ইলিশ মাছ দিয়ে কচু শাক ঘন্ট রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৫ চৈত্র| ১৪২৯ বঙ্গাব্দ | বুধবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে সুস্বাদু ও মজাদার কচু শাক ঘন্ট রেসিপি শেয়ার করব। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • মজাদার কচু শাক ঘন্ট রেসিপি
  • আজ ১৫ চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে......!!


কচু শাক ঘন্ট পছন্দ করে না এরকম মানুষ খুব কমই আছে। ব্যক্তিগতভাবে কচু শাক আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে বিশেষ করে যদি চিংড়ি মাছ দিয়ে কচু শাক ঘন্ট করা হয়। যেহেতু অনেকদিন ঢাকাতে ছিলাম তাই নিজেদের জমি দেখা হয় না তাই এইতো কদিন আগে সকাল বেলা ঘুম থেকে উঠে সকালের নাস্তা করেই সাইকেলটা নিয়ে মাঠের উদ্দেশ্যে রওনা করেছিলাম নিজেদের জমির ফসল দেখার জন্য। যেহেতু জমিটা আমাদের বাসা থেকে অনেকটাই দূরে অনেকটা দূরে বলতে প্রায় পদ্মা নদীর কাছেই তাই সাইকেল নিয়ে যেতে হয় যদিও আমার আব্বু সাইকেল তেমন একটা ব্যবহার করেনা পায়ে হেটেই সবকিছু দেখাশোনা করে। আমি আবার হাঁটাহাঁটি তেমন একটা পছন্দ করি না তাই সাইকেল নিয়েই নিজেদের জমি দেখাশোনা করি। জমি দেখা শেষ করে নিজেদের কলাবাগানে গিয়েছিলাম, কলা কেমন ফলন হয়েছে সেটা দেখতে। সেখানে গিয়ে দেখি কলাবাগানের মধ্যে প্রচুর কচু শাক। দেখে আর নিজেকে কন্ট্রোল করতে পারেনি তাই অনেকগুলো কচু শাক কেটে নিয়ে এসেছিলাম ঘন্ট করে খাব বলে।

অনেকদিন হলো কচু শাক ঘন্ট খাওয়া হয়না যার কারণে কচু শাক দেখে নিজেকে আর ধরে রাখতে পারিনি। বাসায় নিয়ে আসলাম আম্মুকে বললাম চিংড়ি মাছ দিয়ে কচু শাক ঘন্ট করতে। আমি বলল চিংড়ি মাছ নেই, এগুলো রেখে দিই কাল সকাল বেলা চিংড়ি মাছ দিয়ে রান্না করে দেব কিন্তু আমার আর তর সইছে না। তখন আমি বললাম ইলিশ মাছ আছে না...? আম্মু বলল হ্যাঁ ইলিশ মাছ আছে, আমি বললাম তাহলে চিংড়ি মাছ লাগবে না, ইলিশ মাছ দিয়ে ঘন্ট করো। আম্মুর ইচ্ছে না থাকা সত্ত্বেও আমার জোরাজোরিতে চিংড়ি মাছ বাদেই ইলিশ মাছ দিয়ে কচু শাক ঘন্ট করেছিল। কতটা যে সুস্বাদু হয়েছিল সেটা হয়তো বলে বোঝাতে পারবো না।

তো তাহলে চলুন বেশি কথা না বাড়িয়ে রান্না শুরু করি। রান্নার প্রক্রিয়া দেখলেই আপনারা বুঝতে পারবেন যে কচুশাক ঘন্ট টা কতটা সুস্বাদু হয়েছিল।



Picsart_23-03-29_06-34-03-007.jpg

মজাদার কচু শাক ঘন্ট রেসিপি


প্রয়োজনীয় উপকরণাদি

IMG20221202172600-01.jpeg

  • মরিচ
  • পেঁয়াজ
  • রসুন
  • তেল
  • লবণ
  • জিরা


প্রস্তুত প্রনালী

IMG20221202173414-01.jpeg

সর্ব প্রথমে কচু শাক গুলো ভালোভাবে কুচি কুচি করে কেটে নিতে হবে। এরপরে পরিষ্কার পানি দিয়ে কয়েকবার ধুয়ে নিতে হবে যাতে করে কচু শাকের সঙ্গে কোন প্রকার ময়লা লেগে না থাকে। যেহেতু আমি কচু শাক মাঠ থেকে নিয়ে এসেছিলাম তাই আমি আম্মুকে বলেই দিয়েছিলাম ভালোভাবে তিন থেকে চার বার ধরে নিতে।

IMG20221202173654-01.jpeg

কচু শাক ভালোভাবে ধুয়ে নেওয়ার পরে এটা করায় এর উপর রেখে দিতে হবে। তারপরে কিছুটা লবণ কচু শাকের উপর ছিটিয়ে দিতে হবে। এরপরে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। এর ফলে কচু শাকের ভেতরে থাকা পানি বের হয়ে যাবে।

IMG20221202173746-01.jpeg

IMG20221202173820-01.jpeg

এবার প্রয়োজনীয় উপকরণাদি গুলো যেমন পেঁয়াজ রসুন এবং মরিচ এই তিনটি উপকরণ কচু শাকের উপর ছিটিয়ে দিতে হবে। তবে অবশ্যই রসুনের পরিমাণটা একটু বেশি রাখতে হবে কারণ রসুন বেশি দিলে খেতেও সুস্বাদু লাগবে।

IMG20221202173901-01.jpeg

এবার একটি চামচ দিয়ে প্রয়োজনীয় উপকরণাদি এবং কচু শাক নারানাড়ি করতে হবে। এমনভাবে নাড়ানাড়ি করতে হবে যেন কচু শাক এর সাথে প্রয়োজনীয় উপকরণাদি ভালোভাবে মিশে যায়।

IMG20221202174009-01.jpeg

এরপরে কিছুটা সময় তাপ দিতে হবে তাহলেই দেখা যাবে যে কচু শাকগুলো অনেকটাই নেতিয়ে গিয়েছে সেই সাথে নরম হয়ে গিয়েছে। এভাবে অনেকক্ষণ তাপ দিতে হবে আর মাঝে মাঝে নাড়ানাড়ি করতে হবে।

IMG20221202174703-01.jpeg

IMG20221202174924-01.jpeg

অনেকক্ষণ তাপ দেওয়ার ফলে দেখা যাবে যে কত একদম পানির সঙ্গে মিশে গেছে। এবং পানি টুকু রং পরিবর্তন করেছে। ঠিক তখনই করাই থেকে কচু শাক এবং পানি আলাদা করে নিতে হবে। মূলত পানিটুকু ফেলে দিতে হবে এবং কচু শাক আলাদা একটি পাত্রে কিছুক্ষণ রেখে দিতে হবে।

IMG20221202175309-01.jpeg

এরপরে কড়াই এর উপর পরিমাণ মতো তেল দিয়ে তার ওপর প্রয়োজনীয় উপকরণাদি এবং ইলিশ মাছ ছেড়ে দিতে হবে।

IMG20221202175357-01.jpeg

এরপরে পরিমাণ মতো জিরা দিতে হবে। তবে ঘন্টতে স্বাদ বেশি নেওয়ার জন্য অবশ্যই জিরার পরিমাণ টা একটু বেশি রাখতে হবে।

IMG20221202175445-01.jpeg

এরপরে সকল উপকরণ গুলো একত্রে চমৎকার ভাবে ঘন্ট করে নিতে হবে। অবশ্যই খুবই চমৎকারভাবে মিক্সড করতে হবে যাতে করে প্রতিটি উপকরণ একে অপরের সঙ্গে মিশে যায়। উপরের চিত্রতে যেমনটা দেখতে পাচ্ছেন ঠিক তেমনভাবেই ঘন্ট করে নিতে হবে।

IMG20221202175506-01.jpeg

যখন প্রতিটি উপকরণ একে অপরের সঙ্গে মিক্সড হয়ে যাবে ঠিক তখনই তার ওপর অপর পাত্রে রাখা কত শাক ছেড়ে দিতে হবে। এরপরে অনেকটা সময় নিয়ে প্রয়োজনীয় উপকরণ এর সাথে কচু শাক মিশিয়ে দিতে হবে।

IMG20221202175800-01.jpeg

IMG20221202180040-01.jpeg

মিশিয়ে দেওয়ার পরে, আবারো উপরের ন্যায় খুবই চমৎকার ভাবে ঘন্ট করতে হবে। এই ঘন্টো করতে হবে প্রয়োজনীয় উপকরণ এবং কচুর শাক। উপরের চিত্র অন্যায় মিহি করে ঘন্টা করে নিলে খেতেও অনেক বেশি সুস্বাদু লাগবে। যখন মসৃণ ভাবে ঘন্ট হয়ে যাবে ঠিক তখনই স্বাদ গ্রহণ করতে হবে। যদি লবণ এবং ঝালের পরিমাণ ঠিক থাকে তাহলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে তবে আমি মনে করি ঝালের পরিমাণটা একটু বেশি রাখা উচিত।

পরিবেশন

IMG20221202180938-01.jpeg

এইতো তৈরি হয়ে গিয়েছে ইলিশ মাছ দিয়ে কচু শাক ঘন্টর রেসিপি। সত্যি বলতে অনেক দিন পরে এরকম রেসিপি খেয়ে এতটা ভালো লেগেছে যে বলে বোঝাতে পারবো না। আসলে ইলিশ মাছ দিয়ে কচু শাক ঘন্ট করলে খেতে খুবই সুস্বাদু লাগে এটা হয়তোবা আপনারা সকলেই জানেন। আপনারা ও চেষ্টা করবেন বাসায় এরকম রেসিপি তৈরি করে খাবার। খুবই সুস্বাদু এবং লোভনীয় মনে হবে সব সময়ই।


যাইহোক এখানেই আমি আমার আজকের সংক্ষিপ্ত পোস্ট শেষ করছি সকলের সুস্থ থাকুন ভালো থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে....!!




আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগমজাদার রেসিপি ।
ডিভাইজRealme 6i
বিষয়ইলিশ মাছ দিয়ে কচু শাক ঘন্ট রেসিপি
কারিগর@jibon47
অবস্থানসংযুক্তি

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago (edited)

কি যে দেখালেন ভাইয়া অনেক লোভ লেগে গেছে কচু শাক খাচ্ছি না অনেক দিন হচ্ছে তাও আবার রমজান মাসে কচু শাক খেতে অনেক ভালো লাগে আমার কাছে।তাও আবার ইলিশ মাছের মাথা দিয়ে ঘন্ট তৈরি করেছেন দেখে লোভ সামলানো বেশ মুশকিল হয়ে গেছে। অনেক ধন্যবাদ ভাইয়া মজার রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

কচুর শাক বরাবরই আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। রমজান মাসে এ ধরনের রেসিপি অনেক বেশি লোভনীয় মনে হয় আমার কাছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু শাক ঘন্ট রেসিপি দেখে আমার খুবি সুস্বাদু মনে হচ্ছে। আপনার রেসিপি পরিবেশন দেখে শিখতে পারলাম, ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন পড়ে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু শাকের ঘন্ট আমার অনেক প্রিয় একটি রেসিপি। এই রেসিপিটি দেখলে মুখের মধ্যে পানি চলে আসে। অসাধারণ এই রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লেগেছে ।ইলিশ মাছ দিয়ে কচু শাকের ঘন্ট রেসিপি টা তৈরি করার পদ্ধতি দেখ খুবই সুন্দরভাবে আপনি আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই রেসিপিটি অনেক বেশি সুস্বাদু হয়েছিল অনেকদিন পর এরকম রেসিপি খেয়ে নিজের কাছে খুবই ভালো লেগেছিল। ধন্যবাদ মন্তব্যের জন্য

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু শাকের ঘন্ট বেশ মজার রেসিপি। আমার খুব পছন্দ এই রেসিপিটি।আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি শেয়ার করলেন। ধন্যবাদ মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

এই রেসিপিটি আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচু শাক ঘন্ট আমার ভীষণ পছন্দের একটি খাবার। এটা ভীষণ পুষ্টিকর আবার খেতেও দারুন লাগে। আবার নিজে দেখে বাগান থেকে সংগ্রহ করে খেতে পারলে তো কথাই নেই। সবমিলিয়ে অসাধারণ রেসিপি বলা যায়। তবে পরিবেশনের জায়গাটা আর একটু সুন্দর করলে পোস্টের গুনগত মান বৃদ্ধি পাবে। ধন্যবাদ ভাই চমৎকার রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

চেষ্টা করবো পরবর্তীতে আরো সুন্দরভাবে পরিবেশন করার। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

জমি দেখতে গিয়ে কচু শাক কেটে এনেছেন জেনে ভালো লাগলো। আসলে কচু শাক আমার খুবই প্রিয়। কতটা প্রিয় সেটা আপনাকে বলে বোঝাতে পারবো না ভাইয়া। দেখে মন চাচ্ছে আজকেই রান্না করি। তবে অবশ্য কয়েকদিন থেকে ভাবছি কচু শাক রান্না করবো। আনতে হবে কিনে। আপনি তবু নিজের জমিতেই পেয়ে গেছেন আমাদেরকে তো আবার কিনে আনতে হবে। যাই হোক অনেক সুন্দর করে এই রেসিপি তৈরির পদ্ধতি উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

নিজেদের জমি দেখতে গিয়ে কচুর শাক দেখে নিজেকে আর কন্ট্রোল করতে পারেনি তাই নিয়ে এসেছিলাম। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কচুর শাক আমাদের শরীরের জন্য খুবই উপকারী। লেবু বা আচার দিয়ে এরকম কচুর শাকের ঘন্ট গরম গরম ভাতের সাথে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। রান্না করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন আচার অথবা লেবু দিয়ে কচু শাক ঘন্ট সাথে গরম ভাত খেতে খুবই সুস্বাদু লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার প্রিয় রেসিপির তালিকায় অন্যতম একটি হচ্ছে ইলিশ মাছ দিয়ে কচুর শাক ঘন্ট রেসিপি। প্রথমে রেসিপির নাম পড়ে আলাদা একটা আগ্রহ জন্মে ছিল আর পুরোপুরি ধাপ গুলো দেখার পরে যখন রেসিপি পরিবেশন করা দেখলাম তখন তো পুরোপুরি লোভ লেগে গিয়েছিল। এমন লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার প্রিয় রেসিপি তালিকায় এই রেসিপিটি অন্যতম জেনে খুবই ভালো লাগলো আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর স্বাদ ঘন্টা করার দারুন একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এই রেসিপিটা আমার খুবই প্রিয় একটা রেসিপি। আমাদের গ্রামে এই রেসিপিটার খুবই প্রচলন রয়েছে।

 2 years ago 

এ রেসিপিটা দেখে সকলের কাছেই অনেক বেশি সুস্বাদু আমার কাছেও বরাবরই অনেক বেশি ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 60231.53
ETH 2321.91
USDT 1.00
SBD 2.51