আলু আর বেগুন দিয়ে পাঙ্গাশ মাছ রান্নার রেসিপি ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২ চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ | বুধবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আলু ও বেগুন দিয়ে পাঙ্গাশ মাছ রান্নার রেসিপি সম্পর্কে উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • রেসিপি
  • আজ ০২ রা চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে.....!!



নতুন করে পাঙ্গাস মাছ নিয়ে আর কিছু বলতে চাই না, কেন বলতে চায় না সেটা হয়তো আপনারা অনেকেই জানেন। কারণ হলো, আপনারা অনেকেই আছেন যারা পাঙ্গাস মাছ তেমন একটা পছন্দ করেন না, আবার অনেকেই আছেন পাঙ্গাস মাছ মোটেও পছন্দ করেন না খেতেও ইচ্ছে করেনা বা আপনারা খেতে পারেন না। আর এক শ্রেণীর মানুষ আছে যারা পাঙ্গাস মাছ অনেক বেশি পছন্দ করে। তাদের কাছে মাঝে মাঝে মনে হয় জাতীয় মাছ ইলিশ না হয়ে পাঙ্গাশ হওয়া উচিত ছিল। সত্যি কথা বলতে পাঙ্গাস মাছ আমার এতটাই পছন্দ যে একদিকে যদি খাসির মাংস আর অন্যদিকে যদি পাঙ্গাস মাছ রেখে দেওয়া হয় তাহলে আপনারাই বলুন তো আমি কোনটা খাব....?? আপনারা হয়তো এতক্ষণে বুঝে নিয়েছেন যে আমি পাঙ্গাশ মাছ তাই আগে খাব তাই না...? হ্যাঁ আপনাদের ধারণা সত্য, কিন্তু আমি দুটোই খাবো। প্রথমে পাঙ্গাস মাছ খাব তারপরে খাসির মাংস খাব 😂😂 কারণ আমি ভোজন প্রেমী একজন মানুষ। খাওয়া-দাওয়া করতে ভীষণ রকম ভালোবাসি।

তো যাই হোক, বেশ কিছুদিন বাদে মেস থেকে বাসায় এসেছি। বাসায় আশার কথা শুনে আমার আব্বু বাজার থেকে পাঙ্গাস মাছ কিনে নিয়ে এসেছে। আমার আমি খুবই সুস্বাদু এবং মজাদার ভাবে এই পাঙ্গাস মাছ রান্না করেছিল। যাইহোক এখন আমি আপনাদের মাঝে সেই পাঙ্গাস মাছের রেসিপি টি শেয়ার করতে চলেছি। তাহলে চলুন বেশি কথা না বাড়িয়ে রেসিপিটি শুরু করি।



Picsart_22-03-15_16-14-09-134.jpg

সুস্বাদু রেসিপি

প্রয়োজনীয় উপকরণাদি

IMG20220312191426-01.jpeg

  • পেঁয়াজ
  • মরিচ
  • রসুন
  • তেল
  • মরিচের গুড়া
  • লবণ

ধাপঃ-০১

IMG20220312192141-01.jpeg

IMG20220312191323-01.jpeg

সর্বপ্রথমে মাছ গুলো পরিষ্কার পানি দিয়ে খুবই চমৎকার ভাবে ধুয়ে নিতে হবে। এমন ভাবে ধুয়ে নিতে হবে যেন মাছের সঙ্গে কোন প্রকার রক্ত লেগে না থাকে সেদিকে লক্ষ রাখতে হবে।
ঠিক একইভাবে, প্রথমে আলু এবং বেগুন পরিমাপ অনুযায়ী কেটে নিতে হবে ।তারপরে পরিষ্কার পানি দ্বারা ধুয়ে নিতে হবে, যেন আলু এবং বেগুনের সাথে বালি লেগে না থাকে সে জন্য দুই থেকে তিনবার ধুয়ে নিতে হবে।

ধাপঃ-০২

IMG20220312192312-01.jpeg

IMG20220312192847-01.jpeg

পাঙ্গাস মাছ ভাজি করে খাওয়ার মজাই আলাদা। আর রান্না করার আগে যদি পাঙ্গাস মাছ ভাজি করা হয় তাহলে খেতে অনেক বেশি সুস্বাধু লাগে, তাই আমি কড়াই এর উপর পরিমান মত তেল ঢেলে পাঙ্গাস মাছ গুলো খুবই চমৎকার ভাবে ভাজি করে নিয়েছি। শুধুমাত্র একটু বেশি স্বাদ পাওয়ার আশায়।

ধাপঃ০৩

IMG20220312195331-01.jpeg

এবার কড়াই এর উপর পরিমান মত তেল ঢেলে দিলাম। তেল ঢেলে দেওয়ার পরে এবার পেঁয়াজ এবং রসুন বাটা তেলের ওপরে ছেড়ে দিলাম। তবে তেলের ওপরে ছেড়ে দেওয়ার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন তেল পরিমান মত গরম হয়েছে কিনা সেদিকে লক্ষ রাখতে হবে। এরপরে একটি চামচ দিয়ে নারানারি করতে হবে।

ধাপঃ০৪

IMG20220312195405-01.jpeg

চামচ দিয়ে নারানারি করার পরে পরিমাণমতো লবণ ছিটিয়ে দিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন লবণের পরিমাণ বেশি না হয়ে যায়।

ধাপঃ-০৫

IMG20220312195428-01.jpeg

এরপরে চামচ দিয়ে লবণ এর সাথে উপকরণ গুলো নারানারি করে মিশিয়ে দিতে হবে। এমন ভাবে নারানারি করতে হবে যেন লবণ এবং উপকরণ একে অপরের সাথে মিশে একাকার হয়ে যায়।

ধাপঃ০৬

IMG20220312195456-01.jpeg

এবার উপকরণ গুলোর উপরে আলু এবং বেগুন এই দুটি সবজি ছেড়ে দিতে হবে।

ধাপঃ০৭

IMG20220312195551-01.jpeg

এরপরে চামচ দিয়ে আলু এবং বেগুন এর সাথে উপকরণ গুলো নারানারি করে মিশিয়ে দিতে হবে। সেই সাথে অনেকটা সময় নিয়েই নারানারি করতে হবে যেন আলু এবং বেগুন সিদ্ধ হয়ে যায়। আলু এবং বেগুন সিদ্ধ হয়ে গেলে তারপরে স্বাদ গ্রহণ করতে হবে।

ধাপঃ০৮

IMG20220312200144-01.jpeg

এরপরে সামান্য পরিমাণ পানি ঢেলে দিতে হবে সেই সাথে নিচ থেকে তাপ দিতে হবে। কিছুক্ষণ তাপ দেওয়ার ফলে পানিতে বুদবুদ আসবে।

ধাপঃ০৯

IMG20220312200246-01.jpeg

এরপরে মাছগুলো তরকারির উপরে ছেড়ে দিতে হবে। তারপরে অনেকটা সময় তাপ দিতে হবে এর ফলে সবজি সহ মাছ গুলো ভালো মত সিদ্ধ হয়ে যাবে। এরপরে কিছুটা সময় তাপ দেওয়ার পর তরকারির স্বাদ গ্রহণ করতে হবে। লবণ এবং ঝাল এর পরিমাণ ঠিক থাকলে চুলা থেকে তরকারির নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন

IMG20220312202533-01.jpeg

পাঙ্গাস মাছের রেসিপি বরাবরই আমার কাছে অনেক মজাদার এবং ইউনিক লাগে। আজকে যেই পাঙ্গাস মাছের রেসিপি রান্না করেছিলাম এই রেসিপিটি আমার কাছে অনেক বেশি সুন্দর লেগেছিল। তবে এরকম খাওয়ার থেকে পাঙ্গাস মাছ ভুনা আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। পাঙ্গাস মাছ ভুনা আমি এর আগেও অনেকবার খেয়েছি কিন্তু একটু ভিন্ন স্বাদ নেওয়ার জন্যই এরকম ভাবে রান্না করেছি। চাইলে আপনারাও এরকমভাবে পাঙ্গাস মাছ রেসিপি তৈরি করে খেতে পারেন।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগরেসিপি
ডিভাইজRealme 6i
বিষয়পাঙ্গাশ মাছের ঝোল রেসিপি
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি


আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  

আলু আর বেগুন দিয়ে পাঙ্গাশ মাছ রান্নার রেসিপি শেয়ার করেছেন ভাই। চমৎকার ভাবে উপস্থাপন করেছেন ভাই।সত্যি আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার এই রান্নাটি।ধন্যবাদ ভাই এতো সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া 💞

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

অসম্ভব সুন্দর করে রান্না উপাস্থাপন করে স্বাদে ভরিয়ে দিলেন। আমার পছন্দের একটি খাবার। ভাল ছিল।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

পাঙ্গাস মাছ তো আমার খুবই প্রিয়। পাঙ্গাস মাছ খেতে আসলেই খুবই সুস্বাদু লাগে। একটু তৈলাক্ত মাছ তাই খেতে এত ভালো লাগে আর এই মাছের সাথে আলু বেগুন খুবই যায়। এটা আলু বেগুনের সাথে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। আপনার রেসেপিটি খুবই ভালো লাগছে। আর অনেক লোভনীয় লাগছে ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

পাঙ্গাস মাছ আমার অনেক প্রিয়, আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে এটা জেনে আমার খুবই ভালো লাগলো। মন্তব্য করার জন্য ধন্যবাদ

 2 years ago 

পাঙ্গাস মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। তবে এভাবে কখনো আলু বেগুন দিয়ে পাঙ্গাস মাছ রান্না করে খাওয়া হয়নি , পাঙ্গাস মাছ আমি শুধু ঝোল করে খেতে বেশি পছন্দ করি। তবে আপনার রেসিপিটি দেখে খুবই লোভনীয় এবং সুস্বাদু মনে হচ্ছে ভাইয়া। রেসিপির উপস্থাপনা আপনি খুবই সুন্দর হয়েছে। অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি আমাদের উপহার দেয়ার জন্য।

 2 years ago 

এভাবে আলু দিয়ে পাঙ্গাস মাছ রান্না করে খাবেন খুবই সুস্বাদু লাগে। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আলু আর বেগুন দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি আগে কখনো এভাবে খাওয়া হয়নি। পাঙ্গাস মাছ আমার খুব পছন্দের একটি মাছ। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু আলু দিয়ে পাঙ্গাস মাছ খেতে অনেক বেশি সুস্বাদু লাগে
ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য

 2 years ago 

আলু বেগুন দিয়ে আপনি খুব সুন্দর ভাবে পাঙ্গাস মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপিটি আমার ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং পুরো প্রক্রিয়া নিখুঁতভাবে বর্ণনা করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আমার বাংলা ব্লগে এসে পাঙ্গাস মাছ রেসিপি খাওয়া শিখে গেলাম। সবাই এত সুন্দর করে পাঙ্গাস মাছের রেসিপি গুলো উপস্থাপন করে যা দেখতে দেখতে নিজেই এই পাঙ্গাস মাছ রেসিপি রান্না করেছিলাম। এবং খেয়ে খুবই স্বাদ পেয়েছিলাম। আর তাই আপনার রেসিপি দেখে আমি বুঝতে পারছি আপনার তৈরি আলু আর বেগুন দিয়ে পাঙ্গাস মাছ রান্নার রেসিপি খুবই সুস্বাদু হয়েছে। এতদিনে পাঙ্গাস মাছের ভুনা খাওয়া শিখেছি আর এখন আপনার রেসিপি অনুসারে সবজি দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি খাওয়া শিখব বলে আশা করছি। খুবই মজাদার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য এবং রন্ধন প্রণালীর প্রতিটি ধাপ তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর একটি কমেন্ট করার মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইজান।

 2 years ago 

পাঙ্গাস মাছ আমার অনেক পছন্দের একটি খাবার।যদিও খুব একটা বেশি খাওয়া হয়না।তবে খেতে ভালই মজার হয়।আপনি খুব সুন্দরভাবে রেসিপি রান্না করার পদ্ধতি গুলো ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যিই পাঙ্গাস মাছ একটি জনপ্রিয় একটি মাছ খুবই সুস্বাদু লাগে আমার কাছে। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

যদিও একটু পাঙ্গাস মাছ আমি একটু কম খাই। তবে আপনার রেসিপি দেখে অনেক ভালো লাগলো। আপনার রেসিপির কালারটা অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আমি অতটাও মাছ পছন্দ করিনা তবে পাঙ্গাস মাছ মাঝেমধ্যেই খাই কারণ পাঙ্গাস মাছের কাঁটা k আর শাদ ও বেশ দারুন। খুব সুন্দর হয়েছে আপনার রেসিপিটি প্রতিটি ধাপ বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61159.70
ETH 2631.81
USDT 1.00
SBD 2.63