নদীতে মাছ ধরার মুহূর্ত//পর্বঃ-০১ 🦊 ||১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৭ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে নদী থেকে মাছ ধরার কিছু সুন্দর মুহুর্ত উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • মাছ ধরার মুহূর্ত
  • আজ ১৭ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সন্ধ্যা সবাইকে.....!!


Picsart_22-04-30_15-21-03-774.jpg

নদীতে মাছ ধরার মুহূর্তের কিছু ফটোগ্রাফি

আচ্ছা আপনারাই বলুন মাছ ধরতে কার না ভালো লাগে....?? আপনাদের কার কেমন লাগে সেটা আমি জানি না তবে সত্যি বলতে মাছ ধরতে আমার অনেক বেশি ভালো লাগে। আর এই নেশাটা আমার খুব ছোটবেলা থেকেই। খুব ছোটবেলা থেকেই আমি এই নেশায় আসক্ত। আমাদের বাসা মূলত পদ্মা নদীর শাখা নদীর পাশে। পদ্মা নদীর শাখা নদীর পাশে বাসা হওয়ায় আষাঢ় শ্রাবণ মাসে সেই নদীতে পানি আসে। যখন নদীতে পানি আসে তখন নদীতে মাছ ধরার ধুম পড়ে যায়। তবে সত্যি বলতে এটাই যে আমি তেমন মাছ ধরতে পারিনা, শুধুমাত্র মাছ দেখে ইনজয় করতে পারি। নদীতে মাছ ধরার মধ্যে আলাদা রকম একটি মজা আছে। যখন নদীতে পানি আসে তখন আমাদের এখানকার অনেকেই লাইট নিয়ে নদীতে মাছ ধরতে যায়। লাইট দিয়ে নদীর পানিতে আলো ফেললে মাছ এসে একত্রে জমা হয় তখন, টেটা নামক একটি অস্ত্র দিয়ে সেই মাছকে বশ করা হয়। আমি ছোটবেলায় অনেক বার এ রকম মাছ ধরেছি। যেহেতু এখন আর বাসায় তেমন একটা থাকা হয় না তাই তেমন মাছ ধরা টাও হয়ে ওঠে না। তবে যদি কখনো বাসায় এসে সুযোগ হয় সেটা হাতছাড়া করি না কখনোই। আমি একটা জিনিস সবসময় ভেবে রাখি যে মাছ পাই বা না পাই সেটা বড় কথা নয়, নদীর মধ্যে গিয়ে সকলের সঙ্গে মাছ ধরার নাম করে অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করব এটাই অনেক বড় বিষয়। সত্যি বলতে আপনারা যারা রাত্রেবেলা নদীতে মাছ ধরতে গিয়েছেন একমাত্র তারাই বুঝতে পারবেন যে নদীতে মাছ ধরার মজা কতটুকু। আর নদীতে মাছ ধরতে গিয়ে যদি প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায় তাহলে সে দিন যেন আনন্দের সীমা থাকে না। আমি আপনাদের আগেই বলেছি আমি তেমন মাছ ধরতে পারি না শুধুমাত্র অন্যদের ধরা দেখে ইনজয় করি।
এখন চৈত্র মাস আর এই বৈশাখ মাসে আমাদের বাসার পাশেই পদ্মা নদীর শাখা আছে এই নদীর পানি শুকিয়ে যায়। এই নদীর পানি শুকিয়ে গেলেও নদীর মাঝে কিছুটা বড়ো একটা গর্ত থাকায় সেখানকার পানি কখনো শুকায় না। আপনারা বলতে পারেন সেটা ছোটখাটো একটা নদীর মতই। আমাদের এলাকার মানুষেরা সকলে একত্রিত হয়ে সেখানে মাছ চাষ করে। তিন মাসের জন্য মাছ ছেড়ে দেওয়া হয়, সেখানে ছাড়া হয় সিলভার কাপ মাছ, মীগেল, রুই, বুশ, গ্লাস কাপ, এরকম কয়েক প্রজাতির মাছ ছেড়ে দেওয়া হয়। যেহেতু সেটা একটা নদী আর নদীতে প্রচুর পরিমাণে খাবার থাকে এই যেমন ধরুন শেওলা আর শামুক। মাছ এই শেওলা এবং শামুককে তিন মাসের মধ্যেই অনেক বড় হয়ে যায়। তারপরে আমাদের গ্রামবাসীরা সকলে একত্রে হয়ে মাছ ধরায় মেতে ওঠে।

IMG20220410130814.jpg

IMG20220410130841.jpg

Location
Device :realme 6i
নদীতে জাল ফেলার প্রস্তুতি নিচ্ছে

যেহেতু আমি বাসায় থাকি না সে তো আমি মাছ ধরার কাজে তেমন একটা অংশগ্রহণ করতে পারিনা। আর এখন রমজান মাস রমজান মাসে মাছ ধরা খুবই কষ্টের কাজ। নদীতে জাল ফেলে সেই জাল টেনে টেনে উঠানো এটা সত্যিই অনেক কষ্টের যারা এই কাজ একবার করেছেন শুধুমাত্র তারাই বুঝতে পারবেন। বাড়ীতে এসেছিলাম কয়েক সপ্তাহ আগে কোন একটা কাজে। ঠিক দুপুর টাইমে বাড়িতে এসে আমি পৌছাই। বাসায় এসে শুনি যে নদীতে মাছ ধরতে গিয়েছে অনেকেই, নদীতে মাছ ধরার কথা শুনে আমি আর স্থির থাকতে পারিনি। পোশাক পরিবর্তন করে একটা ছাতা মাথায় দিয়ে চলে যাই মাছ ধরার কাছে অর্থাৎ নদীর ধারে। প্রচণ্ড গরম আর রৌদ্র উপেক্ষা করে আমি চলে যাই মাছ ধরতে। কারণ মাছ ধরার ঐ নেশাটা আমি এখন পর্যন্ত আমার মধ্যে ধরে রেখেছি। পৃথিবীতে সবাই প্রায় কোন না কোন নেশায় আসক্ত। আমি মাছ ধরার নেশায় ভীষণ রকম ভাবে আসক্ত। যাইহোক আমি নদীর ধারে গিয়ে দেখি যে নদীতে মাত্র জাল ফেলা হচ্ছে। জল ফেলানোর এই প্রস্তুতি দেখে আমি সেখানে গিয়ে অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছিলাম। সেখানে গিয়ে আমি আমাদের গ্রামবাসীর সকলকে একত্রে দেখতে পেয়ে নিজের কাছেই অনেক ভালোলাগা কাজ করছিল। নদীর ধারে শুধু মানুষ আর মানুষ তারা কেউ এসেছে মাছ কিনতে কেউবা মাছ ধরতে আবার কেউবা মাছ ধরা দেখতে। এখন আপনারাই বলুন এরকম সুন্দর মুহূর্ত দেখতে কার না ভালো লাগে...!! রমজান মাস থাকার কারণে আমি আর মাছ ধরতে যেতে সাহস পাইনি। উপর থেকে দাঁড়িয়ে দাঁড়িয়ে শুধু দেখছিলাম আর ফটোগ্রাফি করছিলাম। এখন আমি আপনাদের মাঝে সেই সকল কিছু ফটোগ্রাফি শেয়ার করব এবং একটু একটু করে সংক্ষিপ্ত আকারে বর্ণনা করবে। আশা করব আপনারা সকলেই খুবই চমৎকার ভাবে উপভোগ করবেন।

IMG20220410124117.jpg

IMG20220410124149.jpg

Location
Device :realme 6i
এটাই সেই নদী যেখানে মাছ ছেড়ে দেওয়া হয়।

এটা হচ্ছে সেই নদী যেখানে সকলে একত্রিত হয়ে মাছ ছেড়ে দেওয়া হয় তিন মাসের জন্য। ঠিক তিন থেকে চার মাস পরে এই নদী থেকে মাছ ধরা হয় কিছু মাছ নিজেদের জন্য রেখে আর কিছু মাছ বিক্রি করা হয়। এতে করে কিছু মুনাফা পাওয়া যায় সেই সাথে নিজেদের ও নদীর মাছ খাওয়া হয়। আর নদীর মাছ যে কতটা সু-স্বাদু সেটা সকলেই জানে।

IMG20220410124432.jpg

IMG20220410124519.jpg

Location
Device :realme 6i
নদীতে জাল ফেলার কাজ শেষ হয়েছে।

নদীতে জাল ফেলানোর জন্য ব্যবহার করা হয় একটি বড় নৌকা। এই নৌকার উপরে প্রায় বারো শো হাতের একগুচ্ছ জাল রেখে দেওয়া হয়। তারপরে সেই জাল নদীতে ফেলা হয়। জল নদীতে ফেলার পরে জালের দুমাথা থেকে সবাই মিলে টান দেওয়া শুরু করে একত্রে। জাল টানতে টানতে একসময় উপরে উঠে আসে। তখন মূলত মাছ আহরণ করা হয়। সবথেকে সুন্দর মুহূর্ত হচ্ছে এটাই যখন জাল টানা হয় তখন সকলে মিলে একত্রে জারি গান গায়। এই জারি গান গুলো শুনতে আমার খুবই ভালো লাগে। সেই সাথে সকলে মিলে অনেক ইনজয় করে। সকলের এইরকম ইনজয়ের মুহূর্ত দেখতে অনেক বেশি ভালো লাগে।

IMG20220410125409.jpg

IMG20220410125242.jpg

IMG20220410125351.jpg

Location
Device :realme 6i
মাছ ধরতে গিয়ে কিছু ফটোগ্রাফি।

সত্যি বলতে আমি সবসময় চেষ্টা করে থাকি কিছু মুহূর্ত ক্যামেরাবন্দী করে রাখার জন্য। তাই আমি যখন মাছ ধরতে গিয়ে ছিলাম তখন আমি চেষ্টা করেছি কিছু ফটোগ্রাফি করার জন্য। কারণ এই ফটোগ্রাফি করাটা এখন আমার অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে। যেখানেই যাই সেখানেই গিয়ে শুধু খুঁজতে থাকি কি ফটোগ্রাফি করা যায়...!! এটা মূলত এই স্টিমেট প্লাটফর্মে কাজ করার পর থেকেই শুরু হয়েছে। আমি এটাও জানি যে আপনারাও আমার মতই যেখানেই যান চেষ্টা করেন কিছু ফটোগ্রাফি করার জন্য। তো মাছ ধরা দেখার পাশাপাশি আমি সেখানকার নদীর সাইডের কিছু ধান গাছ এবং অজানা কিছু ফুলের ফটোগ্রাফি করেছিলাম। যদিও আমি তেমন ভাল ফটোগ্রাফার না তবে চেষ্টা করি মাঝে মাঝে ফটোগ্রাফি করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য।
আজকে আমি আমার পোস্ট এখানেই শেষ করবো আমি আপনাদের আর আজকে মাছ দেখাবো না। আপনাদের আমি এই মাছ দেখাব পরবর্তী পোস্টে। নদীর মাছ দেখতে কার না ভালো লাগে আপনারাই বলুন...!! আমিও বুঝতে পারছি আপনার মাছ দেখার জন্য অধীর আগ্রহে বসে থাকবেন। আমি আপনাদের হতাশ করবে না, খুব শীঘ্রই আমি পরবর্তী পোস্টে আপনাদের কে নদীর মাছ দেখাবো। কেউ ধৈর্য হারা হবেন না আশা করি।
আজ আর নয় এখানেই আমি আমার নদীতে মাছ ধরার কিছু সুন্দর মুহূর্ত শেষ করছি। আবার দেখা হবে কোন এক নতুন পোস্টে নতুন ভাবে নতুন রূপে। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন যে যার জায়গা থেকে সবসময় প্রিয় মানুষকে হ্যাপি রাখার চেষ্টা করুন। ধন্যবাদ সকলকে.......!!



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকিছু সুন্দর মুহূর্ত ।
ডিভাইজRealme 6i
বিষয়নদীতে মাছ ধরার কিছু সুন্দর মুহূর্ত।
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

নদীতে মাছ ধরার মূহুর্ত সত্যি অসাধারণ। আমি নদীতে মাছ ধরি যখন বাড়িতে যাই, তখন বন্ধুদের সাথে নিয়ে মাছ ধরি। খুবই ভালো লাগে মাছ ধরা।মাছ ধরাও একটি নেশা। ভাল লাগল আপনার ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

বাহ বাড়িতে গিয়েই মাছ ধরতে চলে গেছেন ভালো। আমি ছোট বেলা থেকেই মাছ ধরতে পছন্দ করি। তবে আমি শুধু বরশি এবং হাত দিয়ে মাছ ধরেছি। মাছ ধরার চেয়ে আনন্দদায়ক কিছু আর হয় না। তবে মাছ না উঠলে আবার বিরক্তির শেষ থাকে না। আপনি যেখানকার ছবি দিয়েছেন আমি এখানে একবার গিয়েছে। অনেক সুন্দর একটি জায়গা।

 2 years ago 

মাছ না পেলে খুবই খারাপ লাগে সত্যি। মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আসলে এইসব সামনে থেকে কখনো দেখা হয়নি। আপনি শেয়ার করলেন বলে কিছুটা দেখতে পেলাম। আর নদীর মাছ তো অনেক মজা।
মুহূর্তগুলো ক্যামেরা বন্দি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

ভালো লাগলো আপনাদের মাছ ধরার গল্প শুনতে। নদীতে রাতের বেলা টর্চলাইট আর টেটা দিয়ে মাছ ধরার গল্প অনেক শুনেছি কিন্তু চোখে কখনো দেখিনি। নদীতে মাছ ছেড়ে আবার সেই মাছগুলো সবাই মিলে একসাথে ধরার মজাই আলাদা। পরবর্তী পর্বে মাছগুলো দেখার অপেক্ষায় রইলাম।

 2 years ago 

মাঝে মাঝেই নদীতে মাছ ধরতে যায় রাতের বেলায় খুবই ভালো লাগে

 2 years ago 

এহহহহ কিতা কইয়াম এতো মাছ ধরছেন ভাই আমাগের দিয়ে যান কিছু😁😁😁

এই অনুভুতি গুলোর আসলে ভালোলাগা বোলে বোঝাতে পারবোনা। খুবই দারুন মুহূর্ত ছিল ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কথার সঙ্গে একমত ধন্যবাদ আপনাকে

 2 years ago 

নদীতে মাছ ধরার এত সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। নদীতে মাছ ধরার মূহুর্ত দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমি আমার নানুর বাসায় ছোটবেলায় মামার সাথে নদীতে মাছ ধরতে যেতাম। যখন কোন মাছ ধরতে পেতাম তখন অদ্ভুত আনন্দ লাগতো। নদীতে মাছ ধরার এত সুন্দর ফটোগ্রাফি ও সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

নদীতে মাছ ধরার মজাই আলাদা সকলে মিলে খুবই সুন্দর মুহূর্ত অতিবাহিত করা যায়

 2 years ago 

আমি একটা জিনিস সবসময় ভেবে রাখি যে মাছ পাই বা না পাই সেটা বড় কথা নয়, নদীর মধ্যে গিয়ে সকলের সঙ্গে মাছ ধরার নাম করে অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করব এটাই অনেক বড় বিষয়

আপনার এই কথাগুলোর সাথে আমার কথার মনের মিল আছে ভাই। কারণ আমারও ছোটবেলা থেকে মাছ ধরে অনেক নেশা। এখনো অব্দি মাছ ধরার নেশা যায় নাই। মাছ ধরা দেখলে আমি ঠিক থাকতে পারিনা। যদিও এখন আর কিভাবে মাছ ধরা হয় না। খুব ভালো লাগলো ভাই আপনার ফটোগ্রাফি এবং মাছ ধরার কিছু অভিজ্ঞতা আমাদের সাথে বর্ণনা করা দেখে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর কিছু মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

পদ্মানদীর শাখার পাশে আপনার বাড়ি হওয়ায় পরিবেশটা খুবই মনোরম পেয়ে থাকেন তা বেশ বুঝতে পারছি। মাছ ধরার ব্যাপার টা বেশ উপভোগ করলাম। এরকম নদীতে মাছ ধরার ইচ্ছে আমারও হয়ে থাকে। কিন্তু তা কোনোভাবেই সম্ভব নয়। তাই কারো এরকম মাছ ধরার আনন্দঘন মুহূর্ত দেখতে পারলে মনের ভেতরে আনন্দ বয়ে যায়। এত সুন্দর ফটোগ্রাফি এবং মাছ ধরার মুহূর্তটুকু সুন্দর বর্ণনার মাধ্যমে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মাঝে মাঝে অনেক সুন্দর মুহূর্ত অতিবাহিত করে পদ্মা নদীর শাখা

 2 years ago 

মাছ ধরতে ভাল লাগে না এমন মানুষ মনে হয় খুঁজে পাওয়া যাবে না। তবে কখনো রাতে মাছ ধরা দেখি নি। আপনার এই পোস্টে মাছ ধরার ছবি না পেয়ে কিছুটা হতাশ হলাম। চমৎকারভাবে বর্ণনা করেছেন সবকিছু। পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পরবর্তী পোস্ট করে দিয়েছি চাইলে মাছ দেখে আসতে পারেন ভাইয়া

নদীতে মাছ ধরার অনুভূতি অন্য রকম। আপনার উপস্থাপন ও ফটোগ্রাফি সব গুলো বেশ অসাধারণ ছিল সাথে আর একটি বিষয় জানতে পারলাম লাইটের আলোতে মাছ আসে। ধন্যবাদ ভাইয়া আপনকে এত সুন্দর মাছ ধরার পরিবেশটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33