মাঠ ভ্রমণ করার মুহূর্ত/পর্ব:-০১ ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১২ চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার| বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে মাঠ ভ্রমণ করার কিছু সুন্দর মুহুর্ত উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • মাঠ ভ্রমণ
  • আজ ১২ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে.....!!



মাহাত ভ্রমণ করা আসলেই একটি নেশা। আর এই নেশাতে আমি গভীরভাবে আটকে গিয়েছি। এতটাই আটকে গিয়েছে যে মেস থেকে বাসায় গেলে‌ মাঠ ভ্রমণ না করলে যেন নিজের মধ্যে কিছু একটা অপূর্ণ থেকে যায়। এই অপূর্ণতাকে পূর্ণতায় নিয়ে আসার জন্য আমাকে অবশ্যই মাঠ ভ্রমণ করতে হবে। এই ভ্রমণটা বেশিরভাগ সময়ই বিকেল টাইমে হয়ে থাকে। সারাদিন প্রচন্ড রৌদ্র থাকার কারণে তেমন একটা বাইরে যাওয়া হয়না। তাই এখন বিকেল সময়টাতে ছোট ভাইবোনদের সঙ্গে মাঠ ভ্রমণ করতে যাওয়া হয়। তবে আমি আপনাদের মাঝে আজকে যেই পোস্টটি শেয়ার করব এই পোষ্টের ফটোগ্রাফি আমি কয়েকদিন আগে করেছিলাম। কয়েকদিন আগে আমি বাসায় গিয়েছিলাম তখন মাঠ ভ্রমণ করতে গিয়ে কিছু সুন্দর মুহূর্ত কাটিয়েছিলাম। মাঠ ভ্রমণের মধ্যে আলাদা রকম একটি আনন্দ আমি খুঁজে পাই যে আনন্দটা হয়তো অনেকেই খুঁজে পায় না। সত্যি বলতে মাঠের মধ্যে প্রাকৃতিক দৃশ্য গুলো আমাকে রীতিমত মুগ্ধ করে ।এই প্রাকৃতিক দৃশ্যের প্রেমে পড়ে যাই আমি বার বার। বাংলার এই রূপ লাবণ্য দেখে আমি সত্যিই মুগ্ধ হই। বিশেষ করে বাংলার মাঠে ঘাটে যে সবুজ প্রকৃতি আমরা দেখতে পাই এই সবুজ প্রকৃতি মাঝে বাংলার রুপ কঠিন ভাবে বিকশিত হয়। সত্যি বলতে বাংলার এই রূপ লাবণ্য যে কতটা সুন্দর সেটা একমাত্র মাঠে গেলেই বোঝা যায়। এদিকে শুধু সবুজ আর সবুজ এ যেন এক সবুজ রঙের মেলা, সবুজ রঙের খেলা। সবুজ ঘাসের উপর দিয়ে যখন দখিনা বাতাস বয়ে যায় তখন নিজের মধ্যে একটা আলাদা রকম অনুভূতি বা ভালোবাসা কাজ করে। দখিনা বাতাসের যখন ফসল দুলতে থাকে তখন মনে হয় যেন বাংলার প্রকৃতি তার আপন শক্তিতে দোলনায় দোল খাওয়ার মত দুলছে। আপনারা যারা মাঝে মাঝে মাঠ ভ্রমণ করতে বের হন অথবা মাঠে যাওয়ার অভ্যাস আছে তারা হয়তোবা এই দৃশ্যটি মাঝে মাঝেই দেখে থাকবেন।
এই গ্রাম বাংলার মাঠে এমন এক দৃশ্য দেখা যায় বিশেষ করে বিকেল সময়টাতে এরকম দৃশ্য হয়তো আপনি শহর অঞ্চলে কোথাও খুঁজে পাবেন না। শহরে চার দেয়ালের মাঝে বন্দী থেকে আপনি বাংলার প্রকৃতি কে কখনোই কাছ থেকে দেখতে পারবেন না, বাংলার এই রূপ লাবণ্য দেখতে হলে আপনাকে অবশ্যই চলে যেতে হবে কোন একটি সবুজ ফসল ভরা মাঠে। সবুজ মাঠে প্রকৃতিক এই দৃশ্যটি খুব কাছ থেকে দেখা যায় সেই সাথে দু চোখ ভরে দেখে নিজের মনকে শান্ত করা যায়।

Picsart_22-03-25_22-03-40-312.jpg

বাংলার প্রাকৃতিক দৃশ্য


মাঠ ভ্রমণ করতে গেলে আপনি এমন কিছু কিছু জিনিস দেখতে পারবেন জিনিসগুলো আপনার মনকে নাড়া দেবে। আপনি নিজের মধ্যে এক অন্যরকম অনুভূতি খুঁজে পাবেন যে অনুভূতি আপনি হয়তো আর কোথাও গেলে খুঁজে পাবেন না। আজ আমি আপনাদের মাঝে মাঠ ভ্রমণ করতে গিয়ে কিছু সুন্দর মুহূর্ত শেয়ার করবো যেগুলো আপনাদের কে অনেক বেশী ভালো লাগবে তো চলুন বেশি কথা না বাড়িয়ে ভ্রমণ পর্বটি শুরু করি।


সেদিনের সেই দিনটি ছিল আমার কাছে একটু অন্যান্য দিনের তুলনায় অন্যরকম। ঘুম থেকে উঠেই কেমন যেন একটা অস্বস্তি কাজ করছিল নিজের মধ্যে‌ সেই সাথে প্রচন্ড গরমের তীব্রতা অনুভব করছিলাম। যদিও প্রচন্ড গরম ছিল তার পরেও কেন জানি মনে হচ্ছিল একটু মাঠ ভ্রমন করে আসি। যে ভাবা সেই কাজ, সাইকেলটা নিয়ে বের হয়ে পড়লাম মাঠ ভ্রমণ করার উদ্দেশ্যে। যেহেতু মাঠে যেতে কাদা তেমন একটি নেই তাই আমি সাইকেল নিয়েই মাঝে মাঝে মাঠে যায়। তো যাই হোক আমি সাইকেল নিয়ে মাঠ ভ্রমণের উদ্দেশ্যে বেরিয়ে পড়লাম সাথে এক বোতল পানি এবং আমার মুঠোফোনটি নিয়েছিলাম। যেহেতু আমি একজন সচেতন নাগরিক তাই আমি এটা জানি যে মাঠে গেলে পানি পাওয়া যাবে আবার হয়তোবা পাওয়া যাবে না। যেহেতু দ্বিধাদ্বন্দ্বের মধ্যে থাকতে হবে তাই আমি নিজেকে দ্বিধাদ্বন্দ্বের মধ্যে না রাখার জন্য বাসা থেকে এক বোতল পানি নিয়ে গিয়েছিলাম। সাইকেল চালিয়ে বেশ কিছুক্ষণ পর আমি চলে যাই মাঠে। মূলত মাঠে যাওয়ার মূল উদ্দেশ্য হলো নিজেদের জমি দেখার জন্য।

IMG20220201121440-01.jpeg

IMG20220201121443-01.jpeg

মাঠে যাওয়ার পথে আমি দেখতে পাই একজন কৃষক তার নিজের জমিতে সার বপন করছে। কৃষকেরা এখন তাদের জমিতে ধান চাষ করছে আর এই ধান চাষ করার আগে তারা তাদের জমি প্রস্তুত করে থাকে। এই জমি প্রস্তুতের সময় তারা অনেক ধরনের জৈব সার রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার করে থাকে অধিক ফলনের আশায়। রাস্তার পাশ দিয়ে সাইকেল নিয়ে যাওয়ার সময় আমি এরকম দৃশ্য দেখে ক্যামেরাবন্দি করেছিলাম।

IMG20220201122419-01.jpeg

এখনো গ্রামবাংলায় মহিষের গাড়ির ব্যাপক প্রচলন আছে। বাংলার কৃষকেরা মাঠ থেকে ফসল বাড়িতে নিয়ে যাওয়ার জন্য এই মহিষের গাড়ি ব্যবহার করে থাকে। এই মহিষের গাড়িতেই তারা তাদের সারা বছরের অর্জিত ফসল বাসায় নিয়ে যায়। ঠিক তেমনি ভাবে কোন এক মহিষের মালিক ফসল নিয়ে আসার জন্য তার মহিষ জোড়া কে নিয়ে প্রচন্ড গরমের মধ্যে মাঠের উদ্দেশ্যে রওনা করেছে। মহিষ জোড়া কে দেখেই বুঝতে পারছিলাম তাদের প্রচন্ড তৃষ্ণা পেয়েছে। তারপরে মহিষের মালিক পাশের একটি ডোবা থেকে মহিষকে পানি পান করিয়ে তার গন্তব্যস্থলের দিকে রওনা করব। পানি পান করানোর সেই দৃশ্যটি আমার কাছে অনেক মনমুগ্ধকর লেগেছিল।

IMG20220201123105-01.jpeg

IMG20220201123122-01.jpeg

একদিকে যেমন জমি প্রস্তুত করন হচ্ছে ঠিক তেমনি ভাবে অন্যদিকে অন্য কারো জমিতে কৃষকরা ধান গাছ লাগিয়ে ফেলছে। কৃষকেরা তাদের জমি প্রস্তুত করে এই ধান চাষ করে তাদের অর্জিত ফসল দিয়ে তারা সারা বছর মাছে ভাতে বাঙালি হয়ে থাকে। বাংলার কৃষকদের গোলাভরা ধান থাকে, কিন্তু হয়তো অনেকেরই পুকুর ভরা মাছ থাকে না। যাদের পুকুর ভরা মাছ নেই তারা এই ধান বিক্রি করে মাছ কিনে খায়। সেজন্যই হয়তো বাংলার সাধকেরা তাদের নাম দিয়েছিল মাছে-ভাতে বাঙালি।

IMG20220212121642.jpg

মাঠ ভ্রমণ করতে গিয়ে আমি আরো অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি ও করেছিলাম। ফটোগ্রাফি করতে আমার অনেক বেশি ভালো লাগে। তাই মাঝে মাঝে মুঠোফোন নিয়ে বের হয়ে পড়ি ফটোগ্রাফি করার জন্য। এটি একটি খেসারি ডগা। এই খেসারি ডগা দেখতে খুবই সুন্দর দেখায় বিশেষ করে এর ডগায় যে ফুল দেখা যায় এই ফুলটি দেখতে অনেক বেশি আকর্ষণীয়।
যাই হোক আমি আপনাদের মাঝে আজকে এই পর্যন্তই আমার পোস্টটি শেয়ার করলাম ।পরবর্তীতে আবার আমি আপনাদের মাঝে মাঠ ও মনের দ্বিতীয় পর্ব নিয়ে উপস্থিত হব। মাঠ ভ্রমণের দ্বিতীয় পর্ব টি আপনাদের দেখার জন্য আমন্ত্রণ। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন নিজের জায়গা থেকে সবসময় হ্যাপি থাকার চেষ্টা করুন। ধন্যবাদ সকলকে....!!



এই পোস্ট এর সকল ছবি realme 6i ফোন দিয়ে তুলেছিলাম।



Device :Realme 6i
অবস্থান:-https://w3w.co/reggae.cutie.cellulose


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগমাঠ ভ্রমণ
ডিভাইজRealme 6i
বিষয়ভ্রমণ মুহূর্ত
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি

Sort:  

ভাই আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।আসলে গ্রাম বাংলার প্রাকৃতিক দেখলে কার না ভালো লাগে।আমি দেখে মুগ্ধ হলাম।আপনার ফটোগ্রাফি সাথে সাথে উপস্থাপনা অনেক দারুণ।অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য দেখতে আমার খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য জন্য

 2 years ago 

এই টাক ফাটা রোধের মধ্যে যেসকল কৃষকরা কাজ করছে তারাই হল আসল হিরো। আপনার এই পোস্টটি দেখে আমারও মাঠ ভ্রমণ করতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী ভাইয়া আমি আপনার কথার সঙ্গে পুরোপুরি একমত রোদ্রের মধ্যে যারা কাজ করে তারাই হচ্ছে সত্তিকারের হিরো।

এরকম ফটোগ্রাফি দেখলে ইচ্ছে করে প্রকৃতির মাঝে হারিয়ে যেতে। কি সুন্দর আমাদের প্রকৃতি। মহিষের গাড়ি আর মাটির রাস্তা দেখে সত্যিই মনটা ভরে গেল ভাই।শুভকামনা রইল আপনার জন্য এগিয়ে যান

 2 years ago 

আমি মাঝে মাঝে বিকেল বেলা এই প্রকৃতির মাঝে হারিয়ে যাই নিজেকে বারবার হারিয়ে খুঁজে পাই নতুন রূপে।

 2 years ago 

গ্রাম বাংলার প্রাকৃতিক পরিবেশের সাথে খুব সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো খুবই অসাধারণ। ফটোগ্রাফি গুলো মাধ্যমে মাঠে কৃষকের কাজ করার দৃশ্য খুব সুন্দর ভাবে ফুটিয়ে উঠেছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমি প্রকৃতির মাঝে অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছিলাম আপনি একদম ঠিক ধরেছেন। মাঝে মাঝে এরকম প্রকৃতির মাঝে সময় কাটাতে খুবই ভালো লাগে

 2 years ago 

আপনার মাঠ ভ্রমণের গল্প পড়ে খুবই ভালো লাগলো ।বিশেষ করে মাঠের দৃশ্য পটভূমির সুন্দর ফটোগ্রাফি করেছেন। এই রকম দৃশ্য উপভোগ করতে কার না ভালো লাগে। এত সুন্দর একটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনার মাঠ ভ্রমণের মাধ্যমে আমরা খুব সুন্দর কিছু ফটোগ্রাফি দেখতে পেলাম।বিশেষত গ্রামবাংলার ফসলের ক্ষেত এবং কৃষকদের অক্লান্ত পরিশ্রমের কিছু ছবি আপনি খুব সুন্দর করে তুলে ধরেছেন।বিশেষত গ্রামাঞ্চলে এই ছবিগুলো খুবই সুন্দর হয় ।আপনার সবগুলো ছবি আমার কাছে ভালো লেগেছে ।ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এই মুহূর্ত শেয়ার করার জন্য।

 2 years ago 

মাঠে গেলে কৃষকদের পরিশ্রম দেখে আমি অবাক হই। সেইসাথে মাঠের সবুজ ফসল দেখে আরো বেশি অবাক লাগে হারিয়ে যায় সবুজের মাঝে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার মত আমারও একই অবস্থা ভাই। এই ইটপাথরের শহর দেখতে দেখতে চোখ জোড়া যেন আজ বড্ড ক্লান্ত। আমিও বাসায় গেলে আপনার মত এরকম করে মাঠে গিয়ে বসে থাকি উপভোগ করার চেষ্টা করি। আর সুন্দর ছিলো ভাই আপনার উপস্থাপনা এবং ফটোগ্রাফি গুলো একদম হৃদয় ছুয়ে যাওয়ার মত।

 2 years ago 

শহরে চার দেয়ালের মাঝে অনেক দিন বন্দী থেকে মাঠে হঠাৎ করে ঘুরাঘুরি করতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আসলে এমন দৃশ্য দেখলে প্রকৃতিতে হারিয়ে যেতে মন চায়। অনেক দিন পর এমন কিছু ছবি দেখতে পেলাম। বহু আগে গ্রামে গেলে এই দৃশ্য গুলো দেখতে পেতাম। কিন্তু এখন আর দেখা হয়না। ধন্যবাদ ভাইয়া এমন কিছু দৃশ্য আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

সত্যি বলতে বাংলার এরকম দৃশ্য অনেকেই হয়তো শহরে থাকার কারণে দেখতে পারে না, মাঝে মাঝে এই গ্রাম বাংলায় ফিরে আসবেন, শুধুমাত্র প্রাকৃতিক উপভোগ করার জন্য

 2 years ago 

আপনার মাঠ ভ্রমণ করা গল্পটি পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া । আপনি অনেক সুন্দর ভাবে কথা গুলো গুছিয়ে আমাদের সাথে শেয়ার করার পাশাপাশি ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া

 2 years ago 

আমি শুধুমাত্র চেষ্টা করেছি গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য টা আপনাদের মাঝে শেয়ার করার জন্য। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনার মাঠ ভ্রমণ করা গল্পটি পড়ে অনেক ভালো লাগলো। এরকম অসাধারণ অসাধারণ ফটোগ্রাফি গুলো দেখলে প্রকৃতির মাঝে হারিয়ে যেতে মন চায়। আপনি অনেক সুন্দর ভাবে কথা গুলো গুছিয়ে আমাদের সাথে শেয়ার করার পাশাপাশি ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। প্রকৃতির মাঝে সময় কাটাতে সকলেরই অনেক বেশি ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52760.21
ETH 2328.59
USDT 1.00
SBD 2.12