আপনার কাছে ভালোবাসার মানে কি....?? ||১০% লাজুক খ্যাকের জন্য বরাদ্দ)

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১৮ অগ্রহায়ণ | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার| হেমন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে,একটা অন্য ধরনের পোষ্ট নিয়ে হাজির হয়েছি।বেশ কিছুদিন যাবৎ শুধু চারদিকে ভালোবাসার বিচ্ছেদ দেখতে পাচ্ছি। আর এই বিচ্ছেদ টা বেশি ভাগই হচ্ছে দুজনের ভুল বোঝাবুঝির কারনে। আমরা কেউই অপর পাশের মানুষটা-কে সঠিক ভাবে বুঝতে পারি না। যতটুকই বুঝি সেটা সঠিক ভাবে বুঝি না,আবার কেউ কেউ বোঝায় চেষ্টাও করে না।সেই কারণেই আমি মাঝে মাঝে একটা কথা বলি, মানষকে বোঝা বড় দায় যাইহোক,ভালোবাসাটা আসলে কি...!এই বিষয়-টা নিয়ে একটু আলোচনা করতে চাই। আশা করছি আপনাদের সবার ভালো লেগেবে।



চলুন শুরু করা যাক


শুভ সন্ধ্যা সবাইকে....!!


couple-3581038_640.webp

Source

এক এক জনের কাছে ভালোবাসাটা এক এক রকমের বা এক এক ধরনের। আমার কাছে ভালোবাসার অনেক ধরনের মানে আছে। আমার কাছে ভালোবাসার আসল এবং সত্যিকারের মানে হলো, তাতে পাবো না যেনেও ভালোবেসে যাওয়া। আর এক ধরনের ভালোবাসা হলো, চাতক পাখি যেমন বৃষ্টির পানে চেয়ে থাকে, ঠিক তেমনই ভাবে অপর পাশের মানুষের এর থেকে একটু ভালোবাসা পাওয়ার জন্য অপেক্ষা করা।ভালোবাসা মানেই তার সাথে সব সময় দেখা করা,কথা বলা বা ঘুরতে যাওয়া নয়। আপনার অপর পাশের মানুষটা তার, ফেসবুক আইডি কভার ফটো,প্রোফাইল পিকচার, বদলাতে বদলাতে,কিংবা দিনরাত অন্যকারো সাথে চ্যাট করতে করতে আপনার কথা ভুলে যেতেই পারো।এটা আমি স্বাভাবিক ভাবেই নেই। তারমানে এই নয় যে ভালোবাসাটা ফুরিয়ে গিয়েছে। ভালোবাসা কখনো ফুরায় না। আবার,মন খারাপ হলে সারাটা দিন রাত দুইয়ে মিলে এক করে প্রিয় মানুষটা চুপ করেও থাকতে পারো। অপর পাশের মানুষটার জন্য দীর্ঘ অপেক্ষায় না থেকে নতুন কিছু করার পরিকল্পনা করে নিন।এই পরিকল্পনার মাধ্যমেই আপনি নতুন কিছু জানা-আজনা অনেক বিষয়ে জানতে ও শিখতে পারবে। অপেক্ষার প্রহর হয়তো আর গুনতেও হবে না।দীর্ঘ দিন কথা না বলার কারনে যদি প্রিয় মানুষটার থেকে আপনার মায়া উঠে যায় বা আপনার প্রতি তার মায়া আর আগের মতো কাজ না করে,তাহলে ভেবে নিবেন সেটা কখনোই ভালোবাসা ছিল না। ভালোবাসাটা হাজার মাইল দূরে থেকেও তো টিকিয়ে রাখা যায়। অনেক দূর থেকেও তো একে আপরকে উপলব্ধি করা যায়। আবার ঘন্টার পর ঘন্টা কথা না বললেও ভালোবাসাটা ঠিক বাঁচিয়ে রাখা যায়। ভালোবাসার মানুষকে অনুভব করার নামই তো প্রেম। আর এই প্রেমটা অনেক দিন পর্যন্ত টিকে থাকে। যে ভালোবাসার মধ্যে দুজন দুজনকে অনুভব করতে পারে না,একে অপরের অনুভব বুঝতে পারে না সেই ভালোবাসাকে আমি কখনোই ভালোবাসা বলবো না। সেটা নিছক সময় কাঁটানো বা ভালোলাগা। ভালোলাগা আর ভালোবাসা কখনোই এক নায়। আমরা যখন কাউকে ভালোবাসি, তখন সেই মানুষকে আমরা মন-প্রাণ দিয়েই কিন্তু ভালোবাসি, তাই তো ভালোবাসার মানুষ কখনো পুরণ হয় না। ভালোবাসার মানুষের সাথে তো বার বার প্রেমে পরা যায়।একাধিক জনকে ভালোবাসার নাম কখনোই প্রেম নয়, বরং একজন ব্যাক্তিকে অনেক ভাবে ভালোবাসার নামই প্রেম। ভালোবাসার মানুষকে ভালোবাসার জন্য মেকাপ করে দু'বেলা ফটো সুট করতে হয় না বা মুখের কালো দাগ পর্দার আড়ালে ঢাকতে হয় না। ভালোবাসার মানুষকে ভালোবাসার জন্য মনের সাজ-টা যথেষ্ট নয় কি......!!!ভালোবাসার মানুষটাকে টিকিয়ে রাখাই আসলে শক্ত ব্যাপার।

bouquet-1790142_640.webp

Source

ভালোবাসার মানুষের উপর বড্ড অভিমান করা যায়, কিন্তু কখনো আঘাত করা যায় না।আঘাত করতে চাইলে সেই আঘাত টা আপনার মনে এসে লাগবে। ভালোবাসা বুঝতে গেলে সত্যি কারের মন দরকার,যেটা সবার থাকে না। ভালোবাসা মানেই যৌনতা নয়,ভালোবাসা হলো আগলে রাখার লড়াই।ভালোবসা টা সব সময় যত্ন করে সামলে রাখতে হয়। ভালোবাসা হলো জীবনের শেষ দিন অব্দি। আপনি দেখবেন ছোট ছোট লড়াই ভালোবাসাকে আরো শক্ত করে মজবুদ করে। টুকরো টুকরো অভিমান গুলো ভালোবাসাকে আরো গভির করে। ভালোবাসার ব্যাধি আজীবন থাকে আর প্রেমের ব্যাধি মানুষকে তিলে তিলে ক্ষয় করে। প্রেম কতোটা পেলাম সেটা আসল কথা নয়, আসল কথা হলো আমি নিজে অপর পাশের মানুষটাকে কতোটা ভালোবাসলাম। যে মন খারাপের সময় তার প্রিয় জনকে বুকের মাঝে আগলে রাখে সেই হলো সত্যিকারের আসল প্রেমিক বা প্রমিকা,অথবা সত্যিকারের ভালোবাসার মানুষ। সত্যিই ঘন্টার পর ঘন্টা কথা না বললেই যে ভালোবাসা কমে যাবে,এমনটা নয়। ভালোবাসাটা হাজার,লক্ষ,কোটি মাইল দূরে থেকেই টিকিয়ে রাখা যায়। ঘন্টার পর ঘন্টা কথা না বললেও ভালোবাসাটা ঠিক বাঁচিয়ে রাখা যায়। কাউকে ভালোবাসতে হলে বা ভালোবাসাটা বাঁচিয়ে রাখতে হলে টাকা পয়সা, বাড়ি-গাড়ি এ সব লাগে না। শুধু মাত্র প্রিয় মানুষকে একটু সময় আর একটু ভালোবাসা। আমরা মানবজাতি, আর আমাদের একটা বৈশিষ্ট্য আছে সেটা হলো,আমরা যখন যেখানে বেশি ভালোবাসা পাই আমরা তখন তার কাছেই ছুটে যাই। সুতরাং প্রিয় মানুষকে অনেক অনেক বেশি ভালোবাসুন।

আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

বেশ ভালো লিখেছেন ভাইয়া🥰ভালোবাসা সম্পর্কে সার্বজনিনের জন্য কিছু বলা যায় না,কারণ এর অর্থ একেক জনের কাছে একেক রকম।এর ব্যাখা করতে গেলে এর সৌন্দর্য আরো বাড়ে বৈ কমে না❣️।
শুভ কামনা রইলো 😊

 3 years ago 

জ্বী ভাইয়া আপনি ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভাইয়া,আপনি খুব সুন্দর লিখেছেন,ভালোবাসার অনেক সংজ্ঞা হয়।কিন্তুু একেক জনের কাছে একেক রকম। আমার কাছে ভালোবাসা মানি ২ জন ২ জনকে কম্প্রোমাইজ করা।আর কোন প্রতিযোগিতা না করা।

 3 years ago 

ভালোবাসার মধ্যে প্রতিযোগিতা করলে সেটা আর ভালোবাসা থাকে না,ঠিকই বলেছেন আপু,ধন্যবাদ আপনাকে💞💞

 3 years ago 

দুজন দুজনের ভালোবাসা টিকিয়ে রাখার প্রধান সূত্র হল দুজন দুজনের প্রতি বিশ্বাস। বিশ্বাস না থাকলে কখনোই কোনো ভালোবাসা টিকিয়ে রাখা সম্ভব না। সত্যিই আপনি অসাধারণ লিখেছেন আমার কাছে অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

জ্বী ভাইয়া,আপনি ঠিকবলেছেন,বন্ধু বলেন আর ভালোবাসা দুটোর মধ্যের বিশ্বাস থাকা টা খুবই জরুরি।ধন্যবাদ আপনাকে

আসলেই ভাই ভালোবাসা এমনি, যেখানে ভালোবাসা বেশি পায় সেখানেই যায়। ভালোবাসার সূত্রগুলো কেন জানি আমি মেলাতে পারি না ভাই। শুধু বিভিন্ন গল্পই পড়ে যাই। আপনি ভালোবাসা আর বিশ্বাস নিয়ে আসলেই দারুন লিখেছেন ভাই। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

You have been upvoted by @sm-shagor, a Country Representative of Bangladesh. We are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the quality contents on steemit.


Follow @steemitblog for all the latest update and
Keep creating qualityful contents on Steemit!

Joining #club5050 for Extra vote.😊

Steem On

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39