যদি ভালোবাসো তবে মুক্তি দাও ||১০% লাজুক খ্যাকের জন্য বরাদ্দ)

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৪ চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে ভালোবাসার মুক্তি সম্পর্কে কিছু কথা শেয়ার করতে চলছি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • ভালোবাসো...!! আমি মুক্ত থাকতে চাই
  • আজ ০৪ষ্ঠা বসন্তকাল , ১৪২৮ বঙ্গাব্দ
  • শুক্রবার


চলুন শুরু করা যাক


শুভ দুপুর সবাইকে....!!



আমরা মানব জাতি...!! আর এই মানব জাতি হিসেবে আমরা একে অপরকে ভালোবাসবো এটাই স্বাভাবিক,একে অপরের প্রতি ভালোবাসায় আকৃষ্ট হবে এটাই স্বাভাবিক। আমি মনে করি মানব জাতি হিসেবে আমরা যদি একে অপরের প্রতি আকৃষ্ট বা আকর্ষণ না হই তাহলে এটা অস্বাভাবিক। আর মানুষ হিসেবে আমরা কেউই অস্বাভাবিক থাকতে চাই না বা অস্বাভাবিক হতে মোটেও পছন্দ করিনা।
আজ আমি আপনাদের মাঝে এমন একটি বিষয় সম্পর্কে উপস্থাপন করতে যাচ্ছি যে বিষয়টি আমাদের অনেকেরই জানা উচিত। এটা খুবই গভীর ভাবে সবাইকে জানানো উচিত বা একে অপরের এ বিষয়ে সম্পর্কে জ্ঞান থাকা উচিত বলে আমি মনে করি।

mountains-100367_640.webp

Source

পৃথিবীতে অনেক ধরনের ভালবাসায় আছে, এই যেমন ধরুন পিতার প্রতি সন্তানের ভালোবাসা, সন্তানের প্রতি পিতার ভালোবাসা, একজন বোনের প্রতি একজন ভাইয়ের এবং একজন ভাইয়ের প্রতি একজন বোনের ভালোবাসা। স্ত্রীর প্রতি স্বামীর এবং স্বামীর প্রতি স্ত্রীর ভালোবাসা। এই সকল ভালোবাসার মধ্যে অনেক অনেক সুখ-শান্তি দুঃখ কষ্ট মিশ্রিত থাকে। কিন্তু এ সকল ভালোবাসার পরেও আরো এক ধরনের ভালবাসা থেকে যায় সেটাকে অনেকেই অনেক রকম নাম দিয়ে থাকে, তবে আমি যেই ভালোবাসার কথা বলতে চাচ্ছি আমি সেই ভালবাসার নাম দিয়েছি লোভ এবং লালসা। আমাদের সমাজ যে ভালবাসাটাকে প্রেমপ্রীতি বা বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড এর ভালোবাসা বলে স্বীকৃত দিয়েছে। এখনকার সমাজের প্রায় অধিকাংশ ছেলে-মেয়ে একে অপরের সাথে রিলেশনে আবদ্ধ। তারা যখন একে অপরের সাথে রিলেশনে আবদ্ধ হয় তখন তারা অনেক ধরনের প্রতিশ্রুতি কমিটমেন্ট এগুলো দিয়েই আবদ্ধ হয়। এসকল ভালোবাসার ক্ষেত্রে প্রথম অবস্থাতে দুজন দুজনকে অনেক ভালোবাসে, কেয়ারিং করে, যত্ন করে, কিন্তু এ সকল ভালোবাসা কি আর বেশিদিন টেকে আপনারাই বলুন....!! এখনকার এই ভালোবাসা গুলোর মধ্যে আমি না কোনরকম ভালোবাসা খুঁজে পাইনা। যেটা খুঁজে পাই সেটা হচ্ছে একে অন্যের প্রতি লোভ এবং লালসা। এখনকার সমাজের মধ্যে কেউই একে অপরের চোখের দিকে তাকিয়ে সারাটা জীবন পার করে দিতে পারবে না।
কোন মেয়েই পারবেনা একটা ছেলের চোখের দিকে তাকিয়ে তার সঙ্গে সারাটা জীবন একত্রে সুখ-দুঃখ আনন্দ-বেদনা কি করে নিতে। ঠিক তেমনি ভাবে একটি ছেলে কখনোই একটি মেয়ের চোখের ওপরে থাকা কোঁচকানো ভ্রু-র দিকে তাকিয়ে সারাটা জীবন কাটাতে পারবেন। এখনকার রিলেশন গুলোর মধ্যেই থাকে অপশনাল। একজনকে ভালো লাগছে না , ঠিক তখনই তাকে ছেড়ে দিয়ে নতুন কাউকে খুঁজে নেওয়ার ধান্দা। কাউকে যদি নিজের মনের মত করে রাখতে নাই পারলাম তাহলে কেনই বা তার সঙ্গে এতটা দিন এতটা মাস বা এতটা বছর অভিনয়ের সঙ্গে থাকলাম। কই প্রথম অবস্থাতে তো এরকম ছিল না...! রিলেশনের প্রথম অবস্থাতেই কত কেয়ারিং কত ভালোবাসা, দিন শেষ হবার সাথে সাথেই সবকিছু কেন পরিবর্তন হয়ে গেল।

তবে আমি একটা কথা সব সময় বলতে চাই যে জোর করে কখনো কারো ভালোবাসা নেওয়া যায় না। জোর করে কখনোই কারো প্রতি আসক্ত নিয়ে আসা যায় না। জোর করে শুধুমাত্র চেয়ে ভালোবাসা টাই হয় না তা কিন্তু নয় জোর করে পৃথিবীতে কোন কাজই করা সম্ভব নয়। আপনি হয়তো জোর করে একটি কাজ করবেন কিন্তু কিছুদিনের মধ্যেই আপনি সেই কাজের মধ্যে সফলতা লাভ করতে পারবেন না।
যদি আপনি সফল হতে চান তাহলে আপনাকে অবশ্যই মনের বিরুদ্ধে যে কোন কাজ করা ঠিক নয়। এই যেমন ধরুন আপনাদের একটি উদাহরণ দিয়ে বোঝাতে চাই, আপনি অনেক কৌশল অবলম্বন করে একটি পাখি ধরে নিয়ে আসলেন। সেই পাখিটাকে আপনি খাঁচায় বন্দি রেখে তার সেবা-যত্ন করলেন তাকে খাওয়ালেন, তাকে বড় করলেন। সব কিছু এখন পর্যন্ত ঠিকই আছে কিন্তু কথাটা হচ্ছে এই যে আপনি তার ইচ্ছের বিরুদ্ধে খাঁচায় বন্দি করে রেখেছেন। তার ইচ্ছা তো অন্যান্য সব পাখিদের মতো মুক্ত আকাশে উড়ে বেড়ানো। সে তো খাঁচায় বন্দী থাকার জন্য পৃথিবীতে আসেনি, তাহলে আপনি কেন তাকে জেলখানার বন্দি মানুষের মতো খাঁচায় বন্দী করে রাখলেন। এই পাখিটি যদি কখনো খাঁচার বাহিরে আসতে পারে তাহলে কি সে কখনোই আপনার কাছে ফিরে আসবে...?? যদি সে বোকা পাখি হয় বা আপনার ভালোবাসায় যদি সে কঠিনভাবে আসক্ত হয় তাহলেই সে ফিরে আসবে। আর যদি সেই পাখিটি নিজের ইচ্ছে মুক্ত আকাশে একবার উড়াল দেয় তাহলে সে আর কখনোই ফিরে আসবেনা।

bouquet-1790142_640.webp

Source

আমি আপনাদের এই উদাহরণটা দিয়ে এটাই বোঝাতে চাচ্ছি যে, কখনোই কাউকে জোর করে আটকে রাখার চেষ্টা করবেন না। যদি কাউকে কখনো ভালোবেসেছেন মন থেকে তাহলে কখনই তাকে জোর করে বলবেন না যে আমার কাছে থেকে যাও। আপনি সবসময় তাকে মুক্ত করে রাখবেন ঠিক ওই মুক্ত পাখির মতো। আপনি কখনোই তাঁকে খাঁচা বন্দি পাখির মতো বন্দি করে রাখবেন না। কারণ আমরা মানুষ হিসেবে একে অন্যের ছায়াতলে কখনোই বেশিদিন থাকতে পছন্দ করি না। আমরা মানুষ একে অন্যের কর্তৃত্বে চলতে কখনোই পছন্দ করিনা। আমরা সব সময়ই আমাদের নিজের ইচ্ছামত চলতে পছন্দ করে থাকে। আমি কোথায় যেন পড়েছিলাম বা শুনেছিলাম, যদি তুমি কাউকে ভালোবাস তাহলে তাকে মুক্ত করে দাও, যদি সে ফিরে আসে তাহলে সে তোমার ছিল। আর যদি সে ফিরে না আসে তাহলে ভেবে নিও সে কখনোই তোমার ছিল না।
ঠিক তেমনি ভাবে আমি এটাই বলতে চাই যে যদি কখনও কাউকে ভালোবাসো তবে মুক্তি দাও। মুক্তি দিয়ে তাকে স্বাধীন করে দাও, আপনি তাকে এতটাই স্বাধীন করেন যে সে যেন মুক্ত পাখির মতো যা খুশি তা করতে পারে। সে যেন সঠিক সিদ্ধান্ত নিয়ে আপনার কাছে আসতে পারে। তার সিদ্ধান্তের মূল্য দিতে শিখুন, আপনি যদি অপর পাশের ব্যক্তিটি সিদ্ধান্তের মূল্য দিতে না পারেন তাহলে আপনি ব্যক্তি জীবনে কখনোই সুখে-শান্তিতে স্বচ্ছন্দভাবে তার সঙ্গে সারাটা জীবন কাটাতে পারবেন না। অপর পাশের মানুষের সাথে সারাটা জীবন সুখে শান্তিতে থাকতে হলে আপনাকে অবশ্যই তার সিদ্ধান্তের ব্যাপারে অটল থাকতে হবে। ভালোবাসা জোর করে রাখার জিনিস না। ভালোবাসাটা হচ্ছে মনের ব্যাপার মন যাকে ইচ্ছা তাকেই ভালোবাসতে পারে ঠিক তেমনি ভাবে যাকে ইচ্ছে তার থেকে দূরে সরে আসতে পারে এই বিষয়টি সম্পূর্ণ মনের উপর ছেড়ে দিতে হবে। কখনোই মনের বিরুদ্ধে যাওয়া ঠিক হবে না বলে আমি মনে করি।
সর্বশেষে আমি আপনাদের একটা কথাই বলতে চাই, ভালোবাসা দিয়ে একজন মানুষকে যতটা বেঁধে রাখা যায়, রাগ অভিমান এগুলো দিয়ে কখনই তার কাছে যাওয়া যায় না বা তাকে কাছে কখনোই রাখা যায় না। একজন মানুষকে কাছে রাখার জন্য শুধুমাত্র ভালোবাসা টাই যথেষ্ট। কারন মানুষ হিসেবে আমরা ঘৃণা থেকে ভালবাসা টাকেই বেশি প্রাধান্য দিয়ে থাকি। তাই সব সময় চেষ্টা করুন অপরপাশের ভালোবাসার মানুষটাকে মুক্ত রাখার জন্য, আপনি তাকে মুক্তি দিয়েই দিন । আপনি তাকে মুক্তি দিয়ে দেখুন সে আপনার থাকে নাকি অন্য কারো হয়ে যায়। আপনি তাকে মুক্তি দেওয়ার মাধ্যমে আপনি সঠিক মানুষের সন্ধান পেতে পারবেন বলে আমি মনে করি। তাই বলতে চাই যদি কাউকে সত্যিকার অর্থেই ভালোবেসে থাকো তবে তাকে মুক্তি দাও। মুক্তিই একমাত্র সঠিক এবং সত্যিকার এর ভালোবাসার মানুষের কাছে নিজেকে পৌঁছে দিতে পারে।


যাইহোক, যদিও আমি তেমন ভাল লিখতে পারিনা, তবে আমি চেষ্টা করে যাচ্ছি আপনাদের মাঝে নতুন নতুন কিছু প্রসঙ্গ নতুন রূপে তুলে ধরার জন্য। মানুষ পারেনা এমন কোন কাজ হয়তো পৃথিবীতে নেই সেই ধারাবাহিকতা বজায় রেখেই আমি আপনাদের মাঝে নতুন কিছু নতুন ভাবে শেয়ার করতে চলেছি। আজকের মত এখানেই শেষ করলাম, আবার হয়তো দেখা হবে কোন এক পোস্টে নতুন ভাবে, নতুন রূপে, ঠিক ততক্ষন পর্যন্ত সবাই ভাল থাকুন,সুস্থ থাকুন এই কামনা করি।
ধন্যবাদ সকলকে....!!



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 2 years ago 

যথার্থ বলেছেন ভাই। আসলেই এগুলো এখন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এখন কার রিলেশন গুলোই এমন। খুব কমই এগুলো টেকে। এখন কার রিলেশন গুলোতে চলে টাকার খেলার। নস্টামির খেলা। এগুলো থেকে যখন আমরা বের হয়ে আসতে পারবো তখনই সব ঠিক হবে। অনেক ভালো লাগলো আপনার লেখা গুলো পড়ে। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন ভাইয়া এখনকার ভালোবাসা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago (edited)

ভাই আপনার কথাগুলোর সাথে আমি সহমত পোষণ করছি। আমার কাছেও ভালোবাসা মানে জোর করে কিছু করার নাম না বরং ভালবাসলে মুক্ত আকাশে তাকে ছেড়ে দিতে হয়। আর এমনিতেও যেকোনো বিষয়ে জোর খাটানো কখনই উচিত না হোক সেটা সম্পর্ক কিংবা অন্য কোন জিনিস।
ধন্যবাদ আপনাকে খুবই সুন্দর একটি টপিক নিয়ে আজকে আমাদের মাঝে দারুন কিছু লেখা শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া আপনি একদম সত্য কথা বলেছেন জোর করে কখনই কোন কিছু নিজের কাছে রাখা যায় না একটা সময় সেটা হারিয়ে যায় ‌। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

যদি তুমি কাউকে ভালোবাস তাহলে তাকে মুক্ত করে দাও, যদি সে ফিরে আসে তাহলে সে তোমার ছিল। আর যদি সে ফিরে না আসে তাহলে ভেবে নিও সে কখনোই তোমার ছিল না।

ভাই আপনার উপরের কথাটির সাথে আমি পুরোপুরি একমত। খুবই সময়োপযোগী ও বাস্তবমুখী একটি ব্লগ আমাদের মাঝে শেয়ার করেছেন যা পড়ে অনেক মুগ্ধ হয়েছি ভাই এবং আপনি বেশ কিছু সত্যি কথা এখানে তুলে ধরেছেন আসলে ভালোবাসা বর্তমানে লোভ-লালসার মধ্যে গিয়ে দাঁড়িয়েছে। সেই প্রকৃত ভালোবাসা এখন আর নেই। আপনার ব্লগটি পড়ে ভাই খুবই ভালো লাগলো, অনেক কিছু শিখার আছে আপনার এই ব্লগের মধ্যে। খুবই চমৎকার ভাবে আপনি উপস্থাপনা করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি এখনকার ভালবাসার মধ্যে আমি শুধুমাত্র লোভ-লালসা ছাড়া কিছুই খুঁজে পাইনা, ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য

 2 years ago 

ভালোবাসা গুলো সব সময় নিঃস্বার্থ হওয়া উচিত।কোনো একটি ভালোবাসা নিঃস্বার্থ কিনা সেটা উপলব্ধি করার প্রধান উপায় মুক্তি দেয়া।যদি সে ফিরে আসে তাহলে বুঝবেন খাঁটি ভালোবাসা ছিল।আর যদি ফিরে না আসে তাহলে সেটা ভালোবাসা ছিল না।সুন্দর বিষয় নিয়ে আলোচনা করার জন্য ধন্যবাদ।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভালোবাসাটা যত নিঃস্বার্থ হবে তার গভীরতা তত বৃদ্ধি পাবে, ভালোবাসায় কখনো কোন কিছু এক্সপেক্ট করা ঠিক না। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57630.83
ETH 3105.65
USDT 1.00
SBD 2.33