আলু ও করলা দিয়ে ছোট মাছের চচ্চরি ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৪ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | বুধবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আলু ও করোলা দিয়ে ছোট মাছের চচ্চরির রেসিপি উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • ছোট মাছের চচ্চরি
  • আজ ১৪ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে.....!!


ছোট মাছ বরাবরই আমার কাছে অনেক বেশি ভালো লাগে । বিশেষ করে এই ছোট মাছ যদি আলু এবং বেগুন দিয়ে চচ্চড়ি করা হয় তাহলে কি বলবো এক কথায় খুবই সুস্বাদু এবং লোভনীয়। যদিও আমিই করলা তেমন একটি খাইনা তবে আলু এবং করলা দিয়ে যদি ছোট মাছের চচ্চড়ি করা হয় তাহলে মাঝে মাঝে খেয়ে থাকি। তাই আমি কিছুদিন আগে আলু ও করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি রান্না করেছিলাম খুবই সুস্বাদু এবং লোভনীয় লেগেছিল আমার কাছে। মাঝে মাঝে এরকম ভিন্ন স্বাদ গ্রহণ করতে অনেক বেশি ভালো লাগে।


Picsart_22-04-27_12-41-15-415.jpg

মজাদার এবং সুস্বাদু ছোট মাছের চচ্চড়ি।


প্রয়োজনীয় উপকরণাদি


IMG20220416172831-01.jpeg

  • তেল
  • মরিচ
  • পেঁয়াজ
  • হলুদের গুঁড়ো
  • লবণ
  • ধুনের গুঁড়ো।


ধাপ:-০১

IMG20220416172813-01.jpeg

সর্বপ্রথমে আলু ও করোলা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তারপরে আলু এবং করোলা কুচি কুচি করে কেটে নিতে হবে। একটি পরিষ্কার পাত্রে রেখে দিতে হবে তবে অবশ্যই কুচি করে কাটা করে ধুয়ে নিতে হবে।

ধাপ:-০২

IMG_20220416_174950.jpg

এরপরে করলা ও আলু একটি কড়াই এর উপর রেখে দিতে হবে। তারপরে পেঁয়াজ ও মরিচ তার সাথে যোগ করতে হবে।

ধাপ:-০৩

IMG_20220416_175003.jpg

পেঁয়াজ-মরিচ এই দুটি উপকরণ এর সাথে ধুনের গুঁড়ো মিশিয়ে দিতে হবে।

ধাপ:-০৪

IMG_20220416_175016.jpg

পেঁয়াজ মরিচ ও ধুনের গুঁড়ো সাথে এবার পরিমাণমতো হলুদের গুঁড়া মিশিয়ে দিতে হবে।

ধাপ:-০৫

IMG_20220416_175029.jpg

এবার সকল উপকরনের সাথে পরিমাণমতো লবণ মিশিয়ে দিতে হবে তবে অবশ্যই খেয়াল রাখতে হবে লবণের পরিমাণ যেন বেশি না হয় যায়।

ধাপ:-০৬

IMG_20220416_175043.jpg

এবার সকল উপকরনের সাথে পরিমাণমতো তেল যোগ করতে হবে। তবে আমি বলব যত বেশি তেল যোগ করা হবে তরকারির স্বাদ তত বেশি হবে। পরিমান মত তেল যোগ করাই ভালো।

ধাপ:-০৭

IMG_20220416_175053.jpg

IMG_20220416_175209.jpg

এবার সকল উপকরণ একত্রে মিশিয়ে দেওয়ার পালা এসেছে। হাত দিয়ে সকল উপকরনের সাথে আলু ও করলা মিশিয়ে দিতে হবে। এমনভাবে মাখাতে হবে যেন প্রতিটি উপকরণের সাথে আলু-করলা মিশে একাকার হয়ে যায়।

ধাপ:-০৮

IMG_20220416_175229.jpg

IMG_20220416_175251.jpg

এবার ছোট মাছ সবজির সঙ্গে যোগ করার পালা। ছোট মাছগুলো উপকরণ এবং সবজির সঙ্গে মিশিয়ে হাত দিয়ে নারানারি করে একত্রে মিশিয়ে দিতে হবে। উপরের মত এমন ভাবে মিশিয়ে দিতে হবে যেন সবজির সঙ্গে মাছ ভালোভাবে মিশে যায়।

ধাপ:-০৯

IMG_20220416_175302.jpg

এবার পরিমাণ মত পানি ঢেলে দিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে পানির পরিমাণ যেন পরিমাপ মত হয়। বেশি পানি যোগ করা যাবে না।

ধাপ:-১০

IMG_20220416_175343.jpg

এরপরে করায় চুলার উপর উঠিয়ে দিতে হবে। তারপরে তা প্রয়োগ করতে হবে কিছুটা সময় পরে তরকারিতে বুদবুদ আসবে। বুদবুদ আসার পরে কড়াই এর ভেতরে থাকা পানি শুকাতে শুরু করবে। যখন অতিরিক্ত মাত্রায় বুদবুদ চলে আসবে তখন তরকারির স্বাদ গ্রহণ করতে হবে। এই তরকারিতে লবণ এবং সালের পরিমাণ যদি ঠিক থাকে তাহলে তরকারি ওভাবেই রেখে দিতে হবে। কিছু সময় পরে যখন ঝোল একদম শুকিয়ে যাবে তখন তরকারি নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন

IMG_20220417_171458.jpg

আমার কাছে আলু করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি রেসিপি অনেক বেশি সুস্বাদু লেগেছিল। চাইলে আপনারাও বাসায় এরকমভাবে আলু দিয়ে ছোট মাছের চচ্চড়ি রান্না করে খেতে পারেন খুবই মজাদার এবং লোভনীয়। আমরা সকলে খুবই চমৎকার ভাবে এই রেসিপিটি উপভোগ করেছিলাম।
আজ আর নয় এখানেই আমি আমার বেগুনের চপ রেসিপি তৈরীর প্রক্রিয়া টি শেষ করছি। আবার দেখা হবে কোন এক নতুন পোস্টে নতুন ভাবে নতুন রূপে। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন যে যার জায়গা থেকে সবসময় প্রিয় মানুষকে হ্যাপি রাখার চেষ্টা করুন। ধন্যবাদ সকলকে.......!!



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগমজাদার রেসিপি ।
ডিভাইজRealme 6i
বিষয়আলু ও করোলা দিয়ে ছোট মাছের চচ্চরি
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

আলু আর করলা দিয়ে আপনি খুবই সুন্দরভাবে চচ্চড়ি তৈরি করেছেন। কিন্তু সত্যি কথা হলো করো না আমি খাই না। বিশেষ করে তিতা করোলা একদম সহ্য হয় না। কিন্তু আপনার রেসিপি টা দেখে বেশ ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যদিও আমি করোলা তেমন খাই না তবে চচ্চড়ি করলে মাঝে মাঝে খেয়ে থাকি আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আলু দিয়ে ছোট মাছের চচ্চড়ি অনেক খেয়েছি, কিন্তু আলু ও করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি কখনোই খাওয়া হয়নি। আমরা শুধু করলা ভাজি করে খাই। আপনার তৈরি আলু ও করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি রেসিপি দেখতে খুবই লোভনীয় মনে হচ্ছে। খেতে নিশ্চয়ই অনেক মজার হয়েছে। আপনার রন্ধনপ্রণালীটাও চমৎকার ছিল। প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যদিও করলা আমার তেমন একটা পছন্দ নয় তবে করলার সঙ্গে ছোট মাছের চচ্চড়ি খেতে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি তো দেখতেছি খুব অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে খুবই ভাল লেগেছে আমার। এভাবে সুন্দর সুন্দর রেসিপি আপনার কাছ থেকে দেখতে চাই। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করব আপনাদের মাঝে পরবর্তীতে এই রকম মজাদার মজাদার রেসিপি উপস্থাপন করার জন্য। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ছোট মাছ আমারও অনেক ফেভারিট।আলু এবং করলা দিয়ে ছোট মাছ খেতে ভালই মজার হবে। ঠিক বলেছেন ভাই-"আমাদের মাঝে মাঝে ভিন্ন ধরনের স্বাদ গ্রহণ করা উচিত"। তাহলে খাবারের রুচি বৃদ্ধি পায়। আলু এবং করলা দিয়ে ছোট মাছ চচ্চড়ি রেসিপি রান্নার পদ্ধতি গুলো সুন্দর ভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাঝে মাঝে ভিন্ন স্বাদের খাবার গ্রহণ করা আমাদের সকলেরই উচিত। এতে করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় সেই সাথে শরীর স্বাস্থ্যবান হয়ে ওঠে।

 2 years ago 

ভাই আপনি দারুন একটি রেসিপি তৈরি করেছেন আমার পছন্দের একটি খাবার আলু ও করলা দিয়ে ছোট মাছের চচ্চরি। বিশেষ করে গরম ভাতের সঙ্গে খাওয়ার মজাই আলাদা। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন গরম ভাতের সঙ্গে ছোট মাছের এরকম চচ্চড়ি খেতে খুবই সুস্বাদু লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আমি তো সত্যি কথাই বলব কারণ বাড়িতে ছোট মাছ চচ্চরি করলেই আমি গরম ভাতের সঙ্গে বেশি খাই।

 2 years ago 

কিছুদিন আগে করলা ভাজি দিয়ে রুই মাছ রান্না করা দেখেছি। আজকেও আপনার পোস্ট এ আলু ও ছোট মাছ দিয়ে করলা ভাজি দেখলাম। আলু দিয়ে ছোট মাছের চচ্চড়ি খেয়েছি। তবে কখনো করলা ভাজি দিয়ে খাওয়া হয়নি। এখন আপনাদের রেসিপি দেখে ইচ্ছে করছে এভাবে ভাজি করে খেতে। ‌ আমি অবশ্যই বাসায় এই রেসিপি তৈরি করব ভাইয়া।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আলু ও করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি দারুণ হয়েছে। আলু দিয়ে যে কোন রেসিপি আমার ভালো লাগে।তবে করলা দেয়ায় নতুন মনে হচ্ছে রেসিপি টি। এভাবে কখনো রান্না করে খাই নি।দেখে মনে হচ্ছে খুব মজা হয়েছে। ধন্যবাদ ভাইয়া রেসিপি টি শেয়ার করার জন্য

 2 years ago 

এভাবে রান্না করে খাবেন খুবই ভালো লাগবে আশা করি

 2 years ago 

বাহ আপনি অনেক সুন্দর একটি রেসিপি দিয়েছেন। করলা ভাজি আমার অনেক পছন্দের। কখনো আলু ও করলা দিয়ে ছোট মাছ চচ্চড়ি খাইনি। এই রেসিপি টি আমার কাছে ইউনিক লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যেহেতু আপনি কখনো আলু করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি খাননি সেহেতু আপনি এই রেসিপিটি তৈরি করে খেতে পারেন খুবই সুস্বাদু লাগবে।

 2 years ago 

আাপনি আজকে আমাদের সাথে আলু করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি রেসিপি শেয়ার করেছেন। এটি খুবই লোভনীয় লাগছে, আমার একটি কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে এটা আামি শিখলাম।

 2 years ago 

আপনি আমার এই রেসিপিটি দেখে দেখে শিখেছেন এটাই আমার সার্থকতা। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আাপনি আজকে আমাদের সাথে আলু করলা দিয়ে ছোট মাছের চচ্চড়ি রেসিপি শেয়ার করেছেন। এটি খুবই লোভনীয় লাগছে, আমার একটি কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে এটা আামি শিখলাম।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66896.12
ETH 3078.82
USDT 1.00
SBD 3.71