✏DIY- Project এসো নিজে করি:রঙিন কাগজ ব্যাবহার করে একটি পাখি তৈরি 🦊 ||১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox🦊||

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১৪অগ্রহায়ণ | ১৪২৮ বঙ্গাব্দ | সোমবার | হেমন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে রঙিন কাগজ ব্যাবহার করে একটি পাখি তৈরি করার চেষ্টা করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • রঙিন পাখি
  • আজ ১৪ অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  • সোমবার


চলুন শুরু করা যাক


শুভ সন্ধ্যা সবাইকে....!!


রঙিন কাগজ ব্যাবহার করে দেখছি অনেকেই অনেক কিছু তৈরি করার করছে। তাদের তৈরী করা সুন্দর সুন্দর ওয়ালমেট,ফুল,টেবিল,লাজুক শেয়াল,পাখি, আরো কতো কি,যা বলে শেষ করা যাবে না। আসলেই রঙিন কাগজ ব্যাবহার করে যে এতো কিছু তৈরি করা যায়। সেটা "আমার বাংলা ব্লগ" কমিউনিটি তে না আসলে জানতেই পারতাম না। এখানে প্রতিটা ব্যাক্তির মধ্যেই নিজস্ব কিছু প্রতিভা আছে, আর তারা প্রতিনিয়ত সেই প্রতিভা আমাদের মাঝে তুলে ধরছে। তাদেরই এই প্রতিভার প্রসংশা করতেই হয়। আমি মূলত তাদের এই সৃজনশীল প্রতিভা দেখেই সিদ্ধান্ত নিই যে রঙিন কাগজ ব্যাবহার করে আজ একটি রঙিন পাখি তৈরি করবো।পরিক্ষা যেহেতু শেষ, সেহেতু মেসে থাকা মানেই প্রচুর সময়, সারাদিনে কোন কাজ-কর্ম নেই শুধু মাত্র কমিউনিটি তে সময় দেওয়া আর নতুন নতুন সৃজনশীলতার মূলক কাজ করে, আপনাদের মাঝে উপস্থাপন করা। তো যাইহোক,অনেক কথা বলে ফেললাম, এখন কাজে ফিরে যাই



IMG20211129121548-01.jpeg

" " প্রয়োজনীয় যন্ত্রপাতি " "

IMG20211129122405-01.jpeg

✪রঙিন কাগজ
✪আঠা
✪ব্লেড
✪স্কেল
✪কাঁটা কম্পাস
✪কোটন-বার
✪রঙিন কলম
✪কাচি

ধাপঃ-০১

IMG20211129093437-01.jpeg

প্রথমে রঙিন কাগজ থেকে কাটা কম্পাস এর সাহায্যে একটি বৃত্ত অঙ্কন করি,তারপরে কাঁচি ব্যবহার করে বৃত্তাকার অংশটি রঙিন কাগজ থেকে কেটে নিই।

ধাপঃ-০২

IMG20211129093750-01.jpeg

ঠিক এ রকমভাবে দুটি বৃত্তাকার কাগজ কেটে নিলাম।

ধাপঃ-০৩

IMG20211129094044-01.jpeg

এবার বৃত্তাকার দুটি কাগজ থেকে চারভাগের তিনভাগ রেখে, এক ভাগের অংশে একটা ভাঁজ দিয়ে নিলাম। ভাঁজ টি এমন ভাবে করতে হবে যেন কাগজের সাথে একদম মিলে যায়।

ধাপঃ-০৪

IMG20211129094302.jpg

এবার কাচি ব্যবহার করে কাগজ এর চার ভাগের অংশে লম্বালম্বিভাবে কেটে নিতে হবে। কাগজটি কাটার সময় খেয়াল রাখতে হবে যেন প্রতিটা কাঁটার শেষ অংশ একত্রে মিলে যায়, এব্রো-থেব্রো বা আঁকাবাঁকা ভাবেও কাটা যাবে না

ধাপঃ-০৫

IMG20211129100712-01.jpeg

এবার রঙিন কাগজ থেকে দুই সেন্টিমিটার করে দুইটি বৃত্তাকার কাগজ কেটে নিতে হবে। সেইসাথে খুবই ক্ষুদ্র ভাবে আরো দুটি কাগজ কেটে নিতে হবে, এবং সেই কাগজের উপর কালো রং করে দিতে হবে। তারপর রঙিন কাগজ থেকে ত্রিভুজের নেয় দুটি রঙিন অংশ কেটে নিলাম।

ধাপঃ-০৬

IMG20211129101010-01.jpeg

এবার দুই সেন্টিমিটার বৃত্তের উপর ক্ষুদ্র আকৃতির সেই কাগজটি এপাশ ওপাশ আঠা এর সাহায্যে লাগিয়ে দিতে হবে।

ধাপঃ-০৭

IMG20211129101210-01.jpeg

IMG20211129101521-01.jpeg

অনুরূপভাবে, ত্রিভুজ আকৃতির রঙিন কাগজ টি দুই সেন্টিমিটার বিত্তের এপাশ-ওপাশ সুন্দরভাবে লাগিয়ে দিতে হবে যেন দুইটা মিলে খুবই শক্ত হয়।

এটা মূলত পাখির মাথার অংশ

ধাপঃ-০৮

IMG20211129101818-01.jpeg

এবার কাচি ব্যবহার করে লম্বভাবে কাটা কাগজ গুলো একটু বাঁকা করে দেই। সেই সাথে কাগজের উপর একটু আঠা লাগিয়ে দিলাম।

ধাপঃ-০৯

IMG20211129101916-01.jpeg

এবার পাখিটির মাথার অংশটুকু উপরের কাগজের সাথে আঠা লাগিয়ে যুক্ত করে দেই। এমনভাবে মাথাটি লাগাতে হবে। যাতেকরে, পাখির ঠোঁটটা একদম লম্বভাবে সামনের দিকে অগ্রসর হয়।

ধাপঃ-১০

IMG20211129120147-01.jpeg

চার সেন্টিমিটার লম্বা একটি কাগজ কেটে নিন। এবং কাগজের এক প্রান্ত লম্বভাবে কয়েকটি অংশে কেটে নিই। কাটার পরে কাচি ব্যবহার করে সেগুলো একটু বাঁকা করে দিই। যেন দেখতে পাখির লেজের মত দেখায়

ধাপঃ-১১

IMG20211129120436-01.jpeg

এবার লেজের অংশটুকু পাখির পিছনদিকে আঠার সাহায্যে লাগিয়ে দিই।

ধাপঃ-১২

IMG20211129121129-01.jpeg

পরবর্তী যে আরেকটি পার্ট আছে, সেটা কিন্তু রেখে দিয়েছি মনে আছে কি আপনাদের....?? এখন পরবর্তী ওই অংশটুকু পাখির বিপরীত পাশে মেরুদণ্ড থেকে শুরু করে নিয়ে নিচের দিকে সুন্দরভাবে আঠা দিয়ে লাগিয়ে দিলাম। নিচের অংশে একটু ফাঁকা রেখে দিলাম, যাতেকরে,পাখি টা ভালোমতো দাঁড়িয়ে থাকতে পারে। এখন এটা দেখতে পাখির রূপ ধারণ করেছে।

IMG20211129121149-01.jpeg

গাছের উপর রেখে ফটোগ্রাফি করেছি ক'য়েকটি

IMG20211129121257-01.jpeg

IMG20211129121311-01.jpeg

" আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন"

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি খুবই সুন্দর একটি পাখি বানিয়েছেন ।পাখিটি গাছের ডালে বসিয়েছেন দেখে মনে হচ্ছে যেন সত্যি সত্যি একটি পাখি গাছের ডালে বসে আছে ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পাখি আমাদের সামনে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর ভাবে মন্তব্য প্রকাশ করার জন্যে

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি পাখি বানিয়েছেন দেখছি। আবার পাখি গাছের ডালে বসিয়ে দিয়েছেন বিষয়টি ভালো লেগেছে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য। 😍😍

 3 years ago 

সুন্দর ভাবে মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর পাখি তৈরি করেছেন দেখতে অসাধারণ লাগছে বিশেষ করে কালার কম্বিনেশন টা খুব সুন্দর ভাবে ফুটেছে গাছে বসানো রয়েছে মনে হচ্ছে একদম অরিজিনাল পাখি গুলো সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা থাকলো

 3 years ago 

জ্বী গাছের ডালে বসানোর জন্য সত্যি পাখি মনে মনে, ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্যে

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে পাখি তৈরি এবং পাখি তৈরি করার পর উপস্থাপনা অসাধারণ হয়েছে। গাছের ডালে আপনি পাখিটি বসিয়ে রেখেছেন এটা দেখে খুবই ভালো লাগলো। দেখতে একদমই পাখির মতই লাগছে। মনে হচ্ছে যেন একটি সত্তিকারের পাখি বসে আছে গাছের ডালে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাই

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুবই সুন্দর একটি পাখি তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার সুন্দর উপস্থাপন দেখে, এই পাখিটি তৈরি করেতে আমি শিখতে পেরেছি। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মুল্যবান বক্তব্য প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনার পোস্টের মার্কডাউন অসাধারণ ছিল। আপনি অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন এবং কাগজ দিয়ে কোন কিছু বানানো আসলেই অনেক কঠিন একটি বিষয়। আপনি অনেক সহজ ভাবে একটি পাখি বানিয়ে দেখিয়েছেন, যে টি আমার কাছে অত্যন্ত ভালো লেগেছে।।

 3 years ago 

জ্বী ভাইয়া চেষ্টা করছি আপনাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য, ধন্যবাদ আপনাকে মতামত প্রকাশ করার জন্য

 3 years ago 

হ্যাঁ এটা ঠিক যে ভাইয়া রঙিন কাগজ দিয়ে অনেকে ওয়ালমেট,ফুল,টেবিল অনেক ধরনের জিনিস তৈরি করে। আপনি আমাদের মাঝে রঙিন কাগজ দিয়ে পাখি তৈরি করেছেন। আসলে আমার অনেক ভালোলাগলো। পাখিটির কালার কম্বিনেশন অনেক সুন্দর ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। দেখার মত ছিল। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আপনার মুল্যবান মন্তব্য প্রকাশ করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

এক কথায় অসাধারণ অসাধারণ হয়েছে। এটি আমার খুবই খুবই ভালো লেগেছে। যেন মনে হচ্ছে গাছের ঢালে একটি পাখি বসে আছে। ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এ ধরনের সৃজনশীল পোস্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

জ্বী গাছের ডালে বসিয়ে ছবি তোলার কারনে দেখতে আরো সুন্দর লাগছে

 3 years ago 

মাশাল্লাহ ভাইয়া,আপনি তো খুবই সুন্দর একটি টিয়া পাখি রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করেছেন। গাছের ডালে টিয়া পাখিটি একদম বাস্তব টিয়া পাখির মত লাগছে। আপনি নিখুঁত এবং দক্ষতার সাথে টিয়া পাখিটি তৈরি করেছেন দেখেই বোঝা যাচ্ছে। টিয়া পাখি তৈরি করার প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর রঙিন কাগজ দিয়ে টিয়া পাখি তৈরি আমাদের মাঝে। শেয়ার করেছেন

 3 years ago 

এতো সুন্দর একটি মন্তব্য প্রকাশ করায় আমি অনেক খুশি আপু,দোয়া রাখবেন এমন সুন্দর পোষ্ট যেন আপনাদের মাঝে প্রতিনিয়ত শেয়ার করতে পারি💞

 3 years ago 

ভাইয়া আপনার পোস্টের পাখিটা উড়ে যেন না যায়। পাখিদের গাছেই মানায় আর তাই আপনি গাছের সাথে পাখির ছবি তুলেছেন। অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

জ্বী ভাই, ধরে রেখেছি উড়ে যাবে না।ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে মন্তব্য প্রকাশ করার জন্যে

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 55290.41
ETH 2357.13
USDT 1.00
SBD 2.32