শুক্রবারের ক্ষনিকের বাজার করার কিছু মুহূর্ত

in আমার বাংলা ব্লগlast year

আজ - ০৪ ফাল্গুন | ১৪২৯ বঙ্গাব্দ | শুক্রবার| বসন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে শুক্রবার এর নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে হঠাৎ ভ্রাম্যমান বাজার দেখে সেখান থেকে নিজেদের জন্য কিছু সবজি কেনার মুহূর্ত আপনাদের মাঝে শেয়ার করব। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • ক্ষনিকের বাজার থেকে সবজি ক্রয় করার মুহূর্ত।
  • আজ ০৪ষ্ঠা ফাল্গুন, ১৪২৯ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে....!!


Picsart_23-02-17_11-36-52-814.jpg

শুক্রবারের ভ্রাম্যমাণ বাজারের খন্ড চিত্র।


যখন গ্রামে থাকতাম তখন দেখতাম খুব সকালবেলা রাস্তার পাশে ভ্রাম্যমাণ বাজার বসতো। বিশেষ করে এই বাজারটা শীতকালে অনেক বেশি দেখা যেত। শীতকালে সবাই সেখান থেকে নিজেদের প্রয়োজনীয় সবজি ক্রয় করতো এবং আমি সেখানে গিয়ে বসে বসে সেগুলো দেখতাম কিন্তু এখন সময়ের ব্যবধানে সেগুলো প্রায় হারিয়ে গিয়েছে গ্রামগঞ্জে এখন তেমন একটা ভ্রাম্যমাণ বাজার দেখা যায় না। তবে শহর অঞ্চলে দেখছি এখন পর্যন্ত এই ভ্রাম্যমান বাজার বিদ্যমান রয়েছে যদিও প্রত্যেকটা শহরে তেমন একটা ভ্রাম্যমাণ বাজার দেখা যায় না তবে ঢাকা শহরে প্রায় মাঝে মাঝে ছোট খাটো একটা ভ্রাম্যমান বাজার প্রায়ই দেখা যায়। ঠিক তেমনি একটা ভ্রাম্যমাণ বাজার দেখতে পারলাম জুমার নামাজ শেষে। যেহেতু শুক্রবার ছিল শুক্রবারের নামাজ পড়ার উদ্দেশ্য তড়িঘড়ি করে মসজিদে প্রবেশ করছিলাম মসজিদে প্রবেশপথেই দেখতে পারছিলাম পাশের রাস্তায় অনেক বড় ভ্রাম্যমান বাজার বসেছে। আমি প্রথমত ভেবেছিলাম এটা হয়তোবা কিছুক্ষণের জন্য বসেছে একটু পরেই সব এখান থেকে চলে যাবে যেহেতু শুক্রবার নামাজ তো সকলেই পড়বে এটা আমার বিশ্বাস ছিল। যথারীতি নামাজ শেষ করে যখন বের হলাম তখন আমি রীতিমতো অবাক হয়ে গেলাম।

মসজিদ থেকে বের হয়ে দেখি দোকানের বেচাকেনা অনেক বেশি ব্যস্ত হয়তো বা তারা এমন অনেকেই আছে যারা নামাজ পর্যন্ত পড়ে নেই শুধুমাত্র এই বেচাকেনা করবে বলে। যাইহোক আমি আর সেদিকে না তাকিয়ে বাসায় চলে এসেছিলাম বাসায় এসে মাত্র বসেছি ঠিক তখনই এক বড় ভাই এসে বলল যেহেতু আমরা অনেক সবজি ক্রয় করি বাজার থেকে এখানে দেখে আসলাম অনেক সবজি যেগুলো মূল্য অনেক কম। এ কথা শুনে আমি বললাম যেহেতু বাসায় ফ্রিজ আছে সে তো সবজি বেশি করে কিনে নিয়ে এসে ফ্রিজে রেখে দিলে অনেক দিন পর্যন্ত খাওয়া যাবে কম টাকায় অনেকগুলো সবজি পাওয়া যাবে।

যেভাবে সেই কাজ আমরা দুজন তড়িঘড়ি করে টাকা পয়সা নিয়ে আবার রওনা করলাম সেই ভ্রাম্যমাণ বাজারের উদ্দেশ্যে। সেখানে গিয়ে দেখি সেখানে প্রচন্ড রকম ভিড়। এমনিতেই আজ শুক্রবার তার উপরে মানুষের অফিস বন্ধ যার কারণেই হয়তো এখানে এমন একটা ভিড় জমেছে অনেক মানুষ এখান থেকে সবজি ক্রয় করছে। যথারীতি আমি এবং বাসার সেই বড় ভাই মিলে সবজি ক্রয় করছিলাম। প্রথমত আমি সবজিগুলো দেখছিলাম এবং তাদের সঙ্গে কথা বলে দাম নির্ধারণ করছিলাম।

IMG20230210134551.jpg

IMG20230210134555.jpg

IMG20230210134449.jpg

আসলে ব্যাচেলরেরা হয়তোবা এমনই তারা সবসময়ই কম টাকায় মচমচে ভাজা কোথায় পাওয়া যায় সেটাই খুঁজতে থাকে। প্রতিনিয়ত মাঝে মাঝে আমাকে বাজারে যেতে হয় সুতরাং বাজারে কোন সবজির দাম কত সেটা আমি অনেক ভালো করেই জানি। এখানে এসে দেখলাম বাজারে তুলনায় সবজির দাম অনেকটাই কম যেহেতু সবজির দাম কম সেহেতু বেশি করে সবজি কিনে রাখা ভালো। কম টাকায় যদি তার থেকে বেশি এবং ভালো সবজি পাওয়া যায় তাহলে ব্যাপারটা খুব একটা মন্দ হয় না। আমি শুধু ভাইকে বলছিলাম যে ভাই এখানে সবজির দাম সত্যিই অনেকটাই কম গতকাল যে সবজি কিনেছি তার থেকে অনেক কম আপনি ইচ্ছে মতো সবজি কিনতে পারেন। আমি ভাইকে সবজি কিনতে দিয়ে ফোনটা হাতে নিয়ে বের হয়ে পরি ফটোগ্রাফি করার জন্য কারণ আপনারা হয়তো অনেকেই জানেন আমি ফটোগ্রাফি করতে অনেক বেশি ভালোবাসি।

যেহেতু এরকম একটি ভ্রাম্যমান বাজার দেখলাম সেহেতু ফটোগ্রাফি করব না এটা কি কখনো হয় আপনারাই বলুন...?? তাই আমি ফোনটা হাতে নিয়ে দোকান ঘুরছিলাম সবজি দেখছিলাম এবং ফটোগ্রাফি করছিলাম এখানে অনেক মাছের দোকান বসে ছিল। কিন্তু দুপুরে খাওয়া দাওয়া না করার কারণে কেমন যেন একটু ইতস্ত বোধ লাগছিল মাছ বাজারের মধ্যে প্রবেশ করাতে যার কারণে মাছ বাজারে প্রবেশ করিনি। একদম শুরু থেকে শেষ অবধি ঘুরে ঘুরে ফটোগ্রাফি করেছি তার মধ্যে কিছু ফটোগ্রাফি আমি আপনাদের মাঝে শেয়ার করব আশা করছি আপনাদের খুবই ভালো লাগবে।

IMG20230210134738.jpg

IMG20230210134605.jpg

IMG20230210134841.jpg

এখন শীতকাল প্রায় শেষের দিকে আর এই শীতকালের শেষের দিকে বাজারে অনেক মজাদার মজাদার লাল শাক পাওয়া যায় লাল শাকের প্রতি আটি দশ টাকা কিন্তু আমি এই শাক বাজারে কিনেছিলাম বিশ টাকা দিয়েছে যার কারণে এখানে দশ টাকা অনেকটাই কমে গিয়েছে। সত্যি বলতে বাজারে অন্যান্য সবজি তুলনা এখানে সবজি অনেকটাই দাম কম যার কারণে হয়তো এখান থেকে মানুষ অনেক সবজি ক্রয় করছে এবং এত মানুষের ভিড় দেখতে পেয়েছিলাম।

IMG20230210135147.jpg

IMG20230210135141.jpg

IMG20230210135155.jpg

IMG20230210135548.jpg

IMG20230210135556.jpg

অবশেষে আমি আর সেই বড় ভাই দুজন মিলে বাজারের শেষ অবধি ঘুরে ঘুরে অনেক সবজি কিনেছিলাম প্রায় ৫০০ থেকে ৭০০ টাকার টাকার সবজি কিনেছিলাম আমরা দুজন। আমি মনে মনে ভাবছিলাম যে এত টাকার সবজি বাসার অন্যান্য সদস্যটা আবার রাগ করবে কিনা। এটা নিয়ে খুবই চিন্তায় পড়ে গিয়েছিলাম অবশেষে ভাবলাম যা হওয়ার হয়ে গিয়েছে এখন আর এটা ভেবে কোন লাভ নেই। কারণ বাজারের তুলনায় এখানে সবজির দাম অনেকটাই কম যার কারণে এক সপ্তাহ অনেক ভালো মতো চলে যাবে এক সপ্তাহ আর কোন সবজি কিনতে হবে না। তারপরে বাজার থেকে ঘুরে ঘুরে অনেক সবজি দেখে দেখে ভালো সবজিগুলো আমরা ক্রয় করে নিয়েছিলাম। এরপরের যেহেতু বাজার ক্রয় করার শেষ হয়ে গিয়েছে যার কারণে এখন আমাদের বাসায় পৌঁছাতে হবে। যেহেতু বাসায় পৌঁছাতে হবে সেহেতু অনেকগুলো সবজি হাতে করে নিয়ে আসা সম্ভব না যার কারণে ছোট্ট একটি রিক্সার দেখে নিন। যদিও ভ্রাম্যমাণ বাজার থেকে বাসার দূরত্ব ৫ মিনিটে হেঁটে যাওয়ার পথ। অবশেষে রিকশা নিয়ে বাসায় চলে আসি।

বাসার রুমে প্রবেশ করার সাথে সাথেই রুম থেকে সবাই বের হয়ে আসলো এবং সবাই এত এত সবজি দেখে রীতিমতো অবাক হয়ে গেল কিন্তু যখন আমি দামের ব্যাপারে বললাম তখন সকলেই বলল না অনেক বেশি ভালো হয়েছে এই সবজিগুলো যদি বাজার থেকে ক্রয় করতে যেতাম তাহলে প্রায় এক হাজার থেকে বারোশো টাকা লাগতো। অবশেষে সবাই আমাদেরকে প্রশংসায় ভাসিয়ে দিল যেটা নিজের কাছে কোনো রকম ভালো লাগা কাজ করছিল। তারপরে আমি বললাম যে সবজিগুলো নষ্ট হবে না ফ্রিজের মধ্যে রেখে দিলে এক সপ্তাহ সবজি কিনতে হবে না এভাবেই চলে যাবে।

এটাই ছিল আমার শুক্রবারের ভ্রাম্যমান বাজারের কিছু মুহূর্ত। আশা করছি এই ভ্রাম্যমান বাজারের মুহূর্তটা আপনাদের কাছে খুবই ভালো লেগেছে আমি চেষ্টা করেছি চমৎকারভাবে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। আজ আর নয় এখানেই আমি আমার পোস্ট শেষ করছি সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে....!!

[প্রতিটা ছবির অবস্থান]এখানে

সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগবাজার করার মুহূর্ত
বিষয়শুক্রবারের ক্ষনিকের বাজার
পোষ্টের কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

আপনার ফটোগ্রাফিতে সবজিগুলো দেখে মনে হচ্ছে একদম ফ্রেশ সবজি। বর্তমানে এই শাকসবজি সব কিছুরই যে দাম সেই হিসেবে বাজার ভর্তি সবজি নিয়ে আসতে হলে অন্তত ১০০০ টাকা তো লাগবেই। কিন্তু আপনারা ভ্রাম্যমাণ বাজার থেকে ৫০০- ৭০০ টাকার মধ্যে যে এত পরিমাণ সবজি কিনে নিয়ে গিয়েছেন সেজন্য আপনাদের অনেক বেশি উপকার হবে। কারণ আপনারা যেহেতু মেসে থাকেন আর সে হিসেবে আপনাদের প্রত্যেক দিনের খরচ হিসাব করলেও খাওয়ার খরচ অনেক বেশি চলে যায়। আর হিসেব করে চলাটা অনেক বেশি ভালো। যাই হোক ভাইয়া আপনাদের সাধ্যমত কিনে নিয়ে গিয়েছেন এজন্যই ভালো লাগছে।

 last year 

আপনি একদম ঠিক ধরেছেন আপু বাজারে যে এই সবজিগুলো কিনতে গেলে অনেক টাকার প্রয়োজন হতো সেই সবজিগুলো আমি এখানে খুব অল্প টাকার মধ্যেই কিনে ফেলেছি এবং সকলেই আমার এই কাজের প্রশংসা করেছে। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

প্রশংসনীয় কাজ করলে প্রশংসা তো পাবেনই। ধন্যবাদ মন্তব্যের রিপ্লে দেওয়ার জন্য।

 last year (edited)

মেসে থাকেন সে হিসেবে আপনাদের বাজার দর ঠিক ছিল। যাই হোক শুক্রবারে বাজার করা কালীন খুব চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন শাক সবজির, যেটা আসলে খুবই তরতাজা জীবন্ত ও প্রাণবন্ত দেখাচ্ছে। অনেক ধন্যবাদ আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সর্বদায়।

 last year 

শুক্রবার সেদিন বাজারে গিয়ে খুবই ভালো লেগেছে কারণ সেখানে গিয়ে অল্প টাকার মধ্যে অনেক তরতাজা জীবন্ত সবজি দেখে নিজের কাছে আর লোভ সামলাতে পারেনি যার কারণে অনেকগুলো সবজি কিনে নিয়ে এসেছিলাম। সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ভ্রাম্যমান বাজার থেকে অনেক রকম সবজি খুবই কম দামে কিনেছেন জেনে ভালো লাগলো। কি বলেছেন এগুলো ফ্রিজে রেখে দিলে অনেক দিন পর্যন্ত ভালো থাকবে। যেহেতু এমনি দামের চেয়ে অনেক কমে পেয়েছেন তাই একসাথে অনেকগুলো কিনেছেন ভালই হয়েছে। ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে সবজি গুলো ফ্রেশ। ধন্যবাদ আপনাকে শুক্রবারে ভ্রাম্যমান বাজার থেকে সবজি কিনার মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

সবজিগুলো ফ্রিজে রেখে দিলে অনেক দিন পর্যন্ত নষ্ট হবে না এই ভেবে আমি সবজিগুলো কিনে নিয়ে এসেছি যদিও সবজিগুলো ছিল অনেক ফ্রেশ এবং তরতাজা। আর আমরা সকলেই ফ্রেশ সবজি খেতে অনেক বেশি পছন্দ করি, গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৫০০ থেকে ৭০০ টাকার সবজি খেতে গেলে তো রীতিমতো আপনাদের দুই মাস লেগে যাবে। আসলে আমাদের এখানেও মাঝে মধ্যে ভ্রাম্যমান সবজি বাজার দেখা যায়, তবে এত প্রকারের সবজি নিয়ে আসে না। মোটামুটি কাজ চালানোর মতো টুকটাক সবজি নিয়ে আসে। তবে শীতকালে এই সবজির ভ্যারিয়েশন বা কোয়ান্টিটি বেশি দেখা যায়।

 last year 

শীতকালীন সবজিগুলো অনেক বেশি লোভনীয় হয়ে থাকে বিশেষ করে আমরা যারা মেসে থাকি তারা সবসময়ই এই শীতের মৌসুমে বেশি বেশি সবজি খায় কারন এই সময় সবজির দাম অনেকটাই কম থাকে আর এই ভ্রাম্যমান বাজারে অন্যান্য বাজারে তুলনায় অনেকটাই দাম কম ছিল যার কারণে অনেকগুলো সবজি কিনে নিয়ে এসেছিলেন।

 last year 

ঢাকা শহরের এটাই একটা মজা, সব কিছুই পাওয়া যায় হাতের নাগালে।সারাদিন কাজ থেকে ফিরে বাজার করার থেকে একবারে এভাবে কিনে রাখাই ভাল। সস্তা তেও পাওয়া গেলো আবার ঝামেলাও পোহাতে হবে না।।সবজি গুলো এশ টাটকা মনে হচ্ছে।ধন্যবাদ আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

 last year 

সত্যিই ঢাকা শহরে এটাই মজা শহরের অলিতে গলিতে বাজার করা যায়। আর এই বাজারগুলোতে সবসময়ই দাম অনেকটাই কম থাকে যার কারণে এখানে অনেক মানুষের ভিড় দেখা যায় বিশেষ করে শুক্রবার দিনে ভিড় অনেক বেশি থাকে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 last year 

আপনি আজকের পোষ্টের মধ্যে শীতকালীন সবজির দৃশ্য আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার পোষ্টের মধ্যে লক্ষ্য করে দেখলাম শীতকালীন সবজি ফুলকপি গাজর সহ আরো অনেক কিছু। আপনি ফটোগ্রাফির পাশাপাশি দারুণ বর্ণনা করেছেন এই শীতকালে সবজি সম্পর্কে এবং আপনার অনুভূতি প্রকাশ করেছেন এ পোস্টের মধ্য দিয়ে।

 last year 

আমি চেষ্টা করেছি আমার পোষ্টের মাধ্যমে শীতকালীন সবজি সহ একটি ভ্রাম্যমাণ বাজারের বৈশিষ্ট্য আপনাদের মাঝে তুলে ধরার। আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে খুবই খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 62134.65
ETH 3418.09
USDT 1.00
SBD 2.51