আমার ভাগ্যটা ভালো যে,তুমি আমায় চাওনি

in আমার বাংলা ব্লগlast year

আজ - ১১ ফাল্গুন | ১৪২৯ বঙ্গাব্দ | শুক্রবার | বসন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে আমার নিজের ভেতরে লুকিয়ে থাকা কিছু কথা শেয়ার করব। যে কথাগুলো হয়তো বা অনেকের সঙ্গেই মিলে যাবে। যে কথাগুলো একদম চিরন্তন সত্য যেটা ভাবতে এখন অনেক বেশি ভালো লাগে। ঠিক এর মানে কিছু কথা আমি আপনাদের মাঝে উপস্থাপন করব। আশা করছি, আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • নিজেকে একটু সুখে রাখার আশায়
  • আজ ১১ ফাল্গুন, ১৪২৯ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে...!!


আমরা সকলেই একটানা একটা সময় গিয়ে হয়তো বা কারো প্রেমে আবদ্ধ হই অথবা কাউকে আমাদের অনেক বেশি ভালো লাগে এ ভালোলাগাটা হয়তোবা কখনো আমাদের জীবনে চলে আসে সেটা আমরা কেউ বুঝতেই পারি না। কোন কিছু বুঝে ওঠার আগেই সেই প্রিয় মানুষটাকে আমাদের অনেক বেশি আপন মনে হয়। আমরা সবসময়ই চাই তার সঙ্গে প্রতিনিয়ত দেখা হোক তার সঙ্গে কথা হোক প্রতিনিয়ত দেখা এবং কথার মাধ্যমে আমাদের সম্পর্কটা সামনের দিকে নিয়ে যেতে চাই। কিন্তু কারো প্রতি ভালোলাগা মানেই এই নয় যে সে আমার প্রতি ভালো লাগা বা ভালোবাসা থাকবে। আপনার কাউকে ভালো লাগতেই পারে তার মানে এটা নয় যে সেই মানুষটা আপনাকে ভালোবাসবে এটা নির্ভর করবে সেই মানুষটার বর্তমান পরিস্থিতির উপর। আমি সবসময়ই একটা কথা বলি ভালোলাগা এবং ভালোবাসাটা কখনোই এক নয়। তবে আপনি যাকে এত এত করে চাচ্ছেন এত এত করে কাছে পেতে চাচ্ছেন সেই মানুষটা যখন আপনার হবে তখন আপনি আপনার স্বাধীনতা হারিয়ে ফেলবেন। আপনি হারিয়ে ফেলবেন আপনার স্বাধীনতা সকল কিছুতেই সেই মানুষটা অনেক বেশি বাড়াবাড়ি করবে আপনাকে অনেকটা পরাধীন অবস্থায় বেঁচে থাকতে হবে। আর আমরা মানুষ হিসেবে বড্ড বেমানান আমরা কখনোই পরাধীন হয়ে বেঁচে থাকতে চাই না।

আমরা সবসময়ই নিজের স্বাধীনতাকে অনেক বেশি প্রাধান্য দিই সবসময় নিজের মন যা চায় সেটাই করতে অনেক বেশি ভালো লাগে। সময় পার হয়ে যাবে আপনি এখন যেই অবস্থায় আছেন কয়েক বছর পরে আপনি অন্য একটা অবস্থানে হয়তোবা চলে যাবেন। আপনার প্রিয় মানুষটা হারিয়ে যাবে যাকে আপনি এত ভালবাসতেন এত এত করে চাইতেন সেই মানুষটা অন্য কারো হাত ধরে চলে যাবে দূর অজানায় আপনি খুঁজলেও হয়তো বা তাকে পাবেন না। ঠিক তখনই আপনার মনে হবে ভাগ্যিস তুমি আমার হওনি। তখন আপনার এটা ভেবে অনেক বেশি ভালো লাগবে যে আমার ভাগ্যটা অনেক বেশি ভালো যে আমি তাকে পাইনি।

আচ্ছা আমি যে এখন বললাম যে আপনি তখন ভাববেন আপনার ভাগ্যটা অনেক ভালো যার কারণে আপনি তাকে পাননি। ‌ ভাগ্য যদি ভালই হবে তাহলে আমি কেন তাকে পেলাম না এরকম একটা প্রশ্ন কিন্তু থেকে যায়...!! হ্যাঁ, আমি সেই প্রশ্নের উত্তর এক্ষুনি দিয়ে দিচ্ছি। আপনার ভাগ্যটা এজন্যই ভালো যে আপনি তাকে পাননি আপনি যদি তাকে পেয়ে যেতেন তাহলে আপনি আপনার স্বাধীনতা হারিয়ে ফেলতেন। আপনি হারিয়ে ফেলতেন আপনার নিজেকে আপনি কোথাও আপনার নিজেকে খুঁজে পেতেন না আপনার প্রত্যেকটা জায়গাতে সেই মানুষটা মাতব্বরী করতো।

আপনি কখনোই সুখী হতে পারতেন না। আপনার সুখী হওয়ার মূল মন্ত্রটা থাকত সেই মানুষটার হাতে যাকে আপনি অনেক বেশি ভালবাসতেন। আপনি তাকে কিছু বলতেও পারতেন না আপনি তাকে কিছু না বলে নিজের কাছেই নিজেকে অনেক বেশি দোষী সাব্যস্ত করতেন। আপনি মনে মনে ভাবতেন কেনই বা প্রেমে পড়লাম কেনই বা নিজের স্বাধীনতা হারালাম।

window-5850628_1280.webp

source


ভাগ্যিস তুমি আমায় চাওনি...!! তুমি আমায় চাওনি বিধায় আমি আজ নিজের মতো করে বাঁচতে পারছি। তুমি যদি আমাকে চেতে তাহলে উত্তপ্ত আগুনের মত ঝালাই করে নিজেকে গড়তে হতো। তুমি আমায় যদি নিজের মতো করে চেতে তাহলে গভীর রাত অব্দি হয়তোবা বাহিরে থাকার সাহস টুকু হতো না। তুমি যদি তোমার নিজের মত করে আমাকে চাইতা তাহলে হয়তো বা আমি নিকোটিনের ধোয়ায় আসক্ত হয়ে আকাশের পানে চেয়ে থাকতে পারতাম না। তুমি যদি আমায় তোমার নিজের মত করে চাইতে তাহলে হয়তোবা আমি বিকেল বেলা নদীর পাড়ে বসে নদীতে বয়ে যাওয়া শত শত ঢেউয়ের আর্তনাদ এর শব্দ শুনতে পারতাম না। তুমি যদি আমায় তোমার নিজের মতো করে চাইতে তাহলে হয়তোবা আমার কবিতার ডায়েরি টা শূন্য পড়ে থাকত। লেখা হতো না একটা কবিতা লেখা হতো না ছোট ছোট ছন্দ লেখা হতো না অভিমান অনুতাপ এর কষ্ট। মূলত আমি আমার নিজের সত্তাকে হারিয়ে ফেলতাম আমি হারিয়ে ফেলতাম আমার নিজের ভেতরে লুকিয়ে থাকা আমি কে।

ভাগ্যিস তুমি তোমার নিজের মতো করে আমাকে চাওনি...!! তুমি যদি তোমার নিজের মত করে আমাকে চাইতে তাহলে আমার নিজের কোন পছন্দ থাকত না। আমি নিজের পছন্দ হারিয়ে ফেলতাম সবকিছুতেই তোমার পছন্দকে অনেক বেশি প্রাধান্য দিতে হতো। এরকম প্রাধান্য দিতে দিতে হয়তো বা নিজের মধ্যে ভালোলাগাটা নিমিষেই তোমার মধ্যে চলে যেত। এভাবে যেতে যেতে হয়তো বা আমিও একটা সময় হাপিয়ে উঠতাম। দুজনের মধ্যে ঝগড়া হতো বিচ্ছেদের কাঠপুরা গন্ধ উৎপন্ন হতো আর সেই গন্ধে পুরো শহরটা মাতোয়ারা হয়ে যেত। তবে সেই গন্ধটা কেউ বুঝতো না আমরা দুজনেই হয়তো দুজনের দিক থেকে মুখ ফিরিয়ে নিতাম ভালোবাসাটা আর আগের মত থাকতো না।

যখন তুমি বুঝতে পারতে যে আমি আর হয়তোবা তোমাকে আগের মতো ভালোবাসি না কারণ তোমার এই ছোট ছোট পাগলামির কারণে তখন তুমি নিজেই অনেক বেশি কষ্ট পেতে। হয়তোবা এই কষ্ট তুমি কখনোই সহ্য করতে পারতে না একটা সময় আমাদের মাঝে দূরত্ব তৈরি হতো। এ দূরত্বটা এমন ভাবেই তৈরি হয়ে যেত যে আমরা দুজনের একজন কিছুতেই বুঝতে পারতাম না। কোন কিছু বুঝে ওঠার আগেই আমরা আলাদা হয়ে যেতাম। ঠিক তখন কি এটা ভালো দেখা তো বলো.....??

clock-1606919_1280.jpg

source


কাউকে অনেকটা ভালোবাসার পরে যখন অপর পাশ থেকে আর ভালোবাসাটা বহিঃপ্রকাশ দেখা যায় না তখন নিজের কাছে অনেক বেশি খারাপ লাগে। সময়ের ব্যবধানে হয়তোবা ভালোবাসা কম বেশি হয়ে থাকে। সময়ের ব্যবধানে যদি ভালোবাসাটা কমে যায় তাহলে সেই ভালোবাসা দিয়ে কি হবে তুমি বলো...?? কিছুটা ভালোবাসার পরে যদি ভালোবাসার মানুষটা হারিয়ে যায় তাহলে সেই ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার থেকে হারানোর মাঝে অনেকটা সুখ নিহিত থাকে। আমি তোমাকে একটা সময় চেয়েছিলাম কিন্তু তুমি আমাকে চাওনি ভালই হয়েছিল তুমি আমাকে চাওনি কারণ ভালোবাসার রং বদল। হয়তোবা কোন একটা সময় তুমি রং বদলে ফেলতে আমার ভাগ্যটা সত্যিই অনেক ভালো যে, তুমি আমাকে চাওনি। সেদিন যদি তুমি আমাকে যেতে তাহলে আমি কখনোই না করতাম না করতাম না। যার কারনে হয়তোবা আমাদের মাঝে ভালোবাসার সৃষ্টি হতো তোমার মত করে আমি নিজেকে সাজিয়ে নিতাম মনের বিরুদ্ধে।

কিন্তু মন সবসময় তো আর সঙ্গ দেয় না কিছু কিছু সময় আমরা মনের বিরুদ্ধে অনেক কাজ করে থাকি। সেই তোমাকে হয়তবা সবসময় খুশি করতে পারতাম না যার কারণে নিজেদের মধ্যে সম্পর্ক খারাপ হতো কষ্ট লাগতো তুমি দুঃখ পেতে। এর থেকে ভালো হয়েছে আমি তোমায় চেয়েছিলাম কিন্তু তুমি আমাকে চাওনি। এই যে তুমি আমাকে চাওনি এর মাঝে কিন্তু তুমি দুঃখ পাওনি। আমি ঠিক ওই দুঃখ পেয়েছি কিন্তু এই দুঃখটা আমাকে সুখী করে রাখবে।

মাঝে মাঝে হয়তো বা নিজেই নিজেকে বলতাম তোমাকে পাওয়ার জন্য আমি নিজেকে অনেক পরিবর্তন করে ফেলেছি। আমি হয়তোবা আয়নার সামনে গিয়ে নিজের দিকে তাকিয়ে থাকতে পারতাম না কারণ আমি নিজেই আয়নার দিকে তাকিয়ে বলতাম, আহ কি ছিলাম আর কি হলাম এর থেকে ভালো হয়েছে, আমার ভাগ্যটা সত্যিই অনেক ভালো যে, তুমি আমায় চাওনি।

এখানেই আমি আমার সংক্ষিপ্ত পোস্ট শেষ করলাম আশা করছি আমার এই সংক্ষিপ্ত পোস্ট আপনাদের অনেক বেশি ভালো লেগেছে। আজ আর নয়, সকলেই ভালো থাকুন সুখে থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে.....!!


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগনিজেকে একটু সুখে রাখার আশায়
বিষয়আমার ভাগ্যটা ভালো যে,তুমি আমায় চাওনি
পোষ্টের কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

অনেক ভাল লাগলো পড়ে আপনার পোস্টটি।কারো জন্য নিজেকে অনেক বেশি পরিবর্তন করার চাইতে এই ভাল সে আমায় চায়নি।পরিবর্তন হওয়া যায় সেক্ষেত্রে দুজন দুজনকে ভালবেসে নিজেদেরকে পরিবর্তন করলে করা যায়।একজন বসে থাকবে তার অপেক্ষায় আর অন্য জন কিছুই করবে না। সেটা কি আর ভালবাসা হলো।সে আমাকে চায়নি তাই ভাগ্যটা আমার খুবই ভাল।

 last year 

আসলে কারো জন্য নিজের পরিবর্তন দরকার নেই। পরিবর্তন শুধুমাত্র নিজের জন্য হওয়া উচিত এতে নিজের ভালো থাকাটা অনেকটাই নির্ভর করে ‌‌। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

যে সম্পর্কে জড়ালে নিজের স্বাধীনতা হারিয়ে যাবে সেই সম্পর্কে না জড়ানোটাই ভালো। আর সেই হিসেবে আপনার কথাটার সাথে আমি একমত, ''আমার ভাগ্য ভালো যে তুমি আমার হওনি''। কারণ একজন ব্যক্তি নিজের স্বাধীনতা যদি হারিয়ে ফেলে তখন সে নিজেকে চিনতেও ভুলে যায়,নিজের পছন্দ, অপছন্দগুলো ভুলে যায়। কিন্তু ভালোবাসায় কখনো জোরজবরদোস্তি হয় না। সবাই স্বাধীনভাবে চলার অধিকার রাখে। যাই হোক ভাই বেশ দারুন করেই কিন্তু কথাগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সত্যিই ভীষণ ভালো লাগলো পড়ে।

 last year 

আপনি একদম সত্য কথা বলেছেন যে সম্পর্কে আসলে নিজেকে তুচ্ছ পুতুলের মত মনে হয় সেরকম সম্পর্কে জড়ানো উচিত না এতে করে নিজের ব্যক্তিত্ব হারিয়ে ফেলার ভয় থাকে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 68828.89
ETH 3759.62
USDT 1.00
SBD 3.43