মজাদার ছোলা ভুনা রেসিপি || 🦊[benificiary ১০% @shy-fox]🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৪ জৈষ্ঠ্যমাস| ১৪২৯ বঙ্গাব্দ | বুধবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে মজাদার ছোলা ভুনা রেসিপি উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • মজাদার ছোলা ভুনা
  • আজ ০৪ ষ্ঠা জৈষ্ঠ্য, ১৪২৯ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!


আমি এটা জানি যে আপনারা সকলেই ছোলা ভুনা অনেক বেশি পছন্দ করেন। ব্যক্তিগতভাবে আমি শেষ ফলাফল না তেমন একটা পছন্দ করিনা তা কিন্তু নয় আমিও অনেক বেশি পছন্দ করি। ছোলা ভুনা বিশেষ করে আমরা রমজান মাসে অনেক বেশি খেয়ে থাকি রমজান মাসে প্রায় প্রতিটি বাড়িতেই ছোলা ভুনা রেসিপি তৈরি করা হয়। রমজান মাসে ছোলা ভুনা ছাড়ার জন্য ইফতার পরিপূর্ণ হতে চায় না এরকম অবস্থা। আমাদের বাসায় রমজানের বাইরে ও ছোলা ভুনা রেসিপি তৈরি করা হয় কারণ আমি মাঝে মাঝেই ছোলা ভুনা খেতে অনেক বেশি পছন্দ করি। রমজানের মধ্যে ছোলা ভুনা খেয়ে ছিলাম অনেকদিন বাদে হঠাৎ করেই ছোলা ভুনা খেতে ইচ্ছে করছিল। তো আব্বুকে বলেছিলাম বাজার থেকে ছোলা নিয়ে আসতে। আমার কথা মত দেখি আব্বু বাজার থেকে ছোলা নিয়ে এসেছি। যেহেতু ছোলা নিয়ে এসেছে সেহেতু যত তাড়াতাড়ি রান্না করা যায় ততই ভালো। তাই হঠাৎ করেই গতকাল সন্ধ্যায় এই ছোলা ভুনা রেসিপি রান্না করেছিলাম। অনেকদিন বাদে ছোলা ভুনা রেসিপি দেখে খুবই ভালো লাগলো। এখন আমি আপনাদের মাঝে সেই ছোলা ভুনা রেসিপি টি শেয়ার করতে চলেছি। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে রান্না করা শুরু করি।



Picsart_22-05-18_15-09-45-608.jpg

মজাদার ছোলা ভুনা রেসিপি


প্রয়োজনীয় উপকরণাদি

IMG_20220518_151505.jpg

  • মরিচ
  • রসুন
  • পেঁয়াজ
  • শুকনা মরিচের গুড়া
  • ধুনের গুড়া
  • হলুদের গুড়া
  • তেল
  • গরম মসলা
  • জিরা


প্রস্তুত প্রনালী

ধাপঃ-১

IMG20220513164543-01.jpeg

সর্বপ্রথম ছোলা রাত্রেবেলা পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপরে,আলু এবং ছোলা খুবই চমৎকার ভাবে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তবে বিশেষ করে ছোলা পরিষ্কার পানি দ্বারা দুই থেকে তিনবার ধুয়ে নিতে হবে এবং এর সাথে যেন কোন রকম ময়লা লেগে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

ধাপঃ-০২

IMG20220513164559-01.jpeg

আলু ও ছোলা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন এরপর একটি পাত্রে রেখে দিতে হবে। এবার পরিমাণমতো রসুন ও পেঁয়াজ এই 2 টি উপকরণ তার সঙ্গে যোগ করে দিতে হবে, তবে আপনি চাইলে পেঁয়াজের পরিমাণটা একটু বেশি রাখতে পারেন তাহলে খেতে বেশি সুস্বাধু লাগবে।

ধাপঃ-০৩

IMG20220513164632-01.jpeg

রসুন ও পেঁয়াজ যোগ করার পরে এবার পরিমান মত লবন ছিটিয়ে দিতে হবে। লবণ ছিটিয়ে দেওয়ার পরে একটি চামচ দিয়ে নারানারি করতে হবে ।এমনভাবে নারানারি করতে হবে যেন পেঁয়াজ রসুন এবং লবণ এই তিনটি উপকরণ এবং আলোর সঙ্গে মিশে যায়।

ধাপঃ-০৪

IMG20220513164735-01.jpeg

এবার পরিমাণমতো কয়েকটা কাঁচা মরিচ মাঝ বরাবর কেটে আলু এবং ছোলার উপর ছেড়ে দিতে হবে।

ধাপঃ-০৫

IMG20220513164913-01.jpeg

এবার কড়াইটি চুলার উপর বসিয়ে দিতে হবে। চুলার উপর কয়টি বসিয়ে নিচ দিকে চাপ দিতে হবে। তবে অবশ্যই পরিমাণমতো পানি যোগ করে নিতে হবে আগে থেকেই।

ধাপঃ-০৬

IMG20220513171829.jpg

এবার অন্য আর একটি কড়াইয়ে পরিমাণমতো জিরা এবং গরম মসলা এই 2 টি উপকরণ একটু ভাজি করে নিতে হবে। ভাজি করে নেওয়ার পর এই দুটি উপকরণ খুব চমৎকারভাবে ফিনিশিং করে বেটে নিতে হবে।

ধাপঃ-০৭

IMG20220513171735-01.jpeg

এবার অনেকটা সময় ধরে তাপ দিতে হবে। এইতা দেওয়ার সময় অবশ্যই একটা ঢাকনা দিয়ে করায় ঢেকে দিতে হবে, ঢেকে দেওয়ার ফলে কড়াই এর মধ্যে থাকা সকল উপকরণ সহ আলু এবং ছোলা ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। এভাবে কিছুটা সময় চলতে থাকলে একটা সময় যে পানি শুকিয়ে যাবে।

ধাপঃ-০৮

IMG20220513172004-01.jpeg

যখন পানি শুকিয়ে যাবে তখন কড়াই এর মধ্যে থাকা উপকরণ এবং আলু ছোলার সাথে পরিমাণমতো ধুনের গোড়া যোগ করে দিতে হবে তবে অবশ্যই সেটা পরিমাণমতো।

ধাপঃ-০৯

IMG20220513172013-01.jpeg

যখন ধুনের গোড়া দেওয়া হয়ে যাবে তখন আবার ও পরিমাণমতো মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়া মিশিয়ে দিতে হবে।

ধাপঃ-১০

IMG20220513172050-01.jpeg

ছোলা এবং আলুর সঙ্গে সকল উপকরণ যোগ করার পরে অনেকটা সময় ধরে তাপ দিতে হবে এবং একটি চামচ দিয়ে নারানারি করতে হবে। এমনভাবে নারানারি করতে হবে যেন ছোলা এবং আলু এই দুটোর সাথে সকল উপকরণ একত্রে মিশে যায়।

ধাপঃ-১১

IMG20220513172131-01.jpeg

এরকম নর-নারী করা অবস্থায় যখন কড়াই এর ভেতরে থাকা পানি শুকিয়ে যাবে তখন, ছোলার স্বাদ গ্রহণ করতে হবে। ছোলাতে যদি লবণ এবং ঝাল এর পরিমাণ ঠিক থাকে তাহলে করাই চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন

IMG20220513172457-01.jpeg

রমজানের পড়ে অনেক দিন বাদে ছোলা ভুনা রেসিপি আমার কাছে অনেক বেশি সুস্বাধু লেগেছিল আমরা সকলেই খুবই চমৎকার ভাবে রেসিপিটি উপভোগ করেছিলাম। আশা করি এই রেসিপিটি আপনাদের কাছে অনেক বেশি ভালো লেগেছে।চাইলে আপনারাও এরকম করে আপনাদের বাসায় রেসিপিটি তৈরি করে খেতে পারেন খুবই সুস্বাদু লাগবে আশা করি।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগমজাদার রেসিপি ।
ডিভাইজRealme 6i
বিষয়মজাদার ছোলা ভুনা রেসিপি।
কারিগর@jibon47
অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

ছোলা ভুনা খেতে আমি অনেক পছন্দ করি। আপনি অনেক সুন্দর ভাবে ছোলা ভুনা রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এছাড়াও ছোলা খাওয়া আমাদের শরীরের জন্য অনেক উপকারী। অনেক মজার একটি রেসিপি সুন্দর করে উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন ভাই আসল আপন আমাদের শরীরের জন্য অনেক উপকারী ব্যক্তিগতভাবে ছোলা ভুনা আমার অনেক বেশি পছন্দের। তাই মাঝে মাঝে ছোলা ভুনা খেয়ে থাকি। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনার রেসিপি দেখতে খুব সুন্দর লাগছে। খেতেও ভীষন স্বাদ হয়েছে আশা করছি। উপস্থাপনাও ছিল দারুণ। ধন্যবাদ এমন সুন্দর করে ছোলা ভুনা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আমার এই রেসিপিটি খেতে অনেক বেশি সুস্বাদুও হয়েছিল চাইলে আপনিও বাসায় এ ধরনের রেসিপি রান্না করে খেতে পারেন খুবই সুস্বাদু লাগবে। এত চমৎকার একটি মন্তব্য করার মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

মজাদার ছোলা ভুনার রেসিপির সুন্দর বিশদ বর্ণনা লিখেছেন। রোজার মাসে অনেক খাওয়া হয়েছে এই ছোলা। মুড়ি মাখানি খেতে এই ছোলা লাগবেই। না হলে ভাল লাগে না। ছোলা ভুনা এমনি খেতেও অনেক সুস্বাদু। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন শোলা যদি মুড়ির সঙ্গে মাখিয়ে খাওয়া হয় তাহলে খেতে আরো বেশি সুন্দর লাগে আর যদি সাথে বুন্দিয়া এবং শসা থাকে তাহলে তো আর কোন কথাই নেই। আপনার মন্তব্য দেখে আমার নতুন করে আবার খেতে ইচ্ছে করছে শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

সবসময় সাপোর্ট করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি

 2 years ago 

আপনার শেয়ার করা মজাদার ছোলা ভুনা রেসিপি দেখে রমজান মাসের অনুভূতি জাগলো আবার নতুন করে। রমজান মাসে বিকালে বাসায় ছোলা ভুনা করা হতো আর ইফতারের সময় সেটা খাওয়া হতো। অনেক লোভনীয় ছিল দেখতে নিশ্চয়ই খেতেও অনেক মজা হয়েছিল।

 2 years ago 

রমজান মাসে প্রায় সকল বাড়িতে ছোলা ভুনা রেসিপি তৈরি করা হয়। আমি রমজান মাসের বাইরে ভুনা রেসিপি খেয়ে থাকি। আপনার কাছে আমার এই রেসিপিটি লোভনীয় লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনার ছোলা ভুনা দেখে সত্যিই খেতে ইচ্ছে করছে। আর হ্যাঁ আপনি ঠিকই বলেছেন, রমজান মাসে ছোলা ভুনা যদি না থাকে মনে হয় যেন রমজানের ইফতারের মধ্যে অপূর্ণতা থেকে যায়। তবে রমজান মাস ছাড়া আমার তেমন একটা খাওয়া পড়ে না। রমজান মাসে একদিন বাদ যায় না। তবে আজকে আপনার ছোলা ভুনা দেখে আবারও খেতে মন চাইছে। এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার এই ছোলা ভুনা রেসিপি দেখে আপনার খেতে ইচ্ছে করেছে কোন সমস্যা নাই ভাইয়া লোকেশন এড করা আছে আপনি চাইলে আমাদের বাসায় চলে আসতে পারেন আপনাকে পেটপুরে ছোলা ভুনা খাওয়াবো। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ছোলা ভুনা রেসিপি আমি অনেক মিস করি। রমজান মাস যাওয়ার পর থেকে আর খাওয়াই হয়না তেমন। আপনার রেসিপি দেখে লোভ সামলাতে পারছিনাহ। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর এ রেসিপি টি শেয়ার করার জন্য।

শুভকামনা রইল।

 2 years ago 

যেহেতু রমজান মাস শেষ হওয়ার পরে আপনি ছোলা ভুনা রেসিপি খাননি সেহেতু আমি আপনাকে বলতে চাই খুব দ্রুতই আপনি ছোলা ভুনা রেসিপি তৈরি করুন। আমার কাছে তো অনেক বেশি ভালো লাগে। শুভেচ্ছা রইল আপনার।

 2 years ago 

ছোলা খুবিই পুস্টিকর একটি খবার, রমজান মাসে খাওয়ার ধুম গেছে এখন খাওয়া কম হচ্ছে।তাও কম বেশী খাওয়া হয়।আপনি খুবিই মজার রেসিপি শেয়ার করছেন।রান্নার ধাপ গুলো খুবিই সুন্দর করে সাজিয়ে গুছিয়ে পোস্ট করছেন।শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

ছোলা ভুনা আমার এতই পছন্দ যে আমি এটা সপ্তাহে দুই থেকে তিনবার খায় যদিও বাসায় তেমন বেশি রান্না করা হয় না তবে বাজার থেকে প্রায় প্রতিনিয়ত খাওয়া হয়। আপনার গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ছোলা ভুনা আমার অনেক প্রিয় একটি খাবার তবে এই খাবার টা বেশি খাওয়া হয় রমজান মাসে। এছাড়াও খাওয়া হয়।আপনার রেসিপি দেখে এখন আবার খেতে মন চাচ্ছে।

 2 years ago 

যেহেতু আমার এসএমএস দেখে আপনার খেতে ইচ্ছে করছে সেহেতু আপনি বাসায় তৈরি করে খেতে পারেন। খুবই মজাদার এবং লোভনীয় রেসিপি। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ছোলার উপরে মরিচ আর পেঁয়াজ দেখেই বোঝা যাচ্ছে কতটা মজাদার হবে।আসলে ছোলা ভুনায় পেঁয়াজ মরিচ বেশি হলে খেতে কিন্তু দুর্দান্ত হয়😍।দারুন ছিল ভাই।

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি একমত পোষণ করছি শোনাতে যদি বেশি করে পেঁয়াজ মরিচ দেওয়া হয় তাহলে খেতে আরো বেশি সুস্বাদু লাগে। আমারে রেসিপিতে পেঁয়াজের পরিমাণটা একটু বেশি ছিল তাই খেতে বেশি সুস্বাদু হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61682.60
ETH 2986.38
USDT 1.00
SBD 2.51