""শখের ফটোগ্রাফি পর্বঃ-০৬""||প্রকৃতির সৌন্দর্য ||১০%লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৯ আশ্বিন| ১৪২৯ বঙ্গাব্দ | মঙ্গলবার| শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আমার শখের বসে করা কিছু ফটোগ্রাফি উপস্থাপন করে থাকি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • শখের ফটোগ্রাফি
  • আজ ১৯ আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে......!!


ফটোগ্রাফি করতে আমরা সকলেই অনেক বেশি পছন্দ করি ব্যক্তিগতভাবে আমি সচরাচর চেষ্টা করি ফটোগ্রাফি করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য। নতুন নতুন ফটোগ্রাফি করতে আমার সত্যিই অনেক বেশি ভালো লাগে। আমার বাংলা ব্লগ কমিউনিটির অনেক সদস্য আছে যারা খুবই দক্ষ মাপের ফটোগ্রাফার। যদিও আমি তেমন ভালো ফটোগ্রাফি করতে পারি না অন্যান্যদের থেকে আমার ফটোগ্রাফি‌ তেমন একটা বেশি ভালো হয় না তবে সবসময় চেষ্টা করি মনের মাধুরী দিয়ে ফটোগ্রাফি করার জন্য। সেই ধারাবাহিকতা বজায় রেখে আমি আপনাদের মাঝে কিছু ফটোগ্রাফি শেয়ার করব আশা করছি এই ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে খুবই ভালো লাগবে। মূলত এই ফটোগ্রাফি গুলোর মধ্যে প্রকৃতির ফটোগ্রাফি গুলো আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে কারণ প্রকৃতির মাঝে সময় কাটাতে এবং প্রকৃতিকে খুব কাছ থেকে উপভোগ করতে অনেক বেশি ভালো লাগে। তাহলে চলুন আর দেরি না করে ফটোগ্রাফি উপস্থাপন করা যাক।



ফটোগ্রাফিঃ-০১

IMG20210609173233-01.jpeg

location
Device :realme 6i
জবা ফুলের প্রকৃতির সৌন্দর্য

সচরাচর আমরা সকলে জবা ফুল অনেক বেশি পছন্দ করি। বাংলাদেশের অনেক ধরনের বা অনেক প্রজাতির জবা ফুল পাওয়া যায়, তার মধ্যে সবথেকে বেশি দুই ধরনের জবা ফুল দেখা যায় এক হচ্ছে লাল জবা এবং সাদা জবা। এক একজনের কাছে এক এক ধরনের জবা ফুল পছন্দ তবে আমার কাছে সবসময়ই সাদা জবা বেশি ভালো লাগে। এই জবা ফুলগুলো দেখতে অনেক বেশি সুন্দর লাগে কারণ সবুজ রঙের পাতার উপরে এরকম ছোট্ট একটি সাধারন এর পাপড়ি দেখতে সত্যিই অনেক বেশি আকর্ষণীয় মনে হয়। বিশেষ করে বৃষ্টির শেষে যদি সাদা জবা ফুলের গাছের নিচে যাওয়া হয় তাহলে এক রোমাঞ্চকর দৃশ্য দেখা যায়। সেদিন সন্ধ্যা মুহূর্তে হাটতে বের হয়েছিলাম। ঝিরিঝিরি বৃষ্টি পড়ছিল বৃষ্টির মধ্যে হাঁটাহাঁটি করতে বেশ ভালই লাগছিল। হঠাৎ একটা সময় একটা দিকে চোখ পড়ে এবং দেখতে পাই সাদা জবা ফুলের গাছ। নিজেকে আর স্থির রাখতে পারিনি সেখানে গিয়ে কয়েকটি ফটোগ্রাফি করেছিলাম তার মধ্যে একটি ফটো আপনাদের মাঝে তুলে ধরলাম আশা করি এই ফটোটি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে।


ফটোগ্রাফিঃ-০২

IMG20210908073735-01.jpeg

location
Device :realme 6i
একজন কলা বিক্রেতা

বর্তমান সময়ে বাংলাদেশের মানুষ অনেক ধরনের ব্যবসা নিয়ে কাজ করে তাদের এক এক জনের ব্যবসার ধরন এক এক রকম। তবে কোন ব্যবসাকেই ছোট করে দেখা উচিত নয়। কারণ ব্যবসা এমন একটা জিনিস যেটা ছোট্ট পরিসরে নিয়ে শুরু করলেও একটা সময় যে সেটা অনেক বড় পর্যায়ের নিয়ে যাওয়া সম্ভব। সেদিন বাজার থেকে মেসের উদ্দেশ্যে রওনা করেছিলাম কিছু কেনাকাটা করার জন্য মূলত বাজারে গিয়েছিলাম। শহরের অঞ্চলে কলা বিক্রর ধরন গ্রামের থেকে পুরোটাই আলাদা। তবে শহরের কলা বিক্রি আমি এরকম এর আগে আরো কয়েকবার দেখেছি। ছোট্ট একটি ভ্যান গাড়ি করে সেই ভ্যান গাড়ির উপরে কলা সাজিয়ে বিক্রেতা রাস্তায় রাস্তায় সবজি বিক্রির মত কলা বিক্রি করে থাকে। আমি যদিও তেমন একটা কলা খায় না তবে সেদিন সেই কলা বিক্রেতার কলা দেখে নিজেকে আর কন্ট্রোল করতে পারিনি কয়েকহালি কলা নিয়েছিলাম। বেশ সুস্বাদু ছিল সেই কলাগুলো। যখন আমি কলাগুলো নিয়ে চলে আসছিলাম, ঠিক তখনই আমি কিছু ফটোগ্রাফি করেছিলাম মূলত আপনাদের মাঝে তুলে ধরার জন্য।


ফটোগ্রাফিঃ-০৩

IMG20211201160412-01.jpeg

location
Device :realme 6i
শেষ বিকেল এর সূর্যের প্রকৃতিক সৌন্দর্য

আমরা সকলেই প্রকৃতিকে অনেক বেশি ভালোবাসি, প্রকৃতিকে ভালোবাসা না এরকম মানুষ খুব কমই আছে। যারা একবার প্রকৃতির প্রেমে পড়ে গিয়েছে তারা আর সেখান থেকে বের হতে পারেনি মূলত আমি একজন প্রকৃতিপ্রেমী মানুষ সব সময় প্রকৃতির মাঝে সময় কাটাতে অনেক বেশি পছন্দ করি। যখন মানুষ আর অন্য কারো কাছে সুখ খুঁজে পায় না তখন সে প্রকৃতির মাঝে সুখ খুঁজে পাওয়ার চেষ্টা করে। আমি সবসময় চেষ্টা করি প্রকৃতির মাঝে সুখ খোঁজার জন্য কারণ প্রকৃতির মাঝে যেই সুখ আছে সেটা কোন মানুষের মাঝে বা অন্য কোন কিছুর মাঝে খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। শেষ বিকেলের সূর্য দেখতে সকলেই অনেক বেশি পছন্দ করি কারণ শেষ বিকেলের সূর্যটাও আমাদেরকে বুঝিয়ে দেয় শেষটা কতটা সুন্দর হয়। আমি মনে করি যে আমাদের জীবনের শেষটা হয়তো কারো কারো সুন্দর হয় আবার কারো কারো সুন্দর হয় না, যাদের জীবনের কোন সম্পর্কে শেষ সুন্দর হয় না তাদের মূলত অপেক্ষা করা উচিত তাকে এটা জেনে রাখা উচিত যে এটাই শেষ নয়। কারণ শেষ কখনো কষ্টের হয় না শেষ সবসময়ই সুন্দর এবং সুখের হয়। প্রকৃতি এরকম ছোট ছোট অনেক বিষয়ে আমাদের শিক্ষা দেয় এগুলো আমরা উপলব্ধি করতে পারি না ভেবেই আমরা প্রকৃতির মাঝে হারিয়ে যেতে পারি না। আমাদের সকলের উচিত প্রকৃতিকে উপলব্ধি করা তাহলেই জীবন যুদ্ধে অনেক দূর পর্যন্ত এগিয়ে যাওয়া সম্ভব।


ফটোগ্রাফিঃ-০৪

IMG20210912124203-01.jpeg

IMG20210912124119-01.jpeg

location
Device :realme 6i
নীল আকাশের প্রকৃতির সৌন্দর্য

নীল আকাশ দেখতে আমরা সকলেই অনেক বেশি পছন্দ করি। বিশেষ করে এই শরৎকালের নীল আকাশ অন্যান্য মাসের থেকে অনেক বেশি রোমাঞ্চকর হয়ে থাকে। কারণ এ সময় আকাশে সাদা মেঘের ভেলা দেখা যায় আর এই সাদা মেঘের ভেলা গুলো দেখতে সত্যিই অনেক বেশি অন্যরকম। অন্যান্য মাসে এরকম সুন্দর আকাশ তেমন একটা দেখা যায় না কারণ এই সময় একদম পরিষ্কারের নীল আকাশটা স্পষ্ট ভাবে বোঝা যায়। আর নীল আকাশের মাঝে ছোট ছোট সাদা রঙের ভেলা এদিক থেকে ওদিকে উড়ে যাওয়ার দৃশ্যটি দেখতে সকলেরই অনেক বেশি ভালো লাগবে বলে আমার মনে হয়। সেদিন দুপুরবেলা কিছু কেনাকাটা করার জন্য বাজারের উদ্দেশ্যে রওনা করেছিলাম মূলত রাস্তার একপাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় এরকম সুন্দর দৃশ্য দেখে হুট করে দাঁড়িয়ে পড়েছিলাম। প্রচন্ড গরমের মাঝেও নিজেকে শান্ত রেখে এরকম কিছু ফটোগ্রাফি করেছিলাম যেটা আপনাদের মাঝে শেয়ার করলাম আশা করছি খুবই ভালো লেগেছে আপনাদের।


ফটোগ্রাফিঃ-০৫

IMG20220901132913-01.jpeg

location
Device :realme 6i
নদীতে মাছ ধরার দৃশ্য

নদীতে মাছ ধরতে কার না ভালো লাগে আপনি বলুন...? ব্যক্তিগতভাবে নদীতে সেরকম ভাবে কখনো মাছ ধরা হয়নি তবে ছোটবেলায় বড়শি দিয়ে বন্ধুদের সঙ্গে মাঝে মাঝে মাছ ধরতাম। আবার যখন নদীতে পানি আসতো তখন দেখতে পেতাম জেলেরা বড় বড় নৌকা নিয়ে নদীতে মাছ ধরছে অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকতাম সেদিকে দেখতে খুবই ভালো লাগতো। এইতো কদিন আগে মেস থেকে বাসার উদ্দেশ্যে রওনা করেছিলাম যখন আমি ফেরি পারাপার হচ্ছিলাম তখন আমি এই ফটোগ্রাফিটি করেছিলাম। মূলত আমি সবসময় চেষ্টা করি ফেরি পারাপারের সময় একদম ফেরির ছাদে যাওয়ার জন্য। কারণ সেখানে পর্যাপ্ত পরিমাণ বাতাস পাওয়া যায় আর চারিদিকটা খুবই চমৎকারভাবে উপভোগ করা যায়। প্রকৃতি উপভোগ করার মুহূর্তে এরকম সুন্দর মুহূর্ত দেখেছিলাম খুবই ভালো লেগেছিল তাই ফটোগ্রাফিটি করেছিলাম অনেকটা ধৈর্য সহকারী কারণ নদীতে প্রচন্ড ঢেউ এবং স্রোত ছিল।


ফটোগ্রাফিঃ-০৬

IMG20211122102221-01.jpeg

location
Device :realme 6i
একটি তাল গাছের ফটোগ্রাফি

যদিও গাছের ফটোগ্রাফি আমি তেমন একটা করি না তবে সেদিন তালগাছের এরকম দৃশ্য দেখে নিজেকে আর কন্ট্রোলে রাখতে পারেনি। বিকেল বেলা খেলাধুলা করছিলাম বন্ধুদের সঙ্গে খেলাধুলা করার একপর্যায়ে আমি একটু ক্লান্ত হয়ে গিয়েছিলাম যার কারণে পাশেই একটি তালগাছ ছিল সেই তাল গাছের নিচে বসে ছিলাম। বসে বসে ওদের খেলা দেখছিলাম আর গান শুনছিলাম হঠাৎ তাল গাছের নিচ থেকে উপরের দিকে তাকাতেই দেখতে পাই সুন্দর একটি দৃশ্য। মূলত এই দৃশ্যটা হচ্ছে তাল গাছের প্রতিটি পাতা আলাদা আলাদা দিকে সরিয়ে রয়েছে যার কারণে দৃশ্যটা দেখতে খুবই আকর্ষণীয় লাগছিল। আর আমি সবসময় চেষ্টা করি নতুন নতুন ফটোগ্রাফি করার জন্য সেই ধারাবাহিকতা থেকে আমি ফটোগ্রাফি করায় লেগে পড়ি। অনেকগুলো ফটো তুলেছিলাম কিন্তু তেমন ভালো ফটো পাচ্ছিলাম না যার কারণে কয়েকটি ফটোর মধ্যে এই ফটোটাই আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছিল। ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।


ফটোগ্রাফিঃ-০৭

IMG20211212183406-01.jpeg

location
Device :realme 6i
রাত্রি বেলার সৌন্দর্য

রাত্রিবেলা সৌন্দর্যটা সবসময়ই অনেক বেশি রোমাঞ্চকর হয়। এরকম রোমাঞ্চকর দৃশ্য দেখতে খুবই ভালো লাগে এবং মন ভালো হয়ে যায় সেদিন রাস্তার পাশ দিয়ে হেঁটে হেঁটে মেছে আসছিলাম। কিছুই ভালো লাগছিল না তাই নিজ থেকে একটু বাহিরে গিয়েছিলাম হাঁটাহাঁটি করার জন্য মনটা একটু ভালো করার উদ্দেশ্যে। হঠাৎ রাস্তার পাশে দেখতে পাই এরকম সুন্দর লাইটিং আর এই সুন্দর লাইটিং দেখে মনটা একটু ভালো হয়ে গিয়েছিল কারণ রাত্রিবেলা এরকম লাল রং নীল রংয়ের লাইটিং দেখতে খুবই আকর্ষণীয় লাগছিল। টিপটিপ করে জলে থাকা লাল নীল রঙের লাইটিং ব্যবস্থা সত্যিই অনেক বেশি আকর্ষণীয় ছিল। আমি লাইটিং দেখে সেদিকে চলে যাই এবং গিয়ে দেখি এটা কোন রাজনৈতিক দলের উদ্দেশ্যে এরকম সুন্দরভাবে সাজানো হয়েছে। অনেক বড় একটি এরিয়ার মধ্যে এরকম লাইটিং এর ব্যবস্থা করা হয়েছে সারিসারি চেয়ার সাজানো ছিল। অনেকেই সেখানে বসে ছিল আমিও তাদের দেখাদেখি সেখানে গিয়ে বসে কিছু ফটোগ্রাফি করেছিলাম খুবই ভালো লাগছিল সেই মুহূর্তটা। মুহূর্তটার মধ্যে সুন্দর কিছু মুহূর্তের ফটোগ্রাফিও ক্যামেরা বন্দি করেছে কিন্তু আপনাদের মাঝে আজ শুধু এই একটা ফটো শেয়ার করলাম। পরবর্তীতে পুরো মুহূর্তটা আপনাদের মাঝে তুলে ধরব।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগফটোগ্রাফি পোষ্ট
ডিভাইজRealme 6i
বিষয়শখের ফটোগ্রাফি পর্বঃ-০৬।
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থান[সংযুক্তি](দেওয়া আছে)

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

ফটোগ্রাফি করতে আমি খুবই পছন্দ করি যেটার মধ্যে আলাদা একটা মজা আছে। কোথাও গেলে সুন্দর দৃশ্য ক্যামেরাবন্দি করে রাখি। আপনার করা ফটোগ্রাফি গুলো দেখে সত্যি মুগ্ধ হয়েছি তাছাড়া ফুলের ফটোগ্রাফি যেটা সবাই পছন্দ করে। অনেক সুন্দর করে বর্ণনা দিয়েছেন প্রত্যেকটা ফটোগ্রাফি সম্পর্কে ভালো লাগলো।

 2 years ago 

কে বলেছে আপনি ভালো ফটোগ্রাফি করতে পারেন না আমি তো দেখছি আপনি সবগুলো ফটোগ্রাফির চমৎকার করেছেন। নীল আকাশের সৌন্দর্য আমার অনেক ভালো লাগে। তাছাড়া প্রকৃতির ফটোগ্রাফি সবারই পছন্দের বিষয়। তালগাছ টি যেন মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে বীরের মতো। এক কথায় বর্ণনা সহ অসাধারণ ফটোগ্রাফি উপহার দিয়েছেন।

 2 years ago 

ভাইয়া কে বলেছে আপনি ভাল ফটোগ্রাফি করতে পারেন না । আমার তো আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার লেগেছে । প্রতিটি ফটোগ্রাফি এত সুন্দর ছিল আর প্রতিটি ফটোগ্রাফির নিচের বর্ণনা ছিল অসম্ভব ভালো ।বেশ ভালো লেগেছে আমার কাছে পুরো পোস্টটি ।তবে আপনার নীল আকাশের ছবি টি অসাধারণ । এছাড়া নদীতে মাছ ধরা , শেষ বিকেলের সূর্যের অস্ত যাওয়ার সৌন্দর্য , তালগাছ সবগুলো ফটোগ্রাফি চমৎকার ছিল ।অসংখ্য ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি মানেই ধামাকা। আপনারাও ফটোগ্রাফি পোস্ট দেখলে আমি চোখ সরাতে পারি না। খুবই ভালো লাগে আমার কাছে। আকাশের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ভাইয়া আপনার মত আমারও ফটোগ্রাফি করতে অনেক ভালো লাগে। যেখানে সুন্দর সুন্দর ফুল এবং প্রাকৃতিক সুন্দর দৃশ্য দেখতে পাই সঙ্গে সঙ্গে ফটোগ্রাফি করে ফেলি। কারণ ফটোগ্রাফি আমার একটি শখের মধ্যে পড়ে। আপনার ফটোগ্রাফি গুলো আমার অনেক ভালো লেগেছে। মন কেড়ে নেওয়ার মতো ছিল এই ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ ভাইয়া অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর ফটোগ্রাফি করার পরেও আপনি বলছেন আপনার ফটোগ্রাফি সুন্দর হয় না। আমার কাছে তো প্রত্যেকটি ফটোগ্রাফি অসাধারণ লেগেছে। বিশেষ করে সাদা জবা এবং আকাশের ফটোগ্রাফি গুলো আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। সাদা জবা আমারও খুব ভালো লাগে।

 2 years ago 

প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। বিশেষ করে ৩,৪,৬ নম্বর ফটোগ্রাফি আমার কাছে বেশি ভালো লেগেছে. অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো বেশি দুর্দান্ত হয়ে থাকে । আসলে আপনার ফটোগ্রাফি গুলো দেখে বোঝা যায় আপনি ফটোগ্রাফি করতে খুবই দক্ষ। শেষ বিকেলের সূর্য অস্ত যাওয়ার ফটোগ্রাফিটি আমার কাছে বেশ সুন্দর লাগছে । এত দুর্দান্ত ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59117.70
ETH 2597.31
USDT 1.00
SBD 2.43