কবিতা: সর্বনাশা বন্যা |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৫ আষাঢ় | ১৪২৯ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা সর্বনাশা বন্যা উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ০৫ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


high-water-123222_640.jpg

source

শুভ রাত্রি সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।

আপনারা সকলেই হয়তো জানেন বাংলাদেশের কিছু কিছু জায়গায় প্রায় বন্যা কবলিত। বন্যার পানিতে তাদের ভেসে গিয়েছে ঘরবাড়িসহ তাদের বসতভিটা। সেই সাথে ভেসে গিয়েছে তাদের ফসলি জমি। সত্যি বলতে পাচ্ছি মাঝে ফেসবুকে ঢুকে এরকম হৃদয় বিদারক দৃশ্য দেখে নিজের কাছে খুবই খারাপ লাগছে কতটা খারাপ লাগছে সেটা হয়তো বলে বোঝাতে পারবো না। মাঝে মাঝে নিজেকে অনুভব করেছে এই জায়গাটিতে যেখানে বন্যার্ত মানুষগুলো চিৎকার করছে কান্নাকাটি করছে। তাদের কষ্টগুলো নিচ থেকে অনুভব করার চেষ্টা করি। কিন্তু নিজের কিছু করার সামর্থ্য নেই এটা ভেবেই মাঝে মাঝে খুব খারাপ লাগে। বন্যা মানুষকে নিঃস্ব করে দেয় সকল কিছু হারিয়ে একাকীত্বের সাথে বাঁচতে শেখায়। সিলেট বাসীর কাছে বন্যা যেন এক ভয়ঙ্কর প্রকৃতিক দুর্যোগ বলে মনে হচ্ছে। প্রতিনিয়ত তাদের এরকম দুঃখ দুর্দশার কথা শুনে নিজের মনের মধ্যে অজানা এক দুঃখ কাজ করছে। তবে আশা রাখছি খুব শীঘ্রই তারা তাদের এই দুঃখ-কষ্ট দুর্দশার জীবন থেকে মুক্তি পাবে। এরকম দুঃখ-দুর্দশার দেখে আমরা যেমন কষ্ট পাচ্ছি তার থেকে বেশি কষ্ট তাদের হচ্ছে যারা এটা খুব কাছ থেকে উপলব্ধি করতে পারছে।

যাইহোক, প্রতি সপ্তাহের নিয়ম অনুযায়ী আমি প্রতি রবিবার কবিতা পোস্ট আপনাদের মাঝে শেয়ার করে থাকি। কবিতা আমার কাছে খুবই ভালো লাগে লিখতে এবং পড়তে। দুপুরের খাওয়া-দাওয়া শেষ করেই ঘুমিয়ে পড়েছিলাম কারণ খুবই ক্লান্ত লাগছিল হঠাৎ করেই। ঘুম থেকে উঠেছি বিকেলে। ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে ফেসবুকে ঢুকে মাত্রই বন্যা কবলিত মানুষদের কিছু চিত্র আমার চোখের সামনে ভেসে উঠলো। কয়েকটি নিউজ দেখলাম যে গুলো দেখে খুবই খারাপ লাগলো। কয়েকটি নিউজ এরকম দেখতে দেখতে মনে হল বন্যা কবলিত মানুষদের নিয়ে একটি কবিতা লেখা যায়। তাই আমি সেখানকার কিছু মানুষের দুর্দশার কথা আমার এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছে। চেষ্টা করেছি নিজের সবটুকু দিয়ে ভালোভাবে কবিতাটি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। তাহলে চলুন আর বেশি দেরি না করে কবিতাটি শুরু করি।



কবিতা

কবিতার নামঃ--সর্বনাশা বন্যা



বন্যায় সব ডুবে গেলো সিলেট বাসির অঞ্চল,
চারিদিকে পানি থৈই থৈই শুকনো নেই বন্দর।
রহিম চাচা কেঁদে বলে,বাড়ি ভেসে গেলো,
বসতবাড়ী উজার করে এক সাথে পথ চলো।
ছোট ছোট বাচ্চা গুলো ভয়ে কেঁপে ওঠে,
বাচ্চার ভয়ে মা'আমার ডুকরে ডুকরে কেঁদে।
নেই বাড়ি,নেই ঘড়,নেই ঘরের চালা
এভাবেই কেঁটে যাচ্ছে সিলেট বাসির বেলা।
সবুজে ঘেরা গ্রাম গুলো নিমিষেই হলো শেষ,
তাকিয়ে দেখলাম,অশ্রু ঝড়ালাম এটাই অনেক বেশ।
হারিয়ে গেলো চেনা বাড়ি,হারিয়ে গেলো গাড়ি,
নতুন করে গড়তে হলে দিবো বিদেশ পারি।
বিদেশ যাবো কেমনে ভাই অর্থকরী নাই,
সুখের লাগি দেশে থেকে দুঃখ মেনে নেই।
বস্ত্র নেই,খাবার নেই,নেই কোন যে কোন আলো
অন্ধকারে কাঁটছে দিন,বিধাতা জানে ভালো।
গরু ছাগল হাঁস মুরগি ভেসে ভেসে গেলো,
একটু খানি মায়ের কবর কোথায় নিঃস্ব হলো।
ভালো নেই আমরা ভাই,দোয়া তোমরা করো,
সুযোগ পেলে খবর নিও থেকো তোমরা ভালো।
এমন দিনে যারা তোমরা আমাদের পাশে ছিলে,
সৃষ্টিকর্তা করবে মঙ্গল বিচার মাঠে দিনে।
হয়তো আবার ফিরে পাবো আমাদের সেই গ্রাম,
মুছে যাবে অনেক স্মৃতি নিয়ে যাবে ঘ্রাণ।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়সর্বনাশা বন্যা
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

সিলেটবাসীদের অবস্থা কঠিন থেকে কঠিনতম অবস্থায় পৌঁছাচ্ছে। তাদের কষ্টের কোনো সীমা নেই। তাদের জন্য খুবই খারাপ লাগছে। আপনি খুব সুন্দর করে একটা কবিতা লিখেছেন সিলেটবাসীদের কি নিয়ে। কবিতাটি যেমন সুন্দর করে লিখেছেন তেমন খারাপও লাগছে ভাইয়া সিলেটবাসীদের জন্য পড়ে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ কবিতাটা আমাদের মাঝে শেয়ার করার জন্য। এবং সিলেটবাসীদের জন্য দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

বন্যা মানুষকে নিঃস্ব করে দেয় সবকিছু ভাসিয়ে নিয়ে যায় সত্যিই খুব খারাপ লাগে। সে খারাপ লাগা থেকেই শুধুমাত্র এই কবিতাটি রচনা করেছি গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

সবসময় সাপোর্ট করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাই খুবই কষ্ট মাখা আবেগ নিয়ে আপনি আজকের এই কবিতাটি শেয়ার করেছেন। আসলে আমাদের সবারই এই বন্যার্থ মানুষের পাশে দাঁড়ানো উচিত যার যতটুকু সম্ভব, এতে করে সকলেই কিছু না কিছু উপকৃত হবে। যাক ভাই সবশেষে বলব চমৎকার একটি কবিতা লিখেছেন খুব ভালো লেগেছে পড়ে। অসংখ্য ধন্যবাদ শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আমিও সেটাই মনে করি বন্যার্তদের পাশে দাঁড়ানো উচিত তাদের এখন খুবই দুঃখের সময় আরে দুঃখের সময় যারা পাশে দাঁড়ায় তারাই আসলে সত্যিকার এর ভালোবাসার মানুষ। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সিলেটের বন্যা পরিস্থিতি দেখে অনেক খারাপ লাগছে। দিন দিন অবস্থা আরও খারাপ হচ্ছে। কত অসহায় হয়ে পড়েছে সেখানকার মানুষ জন। আল্লাহ ছাড়া এই ভয়ংকর অবস্থা থেকে কেউ বাচাতে পারবে না। আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ আমাদের প্রতি সহায় হোন। আমিন। আপনার কবিতাটি বেশ ভাল হয়েছে ভাই।

 2 years ago 

সিলেটের বন্যা পরিস্থিতি দেখে অনেক খারাপ লাগছে। দিন দিন অবস্থা আরও খারাপ হচ্ছে।

আপনার কথার সঙ্গে একমত পোষণ করছি আপনি একদম ঠিক কথা বলেছেন। খুব শীঘ্রই তাদের এই অবস্থা ভালো হবে আশা করি

 2 years ago 

দোয়া করবেন ভাই সিলেটবাসীর জন্য। বন্যা নিয়ে খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি। দেখে বোঝা যাচ্ছে খুব আবেগ নিয়ে কবিতাটি লিখেছেন। কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ ভাই আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

দেখে বোঝা যাচ্ছে খুব আবেগ নিয়ে কবিতাটি লিখেছেন।

শুধুমাত্র চেষ্টা করেছি কবিতার মাধ্যমে আপনাদের মাঝে সিলেটবাসীর মনের কথাগুলো তুলে ধরার জন্য গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

বর্তমান সময়ের বন্যা নিয়ে আপনি যে এত সুন্দর কবিতা লিখেছেন তা দেখে খুবই ভালো লাগলো ।এটি একটি কি বলবো !!দেশপ্রেমিকের উদাহরণ বলা যায় ভাই ।আপনার জন্য অনেক শুভকামনা থাকলো

 2 years ago 

দেশপ্রেমিকের উদাহরণ বলা যায় ভাই ।

আমরা সকলেই আমার দেশকে অনেক বেশি ভালোবাসি দেশের মানুষকে ভালোবাসি তাই হয়তো আমরা সকলেই এখন বন্যা পরিস্থিতি যাতে সবার পাশে দাঁড়িয়ে আছি মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই ভাই সর্বনাশা বন্যা বাংলাদেশের বিভিন্ন জায়গায় ফসল গবাদিপশু সহ বিভিন্ন প্রকার ক্ষতি করেছে। যা বর্ণনা করা যায় না। আপনার নিজের একটি লাইনের মাধ্যমে আপনি ক্ষতির বর্ণনা বোঝাতে পেরেছে।

নেই বাড়ি,নেই ঘড়,নেই ঘরের চালা
এভাবেই কেঁটে যাচ্ছে সিলেট বাসির বেলা।

 2 years ago 

আমি শুধুমাত্র চেষ্টা করেছি সিলেটবাসীদের দুঃখ কষ্ট টা কবিতার মাধ্যমে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনার কাছে আমার দুটি চরম ভালো লেগেছে জেনে অনেক আনন্দিত হলাম। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

কবিতাটিতে সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ বন্যার কিছু পরিস্থিতির কথা উল্লেখ করেছেন ।খুবই মর্মাহত এই সিচুয়েশন আমাদের সামনে তুলে ধরেছেন কবিতার ভাষায় । খুবই দুঃখজনক একটি ব্যাপার যা আমাদের সবারই খারাপ লেগেছে। বন্যা আক্রান্ত সব মানুষের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি তারা যেন স্বাভাবিক জীবনে খুব তাড়াতাড়ি ফিরে আসতে পারে।

 2 years ago 

কবিতাটিতে সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ বন্যার কিছু পরিস্থিতির কথা উল্লেখ করেছেন

বর্নাক্লে সাম্প্রতিক ঘটনা আমি কবিতার মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি আপনার কাছে আমার এই কবিতাটি ভালো লেগেছে এটা জেনে আমি অনেক আনন্দিত। গঠনমূলক মন্ত্রীদের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

বাস্তবতাকে তুলে ধরে বন্যা নিয়ে সুন্দর একটি কবিতা লিখেছেন খুবই ভালো লাগলো পড়ে আসলে সিলেটের মানুষের কথা মনে পড়লে অনেক কষ্ট লাগে সৃষ্টিকর্তা যেন তাদের খুব তাড়াতাড়ি বিপদ থেকে রক্ষা করেন

 2 years ago 

সৃষ্টিকর্তা যেন তাদের খুব তাড়াতাড়ি বিপদ থেকে রক্ষা করেন

সৃষ্টিকর্তার কাছে এই প্রার্থনা করি তিনি যেন খুব দ্রুত তাদের এই দুঃখ কষ্ট দূর করে দেন তাদের জন্য স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেন সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

বাহ,কবিতাটি বেশ ভালোই লিখেছেন ছন্দ মিলিয়ে।সত্যিই বন্যা কবলিত মানুষের হাহাকার ভরা ধ্বনি শুনে খুবই খারাপ লাগে।কিন্তু কিছুই করার নেই ঈশ্বরের কাছে প্রার্থনা করা ছাড়া।এটাই প্রার্থনা করি যাতে দ্রুত এই সমস্যার সমাধান হয়ে যায় কিছুটা হলেও।প্রকৃতির ক্ষিপ্ততা মানুষকে শেষ করে দেয়।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সত্যিই বন্যা কবলিত মানুষের হাহাকার ভরা ধ্বনি শুনে খুবই খারাপ লাগে।

আমরা মানুষ আর মানুষ হিসেবে মানুষের দুঃখ থেকে আমাদের খারাপ লাগবে এটাই স্বাভাবিক। বন্যা কবলিত মানুষদের দেখে সত্যি নিজের কাছে অনেক বেশি খারাপ লাগে ,আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67751.75
ETH 2620.94
USDT 1.00
SBD 2.72