কবিতা: প্রিয় মাতৃভূমি |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৫ জৈষ্ঠ্য | ১৪২৯ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা প্রিয় মাতৃভূমি উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ১৫ জৈষ্ঠ্য, ১৪২৯ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


patriot-1019844_640.jpg

source

শুভ বিকেল সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি



কবিতা

কবিতার নামঃ--প্রিয় মাতৃভূমি



সবুজ শ্যামল শস্যে ভরা আমার দেশটি,
সৃষ্টিকর্তার এ যেন এক অপরূপ সৃষ্টি।
শত শত নদীতে ভরা আমাদের এই দেশটি,
পাখিদের কলরব লাগে কত মিষ্টি।
বুকে তার জড়িয়ে আছে নদী লতার মত..!
বুক চিড়ে বয়ে যায় নদী শতশত।
ছয় ঋতুতে দেশটি মোর গড়া
রয়েছে তার নানা বৈচিত্রে ভরা ।
সাগরের জলরাশি ধুয়ে দেয় তার পা,
বনের বাঘ তাকে দেয় পাহারা।
দোয়েল,শ্যামা,ঘুঘু ডাকে মিষ্টি মধুর সুরে, শাপলা ফোটা ঝিলের জলে,ঢেউয়ে খেলা করে।
সবুজ শ্যামল গাঁয়ের মাঝে সুখের নেইতো শেষ,
সে যে আমার জন্মভূমি প্রিয় বাংলাদেশ।
দেশের বুকে দাঁড়িয়ে থাকবো উঁচু হয়ে আমি,
সে যে আমার স্বর্ণে গড়া প্রিয় জন্মভূমি।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়প্রিয় মাতৃভূমি
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

আপনি যথার্থই বলেছেন কবিতার মাধ্যমে আমাদের মনের ভাব প্রকাশ পায়। কবিতার মাধ্যমে আমরা আমাদের দুঃখ-শোক হাসি কান্না সব কিছুই প্রকাশ করতে পারি। তাই কবিতা আমাদের সাথে গভীরভাবে জড়িত। তাই তো আমরা কবিতা লিখে থাকি পড়ে থাকি একাকীত্ব সময়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যিই কবিতা আমাদের সাথে আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত তাই আমরা এত চমৎকার ভাবে কবিতা লিখি। আমরা সবসময় চেষ্টা করি নিজেদের মনের ভাবমূর্তি কবিতার মাধ্যমে প্রকাশ করার জন্য তাই হয়তো কবিতা এত সুন্দর হয়ে থাকে আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

সবসময় সাপোর্ট করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাই কবিতা আমার পড়তে অনেক বেশী ভালো লাগে,কিন্তু আমি লিখতে পারি না।আপনি খুবই ভালো কবিতা লিখছেন কবিতার লাইন গুলো খুবই দারুন ভাবে মিলিয়েছেন।এবং কিছু কিছু চরন খুবই ভালো লাগছে

দেশের বুকে দাঁড়িয়ে থাকবো উঁচু হয়ে আমি

 2 years ago 

যেহেতু আপনি কবিতা লিখতে পারোনা সেহেতু আমি আপনাকে বলতে চাই আপনি চেষ্টা করতে থাকুন চেষ্টাই সকল কিছু সক্ষম করতে পারে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

প্রথম লাইনের সাথে দ্বিতীয় লাইনের ছন্দ খুব সুন্দর মিলিয়েছেন।কবিতার ভাষাও যথেষ্ট ভালো।সব মিলিয়ে চমৎকার।ভালো হয়েছে আপনার লেখা কবিতা টি।🖤

 2 years ago 

ভাইয়া আমি সবসময় চেষ্টা করি প্রতিটি লাইনের সাথে প্রতিটি লাইনের মিল রাখার জন্য কারণ প্রতিটি লাইনের সাথে মিল থাকে কবিতা পড়তে অনেক বেশি ভালো লাগে। পাঠকের মন জয় করা যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 2 years ago 

আপনি একটি কথা ঠিক বলছেন ভাই,কবিতার মাধ্যমে যে ভাবে মনের কথা প্রকাশ করা যায়,তা অন্যভাবে প্রকাশ করা যায় না। আপনার কবিতাটা আমার কাছে অনেক ভাল লাগছে। ধন্যবাদ ,শুভ কামনা রইল।

 2 years ago 

ব্যক্তিগতভাবে আমি সেটাই মনে করি একজন মানুষ যে কথাগুলো অন্যের কাছে বলতে পারে না সেই কথাগুলো সে খুব সহজেই কবিতার মাধ্যমে অন্যের কাছে প্রকাশ করতে পারবে বলে আমি মনে করি

 2 years ago 

প্রিয় মাতৃভূমির কবিতা পড়ে আমার অনেক ভালো লাগলো ভাইয়া। কবিতার প্রতিটি লাইন আমি পড়েছি আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। আপনার কবিতার পোস্টটি দেখতে পেরে অনেক ভালো লাগলো। এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার এই প্রিয় মাতৃভূমি কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে আমি অনেক আনন্দিত আমি সবসময় চেষ্টা করি আপনাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

এই দেশের যেদিকেই তাকাই সেদিকেই প্রাকৃতিক সৌন্দর্যের সমারোহ। এজন্য অসংখ্য কবি প্রেমে পড়েছেন এই রুপসী বাংলার। লিখেছেন কবিতা। জন্মভূমি সবার কাছেই অনেক প্রিয়। জন্মভূমি নিয়ে কবিতা টা দারুণ লিখেছেন ভাই। অনেক সুন্দর ছিল।।

 2 years ago 

কবি এই বাংলার রূপ লাবণ্য দেখে অনেক সুন্দর কবিতা লিখেছে বাংলায় প্রকৃতির রূপ দেখে আমি রীতিমত মুগ্ধ হই যেমন মুগ্ধ হয়েছিলেন কাজী নজরুল ইসলাম রবীন্দ্রনাথ ঠাকুর।

 2 years ago 

সবুজ শ্যামল গাঁয়ের মাঝে সুখের নেইতো শেষ,
সে যে আমার জন্মভূমি প্রিয় বাংলাদেশ।
দেশের বুকে দাঁড়িয়ে থাকবো উঁচু হয়ে আমি,
সে যে আমার স্বর্ণে গড়া প্রিয় জন্মভূমি।

আমাদের প্রিয় জন্মভূমি নিয়ে চমৎকার কবিতা লিখেছেন ভাই। সত্যিই আমাদের জন্মভূমি রুপের রানী। আপনার কবিতা পড়ে অনেক ভাল লাগল। সুন্দর এরকম আরও কবিতা পড়ার অপেক্ষায় রইলাম।

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি একমত পোষণ করছি বাংলাদেশের সত্যিই রূপলাবণ্যে ঘেরা যার কারণে অনেক কবি সাহিত্যিক রুপের রানী বলে আখ্যা দিয়েছে আমাদের এই প্রিয় দেশটাকে।

 2 years ago 

মাতৃভূমিকে নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। প্রতিনিয়তই আপনি খুবই সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করেন এবারও তার ব্যতিক্রম না।

বুক চিড়ে বয়ে যায় নদী শতশত।
ছয় ঋতুতে দেশটি মোর গড়া
রয়েছে তার নানা বৈচিত্রে ভরা ।

 2 years ago 

আমি মাঝে মাঝেই কবিতা শেয়ার করি আর কবিতা শেয়ার করার মানেই আপনার সুন্দর চমৎকার মন্তব্য যে মন্তব্যটি আমার সত্যিই অনেক বেশি ভালো লাগে এবং অনুপ্রেরণা পাই। সবসময় সাপোর্ট করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। সত্যিই অসাধারণ হয়েছে। দেশপ্রেমের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন কবিতার মাধ্যমে। আমাদের দেশকে ভালোবাসা উচিত। এত অসাধারণ কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমরা স্বাধীন বাঙালি আর স্বাধীন বাঙালি হিসেবে আমরা দেশকে নিয়ে গর্ব করব এটাই স্বাভাবিক আমি আমার দেশকে নিয়ে গর্ব করি আমার মতো অনেকেই দেশকে নিয়ে গর্ব করে গর্ব করার মত এমন অনেক কিছু আছে আমাদের এই রূপসী বাংলায়।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59274.49
ETH 2983.07
USDT 1.00
SBD 3.75