পটল আলু ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ৩১ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে পটল আলু ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি শেয়ার করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • রেসিপি
  • আজ ৩১ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!


খুব ছোটবেলা থেকেই আমি দুইটি সবজি খাই না। এক হচ্ছে পটল,দুই করোলা ভাজি। এই দুটি সবজির প্রতি আমার কেন জানি অনীহা সব সময়। তবে যেই পটল এর মধ্যে এখনও বিচি হয়নি সেই পটল মাঝে মাঝে খেয়ে থাকি। আমি এটাও জানি যে আপনারা সকলেই গ্লাস কাপ মাছ অনেক বেশি পছন্দ করেন, ব্যক্তিগতভাবে গ্লাস কাপ মাছ আমার এতটা পছন্দ যে আমি আপনাদের বলে বোঝাতে পারবো না। আমি আপনাদের মাঝে কিছুদিন আগে নদীতে মাছ ধরার কিছু মুহুর্ত শেয়ার করেছিলাম মূলত আজকে সেই নদীর মাছ রান্না করতে চলেছি। নদীর গ্লাস কাপ মাছ বরাবরই অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে। তবে বেশ কিছু দিন ফ্রিজে নদীর এই গ্লাস কাপ মাছ রাখার কারণে আমার কাছে তেমন একটা খেতে ইচ্ছে করেনা। তারপরেও আলু এবং ডাটা এই দুইটি সবজি থাকার কারণে বেশ ভালই লেগেছিল আমার কাছে। প্রথমে ভেবেছিলাম পটল দেওয়ার ফলে হয়তো স্বাদ কিছুটা কমে যাবে। কিন্তু পরবর্তীতে দেখলাম সবকিছু ঠিকঠাকই আছে। আজ আমি আপনাদের মাঝে পটল আলু ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি শেয়ার করতে চলেছি। খুবই সুস্বাদু লেগেছিল আমার কাছে এই রেসিপিটি। তাহলে চলুন বেশি কথা না বলে রান্না শুরু করি।

Picsart_22-05-14_11-09-32-691.jpg

মজাদার পটল আলু ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি


প্রয়োজনীয় উপকরণাদি

IMG_20220509_200934-01.jpeg

  • মরিচ
  • রসুন
  • পেঁয়াজ
  • শুকনা মরিচের গুড়া
  • ধুনের গুড়া
  • হলুদের গুড়া
  • তেল


প্রস্তুত প্রনালী

ধাপঃ-০১

IMG_20220509_200955-01.jpeg

IMG_20220509_200944-01.jpeg

সর্বপ্রথমে পটল আলু এবং ডাটা এই 3 টি সবজি খুবই চমৎকার ভাবে কেটে নিতে হবে ।তারপরে পরিষ্কার পানি দিয়ে কয়েকবার ধুয়ে নিতে হবে যেন সবজির সঙ্গে কোন প্রকার ময়লা লেগে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। সুন্দর ভাবে কেটে নেওয়ার পরে আলাদা একটি পাত্রে রেখে দিতে হবে।

ধাপঃ-০২

IMG_20220509_205851-01.jpeg

এবার কড়াইয়ের উপর পরিমান মত তেল ঢেলে দিতে হবে। তেল ঢেলে দেওয়ার পরে পেঁয়াজ এবং রসুন বাটা কড়াই এর উপর ছেড়ে দিতে হবে এবং একটি চামচ দিয়ে নারানারি করতে হবে।

ধাপঃ-০৩

IMG_20220509_205836-01.jpeg

এরপরে কড়াই এর উপর পরিমাণগত হলুদের গুঁড়া ছিটিয়ে দিতে হবে তবে অবশ্যই খেয়াল রাখতে হবে হলুদের গুড়ার পরিমাণ যেন বেশি না হয়ে যায়।

ধাপঃ-০৪

IMG_20220509_205815-01.jpeg

একইভাবে কড়াই এর উপর পরিমাণমতো মরিচের গুঁড়া ছিটিয়ে দিতে হবে এই মরিচের গুঁড়া সময় খেয়াল রাখতে হবে পরিমাণটা যেন সঠিক থাকে। পরিমাপের থেকে বেশি হয়ে গেলে তখন কিন্তু আবার ঝাল বেশি হয়ে যাবে খেতে পারবেন না। তাই লক্ষ রাখতে হবে।

ধাপঃ-০৫

IMG_20220509_205749.jpg

সকল উপকরণ যোগ করার পরে এবার পটল আলু ও ডাটা কড়াই এর উপর ছিটিয়ে দিতে হবে। তারপরে পর্যাপ্ত লবণ যোগ করতে হবে।

ধাপঃ-০৬

IMG_20220514_111721.jpg

IMG_20220509_205653.jpg

এবার একটি চামচ ব্যবহার করে উপকরণাদির সাথে সবজি গুলো খুবই চমৎকার ভাবে মিশিয়ে দিতে হবে। এমন ভাবে মিশিয়ে দিতে হবে যেন উপকরণাদি সাথে সবজি অতপ্রত ভাবে মিশে যায়।

ধাপঃ-০৭

IMG_20220509_205710.jpg

IMG_20220509_205724.jpg

এভাবে কিছু সময় নারানারি করতে হবে। একটা সময় করাইয়ের মধ্যে তেলের পরিমাণটা শুকিয়ে যাবে। ঠিক সেইসময় পরিমাণ মতো হালকা একটু পানি ঢেলে দিতে হবে এবং আস্তে আস্তে নাড়া নারী করতে হবে। এভাবে কিছুক্ষণ চলতে থাকলে সবজিগুলো সেদ্ধ হয়ে যাবে। সবজি সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ধাপঃ-০৮

IMG_20220509_205637.jpg

যখনই সবজি সিদ্ধ হয়ে গেছে এটা বোঝা যাবে তখন করাইয়ের মধ্যে পানি ঢেলে দিতে হবে পরিমাণমতো।

ধাপঃ-০৯

IMG_20220509_205934-01.jpeg

IMG_20220509_210456-01-01.jpeg

এবার নিচ থেকে তাপ দিতে হবে। অনেকটা সময় তার দেওয়ার পরে পানিতে বুদবুদ চলে আসবে। পানিতে বুদবুদ আসার পরে তরকারি গুলো আরো ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে সেই সাথে মাছ তরকারি উপর ছেড়ে দিতে হবে।

ধাপঃ-১০

IMG_20220509_210421-01.jpeg

পানির পরিমাণ টা শুকিয়ে যাবে কিছুক্ষণের মধ্যেই। যখনই পানির পরিমাণ শুকিয়ে যাবে তখন তরকারির স্বাদ গ্রহণ করতে হবে। তরকারিতে যদি লবণ এবং জলের পরিমাণ ঠিক না থাকে তাহলে সেগুলো একটু যোগ করতে হবে, আর যদি লবণ এবং ঝাল এর পরিমাণ ঠিক থাকে তাহলে তরকারি চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন


IMG_20220509_210615-01.jpeg

অনেকদিন বাদে পটল আলু এবং ডাটা দিয়ে গ্লাস কাপ মাছের এই রেসিপিটি খেলাম খুবই সুস্বাদু লেগেছিল আমার কাছে, সেই সাথে আমরা সকলেই অনেক চমৎকার ভাবে রেসিপিটি উপভোগ করেছিলাম। চাইলে আপনারাও এরকম করে আপনাদের বাসায় রেসিপিটি তৈরি করে খেতে পারেন খুবই সুস্বাদু লাগবে আশা করি।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগমজাদার রেসিপি ।
ডিভাইজRealme 6i
বিষয়আলু পটল ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি
কারিগর@jibon47
অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

আপনার রেসিপিটি খুবই লোভনীয় হয়েছে। পটল ও ডাটা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে পটল ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছের রেসিপি তৈরি করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সত্যিই রেসিপিটি অনেক বেশি সুস্বাদু ছিল আপনার গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি শুভেচ্ছা রইল।

 2 years ago 

গ্লাস কার্প মাছ কেমন আবার ভাই?? গ্লাস কার্প নাকি গ্রাস কার্প? জানাবেন একটু । যাইহোক অনেক ভাল ছিল আপনার রান্না। প্রতিটি ধাপ বেশ ভালভাবে তুলে ধরেছেন। রান্নাও নিশ্চয় অনেক মজা হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এক এক এলাকায় এক এক রকম নামে ডাকা হয় এই মাসকে।
আমাদের এলাকায় এই মাসকে আমরা গ্লাস কাপ মাছ বলে থাকি আপনাদের এলাকায় হয়তো অন্য নামে ডাকা হয়।

 2 years ago 

পটল এবং ডাটা সবজি আলাদা আলাদা খেয়েছি। তবে সব একসাথে খাওয়া হয়নি। আপনি খুব সুন্দর করে আলু পটল এবং ডাটা দিয়ে গ্রাস কার্প মাছের তরকারি রান্না করেছেন।দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

চাইলে আপনিও এরকম একসাথে করে তিন রকমের সবজি দিয়ে গ্লাস কাপ মাছ রান্না করে খেতে পারেন খুবই মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে এ ধরনের রেসিপি। আমরা সকলেই খুবই চমৎকার ভাবে উপভোগ করেছিলাম।

 2 years ago 

পটল সবজি আমার খুবই পছন্দের। পটলের ঝোল দিয়ে আমি অনেকগুলো ভাত সাবাড় করে ফেলতে পারি। আপনি খুব সুন্দর ভাবে এ রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। গ্রাস কার্প মাছ ও আমার অনেক পছন্দের। আজকে আমার দুটি পছন্দের জিনিস আপনি একসাথে রান্না করেছেন যা দেখতে আমার খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সত্যি বলতে খুব ছোটবেলা থেকেই আমি পটল এবং করোলা এই দুইটি সবজি তেমন একটা খেতে পছন্দ করি না তবে আপনি পটল খেতে খুবই পছন্দ করেন এটা জেনে ভালো লাগলো। পটল দিয়ে রান্না করার জন্য রেসিপিটি খেতে আরো বেশি সুস্বাদু লেগেছিল আমার কাছে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

পটল আর আলু ও ডাটা দিয়ে অনেক রেসিপি খেয়েছি। তবে আমি খেয়েছি তেলাপিয়া মাছ দিয়ে। গ্লাস কার্প মাছ দিয়ে খাওয়া হয়নি কখনো। এমন কি এই গ্লাস কার্প মাছ আমি কখনো খেয়েছি বলেও মনে হয়না। সুন্দর রেসিপি ছিলো। শুভকামনা রইলো।

 2 years ago 

আলু এবং ডাটা দিয়ে আমি অনেকবার তেলাপিয়া মাছ খেয়েছি তবে অনেকদিন বাদে আলু পটল ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ খেয়ে আরো অনেক বেশি সুস্বাদু লেগেছিল। মাঝে মাঝে এরকম ইউনিক ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

সিজনাল সবজি দিয়ে মাছের লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে আমারও খুব ফেভারেট রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল

 2 years ago 

সিজনাল সবজি বরাবরই সুস্বাদু হয়ে থাকে আর এখন সিজনাল সবজির মধ্যে পটল অন্যতম। যদিও আমি তেমন একটা পটল খাই না তবে পটল দিয়ে সেদিনের সেই রেসিপিটি অনেক বেশি সুস্বাদু ছিল। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

তবে যাই বলেন না কেন ভাইয়া পটল আলু ডাটা দিয়ে গ্রাস কার্প মাছের রেসিপি টা অসাধারন হয়েছে। দেখতে লোভনীয় হয়েছে ইচ্ছে করছে খাওয়ার জন্য যদিও সম্ভব না। আপনার রেসিপির কালারটা এই বলে দিচ্ছে এর স্বাদ কতটুকু। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রথমে আমিও ভাবি নি যে রেসিপি টা এতো সুস্বাদু হবে তবে রান্না করার পরে খেয়ে দেখলাম সত্যিই অনেক বেশি সুস্বাদু ছিল। বিশেষ করে ডাটা দেওয়ার জন্য আরও স্বাদ বেড়ে গিয়েছিল। গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পটল আলু ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেন। আপনার রেসিপির উপস্থাপন এবং পরিবেশন আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইল।

 2 years ago 

আমি শুধুমাত্র আপনাদের মাঝে আমার রেসিপিটি চমৎকারভাবে শেয়ার করতে চেয়েছি মাত্র আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে খুশি হলাম। আপনি চাইলে এরকম রেসিপি তৈরি করে খেতে পারেন মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর পটল , আলু ও ডাটা দিয়ে গ্লাস কাপ মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন ভাইয়া। একা একা খেলেন ভাইয়া দাওয়াত দিলেন না। অনেক কষ্ট পেলাম ভাইয়া। অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করেছেন রেসিপি কালার দেখতে চমৎকার লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি তো মাঝে মাঝেই স্বপ্নে আমাদের বাড়িতে আসেন। ঠিক তেমনি ভাবে আজ রাতে স্বপ্নে এসে এই রেসিপিটি খেয়ে যান আপনার জন্য রেখেদিয়েছি। রেসিপির কালার দেখে যেহেতু আপনি বুঝে গিয়েছেন অনেক বেশি সুস্বাধু ছিল সেহেতু আপনিও তাহলে খেয়েছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

পটল আলু ডাটা দিয়ে গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি আপনি অনেক সুন্দর করে করেছেন। বিশেষ করে গ্লাস কাপ মাছ খেতে দারুন লাগে। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

সত্যি বলতে ডাটা দিয়ে যেকোনো ধরনের মাছ রান্না করলি তাতে অনেক বেশি সুন্দর লাগে আর এই গ্লাস কাপ মাছ রান্নার রেসিপি আরো বেশি সুন্দর ছিল। উপকরণ গুলো সঠিক মাত্রায় ব্যবহার করার কারণে বেশ সুস্বাদু ছিল। ধন্যবাদ আপনাকে ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61498.89
ETH 2962.80
USDT 1.00
SBD 2.49