আজকের গোধূলী সন্ধ্যা [benificiary ১০% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আজ - ২৪ ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | বুধবার | শরৎকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।

আজ আমি আপনাদের মাঝে গোধূলী সন্ধ্যা নিয়ে উপস্থাপন করবো। আশা করছি আপনাদের ভালো লাগবে




  • গোধূলী সন্ধ্যা
  • আজ ২৪ ভাদ্র , ১৪২৮
  • বুধবার

তো চলুন শুরু করা যাক



শুভ দুপুর সবাইকে.....!

গোধূলি মানেই সন্ধ্যা। আর গোধূলি সন্ধ্যা মানে হলো বা অর্থ হলো সন্ধ্যার শেষাংশ।
ছোট বেলায় বইয়ে পড়েছিলাম,রাখাল ছেলে মাঠে গরু চড়ায় আর এই চড়ানো গরু যখন বা যেই সময় পথের ধুলো উড়িয়ে বাড়ির উদ্দেশ্যে রওনা হয় সেই সময়কে গোধূলি সন্ধ্যা বলা হয়।এখানে বোঝানো হয়েছে যে রাখাল তার গরু গুলো নিয়ে ঠিক সন্ধ্যার আগে নয় বরং সন্ধ্যার শেষাংশ বাড়ি ফেরে। সারাদিন রৌদ্র থাকার কারনে পথের ধুলো গুলো তখন উড়তে থাকে আর এই সময় টাই হলো গোধূলি সন্ধ্যা।

ঠিক তেমনই একটা সন্ধ্যা আজ আমি দেখতে পেলাম এবং বেশ উপভোগ করলাম সন্ধ্যা টা। আজ সকাল থেকেই আকাশে মেঘ ছিলো,খুব সকালে তো আকাশে প্রচুর মেঘ দেখতে পেলাম ভাবলাম প্রচুর বৃষ্টি হবে কিন্তু আফসোস কোথা থেকে যে এক ঝলক বাতাস আসলো বাতাস এসে সব মেঘ উড়িয়ে নিয়ে চলে গেলো।

IMG20210907184411.jpg

ছবিঃ-সন্ধা কালীন ছবি

বৃষ্টি দেখা আর হলো না। আসলে আমার কাছে বৃষ্টি মানে এক অন্য রকম অনুভূতি। যা বলে বোঝানো যাবে না। বৃষ্টি মানে সারা দিন ঘুম বৃষ্টি মানে খিচুরি আর ডিম ভাজি খাওয়ার সঠিক সময়। তো যাইহোক,মনে দুঃখ নিয়ে ঘুম থেকে উঠি ঘুম থেকে উঠে ফ্রেশ হয় নামাজ কালাম শেষ করতে না করতেই চারিদিকে ঝলমলে রোদ। ওরে বাবা সে রৌদ্রের তেজ সকালের রৌদে যে এতো তেজ সেটা ভাবাই যায় না। চারিদিকে সূর্যের আলোয় ঝলমলে হয়ে গেলো। মনেই হচ্ছে না যে সকাল বেলা আকাশে মেঘ করেছিল। যাইহোক সকাল সকাল গরম শুরু হয়ে গেলো সে কি গরম গরমের ফলে হাহাকার চারিপাশে। এভাবে দুপুর পর্যন্ত চলতে থাকে। দুপুর গরিয়ে বিকেল আসার সাথে সাথে রৌদ্র যে আবার কোথায় হারিয়ে গেলো দেখাই গেলো না।

IMG20210907184349.jpg

IMG20210907184517.jpg

ছবিঃ-নীল আকাশের সন্ধ্যা

কিছুক্ষন পরে আবার আবহাওয়া পরিবর্তন দেখে দিলো। আকাশে আবার মেঘ এবারের মেঘ সকালের মেঘের থেকে একটু কম। পশ্চিম আকাশে কিছুটা অংশে কালো মেঘ দেখা দিয়েছে এবার ও আমার সকালের মতোই আনন্দ লাগছে বৃষ্টি হবে। হঠাৎ টিনের চালের উপর টাপুরটুপুর বৃষ্টির ফোট পড়তে শোনা গেলো। আহ্ কি দারুন সেই অনুভূতি। টিনের চালের উপর বৃষ্টির ফোটা কানের মধ্যে হেডফোনে বাজা প্রিয় গান শুনতে যে কি ভালো লাগে সেটা বলে বোঝানো যাবে না। আর সাথে যদি এক কাপ কফি অথবা চা পাওয়া যায় তাহলে ব্যাপার টা জমে যায়। তো বেশি সময় বৃষ্টি হয় নি কিছু সময় বৃষ্টি হয়েই থেমে গেছে যতটুকু বৃষ্টি হয়েছে ততটুকুই উপভোগ করেছি।

IMG20210907184655.jpg

ছবিঃ-একটু খানি আলো

হঠাৎ কখন যে ঘুমিয়ে গিয়েছি নিজেই জানি না। ঘুম ভাঙে ফোনের রিংটন এর শব্দে। ঘুম থেকে উঠে আমার মনে হচ্ছিল এখন সকাল না সন্ধা। খুব ছোট বেলায় আমরা যখন বিকেলে ঘুমাতাম ঘুম থেকে উঠে আমরা কিছুক্ষণের জন্য হলেও বুঝতাম না যে এখন সকাল না বিকেল। আমারও ঠিক এমনটাই হয়েছিল। কয়েক মিনিট পরে বুঝি এখন সন্ধা। বেড থেকে উঠে ফ্রেশ হয়ে ফোনটা হাতে নিয়ে চলে যাই বাইরে। আর বাইরে গিয়ে দেখি এক অপূরণ সৌন্দর্য মণ্ডিত আকাশ। আকাশের দিকে তাকাতে ভিষণ ভালো লাগছিল আকাশের কিছু অংশ লাল বর্ণ ধারন করেছে আবার কিছু অংশ ধারন করেছে নীল বর্ণ । তবে নীল আকাশ টা দেখতেই বেশ সুন্দর লাগছিল।

IMG20210907184433.jpg

IMG20210907184611.jpg

ছবিঃ-গোধূলী সন্ধ্যার শেষাংশ

আমি ফোন টা হাতে নিয়ে ফটোগ্রাফি করতে শুরু করি। মনের সুখে ফটোগ্রাফি করি। শহরের প্রতিটা পোলে যখন লাইট জ্বলছিল ঠিক তখনই আমি ফটোগ্রাফি করায় মেতে উঠি। পশ্চিম আকাশে কিছু অংশে নীল বর্ণ ধারন করেছে আবার তার উপরের অংশে সাদা মেঘ, সাদা মেঘ দেখে মনে হচ্ছিল কে যেন সাদা রং ঢেলে দিয়েছে। যার কারনে অনেক নীল এর মধ্যে একটু খানি সাদা। পোলে লাইট জ্বলার কারনে নীল আকাশ টা আরো বেশি সুন্দর দেখাচ্ছিল। আমি ফটোগ্রাফি শেষ করে একটু ফাঁকা জায়গা দেখে বসে পরি আকাশ টা শেষ পর্যন্ত দেখার জন্যে। আমি ঠিক ততক্ষণ পর্যন্ত আকাশ দেখি যতক্ষণ পর্যন্ত সাদা মেঘ দেখা যায়। গোধূলি সন্ধ্যা যে এতো সুন্দর হয় তা আমার জানা ছিল না। আজকের গোধূলি সন্ধ্যা টা সত্যিই অসাধারণ ছিল। আকাশ সেজেছিল তার নিজেস্ব রূপ নিয়ে আর আমি দেখেছিলাম আমার হৃদয়ের চোখ দিয়ে। মনে হচ্ছিল এই সন্ধ্যা যেন শেষ না হয়। সন্ধ্যা টা এভাবেই সৌন্দর্যে ডুবে থাকুক আর আমি এভাবে দুচোখ ভরে তার সৌন্দর্য উপভোগ করি



আমার পোস্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোস্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে এই প্লাটফর্মটি থেকে অনুপ্রাণিত করবেন।


Sort:  
 3 years ago 

বেশ গুছিয়ে সুন্দর করে লিখেছেন। প্রকৃতির খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। টিনের চালে বৃষ্টির শব্দ আমার কাছেও খুব প্রিয়। যদিও অনেকদিন শোনা হয় না। আপনার ছবিগুলো সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে স্বাগতম, পোষ্ট টা সুন্দর ভাবে পড়েছেন

 3 years ago 

প্রকৃতির লীলাময় রূপ রস যেনো আমাদের মুক্ত হস্তে সৌন্দর্য ও ভালোবাসা দান করে। সত্যিই অপূর্ব প্রকৃতির ছবিগুলি

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনার পোষ্টটি ও অনেক সুন্দর ছিলো। বৃষ্টি আসতে ধরে, যদি আর না আসে তাহলে তখন মেজাজটা একটু খারাপ হয়ে যায়। যাই হোক, আপনার লেখা ও ফটোগ্রাফি দুটোই অনেক সুন্দর ছিলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমার পোষ্টা মনোযোগ দিয়ে পড়ার জন্যে

 3 years ago 

আপনি খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। আলোচনা করেছেন বেশ ভালো।সন্ধার আকাশ দেখতে অসাধারণ লাগছে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

সন্ধ্যা বেলায় আকাশের পরিবেশটা অনেক সৌন্দর্য মন্ডিত ছিল।আপনার সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে সৌন্দর্য খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।হৃদয়ে চোখ দিয়ে দেখতে পারলেই যেন প্রকৃতির সৌন্দর্য উপভোগ করা যায়।

শুভ কামনা রইলো ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই, এতো সুন্দর ভাবে গুছিয়ে বলার জন্য

 3 years ago 

গোধূলী সন্ধ্যার অনেক সুন্দর ছবি তুলেছেন। লেখার বিবরণও সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে স্বাগতম পোষ্টা পড়ার জন্যে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32