাধুলা করার জায়গা তেমন একটা পাওয়া যায় না। শহরের গ্রামের মাঝে আমি এটাই তফাৎ দেখি সেটা হচ্ছে আমরা গ্রামের ছেলেরা বিকেল হলে যেখানে সেখানে খেলাধুলা করতে পারি কারণ গ্রামে খেলাধুলা করার জন্য অনেক জায়গায় রয়েছে। কিন্তু শহরের বাচ্চাদের খেলাধুলা করতে খুবই কষ্ট হয় তাদের ছোট্ট একটি গলির মধ্যে বা কোন একটি চিপায় চাপায় এরকম খেলাধুলা করতে হয়। তাদের এই খেলাধুলার মাঠটা এমন বেশি বড় নয় খুবই ছোট্ট একটি মাঠ এই মাঠে তারা ছোট ছোট বাচ্চারা ক্রিকেট খেলে তার ওপাশে আর একদল ফুটবল খেলে। তাদের খেলা দেখতে আমার খুবই ভালো লাগে একে অপরের সাথে অনেক রকম খুনসুটি করে। মাঝে মাঝে তাদের এই খুনসুটি দেখে একা একাই হাসাহাসি করি। আর ফেলে আসা স্মৃতিগুলো মনে পড়ে বারবার মনে হয় যে ছোটবেলায় অনেক বেশি ভালো ছিল কতই না আনন্দ ফুর্তিতে দিন কাটতো।

IMG20220809184250.jpg

IMG20220809184128.jpg

location
Device :realme 6i
বিকেল বেলার প্রকৃতির সৌন্দর্য

মাঝে মাঝে এই বিকেল বেলা একাকিত্বের সাথে সময় কাটাতে সত্যি অনেক বেশি খারাপ লাগে। যখনই খারাপ লাগাটা শুরু হয় তখন মনে হয় যে সকল কিছু ফেলে রেখে বাসায় চলে যায় মনে হয় যেন দম বন্ধ হয়ে যাবে এখনই। কিন্তু চাইলেও কি আর সকল কিছু ফেলে বাসায় চলে যাওয়া যায় চাইলেই সকল কিছু নিজের মতো করে হয় না। আমরা ইচ্ছা করলেই নিজের মতো করে আমাদের জীবনটা সাজাতে পারিনা কারণ আমাদের অনেক রকম বাধা বিপত্তি আসবে অনেক রকমের সমালোচনার সম্মুখীন হতে হবে। আর আমরা মানুষ হিসেবে বড্ড বেমানান আমরা কেউই সমালোচনার সম্মুখীন হতে চাই না। একাকিত্বের মাঝে সময় কাটালে চারিদিকের ডিপ্রেশন মনের মধ্যে জায়গা করে নেয় এই ডিপ্রেশনটা সত্যিই কাটিয়ে ওঠা অনেক বেশি কষ্টসাধ্য এবং দুঃখজনক। একাকী সময় ঠিক তখনই ভালো লাগে যখন কোন প্রিয় মানুষের সঙ্গে কথা বলা যায় বা প্রিয় মানুষের কথা ভাবা যায়। সত্যি বলতে একাকী সময় তখনই সুন্দর যখন আমাদের মনের অবস্থা অনেক বেশি ভালো থাকে যখন আমাদের মন মানসিকতা সুস্থ থাকে ভালো থাকে তখন আমাদের একাকী সময় কাটাতেও বেশি ভালো লাগে। কিন্তু যখন আমাদের মনের অবস্থা অনেক বেশি খারাপ হয়ে যায় যখন আমাদের পারিপার্শ্বিক পরিবেশ আমাদেরকে দ্বিধাদ্বন্দ্বে ফেলে দেয় তখন একাকী সময় কাটানোটা সত্যিই অনেক বেশি কষ্টসাধ্য হয়ে পড়ে।

IMG20220809184023.jpg

IMG20220809184011.jpg

location
Device :realme 6i
সন্ধ্যে বেলার প্রকৃতির সৌন্দর্য

এই জায়গাটিতে আমি একদম বিকেল থেকে সন্ধ্যা অব্দি অতিবাহিত করি। বিকেল থেকে সন্ধ্যা অব্দি সময় আমি ছাদের উপর বসে খেলাধুলা দেখি এবং আকাশের দিকে তাকিয়ে থাকি। সত্যি বলতে যখন আমাদের অনেক বেশি মন খারাপ হয় তখন আকাশের দিকে তাকিয়ে থাকতে অনেক বেশি ভালো লাগে কেননা পরিষ্কার নীল আকাশ দেখতে আমরা সকলেই অনেক বেশি পছন্দ করি। আর পরিষ্কার নীল আকাশ দেখলে আমাদের মন ভালো হয়ে যায় অটোমেটিক্যালি। দিন শেষে আমরা সকলেই চাই আমাদের মন ভালো থাকুক কারণ মন ভালো না থাকলে আমাদের চারিদিকের কোন কিছুই তেমন একটা ভালো লাগে না। যখন মনটা অনেক বেশি খারাপ হয়ে যায় তখন আকাশের দিকে তাকিয়ে থাকতে অনেক বেশি ভালো লাগে কারণ আকাশে উড়ে যাওয়া সাদা মেঘের ভেলা এবং নীল আকাশ দুই মিলে এ যেন এক অন্যরকম মিলন মেলা। আর এই মিলন মেলার ছোটাছুটি দেখতে অনেক বেশি ভালো লাগে। আমি প্রতিদিন সন্ধ্যা অব্দি সেখানে সময় অতিবাহিত করার পরে যখন মাগরিবের আজান হয় তখন সেখান থেকে রুমে চলে যাই। এভাবেই মূলত প্রতিদিন আমার একাকিত্বের সাথে বিকেল উপভোগ করতে হয় মাঝে মাঝে ঘুরাঘুরি করতে মন চায় কিন্তু সে রকম কোনো পারিপার্শ্বিক অবস্থা না থাকায় ঘোরাঘুরি করতে যাওয়া হয়ে ওঠেনা। খুব শীঘ্রই আমার এই একাকীত্ব দূর হবে বলে আশা রাখি। যাইহোক এখানেই আমি আমার এই একাকিত্বের সাথে বিকেল উপভোগ করার মুহূর্ত শেষ করছি ।আশা করছি আপনাদের সকলের কাছে অনেক বেশি ভালো লেগেছে। আজ আর নয় আজকের মত এখানেই বিদায় নিচ্ছি আবার দেখা হবে নতুন কোন পোস্টে নতুন ভাবে নতুন রূপে। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এবং পরিবারের সাথেই থাকুন। ধন্যবাদ সকলকে....!!



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগএকাকীত্ব
ডিভাইজRealme 6i
বিষয়একাকিত্বের সাথে বিকেল উপভোগ।
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থান[সংযুক্তি](দেওয়া আছে)

Sort:  
 2 years ago 

সাপোর্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে এভাবেই পাশে থাকবেন আশা করি।

 2 years ago 

বিকেলে সময়টা খুব সুন্দর ভাবে উপভোগ করেছেন আপনার ফটোগ্রাফি এবং বর্ণনা করে বুঝতে পারলাম বিশেষ করে আপনার ফটোগ্রাফি গুলা অসাধারণ হয়েছে

 2 years ago 

বিকেলবেলা একই সময় অতিবাহিত করার মুহূর্তে আমি কিছু ফটোগ্রাফি করেছিলাম যেগুলো আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে খুবই খুশি হলাম সবসময় আমাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করেন আপনি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনুভূতি প্রকাশের সাথে সাথে ভালো কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন ভাই। আপনার লেখা ও ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

কিছু কিছু অনুভূতি আছে যেগুলো কখনোই বলে শেষ করা যায় না আবার কিছু কিছু অনুভূতি আছে যেগুলো শুধুমাত্র ফটোগ্রাফির মাধ্যমে প্রকাশ করা সম্ভব বলে আমি মনে করি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

মানুষ সমাজবদ্ধ জীব একাকী বসবাস করতে পারে না এটা সত্য।তবে মাঝে মাঝেই প্রকৃতির কোলে একাকী সময় কাটাতে আমার বেশ ভালো লাগে।হয়তো আপনি দারুণ সময় পার করেছেন একাকী নিজেকে পরিবেশের সঙ্গে সময় দিতে পেরে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমিও আপনার কথা সঙ্গে একমত পোষণ করছি মানুষ একাকী সময় বা একাকী বসবাস করতে পারে না কিন্তু প্রকৃতির সাথে একাকী সময় অতিবাহিত করতে অনেক বেশি ভালোবাসি। গঠনমূলক একটি মন্তব্য করেছেন পড়ে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একাকিত্বের সাথে বিকেল উপভোগ এর সাথে পড়ন্ত বিকেলের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি বরাবরই আমার পোস্টে অনেক সুন্দর মন্তব্য করেন আপনার মন্তব্য দেখে আমার খুবই ভালো লাগে সব সময় এভাবে আমাকে গঠনমূলক মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি শুভেচ্ছা রইল।

 2 years ago 

আসলে ভাইয়া আমাদের চারপাশে কত কিছু আছে, আমরা ইচ্ছা করলেই আমাদের সময়টাকে উপভোগ করতে পারি। আপনার চিন্তা গুলো অনেক ভাল লাগলো। অল্প একটু জাইগায় কত মজা করা যায়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সময় কি আমরা ইচ্ছে মতই উপভোগ করতে পারি আবার অনেকেই আছে যারা ইচ্ছেমতো সময় উপভোগ করতে পারে না ব্যক্তিগতভাবে আমি মনে করি নিজেকে ভালো রাখার জন্য অনেক রকম পন্থা অবলম্বন করা যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59575.00
ETH 2607.14
USDT 1.00
SBD 2.43