কবিতা: ছোট বেলার স্মৃতি |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১৩ চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | বসন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা উপস্থাপন করবো ।কবিতার নামঃ- ছোট বেলার স্মৃতি আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ১৩ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ
  • রবিবার


আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়।
ঠিক তেমনি ভাবেই ছোটবেলায় আমাদের অনেক অনেক স্মৃতি জড়িয়ে থাকে। এসব স্মৃতি গুলোর মধ্যে আমরা কিছু কিছু স্মৃতি হয়তো নিমিষেই হারিয়ে ফেলি আবার কিছু কিছু স্মৃতি এমন ভাবে আমাদের সঙ্গে জড়িয়ে যায় যে ইচ্ছে করলেও আমরা সেই স্মৃতিকে ভুলে যেতে পারিনা। স্মৃতি দুঃখের হোক বা সুখের সেটা সারা জীবন আমাদের সাথেই থেকে যায়। মাঝে মাঝে ছোটবেলার সেই কিছু স্মৃতি মনে পড়ে যায় তখন মনে হয় ,ইস যদি ফিরে যেতে পারতাম সেই ছোটবেলায় তাহলে কতই না ভালো হতো। কতই না সুখের দিনগুলো ছিল সেই সময়টাতে ভাবতেই নিজের অজান্তেই চোখের কোনে পানি চলে আসে। ছোটবেলার সেই স্মৃতিকে ঘিরে আমি আজকে আপনাদের মাঝে একটি কবিতা শেয়ার করতে চলেছি।



তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!



children-1822688_640.webp

Source


কবিতা

ছোট বেলার স্মৃতি

এই চল না যাই...!
কোথায়...??
বিলের ধারে,শামুক কুড়াতে।
শামুক দিয়ে কি হবে বল...?
মালা বানাবো গলে পড়বো।
বিলের ধারে কুমির থাকে,যাওয়া হবে না ঠিক
কে বলেছে এমন কথা,যবো অন্য দিক।
দাঁত কেলিয়ে বিশু হাসে,তৃপ্তি ভরা মুখে
অপর দিকে কানাই ভাবে,যা হওয়ার তা হবে।
কথার ফাঁকে ফাঁকে তারা হাঁটতে শুরু করে,
হাঁটতে হাঁটতে পৌছায় তারা শালুক বিলের ধারে।
গভীর রাতে অন্ধকারে ঝি ঝি ডাকে বিলের পারে,
ভয়ে তাঁদের হৃদয় খানি চুপসে যে তাই ওঠে।
নদীর পারে যাবো না আর করেছি আমরা ভুল,
কানে ধরে দিয়েছি দৌড়,পাইনি কোন কূল।
হঠাৎ করে আমি যখন চিৎকার দিয়ে উঠি,
ঘুমের ঘরে তখন আমি কতো স্বপ্ন যে দেখি।
চিৎকার শুনে মা এসে কয় পাসনে খোকা ভয়,
আমি আছি তোমার পাশে সারা জীবন ভর।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়ছোট বেলার স্মৃতি
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 3 years ago 
 3 years ago 

আপনার কবিতা টি আমার খুবই ভালো লেগেছে। ছোট বেলার কত স্মৃতি আমার অনেক ভালো লেগেছে। আপনার পোস্ট দেখেই আমার মনে ছোট বেলার কথা মনে পড়ে গেল। আপনার এই পোস্টটি সবার মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

এই কবিতাটি পড়ে আপনার ছোটবেলার কথা মনে পড়েছে এটা জেনে আমার খুবই ভালো লাগলো ভাইয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

একদম ঠিক বলেছেন কবিতা পড়তে লিখতে কিংবা আবৃত্তি শুনতে ভীষণ ভালো লাগে আমারও। আর আপনার কবিতাটি পড়ে সেই ছোট বেলার স্মৃতিময় দিনগুলো কথা মনে পড়ে। খুব সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য

 3 years ago 

মাঝে মাঝে শৈশবকাল কে খুব মিস করি তাই এরকম কবিতা লিখতে বসে যাই। শৈশবকালের স্মৃতি সামনে রেখেই এই কবিতাটি আমি লিখেছি। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনার পোস্টটা পড়ে সত্যি ছোটবেলার অনেক কথাই মনে পড়ে যাচ্ছিল আপনি দারুন একটা পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং কবিতাটা পড়ে মনটা যেন প্রাণটা জুড়িয়ে গেল । ধন্যবাদ ভাই আপনাকে এমন কোয়ালিটিফুল একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ছোটবেলায় সবারই অনেক স্মৃতি থাকে সেগুলো অনেক বছর পরে কিছু একটা দেখলে বা শুনলে মনে পড়ে যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

ছোটবেলার স্মৃতি বিজড়িত কথা কবিতার মধ্যে ভালই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন ।অনেক সুন্দর ছন্দময় কবিতা লিখেছেন বিশেষ করে কবিতা পড়ে ছোটবেলার স্মৃতি বিজড়িত দিনের কথা মনে পড়ে গেল। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

কবিতাটি পড়ে সবারই ছোটবেলার স্মৃতি মনে পড়ে গিয়েছে, আপনারও ছোটবেলার স্মৃতি মনে পড়েছে এটা জেনে আমার খুবই ভালো লাগলো। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

হি হি 😊 দারুণ কবিতা লিখেছেন ভাইয়া।বেশ মজার হয়েছে, ভারী ভালো লেগেছে আমার কাছে।আসলে আপনি যে ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখছিলেন এটি মজার ছিল।ধন্যবাদ আপনাকে

 3 years ago 

জ্বী আপু আপনি একদম ঠিক ধরেছেন আমার কবিতাটি সুন্দর ভাবে বোঝার জন্য আপনাকে ধন্যবাদ। মাঝে মাঝে এরকম স্বপ্ন দেখতে সত্যিই অনেক ভালো লাগে

 3 years ago 

হাঁটতে হাঁটতে পৌছায় তারা শালুক বিলের ধারে।
গভীর রাতে অন্ধকারে ঝি ঝি ডাকে বিলের পারে,
ভয়ে তাঁদের হৃদয় খানি চুপসে যে তাই ওঠে।

আপনি অসাধারণ একটি কবিতা লিখেছেন আপনার কবিতাটি উপর আমার অনেক ভালো লেগেছে। আপনার কবিতাটি পড়ে ছোটবেলার কথা খুব মনে পড়ছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ছোটবেলায় ঠিক এরকমই মাছ ধরার জন্য কোন এক বিলের ধারে চলে যেতাম। আমার কবিতাটি আপনার ভালো লেগেছে এটা জেনে খুবই ভালো লাগছে আমার। ভালো কবিতা ভালো লাগবে এটা স্বাভাবিক। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

এক কথায় অসাধারণ ভাই। ছোটবেলা নিয়ে অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাই। আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার কবিতাটি। আসলে ভাই সবাই যখন ছোটবেলায় থাকে তখন ভাবে যে কবে বড় হব। কিন্তু যখন বড় হয় আসলে তখন মনে হয় যে ছোটবেলা টাই সবচেয়ে জীবনের সুন্দর মুহূর্ত ছিল। অসাধারণ লিখেছেন ভাই। এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার কথার সঙ্গে আমি পুরোপুরি একমত পোষণ করছি, মানুষ যখন যেখানে থাকে সেই অবস্থানের মূল্য দিতে খুব কমই জানি। তবে সত্যি বলতে ছোটবেলাকে আমি অনেক মিস করি এখন।

 3 years ago 

ভাইয়া খুব সুন্দর একটি কবিতা লিখেছেন পড়ে অনেক ভালো লাগলো। সত্যি সবার জীবনে ছোটবেলায় এরকম অনেক কাহিনী রয়েছে।আপনার এত সুন্দর একটি কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম। একদম ঠিক কথা বলেছেন কবিতা পড়তে লিখতে ও শুনতে সবগুলোই আমার কাছে অনেক ভালো লাগে। নতুন আরেকটি কবিতার অপেক্ষায় রইলাম ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

যদিও আমি তেমন ভাল লিখতে পারি না তবে চেষ্টা করছি আপনাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য। ইনশাআল্লাহ অতি শীঘ্রই আপনাদের মাঝে নতুন আরেকটি কবিতা নিয়ে হাজির হব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 62151.48
ETH 2421.34
USDT 1.00
SBD 2.57