✏DIY- Project এসো নিজে করি/পেন্সিল ব্যবহার করে একটি পাখির চিত্র অংকন 🦊 ||১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৭ ফাল্গুন | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার | শীতকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে পেন্সিল ব্যাবহার করে একটি পাখির চিত্র অংকন করার চেষ্টা করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • একটি পাখির চিত্র
  • আজ ২৭ ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ
  • শনিবার


চলুন শুরু করা যাক


শুভ সন্ধ্যা সবাইকে....!!



পেন্সিল দিয়ে কোন কিছু অঙ্কন করতে আমার খুবই ভালো লাগে। যখনই অবসর সময় পাই তখনই পেন্সিল নিয়ে চিত্র অঙ্কন করতে বসে যায়। এই যেমন ধরুন লেখাপড়া করতে করতে যখন আর পড়তে ইচ্ছে করে না তখন খাতার উপরে কলম ব্যবহার করে নিজের ইচ্ছে মত অনেক ধরনের চিত্র অঙ্কন করে থাকি। বেশ অনেকদিন হলো আপনাদের মাঝে চিত্র অংকন শেয়ার করা হয় না। তাই আজ ভাবলাম আমি আপনাদের মাঝে একটি চিত্র অঙ্কন করে শেয়ার করব। কিন্তু সারাদিন সময়ই হচ্ছিল না। সারাদিন প্রচুর ব্যস্ত থাকতে হয় যার কারণে চিত্র অংকন করার সময় হয়ে উঠেনি। আর আপনারা এটা জানেন যে একটি চিত্র অঙ্কন করতে অনেক সময় এর প্রয়োজন। তাই বিকেল বেলায় ঘুম থেকে উঠে ভাবলাম যে আজকে একটা চিত্র অঙ্কন করব। যেমন ভাবনা ঠিক তেমনি কাজ, খাতা পেন্সিল নিয়ে বসে যায় টেবিলে চিত্র অংকন করার জন্য। কিন্তু কি চিত্র অঙ্কন করব সেটা ভেবেই পাচ্ছিলাম না পরে ভাবলাম যে একটি পাখির চিত্র অংকন করলে কেমন হয়..!! সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে একটি পাখির চিত্র অংকন করেই ফেললাম। এখন আমি আপনাদের মাঝে সেই চিত্র অংকন টি শেয়ার করতে চলেছি। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে অংকন পর্ব উপস্থাপন করি।



Picsart_22-03-11_19-17-27-510.jpg



প্রয়োজনীয় যন্ত্রপাতি

IMG_20220311_191217.jpg

  • সাদা কাগজ
  • পেন্সিল
  • কাঁটার
  • রাবার


ধাপঃ-০১

IMG_20220311_181920.jpg

সর্বপ্রথমে পেন্সিল দিয়ে কাগজের উপরে একটি পাখির মাথা ঠোঁট এবং চোখের একটি দৃশ্য অঙ্কন করে নিয়েছি।

ধাপঃ-০২

IMG_20220311_182914.jpg

এবার পাখির গলা থেকে শুরু করে নিয়ে ডান পাশের দিকে একটি ডানা অংকন করেছে। এইটা না অঙ্কন করতে অনেক সময় লেগেছিল।

ধাপঃ-০৩

IMG_20220311_183624.jpg

ঠিক একইভাবে পাখির গলা থেকে শুরু করে নিয়ে বাম পাশের একটি দানা অঙ্কন করে নিয়েছি। ডান পাশের ডানা অপেক্ষা বাম পাশের ডানাটা একটু বড়।

ধাপঃ-০৪

IMG_20220311_184030.jpg

এবার বাম পাশের ডানা থেকে শুরু করে পাখির পেছনের দিকে একটি লেজ অংকন করেছে।
এবার কিছুটা পাখির রূপ ধারণ করেছে।

ধাপঃ-০৫

IMG_20220311_184155.jpg

এবার নিচের দিকে গলা থেকে শুরু করে নিয়ে একটি রেখা পাখির লেজ অব্দি নিয়ে যায়। এই রেখাটি লেজ অব্দি যাওয়ার ফলে এবার একটি পরিপূর্ণ পাখির বর্ণ ধারণ করেছে।

ধাপঃ-০৬

IMG_20220311_185357.jpg

এবার নিচের দিকে একটু ডাল অঙ্কন করি। এই ডালের ওপর এই পাখি দাঁড়িয়ে থাকবে।

ধাপঃ-০৭

IMG_20220311_185632.jpg

ডাল অংকন শেষ হলে এবার পাখির পা অংকন করার সময় এসেছে। তাই পেন্সিল দিয়ে পাখির একটি পা অঙ্কন করে দিয়েছি।

ধাপঃ-০৮

IMG_20220311_185842.jpg

একটি পা অংকন শেষ হয়ে গেলে অপর আরেকটি পা অংকন করেছিল। দুইটি পা অংকন এর মাধ্যমে আমার এই পেন্সিল এর সাহায্যে পাখির অংকন পর্বটি শেষ হলো। পাখিটি দেখতে আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে।

আমার স্বাক্ষর সহ চিত্র


IMG_20220311_190401.jpg

জানিনা কতটা সুন্দর ভাবে অঙ্কন করতে পেরেছি তবে আমি চেষ্টা করেছি সুন্দরভাবে অংকন করার জন্য।

ছবির বিবরণ
বিভাগDIY Projects:- এসো নিজে করি
ডিভাইজRealme 6i
বিষয়পেন্সিল ব্যবহার করে একটি পাখি অংকন
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 2 years ago 

পেন্সিল ব্যবহার করে খুবই সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন ।আপনার চিত্র অংকন গুলো আমার কাছে বরাবরই ভাল লাগে। ধাপে ধাপে উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।
শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

খুব সুন্দর একটি পাখির চিএ অংকন করেছেন।পাখি আঁকাটা আমার কাছে অনেক সহজ লাগে।আপনিও খুব সহজ করে দেখিয়েছেন।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

পেন্সিল দিয়ে আপনি খুব সুন্দর একটি পাখির চিত্র অঙ্কন করেছেন ।আমার কাছে পেন্সিল দিয়ে যেকোনো ধরনের চিত্র অঙ্কন করতে খুবই ভালো লাগে ।এত সুন্দর একটি চিত্র অঙ্কন করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ

 2 years ago 

পেন্সিল ব্যবহার করে একটি পাখির চিত্র অঙ্কন করেছেন। আমার বেশ ভাল লাগল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। সত্যি বলতে অসাধারন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য

 2 years ago 

ভাইয়া আপনার এই পাখির চিত্র অংকন টি আমার কাছে খুবই ভালো লাগলো। আপনার পাখি আঁকা টি খুবই সুন্দর হয়েছে। আপনি প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার এই ধাপ দেখে দেখে যে কেউ এ পাখি অংকন করতে পারবে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ

পেন্সিল রং আপনি খুবই সুন্দর একটা পাখির আর্ট একেছেন খুবই সুন্দর হয়েছে। আপনার আকা সত্যি অসাধারণ ও অতুলনীয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

বাহ বেশ চমৎকার একটি ড্রয়িং করেছেন আপনি। এত সুন্দর করে ড্রয়িংটি করেছেন আসলেই প্রশংসার দাবিদার। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ড্রয়িং আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালো থাকুন ফ্যামিলির সবাইকে নিয়ে সব সময় এই কামনা করি।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

পেন্সিলের সাহায্য করা এই পাখিটি খুব সুন্দর হয়েছে ভাইয়া। তবে এটিকে যদি আরও একটু কালার করা যেত পেন্সিল দিয়ে তাহলে দেখতে আরও বেশি ভালো লাগতো। এভাবেই এগিয়ে যান ।আরো ভালো কিছু করতে পারবেন। ভবিষ্যতে আপনার কাছ থেকে আরো আশা করছি, ভালো থাকবেন।

 2 years ago 

জ্বী আপু মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আমি জানি পেন্সিল স্কেচ গুলোর আলাদা একটা সৌন্দর্য আছে। তবে আমার কাছে কেন যেনো এই ছবিগুলো অসম্পূর্ণ মনে হয়। একটুখানি কালার করে দিলে আমার মনে হয় পাখিটা আরো অনেক সুন্দর হতো। অসংখ্য ধন্যবাদ সুন্দর এই পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

পেন্সিল ব্যবহার করে সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন ভাই। আসলে খুব নিখুঁতভাবে চিত্রটি অঙ্কন করেছেন দেখে বোঝা যাচ্ছে। পাখিটিকে অসম্ভব সুন্দর লাগতেছে দেখতে। আমি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এরকম সুন্দর একটি পাখির চিত্র আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33