সুস্বাদু খাসির মাংসের রেসিপি ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১৩ অগ্রহায়ণ| ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | হেমন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাছে খাসির মাংসের রেসিপি সম্পর্কে উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • খাসির মাংসের রেসিপি
  • আজ ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে.....!!


আজ আমি আপনাদের মাঝে খাসির মাংসের রেসিপি সম্পর্কে উপস্থাপন করতে যাচ্ছি। বেশ কিছুদিন পরে মেস থেকে বাসায় গিয়েছিলাম। নিজের কাছে খুবই ভালো লাগছিল। অনেক দিন পরে বাসায় গেলে সকল মা, বাবা চায় তার সন্তানকে কিছু ভালো ভালো খাবার খাওয়াতে। ঠিক তেমনই ভাবে আমার মা,বাবা ও ব্যাতিক্রম নয়। ফ্রিজে খাসির মাংস ছিল হঠাৎ করেই, আম্মু বলতেছে অনেক দিন পরে আসলি,কি খাবি বল..!আমি আবার একটু খাওয়া দাওয়া করতে ভিষণ রকম ভালোবাসি। বললাম মাংস খাওয়াও। মাংস আছে...?আম্মু বললবো ফ্রিজে মাংস রাখা আছে, তাহলে রান্না করি।ফ্রিজে রাখা মাংস আমার তেমন খেতে ইচ্ছা করে না, কিন্তু আমার ছোট বোন বললো ভাইয়া রান্না করতে বল,তুই বাড়িতে আসলে আমরা একটু ভালো ভালো খাবার খাই 😃তুই চলে গেলে আম্মু ভালো ভালো খাবার রান্না করতেই চায় না,বলে যে আমার ছেলে বাড়িতে আসবে তারপরে রান্না করবো🥺ওর কথা শুনে খুবই হাসি পাচ্ছিল। তো আম্মুকে বললাম ঠিক আছে রান্না করো তাহলে, খাসির মাংস। আম্মু সন্ধ্যা বেলায় রান্না করা শুরু করলো,এখন আমি সেই খাসির মাংস রান্নাটা আপনাদের মাঝে তুলে ধরবো।



" খাসির মাংস রান্নার রেসিপি "


IMG_20211117_181930.jpg

ছবিঃ-খাসির মাংস

" প্রয়োজনিয় উপকরনঃ- "

  • মরিচ
  • পেঁয়াজ
  • রসুন
  • হলুদ গুড়া
  • লবণ
  • মরিচের গুড়া
  • মসলাগুঁড়া
  • জিরা বাটা

" প্রস্তুত প্রনালীঃ- "

IMG_20211117_181319.jpg

প্রথমে খাসির মাংস ফ্রিজ থেকে বের করে নিয়ে,কিছুসময় পানির মধ্যে রেখে দিয়েছিলাম তারপরে জমাট বাধা মাংস গুলো ছাড়িয়ে নেওয়ার পরে, পরিস্কার পানি দ্বারা সুন্দর ভাবে ধুয়ে নিয়েছিলাম। একে একে তিনবার মাংস গুলো ধুয়ে নিলাম।তারপরে একটা পাতিল এর মধ্যে মাংস গুলো রেখে পরিমান মতো রসুন এবং পেঁয়াজ কুচি ছিটিয়ে দিলাম।

IMG_20211117_181307.jpg

এবার রসুন এবং পেঁয়াজ কুচির উপর পরিমাণ মতো লবণ দিতে হবে। লবণ দেওয়ার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। বেশি লবণ হয়ে গেলে কিন্তু খুবই বিপদ।

IMG_20211117_181254.jpg

এরপরে রসুন এবং পেঁয়াজ কুচির উপর পরিমান মতো ধুনের গুড়া দিলাম,তবে খেয়াল রাখতে হবে ধুনের গুড়া যেন পরিমান এর থেকে বেশি না হয়ে যায়। তবে একটু বেশি হলেও সমস্যা নাই পরবর্তীতে পানি অথবা তেল দিয়ে স্বাদ নেওয়া যাবে

IMG_20211117_181244.jpg

তারপর রসুন পেঁয়াজ এবং ধুনের গুড়ার উপর হলুদের গুড়া ছিটিয়ে দিলাম,তবে অবশ্যই সেটা পরিমাণ মতো দিতে হবে

IMG_20211117_181349.jpg

এবার সকল উপকরণ এর উপর মরিচ এর গুড়া দিয়ে দিলাম। মরিচের গুড়া দেওয়ার সময় পরিমাণ মতো দিতে হবে। পরিমাণ এর থেকে বেশি হয় গেলে,তখন ঝাল এ মরে যেতে হবে 😃যদিও আমাদের এই রেসিপি তে মরিচ এর গুড়া টা একটু বেশি হয়ে গিয়েছিল।

IMG_20211117_181624.jpg

মাংসে স্বাদ বাড়ানোর জন্য, আলাদা ভাবে কিছু কাঁচা মরিচ কেঁটে ছিটিয়ে দিতে হবে। এতে মাংসের স্বাদ আরো বেড়ে যাবে।

IMG_20211117_181445.jpg

এবার পরিমাণ মতো কিছু এলাচ ও গরম মসলা, পাটায় সুন্দর ভাবে বেঁটে নিই, এবং সে গুলো উপকরণাদির উপর ছিটিয়ে দিই।

IMG_20211117_181413.jpg

IMG_20211117_181509.jpg

এবার সকল উপকরণাদির উপর পরিমাণ মতো তেল ছিটিয়ে দিই। তেল দেওয়ার পরে একটি চামচ দিয়ে সুন্দর ভাবে নেড়ে দিয়ে, তারপর চুলার উপর পাতিল বসিয়ে দিই

IMG_20211117_181756.jpg

এরপর অনেক ক্ষন তাপ দিতে হবে। মাঝে মধ্যে চামচ দিয়ে নাড়ানাড়ি করতে হবে। এবং স্বাদ গ্রহন করতে করে। কোন কিছুর পরিমাণ কম হয়ে সেটা দিয়ে স্বাদ বাড়াতে হবে।

IMG20211117182722-01.jpeg

সর্বশেষে,সকল উপাদন যোগ করে দিয়ে,দেখতে হবে মাংস সিদ্ধ হয়েছে কি'না। মাংস সিদ্ধ হয়ে গেলে পাতিল চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

এভাবেই আমার সুস্বাদু খাসির মাংস রান্নার রেসিপি টা শেষ হলো।

" আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন "

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

অন্যান্য মাংসের তুলনায় খাসির মাংস একটি আদর্শ মাংস। যা সকলেই পছন্দ করে এবং সকলের জন্যই খুবই প্রিয়।

আপনার রান্নার সমস্ত উপকরণ গুলো ছিল অসাধারণ। তবে সম্ভবত আপনি তেল যুক্ত করেন নাই। এমন সুন্দর রান্নার রেসিপি দেখে ইচ্ছে হচ্ছে এখনি আপনার বাসায় গিয়ে রেসিপি টা কেমন হয়েছে তার টেস্ট নেই।

বিশেষ করে ফটোগ্রাফি এবং রাইটিং যেভাবে সাজিয়েছেন আমার কিন্তু খুব ভালো লেগেছে।

 3 years ago 

আপনি হয়তো পোষ্টা ভালো ভাবে পড়েন নি,,, আমি তেল এর কথা বলেছি তো,ধন্যবাদ

 3 years ago 

পোস্ট এর ভিতর মিসটেক হতে। আর আমার কমেন্ট করা একটা মিসটেক। ওকে সুন্দর উপকরণ সংগ্রহ করার জন্য আবারো অভিনন্দন।

শুভকামনা রইল সবসময়

 3 years ago 

এটা সুস্বাদু খাবার, আমার বন্ধু, আমি এই ধরনের খাবার পছন্দ করি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

মাংসের ভিতর খাসির মাংস আমার সব থেকে প্রিয়।তাই আপনার রেসিপিটি দেখে ক্ষুদা লেগে গেলো।চমৎকারভাবে উপস্থাপন করে রান্না করেছেন দেখে খুব ভালো লাগলো।রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে অনেক স্বাদ হবে।শুভকামনা রইলো ভাইয়া এবং আশা করি এভাবেই সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করবেন।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

খাসির মাংস খেতে দারুন লাগে ভাইয়া। আপনি আবারও আমাদের মাঝে খাসির মাংস রেসিপি নিয়ে হাজির হলেন। প্রয়োজনীয় উপকরণগুলো দারুণভাবে দিয়েছেন। সেই সাথে প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আসলেই আপনার রান্নার হাত খুবই ভাল। ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আমার পোস্ট টা সুন্দর ভাবে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

ভাইয়া আপনি মনে হয় মাংসের ভিতরে আদাবাটা দিতে ভুলে গেছেন কারণ মাংস রান্না করলে আদা বাটা ছাড়া কেমন লাগে আমি জানিনা।আমি কোনোদিনও আদা বাটা ছাড়া মাংস খাইনিরান্নাও করিনি।আপনি মাংসটা একটু অন্যভাবে রান্না করলে সবকিছু মসলা একবারে দিয়ে মাখিয়ে তারপরে চুলায় বসালেন।আপনার মাংসটা মনে হয় খেতে একটু অন্যরকম টেস্ট হয়েছে। সবকিছু মিলিয়ে ভালোই ছিল।

 3 years ago 

জ্বী আপু,আমার আম্মু আজকে এই মাংস টা পুরো অন্য রকম ভাবে রান্না করেছিল।এভাবে আমি কখনো খাই নি,তবে ভালোই সুস্বাদু হয়েছিল

 3 years ago 

খুব সুন্দর ভাবে খাসির মাংস রান্নার কার্যক্রম সম্পন্ন করেছেন। রান্না করা খাসির মাংসের ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে মাংসগুলো খুব সুস্বাদু হয়েছে। ধাপ আকারে খুব সুন্দর ভাবে খাসির মাংস রান্না করার পদ্ধতি বর্ণনা করেছেন। শুভেচ্ছা রইল ভাই।

 3 years ago 

সুন্দর ভাবে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনার খাসির মাংসের রেসিপি রান্না করাটা অনেক সুন্দর ছিল। প্রতিটি ধাপ ছিল সুন্দর ভাবে বোঝানো। যা বুঝতে কোন অসুবিধা হয়নি। আশা করি আপনার খাসির মাংসের রেসিপি টা খুব সুস্বাদু ও মজাদার হয়েছিল।

 3 years ago 

জ্বী ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিল,ধন্যবাদ আপনাকে

জীবন ভাই মাঝে মাঝে ভাবি আপনি কি পারেন না, যাইহোক জীবন ভাই খাসির মাংসের রেসিপি টা অসাধারন ভাইয়া। খেতে মন চাচ্ছে ভাই, নিশ্চিত অসাধারণ টেস্ট হয়েছিলো ভাই।

এই রকম আরো বেসিপি পোস্ট চাই

 3 years ago 

আমি তেমন কিছু পারি না ভাই,তবে চেষ্টা করছি, ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68773.73
ETH 2716.62
USDT 1.00
SBD 2.72