✏DIY- Project এসো নিজে করি/পেন্সিল ব্যবহার করে একটি পাখির অংকন 🦊 ||১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox🦊||

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১৪ ফাল্গুন | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | শীতকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে পেন্সিল ব্যাবহার করে একটি পাখির চিত্র অংকন করার চেষ্টা করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • একটি পাখির চিত্র
  • আজ ১৪ ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ
  • রবিবার


চলুন শুরু করা যাক


শুভ রাত্রি সবাইকে....!!



পেন্সিল দিয়ে কোন কিছু অঙ্কন করতে আমার খুবই ভালো লাগে। যখনই অবসর সময় পাই তখনই পেন্সিল নিয়ে চিত্র অঙ্কন করতে বসে যায়। এই যেমন ধরুন লেখাপড়া করতে করতে যখন আর পড়তে ইচ্ছে করে না তখন খাতার উপরে কলম ব্যবহার করে নিজের ইচ্ছে মত অনেক ধরনের চিত্র অঙ্কন করে থাকি। বেশ অনেকদিন হলো আপনাদের মাঝে চিত্র অংকন শেয়ার করা হয় না। তাই আজ ভাবলাম আমি আপনাদের মাঝে একটি চিত্র অঙ্কন করে শেয়ার করব। কিন্তু সারাদিন সময়ই হচ্ছিল না। সারাদিন প্রচুর ব্যস্ত থাকতে হয় যার কারণে চিত্র অংকন করার সময় হয়ে উঠেনি। আর আপনারা এটা জানেন যে একটি চিত্র অঙ্কন করতে অনেক সময় এর প্রয়োজন। তাই বিকেল বেলায় ঘুম থেকে উঠে ভাবলাম যে আজকে একটা চিত্র অঙ্কন করব। যেমন ভাবনা ঠিক তেমনি কাজ, খাতা পেন্সিল নিয়ে বসে যায় টেবিলে চিত্র অংকন করার জন্য। কিন্তু কি চিত্র অঙ্কন করব সেটা ভেবেই পাচ্ছিলাম না পরে ভাবলাম যে একটি পাখির চিত্র অংকন করলে কেমন হয়..!! সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে একটি পাখির চিত্র অংকন করেই ফেললাম। এখন আমি আপনাদের মাঝে সেই চিত্র অংকন টি শেয়ার করতে চলেছি। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে অংকন পর্ব উপস্থাপন করি।



Picsart_22-02-27_19-53-47-409.jpg

প্রয়োজনীয় যন্ত্রপাতি


IMG_20211210_150818-01.jpeg

  • সাদা কাগজ
  • পেন্সিল
  • কাঁটার
  • কটন-বার
  • ব্লেড

ধাপঃ-০১

IMG_20220227_184445.jpg

সর্বপ্রথমে পেন্সিল ব্যবহার করে পাখির ঠোঁট এবং মাথার চিত্র অঙ্কন করে নিয়েছি।

ধাপঃ-০২

IMG_20220227_185140.jpg

তারপরে পাখির শরীরের একটি অবয়ব অংকন করেছি

ধাপঃ-০৩

IMG_20220227_190534.jpg

এরপরে পেন্সিল এর সাহায্যে পাখির পেছনের দিকে লেজ অংকন করেছি।

ধাপঃ-০৪

IMG_20220227_190941.jpg

লেজ অংকন করার পরে পাখির দুইটা পায় অংকন করেছি।

ধাপঃ-০৫

IMG_20220227_191135.jpg

পা অংকন শেষ করার পরে পাখির একটি চোখ অংকন করেছে। যদিও এই চোখ আগেই অঙ্কন করা উচিত ছিল কিন্তু পরবর্তীতে যোগ অংকন করেছি।

ধাপঃ-০৬

IMG_20220227_191845.jpg

IMG_20220227_191912.jpg

এবার পেন্সিল এর সাহায্যে পাখির পালক সহ ডানা অংকন করেছি।

ধাপঃ-০৭

IMG_20220227_192442.jpg

এবার পাখির পায়ের নিচে ছোট একটি ডাল অঙ্কন করে দিলাম।

ধাপঃ-০৮

IMG_20220227_192653.jpg

এবার ব্লেড এর সাহায্যে পেন্সিলের কাল অংশের পেন অনেক মসৃণ ভাবে চেঁছে নিয়েছি। এরকম করার মূল উদ্দেশ্য হলো পাখির গায়ে কালো রং লাগাবো।

ধাপঃ-০৯

IMG_20220227_193528.jpg

IMG_20220227_193548.jpg

এবার কটনবারের সাহায্যে পেন্সিলের গুঁড়ো অংশ দিয়ে পাখির সারা শরীরে কালো রং করে দিলাম। পেন্সিলের এই গুঁড়ো অংশ পাখির গায়ে লাগানোর ফলে পাখিটি দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছিল আমার কাছে।

ধাপঃ-১০

IMG_20220227_193813.jpg

শেষ পর্যায়ে এসে পাখির নিচে আমার স্বাক্ষর করে দিলাম। আর এভাবেই পেন্সিল এর সাহায্যে একটি পাখি অংকন পর্ব শেষ হলো।

জানিনা কতটা সুন্দর ভাবে অঙ্কন করতে পেরেছি তবে আমি চেষ্টা করেছি সুন্দরভাবে অংকন করার জন্য।

আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগDIY Projects:- এসো নিজে করি
ডিভাইজRealme 6i
বিষয়পেন্সিল ব্যবহার করে একটি পাখির চিত্র অংকন
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানSource

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের অষ্টম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

পেন্সিল দিয়ে পাখির চিত্র অংকন সুন্দর হয়েছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে পাখির চিত্র অংকনের প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আপনার অংকন চিত্রটি দেখে খুবই ভালো লাগলো। দারুন এই চিত্র অংকন করে সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনি খুব সুন্দর করে পেন্সিল দিয়ে পাখির চিত্র অঙ্কন করেছেন। চিত্র অঙ্কনটি দেখতে বেশ অসাধারণ লাগছে। আপনি অত্যান্ত দক্ষতা সহকারে চমৎকার ভাবে এই চিত্র অংকন টি সম্পন্ন করেছেন। আপনার পাখি চিত্র দেখে খুব ভালো লাগলো। সত্যিই আমি খুব মুগ্ধ হলাম । এত সুন্দর আর্ট পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনি খুব সহজে অসাধারণ একটি পাখি অংকন করেছেন সে দেখতে দারুণ লাগছে ‌। আমার কাছে পেন্সিল স্কেচ গুলো বেশ ভালই লাগে। আপনি আপনার অঙ্কন পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 
পাখির অংকন সত্যিই অসাধারণ হয়েছে ভাইয়া। পাখিটির ডালে বসা দৃশ্যটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি প্রতিটা ধাপ অনেক সুন্দর করে সাজিয়েছেন। অসংখ্য ধন্যবাদ আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।
 3 years ago 

ধন্যবাদ আপু

 3 years ago 

একটি পাখি গাছের ডালে বসে আছে তার অসাধারণ সুন্দর একটি চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। পাখিটির দৃশ্য কিভাবে অঙ্কন করেছেন তা পর্যাক্রমে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে স্বাগতম ভাইজান 💚

 3 years ago 

পেন্সিল ব্যবহার করে খুব চমৎকার একটি পাখির স্কেচ অংকন করলেন। পাখিটাকে গাছের ডালে বসে থাকতে দেখে মনে হচ্ছে যেন সত্যি কারের একটি পাখি বসে আছে। আপনাদের এই পাখির চিত্রাংকন টি আমার কাছে অসাধারণ লাগলো দেখে। ধাপে ধাপে অনেক সুন্দরভাবে উপস্থাপন করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

বাহ,আপনার চেষ্টাটি ভালো ছিল।বেশ হয়েছে পাখির চিত্রটি।তবে আমার মনে হয় রং করলে আরো আকর্ষণীয় দেখতে লাগতো।প্রতিটি ধাপ সুন্দর ছিল, ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ দিদি

 3 years ago 

ভালো এঁকেছেন। তবে আরও চেষ্টা করে এগিয়ে যেতে হবে । শুভেচ্ছা রইল।

 3 years ago 

জ্বী ভাইয়া,চেষ্টা করবো,মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

পেন্সিল ব্যবহার করে খুবই সুন্দর একটি পাখির ছবি অঙ্কন করেছেন ভাইয়া। আপনার পাখির ছবি অংকন করার এই প্রক্রিয়াটি আমার কাছে অনেক ভালো লেগেছে। খুবই সুন্দর ভাবে প্রত্যেকটি ধাপে ধাপে দেখিয়েছেন কিভাবে এটি অঙ্কন করতে হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা পাখির ছবি অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

পেন্সিল দিয়ে আঁকা পাখির চিত্র টি খুব সুন্দর হয়েছে ভাই। আপনার পাখি আঁকার প্রচেষ্টা দেখে আমি সত্যি মুগ্ধ হয়ে গেলাম। তবে চেষ্টা করলে আপনি আরও অনেক ভালো করতে পারবেন আশা করছি। শুভকামনা রইল আপনার জন্য ভাই আমার।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্যে আপনাকে ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62299.15
ETH 2428.96
USDT 1.00
SBD 2.65